জুলীয় বর্ষপঞ্জি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
আফতাব বট (আলোচনা | অবদান)
টেমপ্লেটে সংশোধন
আফতাব বট (আলোচনা | অবদান)
সংশোধন
১ নং লাইন: ১ নং লাইন:
{{অন্যান্য পঞ্জিকায় বছর}}
{{অন্যান্য পঞ্জিকায় বছর}}
'''জুলীয় বর্ষপঞ্জি''' বা '''জুলিয়ান বর্ষপঞ্জি''' হল খৃষ্টপূর্ব ৪৬ খ্রিষ্টাব্দে [[জুলিয়াস সিজার]] কর্তৃক প্রবর্তিত একটি ঐতিহ্যবাহী পঞ্জিকা। এটি [[রোমান বর্ষপঞ্জী]]র ভিত্তি করে প্রবর্তন করা হয়।{{sfn|Richards|2013|p = 595}} এ বর্ষপঞ্জি খৃষ্টপূর্ব ৪৫ খ্রিষ্টাব্দে [[মিশর|মিশরের]] রোমান বিজয়ের পর থেকে কার্যকর করা হয়। এটি [[রোমান সাম্রাজ্য]], অধিকাংশ ইউরোপের একটি উদিয়মান ক্যালেন্ডার ছিল। এটি ধীরে ধীরে উন্নতিসাধনের মাধ্যমে ১৫৮২ সালে পোপ গ্রেগরি ১৩ কর্তৃক [[গ্রেগরিয়ান বর্ষপঞ্জী]] রুপে প্রবর্তন করা হয়।
'''জুলীয় বর্ষপঞ্জি''' বা '''জুলিয়ান বর্ষপঞ্জি''' হল খৃষ্টপূর্ব ৪৬ খ্রিষ্টাব্দে [[জুলিয়াস সিজার]] কর্তৃক প্রবর্তিত একটি ঐতিহ্যবাহী পঞ্জিকা। এটি [[রোমান বর্ষপঞ্জী]]র ভিত্তি করে প্রবর্তন করা হয়।{{sfn|Richards|2013|p = 595}} এ বর্ষপঞ্জি খৃষ্টপূর্ব ৪৫ খ্রিষ্টাব্দে [[মিশর|মিশরের]] রোমান বিজয়ের পর থেকে কার্যকর করা হয়। এটি [[রোমান সাম্রাজ্য]], অধিকাংশ ইউরোপের একটি উদিয়মান ক্যালেন্ডার ছিল। এটি ধীরে ধীরে উন্নতিসাধনের মাধ্যমে ১৫৮২ সালে পোপ গ্রেগরি ১৩ কর্তৃক [[গ্রেগরীয় বর্ষপঞ্জী]] রুপে প্রবর্তন করা হয়।


জুলিয়ান পঞ্জিকায় বছর হিসাব করা হত ৩৬৫ দিনে এবং দিনগুলো ১২ টি মাসে ভাগ ছিল। প্রতি ৪বছর পর ফেব্রুয়ারি মাস অধিবর্ষ হত। জুলিয়ান বর্ষপঞ্জীতে গড়ে ৩৬৫.২৫ দিনে এক বছর হত। এটি ছিল একটি সম্পূর্ণ সৌর ভিত্তিক বর্ষপঞ্জী।
জুলিয়ান পঞ্জিকায় বছর হিসাব করা হত ৩৬৫ দিনে এবং দিনগুলো ১২ টি মাসে ভাগ ছিল। প্রতি ৪বছর পর ফেব্রুয়ারি মাস অধিবর্ষ হত। জুলিয়ান বর্ষপঞ্জীতে গড়ে ৩৬৫.২৫ দিনে এক বছর হত। এটি ছিল একটি সম্পূর্ণ সৌর ভিত্তিক বর্ষপঞ্জী।

২৩:১১, ২০ জুলাই ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

বিভিন্ন পঞ্জিকায় ২০২৪
গ্রেগরীয় বর্ষপঞ্জি২০২৪
MMXXIV
আব উর্বে কন্দিতা২৭৭৭
আর্মেনীয় বর্ষপঞ্জি১৪৭৩
ԹՎ ՌՆՀԳ
অ্যাসিরীয় বর্ষপঞ্জি৬৭৭৪
বাহাই বর্ষপঞ্জি১৮০–১৮১
বাংলা বর্ষপঞ্জি১৪৩০–১৪৩১
বেরবের বর্ষপঞ্জি২৯৭৪
বুদ্ধ বর্ষপঞ্জি২৫৬৮
বর্মী বর্ষপঞ্জি১৩৮৬
বাইজেন্টাইন বর্ষপঞ্জি৭৫৩২–৭৫৩৩
চীনা বর্ষপঞ্জি癸卯(পানির খরগোশ)
৪৭২০ বা ৪৬৬০
    — থেকে —
甲辰年 (কাঠের ড্রাগন)
৪৭২১ বা ৪৬৬১
কিবতীয় বর্ষপঞ্জি১৭৪০–১৭৪১
ডিস্কর্ডীয় বর্ষপঞ্জি৩১৯০
ইথিওপীয় বর্ষপঞ্জি২০১৬–২০১৭
হিব্রু বর্ষপঞ্জি৫৭৮৪–৫৭৮৫
হিন্দু বর্ষপঞ্জিসমূহ
 - বিক্রম সংবৎ২০৮০–২০৮১
 - শকা সংবৎ১৯৪৫–১৯৪৬
 - কলি যুগ৫১২৪–৫১২৫
হলোসিন বর্ষপঞ্জি১২০২৪
ইগবো বর্ষপঞ্জি১০২৪–১০২৫
ইরানি বর্ষপঞ্জি১৪০২–১৪০৩
ইসলামি বর্ষপঞ্জি১৪৪৫–১৪৪৬
জুশ বর্ষপঞ্জি১১৩
জুলীয় বর্ষপঞ্জিগ্রেগরীয় বিয়োগ ১৩ দিন
কোরীয় বর্ষপঞ্জি৪৩৫৭
মিঙ্গু বর্ষপঞ্জিপ্রজা. চীন ১১৩
民國১১৩年
থাই সৌর বর্ষপঞ্জি২৫৬৭
ইউনিক্স সময়১৭০৪০৬৭২০০ – ১৭৩৫৬৮৯৫৯৯

