ডানাং: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
CAPTAIN RAJU (আলোচনা | অবদান)
CAPTAIN RAJU (আলোচনা | অবদান)
৩০ নং লাইন: ৩০ নং লাইন:


==শিক্ষা ব্যবস্থা==
==শিক্ষা ব্যবস্থা==
{{Empty section|date=নভেম্বর ২০১৬}}


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==

১২:০৪, ২২ নভেম্বর ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

ডানাং
ডাকনাম: সিটি ওফ ব্রিজ , সিটি ওফ হান রিভার
দেশভিয়েতনাম
অঞ্চল/প্রদেশদক্ষিণ মধ্য উপকূল প্রদেশ
আয়তন
 • মোট১,২৮৫.৪ বর্গকিমি (৪৯৬.৩ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৫)১০,৪৬,৮৭৬

ডানাং হল ভিয়েতনাম এর দক্ষিন মধ্য উপকূল প্রদেশের প্রধান শহর।এই শহরটি হান নদী তীরে দক্ষিণ চিন সাগরের তীরে অবস্থিত।শহরটি দেশের তৃতীয় বৃহত্তম শহর ও নগরাঞ্চল।শহরটি দেশের মধ্য অংশের প্রধান শহর ও অর্থনীতির কেন্দ্র।এই শহর থেকে ১০০ কিলোমিটার দূরের বিশ্ব ঐতিহ্য ইম্পিরিয়াল শহর হুই অবস্থিত।ভিয়েতনাম যুদ্ধের সময় শহরটি প্রধান কেন্দ্র ছিল।শহরটিতে শিল্পের বিকাশ ঘটেছে।এখানে ডানাং বন্দর অবস্থিত।এই বন্দরটি দেশের তৃতীয় বৃহত্তম।এছারা এখানে ডানাং আন্তর্জাতিক বিমানবন্দর[১] রয়েচে।এই বিমানবন্দর থেকে দেশর বিভিন্ন শহরে বিমান পরিসেবা চালু রয়েছে।শহরটি রাজ্যের জিডিপির ৫৭ শতাংশ এর বেশির অবদান রাখে।শহরের পশ্চিম দিকে পাহার ও উচ্চ ভূমি যুক্ত।

অবস্থান

ডানাং বা ডা নাং শহরটি ভিয়েতনামের মধ্য ভাগে উপকূল এলাকায় অবস্থিত।শহরটির পশ্চিম উত্তর ভাগ পাহার ও উচ্চ ভূমি যুক্ত।এই শহরটি দেশের রাজধানী শহর হ্যানয় থেকে ৭৫৯ কিলোমিটার দূরে অবস্থিত এবং দেশের বানিজ্যিক বা অর্থনীতির রাজধানী হোচিমিন শহর থেকে ৯৮০ কিলোমিটার দূরে অবস্থিত।ডানাং শহরটি হান নদীর মহনায় গড়ে উঠেছে।

ভূপ্রকৃতি

ডানাং বা ডা নাং শহর ভিয়েতনামের পূর্বে উপকূল এলাকায় সমুদ্র তীরে অবস্থিত।শহরটির পশ্চিম - উত্তর ভাগ এর উচ্চতা বেশি এবং পূর্ব এলাকার উচ্চতা কিছুটা কম।পশ্চিম- উত্তর উচ্চতা ৭০০ মিটার থেকে ১৫০০ মিটারের মধ্যে।পূর্ব এলাকার উচ্চতা ০ থেকে ৫০ মিটার বা তার কিছু বেশি।শহরের মাঝদিয়ে হান নদী বাহিত হয়েছে।এই নদীর মোহনাতেই ডানাং শহর ও বন্দরটি অবস্থিত।

ইতিহাস

ডানাং শহরটি এক সময় চম্পা সাম্রাজ্যের অন্তর্গত ছিল।এই সাম্রাজ্য ১২৯ সাল থেকে ৬০০ সাল পর্যন্ত সক্রিয় ছিল।

জনসংখ্যা

২০১৫ সালের জন গননা অনুযায়ী ডা নাং শহরটির মোট জন সংখ্যা হল ১০,৪৬,৮৭৬ জন।২০১১ সালের জন গননা অনুযায়ী শহরটির জন সংখ্যা ছিল ৯,৫১,৭০০ জন।এই শহরের জন সংখ্যা বৃদ্ধির হার ২.৫ শতাংশ থেকে ৩ শতাংশ।মোট জন সংখ্যার ৪৯ শতাংশ হল নারী ও ৫১ শতাং হল পুরুষ।এই শহরের জন সংখ্যা বৃদ্ধির হার জাতীয় বৃদ্ধির হার ১.৫ শতাংশ এর থেকে বেশি।

যোগাযোগ ব্যবস্থা

শহরটি দেশের একদম মধ্য ভাগে অবস্থিত।এই শহর থেকে সড়ক পথে রাজধানী শহর হ্যানয় ৭৫৯ কিলোমিটার দূরে ও বানিজ্য শহর হো চি মিন সিটি ৯৮০ কিলোমিটার দূরে অবস্থিত।এই শহর দিয়ে জাতীয় পথ ১এ বা ন্যাশনাল রুট ১এ চলেগেছে। দেশের উত্তর দক্ষিণ রেল পথ (ভিয়েতনাম) এই শহর এর উপর দিয়েই গেছে।এখানে একটি আন্তর্জাতিক বিমান বন্দর রয়েছে।বিমানবন্দরটি ডানাং আন্তর্জাতিক বিমানবন্দ নামে পরিচিত।জলপথে পরিবহনের জন্য রয়েছে ডানাং বন্দর।শহরটিতে কেবল কার পরিসেবা চালু রয়েছে।

অর্থনীতি ও শিল্প

শিক্ষা ব্যবস্থা

তথ্যসূত্র

  1. "New Terminal opes in Da Nang Airport"। সংগ্রহের তারিখ ২২-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)