উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
২২ নং লাইন: ২২ নং লাইন:
৫. পরিশেষে, উইকিমিডিয়া প্রকল্পসমূহ যতই উন্নত বা আধুনিক হোক, এই ecosystem এর বিভিন্ন পক্ষের (সম্পাদনাকারী, স্বেচ্ছাসেবী, donor, glam partner ইত্যাদি) মধ্যে কার্যকর ও টেকসই সম্পর্ক ছাড়া উইকিমিডিয়া আন্দোলন টিকে থাকবে না। তাই ২০৩০ ও পরবর্তী সময়ে এই বহুপাক্ষিক সম্পর্ককে অধিক ক্রিয়াশীল ও টেকসই অবস্থানে নিয়ে যেতে হবে।<br/>
৫. পরিশেষে, উইকিমিডিয়া প্রকল্পসমূহ যতই উন্নত বা আধুনিক হোক, এই ecosystem এর বিভিন্ন পক্ষের (সম্পাদনাকারী, স্বেচ্ছাসেবী, donor, glam partner ইত্যাদি) মধ্যে কার্যকর ও টেকসই সম্পর্ক ছাড়া উইকিমিডিয়া আন্দোলন টিকে থাকবে না। তাই ২০৩০ ও পরবর্তী সময়ে এই বহুপাক্ষিক সম্পর্ককে অধিক ক্রিয়াশীল ও টেকসই অবস্থানে নিয়ে যেতে হবে।<br/>
&nbsp;– [[User:Tanweer Morshed|<span style="color:#003366">তানভির মোর্শেদ</span>]] ([[User talk:Tanweer Morshed|<span style="color:#003366">আলাপ</span>]]) ১৯:৪৪, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
&nbsp;– [[User:Tanweer Morshed|<span style="color:#003366">তানভির মোর্শেদ</span>]] ([[User talk:Tanweer Morshed|<span style="color:#003366">আলাপ</span>]]) ১৯:৪৪, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
::{{ping|Tanweer Morshed}} আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য ও মতামতের জন্য ধন্যবাদ। এ ব্যাপারে আমি আরও একটু যুক্ত করতে চাই, বাংলা সম্প্রদায় বর্তমানে মূলত বাংলা উইকিপিডিয়া মূল প্রকল্প ধরে কাজ করে যাচ্ছে। সম্প্রতি উইকিসংকলনেও বেশ সক্রিয় সম্প্রদায় তৈরি হয়েছে। এরকম বাংলার অন্য কোন প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও যদি কেউ মন্তব্য করেন তাকেও স্বাগতম।--– [[User:NahidSultan (WMF)|NahidSultan (WMF)]] ([[User Talk:NahidSultan (WMF)|আলাপ]]) ১৪:১৩, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

১৪:১৫, ১৫ মার্চ ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ


মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

কেন্দ্রীয় আলোচনা
মেটা উইকিতে ইংরেজি আলোচনা পাতা

আরও তথ্য
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

উইকিমিডিয়া আন্দোলনের একজন হিসেবে আপনি ২০৩০ সালে উইকিমিডিয়াকে কোথায় দেখতে চান?

গত ১৬ বছরে উইকিমিডিয়া আন্দোলন ছোট একটি স্বেচ্ছাসেবী দল থেকে ধীরে ধীরে বড় ও বৈচিত্র্যময় একটি সম্প্রদায়ে পরিণত হয়েছে যা এখন অবদানকারী, ডেভেলপার, স্থানীয় শাখা, পাঠক, দাতা এবং আরও অন্যান্য সহযোগীদের নিয়ে সংঘবদ্ধভাবে পরিচালিত হচ্ছে। আগামী ১৫ বছরে আমরা নিজেদেরকে কোথায় দেখতে চাই? এটি মানবতার কল্যাণে ভবিষ্যতে কি করতে পারে? মোটের উপর, ২০৩০ সালে আমরা আমাদেরকে কোথায় দেখতে চাই? এগুলো নিয়ে সারা বিশ্বের সব ভাষার উইকিমিডিয়ানরা আলোচনা করছেন। যেহেতু বাংলা উইকিপিডিয়া বাংলায় প্রচলিত সব উইকিমিডিয়া প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে সক্রিয় তাই বাংলা সম্প্রদায়ের আলোচনা ও মতামতের কেন্দ্রীয় স্থান হল এই পাতা। উইকিমিডিয়ার ভবিষ্যৎ পরিকল্পনায় বাংলা সম্প্রদায় থেকে আমাদের কি প্রয়োজন ও আমরা কি করতে পারি এ সম্পর্কে দয়া করে আপনার মত প্রকাশ করুন।

