উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
+
→‎মতামত ১: নতুন অনুচ্ছেদ
৩ নং লাইন: ৩ নং লাইন:
{{/ভূমিকা}}
{{/ভূমিকা}}
<!------দয়া করে এই লাইনের উপরে সম্পাদনা করবেন না।--------->
<!------দয়া করে এই লাইনের উপরে সম্পাদনা করবেন না।--------->

== মতামত ১ ==

২০৩০ সাল অবধি উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ প্রক্রিয়ায় যে ৫টি থিম আপাত বেরিয়ে এসেছে, তার উপরে আমার মতামত নিম্নরূপ:<br/>
* টেকসই ও সর্বব্যাপী সম্প্রদ্বায়: ২০৩০ নাগাদ আমরা উইকিমিডিয়া আন্দোলনকে আরো বিস্তৃত দেখতে চাই। আফ্রিকা, মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকাসহ যেসব স্থানে এখন এই আন্দোলন সক্রিয় নয়, সেসব স্থানেও এই আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে। সব ভাষা ও সংস্কৃতির মানুষকে আন্দোলনে সম্পৃক্ত করার জন্য অত্যন্ত টেকসই এবং সক্রিয় সম্প্রদ্বায় প্রয়োজন। এ লক্ষ্যে ভিন্ন মতাবলম্বী বা সংস্কৃতির মানুষকেও আমাদের আন্দোলনে স্বাগতম জানাতে হবে এবং তাদের ধরে রাখতে হবে। সবার সক্রিয় অংশগ্রহণেই আমাদের লক্ষ্য পূরণ করতে হবে।
* জ্ঞানের সর্বাধিক স্বীকৃত উৎস: ২০৩০ অবধি উইকিমিডিয়া প্রকল্পগুলোকে জ্ঞানের সহজলভ্য এবং সর্বাধিক স্বীকৃত উৎস হিসেবে পরিণত করতে হবে। এর জন্য প্রকল্পগুলোর গুনগত মান বৃদ্ধি করতে হবে মানের ক্ষেত্রে কোন আপোস করা যাবেনা। মান সমুন্নত রাখতে প্রয়োজনে বিভিন্ন প্রাযুক্তিত ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ব্যবহারকারীদের এ ব্যাপারে সচেতন করতে হবে। &nbsp;– [[User:Tanweer Morshed|<span style="color:#003366">তানভির মোর্শেদ</span>]] ([[User talk:Tanweer Morshed|<span style="color:#003366">আলাপ</span>]]) ১০:৫৩, ৩ জুন ২০১৭ (ইউটিসি)

১০:৫৩, ৩ জুন ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ


মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

কেন্দ্রীয় আলোচনা
মেটা উইকিতে ইংরেজি আলোচনা পাতা

আরও তথ্য
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

এই পরিবর্তনশীল বিশ্বে আমাদের সম্প্রদায় ও বিষয়বস্তু কীভাবে খাপ খেতে পারে বলে মনে করেন? (তৃতীয় পর্বের আলোচনা)

আপনারা ইতিমধ্যেই জানেন গত ৩ মাস ব্যাপী উইকিমিডিয়ার ভবিষ্যৎ লক্ষ্য বা কৌশল কি হবে সেটি নির্ধারণী আলোচনা চলছে। ইতিমধ্যে আমাদের বাংলাসহ বিশ্বের বিভিন্ন সম্প্রদায় থেকে তাদের মতামত সংগ্রহ করা হয়েছে। একই সময়ে সম্প্রদায়ের বাইরে আমাদের পাঠক ও বিভিন্ন দেশের বিশেষজ্ঞ এবং গবেষকদের কাছ থেকেও মতামত সংগ্রহ করা হয়েছে। সবার মতামত নিয়ে কৌশলগত একটি দিকনির্দেশনার খসড়া প্রস্তুত করা হয়েছে। আপনি যদি এই খসড়ার সাথে একমত পোষণ করেন সেক্ষেত্রে এই পাতাতে বা মেটার আলোচনা পাতায় অপানার সমর্থন ব্যক্ত করতে পারেন। (পূর্বের আলোচনা পাবেন: সংগ্রহশালা পাতায়।)

মতামত ১

২০৩০ সাল অবধি উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ প্রক্রিয়ায় যে ৫টি থিম আপাত বেরিয়ে এসেছে, তার উপরে আমার মতামত নিম্নরূপ:

  • টেকসই ও সর্বব্যাপী সম্প্রদ্বায়: ২০৩০ নাগাদ আমরা উইকিমিডিয়া আন্দোলনকে আরো বিস্তৃত দেখতে চাই। আফ্রিকা, মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকাসহ যেসব স্থানে এখন এই আন্দোলন সক্রিয় নয়, সেসব স্থানেও এই আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে। সব ভাষা ও সংস্কৃতির মানুষকে আন্দোলনে সম্পৃক্ত করার জন্য অত্যন্ত টেকসই এবং সক্রিয় সম্প্রদ্বায় প্রয়োজন। এ লক্ষ্যে ভিন্ন মতাবলম্বী বা সংস্কৃতির মানুষকেও আমাদের আন্দোলনে স্বাগতম জানাতে হবে এবং তাদের ধরে রাখতে হবে। সবার সক্রিয় অংশগ্রহণেই আমাদের লক্ষ্য পূরণ করতে হবে।
  • জ্ঞানের সর্বাধিক স্বীকৃত উৎস: ২০৩০ অবধি উইকিমিডিয়া প্রকল্পগুলোকে জ্ঞানের সহজলভ্য এবং সর্বাধিক স্বীকৃত উৎস হিসেবে পরিণত করতে হবে। এর জন্য প্রকল্পগুলোর গুনগত মান বৃদ্ধি করতে হবে মানের ক্ষেত্রে কোন আপোস করা যাবেনা। মান সমুন্নত রাখতে প্রয়োজনে বিভিন্ন প্রাযুক্তিত ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ব্যবহারকারীদের এ ব্যাপারে সচেতন করতে হবে।  – তানভির মোর্শেদ (আলাপ) ১০:৫৩, ৩ জুন ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]