বহরমপুর: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২৪°০৬′ উত্তর ৮৮°১৫′ পূর্ব / ২৪.১° উত্তর ৮৮.২৫° পূর্ব / 24.1; 88.25
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
2405:205:640E:C073:2D75:ADDD:78FB:18C1-এর সম্পাদিত সংস্করণ হতে Anidibya-এর সম্পাদিত সর্বশেষ স...
Ferdous (আলোচনা | অবদান)
৬৭ নং লাইন: ৬৭ নং লাইন:
| leader_name2 = অধীর রঞ্জন চৌধুরী
| leader_name2 = অধীর রঞ্জন চৌধুরী
}}
}}
'''বহরমপুর''', [[ভারত|ভারতের]] [[পশ্চিমবঙ্গ]] রাজ্যের [[মুর্শিদাবাদ জেলা|মুর্শিদাবাদ]] জেলার সদর শহর ও [[পুরসভা]] এলাকা । [[কলকাতা]], রাজ্যের রাজধানী থেকে বহরমপুরের দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার (১২৪ মাইল)। এটি পশ্চিমবঙ্গের সপ্তম বৃহত্তম শহর (কলকাতা, [[আসানসোল]], [[শিলিগুড়ি]], [[দুর্গাপুর]], বর্ধমান এবং ইংরেজবাজার এর পরে) এবং পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় অংশে অবস্থিত. ২০১১ সালে, বহরমপুর একটি পৌর নিগমে পরিণত হওয়ার জন্য মনোনীত হয়. পূর্বে এটি ব্রহ্মপুর নামে পরিচিত ছিল কারণ অনেক ব্রাহ্মণ পরিবারের এখানে বসতি ছিল.
'''বহরমপুর''', [[ভারত|ভারতের]] [[পশ্চিমবঙ্গ]] রাজ্যের [[মুর্শিদাবাদ জেলা|মুর্শিদাবাদ]] জেলার সদর শহর ও [[পুরসভা]] এলাকা । [[কলকাতা]], রাজ্যের রাজধানী থেকে বহরমপুরের দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার (১২৪ মাইল)। এটি পশ্চিমবঙ্গের সপ্তম বৃহত্তম শহর (কলকাতা, [[আসানসোল]], [[শিলিগুড়ি]], [[দুর্গাপুর]], বর্ধমান এবং ইংরেজবাজার এর পরে) এবং পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় অংশে অবস্থিত। ২০১১ সালে, বহরমপুর একটি পৌর নিগমে পরিণত হওয়ার জন্য মনোনীত হয়। পূর্বে এটি ব্রহ্মপুর নামে পরিচিত ছিল কারণ অনেক ব্রাহ্মণ পরিবারের এখানে বসতি ছিল।


== ভৌগোলিক উপাত্ত ==
== ভৌগোলিক উপাত্ত ==

১১:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

বহরমপুর
Berhampore

Berhampore, Bahrampur
মহানগর
বহরমপুর এর কাঠগোলা বাগান
বহরমপুর এর কাঠগোলা বাগান
ডাকনাম: মুর্শিদাবাদ জেলার সদর শহর, ঐতিহাসিক শহর,
বহরমপুর Berhampore পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
বহরমপুর Berhampore
বহরমপুর
Berhampore
পশ্চিমবঙ্গের মানচিত্রে বহরমপুরের অবস্থান
স্থানাঙ্ক: ২৪°০৬′ উত্তর ৮৮°১৫′ পূর্ব / ২৪.১° উত্তর ৮৮.২৫° পূর্ব / 24.1; 88.25
Country India ভারত
Stateপশ্চিমবঙ্গ
Districtমুর্শিদাবাদ
সরকার
 • ধরনপৌর প্রশাসন
 • শাসকবহরমপুর পুরসভা
 • পৌরপিতানীলরতন আঢ্য
 • সাংসদ সদস্যঅধীর রঞ্জন চৌধুরী
আয়তন
 • মোট৩১.৪২ বর্গকিমি (১২.১৩ বর্গমাইল)
এলাকার ক্রম৫ম
উচ্চতা১৮ মিটার (৫৯ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৩,০৫,৬০৯
 • জনঘনত্ব৯,৭০০/বর্গকিমি (২৫,০০০/বর্গমাইল)
বিশেষণবহরমপুরবাসী/ বেরহামপুরিয়ান্স
সরকারি
 • ভাষাবাংলা, ইংরেজি
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+০৫:৩০)
পিনকোড৭৪২১০১, ৭৪২১০২, ৭৪২১০৩, ৭৪২১০৪,
+৯১-৩৪৮২০৩৪৮২/ ৯১-৩৪৮২
যানবাহন নিবন্ধনডব্লু বি ৫৭, ডব্লু বি ৫৮
লোকসভা নির্বাচকমণ্ডলীবহরমপুর
বিধানসভা নির্বাচকমণ্ডলীবহরমপুর
ওয়েবসাইটberhamporemunicipality.org

বহরমপুর, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলার সদর শহর ও পুরসভা এলাকা । কলকাতা, রাজ্যের রাজধানী থেকে বহরমপুরের দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার (১২৪ মাইল)। এটি পশ্চিমবঙ্গের সপ্তম বৃহত্তম শহর (কলকাতা, আসানসোল, শিলিগুড়ি, দুর্গাপুর, বর্ধমান এবং ইংরেজবাজার এর পরে) এবং পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় অংশে অবস্থিত। ২০১১ সালে, বহরমপুর একটি পৌর নিগমে পরিণত হওয়ার জন্য মনোনীত হয়। পূর্বে এটি ব্রহ্মপুর নামে পরিচিত ছিল কারণ অনেক ব্রাহ্মণ পরিবারের এখানে বসতি ছিল।

