ক্ল্যাশ অব ক্ল্যানস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল অ্যাপ সম্পাদনা
Shuvockz (আলোচনা | অবদান)
→‎খেলা: বানান সংশোধন,, বিষয়বস্তু যোগ
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
২০ নং লাইন: ২০ নং লাইন:
এটি মূলত একটি কৌশলগত গেম। খেলোয়াড় শুরুতেই একটি গ্রাম পায়। গ্রামে বিভিন্ন ধরণের ঘর থাকে, বিভিন্ন স্থাপনা থাকে। গ্রামের মূল অংশটি হলো "টাউনহল"। এটির উন্নয়ন করালে বিভিন্ন সুবিধা খুলে যায়। টাউন হল এখন সর্বোচ্চ ১১ ধাপ পর্যন্ত উন্নীত করা যেতে পারে।
এটি মূলত একটি কৌশলগত গেম। খেলোয়াড় শুরুতেই একটি গ্রাম পায়। গ্রামে বিভিন্ন ধরণের ঘর থাকে, বিভিন্ন স্থাপনা থাকে। গ্রামের মূল অংশটি হলো "টাউনহল"। এটির উন্নয়ন করালে বিভিন্ন সুবিধা খুলে যায়। টাউন হল এখন সর্বোচ্চ ১১ ধাপ পর্যন্ত উন্নীত করা যেতে পারে।


খেলোয়াড়রা অন্য খেলোয়াড়দের গ্রামকে আক্রমণ করে স্বর্ণ এবং এলিক্সার ও ডার্ক এলিক্সার আনতে পারে। এছাড়া এ খেলায় বিভিন্ন ক্ল্যান থাকে। এসব ক্ল্যান একাধিক খেলোয়াড়দের গ্রামটি নিয়ে গঠিত। একটি ক্ল্যানে সর্বোচ্চ ৫০ জন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারে। এসব ক্ল্যানের প্রধান হল নেতা। আর ক্ল্যান গুলোতে আরো থাকে যথাক্রমে সহনেতা, অগ্রজ ও সদস্য। খেলোয়াড়রা ইচ্ছা করলেই এসব ক্ল্যান পরিবর্তন করে অন্য ক্ল্যানে যেতে পারে অথবা নতুন ক্ল্যান তৈরি করতে পারে। এই গেমের সবচেয়ে মজার বিষয় হচ্ছে ক্ল্যান [[যুদ্ধ]]। এক ক্ল্যান অপর ক্ল্যানের সাথে যুদ্ধ করতে পারে। এ গেম বিভিন্ন গ্রামকে আক্রমণ ও যুদ্ধ করতে লাগে বিভিন্ন ধরণের সৈন্য। সৈন্য গুলো হল বারবারীয়, তীরন্দাজ, জায়ান্ট, গবলিন, ওয়াল ব্রেকার, বেলুন, যাদুকর, হীলার, ড্রাগন, পেক্কা, বেবি ড্রাগন, খননকারি(মাইনার), মিনিয়ন, হগ, ভ্যাল্কারি, গোলেম, উইচ, লাভা হাউন্ডস এবং বোলার। এছাড়া আক্রমণ ও যুদ্ধের সুবিধার জন্য রয়েছে বিভিন্ন ধরণের মিশ্রণ(স্পেল) যেমন লাইটনিং, হিলিং, রেজ, জাম্প, ফ্রিজ, ক্লোন, পয়জন, আর্থকোয়াক, হিস্ট, স্কেলেটন।
খেলোয়াড়রা অন্য খেলোয়াড়দের গ্রামকে আক্রমণ করে স্বর্ণ এবং এলিক্সার ও ডার্ক এলিক্সার আনতে পারে। এছাড়া এ খেলায় বিভিন্ন ক্ল্যান থাকে। এসব ক্ল্যান একাধিক খেলোয়াড়দের গ্রামটি নিয়ে গঠিত। একটি ক্ল্যানে সর্বোচ্চ ৫০ জন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারে। এসব ক্ল্যানের প্রধান হল নেতা। আর ক্ল্যান গুলোতে আরো থাকে যথাক্রমে সহনেতা, অগ্রজ ও সদস্য। খেলোয়াড়রা ইচ্ছা করলেই এসব ক্ল্যান পরিবর্তন করে অন্য ক্ল্যানে যেতে পারে অথবা নতুন ক্ল্যান তৈরি করতে পারে। এই গেমের সবচেয়ে মজার বিষয় হচ্ছে ক্ল্যান [[যুদ্ধ]]। এক ক্ল্যান অপর ক্ল্যানের সাথে যুদ্ধ করতে পারে। এ গেম বিভিন্ন গ্রামকে আক্রমণ ও যুদ্ধ করতে লাগে বিভিন্ন ধরণের সৈন্য। সৈন্য গুলো হল বারবারীয়ান, তীরন্দাজ(আর্চার), দৈত্য(জায়ান্ট), গবলিন, ওয়াল ব্রেকার, বেলুন, যাদুকর(উইর্জাড), হীলার, ড্রাগন, পেক্কা, বেবি ড্রাগন, খননকারি(মাইনার), মিনিয়ন, হগ, ভ্যাল্কাইরি, গোলেম, উইচ(ডাইনী), লাভা হাউন্ডস এবং বোলার। এছাড়া আক্রমণ ও যুদ্ধের সুবিধার জন্য রয়েছে বিভিন্ন ধরণের মিশ্রণ(স্পেল) যেমন লাইটনিং(ব্জ্রপাত), হিলিং, রেজ, জাম্প, ফ্রিজ, ক্লোন, পয়জন, আর্থকোয়াক(ভূমিকম্প), হিস্ট, স্কেলেটন(কংকাল)।