উন্নত সম্পাদনা পরিবেশ ও টেকসই সম্পর্ক

২০০১ সালে যাত্রা শুরু হওয়া উইকিপিডিয়া বর্তমানে আরো প্রায় এক-ডজন ওয়েবসাইটের সাথে একাত্ম হয়ে বিশ্বব্যাপী উইকিমিডিয়া আন্দোলনের জন্ম দিয়েছে। ইন্টারনেট ও ইন্টারনেট সংশ্লিষ্ট সেবাগুলো মানুষের বহুমাত্রিক চাহিদার অনেকাংশ আজ পূরণ করছে। প্রযুক্তি ক্রমেই মানুষের কাছে সেবা এমনভাবে পৌছে দিচ্ছে, যা অনায়াসেই পাওয়া সম্ভব এবং চাহিদা মোতাবেক প্রতিক্রিয়াশীল। ১. উইকিমিডিয়া প্রকল্পগুলো আজ প্রায় পুরোটাই স্বেচ্ছাসেবীদের কর্মের উপর নির্ভরশীল, অন্তত তথ্য প্রাপ্তির ক্ষেত্রে। ভবিষ্যতে দেখতে চাই যে, স্বেচ্ছাসেবীদের এই অবদান রাখার প্রক্রিয়াটা আরো সহজ হবে সেই সাথে সামগ্রিক উইকিমিডিয়া পরিচালনা কলাকৌশল এমনভাবে হবে যাতে উইকিপিডিয়ানরা উইকিমিডিয়া প্রকল্পগুলোর উৎকর্ষে নিজেরাও empowered অনুভব করতে পারে, বা এই উৎকর্ষতার ক্ষেত্রে নিজেরাও অংশীদার ভাবতে পারে।
২. উইকিপিডিয়ানদের অবদান রাখার প্রক্রিয়া সহজতর করার প্রয়াসে এ সম্পর্কিত প্রযুক্তিতে আধুনিক ব্যবস্থা যোগ করা যেতে পারে। যেমন, নিবন্ধে বানান ভুল সম্পর্কিত কোন অটোমেটেড ব্যবস্থা- যা সহজেই প্রায়শ করা বানান ভুলগুলো শুধরে দিতে পারবে, বা প্রায়শ করা বাক্যগঠন জনিত ভুলগুলো ঠিক করে দিবে।
৩. তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে Wikidata প্রকল্পটি আরো কার্যকর ভাবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করা যেতে পারে। যেমন- structured ডেটার ক্ষেত্রে তথ্য wikidata তে আপডেট হলে, wikidata-এর সাথে লিঙ্কড সব ভাষার নিবন্ধের সংশ্লিষ্ট তথ্য নিমিষেই আপডেটেড হয়ে যাবে। যেমন- ঢাকার বর্তমান জনসংখ্যা ১.৫ কোটি প্রায়। কিন্তু ২০২৫ সালে তা যদি ২.১ কোটি হয়, তবে তা যেন উইকিডাটার সংশ্লিষ্ট প্যারামিটার আপডেট করলেই সব ভাষার উইকিতে ঢাকা নিবন্ধের জনসংখ্যাটিও আপডেট হয়ে যায়।
৪. ভবিষ্যতে উইকিমিডিয়া আন্দোলনের সাথে উচ্চ মানসম্পন্ন জ্ঞানভিত্তিক সংস্থাসমূহের আরো টেকসই সম্পর্ক স্থাপন করা উচিত। যাতে জ্ঞানভিত্তিক সংস্থাসমূহের কাজ থেকে উইকিমিডিয়া প্রকল্পে তথ্য যুক্ত করা যেতে পারে। এধরণের প্রক্রিয়া ইতিমধ্যেই Wikipedian in Residence এর মাধ্যমে যদিও শুরু হয়েছে, তবে ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে ও আরো কার্যকর উপায়ে এই পদ্ধতির উন্নতি ঘটানো উচিত।
৫. পরিশেষে, উইকিমিডিয়া প্রকল্পসমূহ যতই উন্নত বা আধুনিক হোক, এই ecosystem এর বিভিন্ন পক্ষের (সম্পাদনাকারী, স্বেচ্ছাসেবী, donor, glam partner ইত্যাদি) মধ্যে কার্যকর ও টেকসই সম্পর্ক ছাড়া উইকিমিডিয়া আন্দোলন টিকে থাকবে না। তাই ২০৩০ ও পরবর্তী সময়ে এই বহুপাক্ষিক সম্পর্ককে অধিক ক্রিয়াশীল ও টেকসই অবস্থানে নিয়ে যেতে হবে।
 – তানভির মোর্শেদ (আলাপ) ১৯:৪৪, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

@Tanweer Morshed: আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য ও মতামতের জন্য ধন্যবাদ। এ ব্যাপারে আমি আরও একটু যুক্ত করতে চাই, বাংলা সম্প্রদায় বর্তমানে মূলত বাংলা উইকিপিডিয়া মূল প্রকল্প ধরে কাজ করে যাচ্ছে। সম্প্রতি উইকিসংকলনেও বেশ সক্রিয় সম্প্রদায় তৈরি হয়েছে। এরকম বাংলার অন্য কোন প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও যদি কেউ মন্তব্য করেন তাকেও স্বাগতম।--– NahidSultan (WMF) (আলাপ) ১৪:১৩, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]