জুলীয় বর্ষপঞ্জি বা জুলিয়ান বর্ষপঞ্জি হল খৃষ্টপূর্ব ৪৬ খ্রিষ্টাব্দে জুলিয়াস সিজার কর্তৃক প্রবর্তিত একটি ঐতিহ্যবাহী পঞ্জিকা। এটি রোমান বর্ষপঞ্জীর ভিত্তি করে প্রবর্তন করা হয়।[১] এ বর্ষপঞ্জি খৃষ্টপূর্ব ৪৫ খ্রিষ্টাব্দে মিশরের রোমান বিজয়ের পর থেকে কার্যকর করা হয়। এটি রোমান সাম্রাজ্য, অধিকাংশ ইউরোপের একটি উদিয়মান ক্যালেন্ডার ছিল। এটি ধীরে ধীরে উন্নতিসাধনের মাধ্যমে ১৫৮২ সালে পোপ গ্রেগরি ১৩ কর্তৃক গ্রেগরীয় বর্ষপঞ্জী রুপে প্রবর্তন করা হয়।

জুলিয়ান পঞ্জিকায় বছর হিসাব করা হত ৩৬৫ দিনে এবং দিনগুলো ১২ টি মাসে ভাগ ছিল। প্রতি ৪বছর পর ফেব্রুয়ারি মাস অধিবর্ষ হত। জুলিয়ান বর্ষপঞ্জীতে গড়ে ৩৬৫.২৫ দিনে এক বছর হত। এটি ছিল একটি সম্পূর্ণ সৌর ভিত্তিক বর্ষপঞ্জী।

মাসের তালিকা

মাস (রোমান) Lengths before 45 BC Lengths as of 45 BC মাস (ইংরেজি)
Ianuarius [২] ২৯ ৩১ জানুয়ারি
Februarius 28 (in common years)
In intercalary years:
23 if Intercalaris is variable
23/24 if Intercalaris is fixed
২৮ (অধিবর্ষ: ২৯) ফেব্রুয়ারি
Mercedonius/Intercalaris 0 (leap years: variable (27/28 days)[৩]
or fixed)[৪]
(abolished)
Martius ৩১ ৩১ মার্চ
Aprilis ২৯ ৩০ এপ্রিল
Maius ৩১ ৩১ মে
Iunius[২] ২৯ ৩০ জুন
Quintilis[৫] (Iulius) ৩১ ৩১ জুলাই
Sextilis (Augustus) ২৯ ৩১ আগস্ট
September ২৯ ৩০ সেপ্টেম্বর
October ৩১ ৩১ অক্টোবর
November ২৯ ৩০ নভেম্বর
December ২৯ ৩১ ডিসেম্বর

আরও দেখুন

তথ্যসূত্র

  1. Richards 2013, পৃ. 595।
  2. The letter J was not invented until the 16th century.
  3. Censorinus, The Natal Day, 20.28, tr. William Maude, New York 1900, available at [১] and Macrobius, Saturnalia, 1.13.12, 1.13.15 tr. Percival Vaughan Davies, New York 1969, Latin text at [২] say that an intercalary month of 22 or 23 days was inserted at or near the end of February. Varro, On the Latin Language, 6.13, tr. Roland Kent, London 1938, available at [৩] says that in intercalary years the last five days of February were dropped. They were re - added at the end of the intercalary month and formed part of it.
  4. An intercalary day was sometimes inserted after February to prevent the nones and ides of March falling on a nundine. See Macrobius, Saturnalia, 1.13.16-1.13.19 tr. Percival Vaughan Davies, New York 1969, Latin text at [৪]. Those who say the length of Intercalaris was fixed also say that the intercalary day was sometimes inserted between February and Intercalaris even when no nones/ides/nundine clash would otherwise have occurred. See Mrs A K Michels, The Calendar of the Roman Republic, Princeton 1967.
  5. The spelling Quinctilis is also attested; see page 669 of The Oxford Companion to the Year.