ভৌগোলিক উপাত্ত

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৪°০৬′ উত্তর ৮৮°১৫′ পূর্ব / ২৪.১° উত্তর ৮৮.২৫° পূর্ব / 24.1; 88.25[১] সমূদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১৮ মিটার (৫৯ ফুট)।

ইতিহাস

বহরমপুরের দূর্গ, ১৮৫০

জনসংখ্যার উপাত্ত

ভারতের ২০১১ সালের আদম শুমারি অনুসারে বহরমপুর শহরের জনসংখ্যা হল ৩০৫৬০৯ জন।[২] এর মধ্যে পুরুষ ৫১%, এবং নারী ৪৯%।

পরিবহণ বাবস্থা

রেল - বহরমপুর উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ উভয় এর সাথেই রেল এর মাধ্যমে যুক্ত। এই শহরের প্রধান রেল স্টেশন দুটি হল বহরমপুর কোর্ট ও খাগড়াঘাট রোড । পূর্ব রেল এর শিয়ালদহ বিভাগের রাণাঘাট- লালগোলা শাখা লাইনের উপর অবস্থিত বহরমপুর কোর্ট একটি 'বি' শ্রেণির স্টেশন । ভাগীরথী এক্সপ্রেস (১৩১০৩/১৩১০৪), হাজারদুয়ারী এক্সপ্রেস (১৩১১৩/১৩১১৪), ধন ধান্যে এক্সপ্রেস (১৩১১৭/১৩১১৮) , শিয়ালদহ- লালগোলা ফাস্ট প্যাসেঞ্জার (৫৩১৭৯/৫৩১৭৪) , শিয়ালদহ- লালগোলা প্যাসেঞ্জার (৫৩১৮১/৫৩১৭২/৫৩১৭৫/৫৩১৭৮) এই স্টেশনের সাথে নদীয়া, উত্তর ২৪ পরগণা, কলকাতা জেলার সংযোগ করেছে। ভাগিরথী নদীর অপর পাড়ে রয়েছে খাগড়াঘাট রোড স্টেশন যা হাওড়া বিভাগের হাওড়া- আজিমগঞ্জ শাখা লাইনের উপর অবস্থিত। এর উপর দিয়ে উত্তরবঙ্গ ও আসাম এর ট্রেন সংযোগ আছে। ইন্টারসিটি এক্সপ্রেস, পুরী-কামাখ্যা এক্সপ্রেস, পাহাড়িয়া এক্সপ্রেস নবদ্বীপ ধাম-মালদা টাউন এক্সপ্রেস,তিস্তা- তোর্সা এক্সপ্রেস, কামরূপ এক্সপ্রেস,রাধিকাপুর এক্সপ্রেস , হাটেবাজারে এক্সপ্রেস হল এই লাইনের গুরুত্বপূর্ণ ট্রেন। উভয় রেলপথ এর মধ্যে ভাগিরথীর উপর সেতু স্থাপন এর মাধ্যমে সংযোগ স্থাপন এর কাজ ২০০৩ সালে শুরু হয়েছে যা চালু হলে এই শহর তথা জেলার যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি ঘটবে। এছাড়া কাশিমবাজার, নিউ বলরামপুর হল্ট, লালবাগ কোর্ট রোড, মুর্শিদাবাদ, ডাহাপাড়া ধাম, নিয়াল্লিশপাড়া, চৌরীগাছা, কর্ণসুবর্ণ এই শহরের অন্যান্য রেল স্টেশন।

সড়ক- বহরমপুর মুর্শিদাবাদ জেলার সদর শুধু তাই নয়, এটি পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় অবস্থানে আছে, এটা উত্তরবঙ্গ এবং দক্ষিণ বাংলার যোগসূত্র হিসাবে কাজ করে. এই শহরের মধ্যে দিয়ে গেছে ৩৪ নং জাতীয় সড়ক। স্থানীয় পরিবহনের জন্য রিকশা ও ই-রিকশা (টুকটুক গাড়ী হিসাবে পরিচিত) উপর নির্ভরশীল। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ থেকে নিয়মিত বাস সার্ভিস আছে। বহরমপুর এর প্রধান বাস টার্মিনাস টি হল "মোহনা"। কলকাতা (ধর্মতলা) থেকে নিয়মিত বাস সার্ভিস আছে.এছাড়াও বাস সার্ভিস দুমকা (ঝাড়খণ্ড), দুর্গাপুর, সিউড়ী, আসানসোল, বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বোলপুর, রামপুরহাট, নলহাটি, মালদা, শিলিগুড়ি, বালুরঘাট, গঙ্গারামপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, সাইথিয়া ইত্যাদি পশ্চিমবঙ্গের অন্যান্য অংশের জন্য আছে.

জল - বহরমপুর শহর এর উত্তর-দক্ষিণে ভাগিরথী পারাপারের জন্য নৌকা ও লঞ্চচ রয়েছে। এছাড়াও বহরমপুর থেকে আজিমগঞ্জ, লালবাগ, জিয়াগঞ্জ ইত্যাদি অন্যান্য শহরে পাওয়া যায়.



  1. "Baharampur"Falling Rain Genomics, Inc। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৫  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "ভারতের ২০০১ সালের আদম শুমারি"। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৫  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)