আলফা সেন্টরাই: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot (আলোচনা | অবদান)
বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন
১ নং লাইন: ১ নং লাইন:


[[চিত্র:Position Alpha Cen.png|right|thumb|220px|আলফা সেন্টরাই এর অবস্থান]]
[[চিত্র:Position Alpha Cen.png|right|thumb|220px|আলফা সেন্টরাই এর অবস্থান]]
'''আলফা সেন্টরাই''' বা '''জয়'''(<math>\,\alpha</math> Cen / <math>\,\alpha</math> Centauri) [[সেন্টারাস|সেন্টারাসের]] নামক [[নক্ষত্রপঞ্জ|নক্ষত্রপুঞ্জের]] দক্ষিণদিকে অবস্থিত তারকা সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে উজ্জ্বল এবং রাতের আকাশের চতুর্থ উজ্জ্বলতম নক্ষত্র।<ref>Schaaf, F. ''The Brightest Stars: Discovering the Universe through the Sky's Most Brilliant Stars''. Hoboken, NJ: John Wiley & Sons, 2008. P. 122.</ref> এর অপর নাম Rigil Kent। <ref>Rees, M. (ed.). Universe: The Definitive Visual Guide. London: Dorling Kindersley, 2012. P. 252.</ref> এর আপাত [[দর্শন মান]] (Visual Magnitude) হল -০.০১ এবং এটি একটি [[তিন তারকা সিস্টেম]]। মহাকাশের দক্ষিণ গোলার্ধের সর্ব উত্তরের সীমা নির্ধারণকারী হিসেবে সুপরিচিত এই তারকা সিস্টেমটি; কিন্তু এটি এতটাই দক্ষিণ ঘেঁষে অবস্থিত যে উত্তরের প্রায় কোন স্থান হতেই এটিকে দেখা যায়না। এতে তিনটি নক্ষত্র থাকলেও দুটি নক্ষত্র এতই কাছাকাছি থাকে যে এদেরকে পৃথক হিসেবে চিহ্নিত করা যায়না, যার ফলে এই দুটিকে একত্রে একটিমাত্র নক্ষত্র হিসেব ধারণা করা হয় এবং এভাবে এর সর্বমোট দর্শন মান দাঁড়ায় -০.২৭, যা এটিই নির্দেশ করে যে এই নক্ষত্রটি [[আর্কটুরাস]] হতে উজ্জ্বল।
'''আলফা সেন্টরাই''' বা '''জয়'''(<math>\,\alpha</math> Cen / <math>\,\alpha</math> Centauri) [[সেন্টারাস|সেন্টারাসের]] নামক [[নক্ষত্রপঞ্জ|নক্ষত্রপুঞ্জের]] দক্ষিণদিকে অবস্থিত তারকা সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে উজ্জ্বল এবং রাতের আকাশের চতুর্থ উজ্জ্বলতম নক্ষত্র।<ref>Schaaf, F. ''The Brightest Stars: Discovering the Universe through the Sky's Most Brilliant Stars''. Hoboken, NJ: John Wiley & Sons, 2008. P. 122.</ref> এর অপর নাম Rigil Kent। <ref>Rees, M. (ed.). Universe: The Definitive Visual Guide. London: Dorling Kindersley, 2012. P. 252.</ref> এর আপাত [[দর্শন মান]] (Visual Magnitude) হল -০.০১ এবং এটি একটি [[তিন তারকা সিস্টেম]]। মহাকাশের দক্ষিণ গোলার্ধের সর্ব উত্তরের সীমা নির্ধারণকারী হিসেবে সুপরিচিত এই তারকা সিস্টেমটি; কিন্তু এটি এতটাই দক্ষিণ ঘেঁষে অবস্থিত যে উত্তরের প্রায় কোন স্থান হতেই এটিকে দেখা যায়না। এতে তিনটি নক্ষত্র থাকলেও দুটি নক্ষত্র এতই কাছাঁকাছি থাকে যে এদেরকে পৃথক হিসেবে চিহ্নিত করা যায়না, যার ফলে এই দুটিকে একত্রে একটিমাত্র নক্ষত্র হিসেব ধারণা করা হয় এবং এভাবে এর সর্বমোট দর্শন মান দাঁড়ায় -০.২৭, যা এটিই নির্দেশ করে যে এই নক্ষত্রটি [[আর্কটুরাস]] হতে উজ্জ্বল।


আমাদের [[সৌরজগত|সৌরজগতের]] বাইরে এটিই পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র। পৃথিবী হতে এর দূরত্ব ৪.২ থেকে ৪.৪ আলোকবর্ষের মত।
আমাদের [[সৌরজগত|সৌরজগতের]] বাইরে এটিই পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র। পৃথিবী হতে এর দূরত্ব ৪.২ থেকে ৪.৪ আলোকবর্ষের মত।

০৮:২৬, ১ অক্টোবর ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

আলফা সেন্টরাই এর অবস্থান

আলফা সেন্টরাই বা জয়( Cen / Centauri) সেন্টারাসের নামক নক্ষত্রপুঞ্জের দক্ষিণদিকে অবস্থিত তারকা সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে উজ্জ্বল এবং রাতের আকাশের চতুর্থ উজ্জ্বলতম নক্ষত্র।[১] এর অপর নাম Rigil Kent। [২] এর আপাত দর্শন মান (Visual Magnitude) হল -০.০১ এবং এটি একটি তিন তারকা সিস্টেম। মহাকাশের দক্ষিণ গোলার্ধের সর্ব উত্তরের সীমা নির্ধারণকারী হিসেবে সুপরিচিত এই তারকা সিস্টেমটি; কিন্তু এটি এতটাই দক্ষিণ ঘেঁষে অবস্থিত যে উত্তরের প্রায় কোন স্থান হতেই এটিকে দেখা যায়না। এতে তিনটি নক্ষত্র থাকলেও দুটি নক্ষত্র এতই কাছাঁকাছি থাকে যে এদেরকে পৃথক হিসেবে চিহ্নিত করা যায়না, যার ফলে এই দুটিকে একত্রে একটিমাত্র নক্ষত্র হিসেব ধারণা করা হয় এবং এভাবে এর সর্বমোট দর্শন মান দাঁড়ায় -০.২৭, যা এটিই নির্দেশ করে যে এই নক্ষত্রটি আর্কটুরাস হতে উজ্জ্বল।

আমাদের সৌরজগতের বাইরে এটিই পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র। পৃথিবী হতে এর দূরত্ব ৪.২ থেকে ৪.৪ আলোকবর্ষের মত।

তথ্যসূত্র

  1. Schaaf, F. The Brightest Stars: Discovering the Universe through the Sky's Most Brilliant Stars. Hoboken, NJ: John Wiley & Sons, 2008. P. 122.
  2. Rees, M. (ed.). Universe: The Definitive Visual Guide. London: Dorling Kindersley, 2012. P. 252.