== সম্পদ ==
== সম্পদ ==

০৭:০২, ২৩ সেপ্টেম্বর ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

ক্ল্যাশ অফ ক্ল্যান্স
চিত্র:Clash of Clans Logo.png
নির্মাতাসুপারসেল
প্রকাশকসুপারসেল
ভিত্তিমঞ্চআইওএস
অ্যান্ড্রয়েড
মুক্তি'আইওএস'অ্যান্ড্রয়েড[৩]
ধরনকৌশল
কার্যপদ্ধতিমাল্টিপ্লেয়ার অনলাইন গেম

ক্ল্যাশ অফ ক্ল্যানস হলো একটি বিনামূল্যের অনলাইন ভিডিও গেম; তবে অর্থ ব্যয় করে এতে দ্রুত উন্নয়ন করা যায়। ২০১২ সালে সুপারসেল এই গেমটি তৈরি করে। বর্তমানে সুপারসেল এর সদর দপ্তর ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে অবস্থিত।[৪]

গেমটি ২০১২ সালের ২ আগস্ট আইওএস প্লাটফর্মে মুক্তি দেওয়া হয়। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে কানাডাফিনল্যান্ডে ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর মুক্তি দেওয়া হয় এবং পরবর্তীতে ২০১৩ সালের ৭ অক্টোবর গুগল প্লেতে আন্তর্জাতিকভাবে গেমটি মুক্তি দেওয়া হয়। এটি অত্যন্ত জনপ্রিয় একটি গেম। বর্তমানে এটি গুগল প্লে এর সর্বোচ্চ ডাউনলোড হওয়া গেমের তালিকায় ৯৬ তম অবস্থানে আছে। এছাড়াও এটি এখনো পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ আয় করা গেম, প্রতিদিন এই গেম থেকে প্রায় এক মিলিয়ন ডলার আয় হয়।

খেলা

এটি মূলত একটি কৌশলগত গেম। খেলোয়াড় শুরুতেই একটি গ্রাম পায়। গ্রামে বিভিন্ন ধরণের ঘর থাকে, বিভিন্ন স্থাপনা থাকে। গ্রামের মূল অংশটি হলো "টাউনহল"। এটির উন্নয়ন করালে বিভিন্ন সুবিধা খুলে যায়। টাউন হল এখন সর্বোচ্চ ১১ ধাপ পর্যন্ত উন্নীত করা যেতে পারে।

খেলোয়াড়রা অন্য খেলোয়াড়দের গ্রামকে আক্রমণ করে স্বর্ণ এবং এলিক্সার ও ডার্ক এলিক্সার আনতে পারে। এছাড়া এ খেলায় বিভিন্ন ক্ল্যান থাকে। এসব ক্ল্যান একাধিক খেলোয়াড়দের গ্রামটি নিয়ে গঠিত। একটি ক্ল্যানে সর্বোচ্চ ৫০ জন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারে। এসব ক্ল্যানের প্রধান হল নেতা। আর ক্ল্যান গুলোতে আরো থাকে যথাক্রমে সহনেতা, অগ্রজ ও সদস্য। খেলোয়াড়রা ইচ্ছা করলেই এসব ক্ল্যান পরিবর্তন করে অন্য ক্ল্যানে যেতে পারে অথবা নতুন ক্ল্যান তৈরি করতে পারে। এই গেমের সবচেয়ে মজার বিষয় হচ্ছে ক্ল্যান যুদ্ধ। এক ক্ল্যান অপর ক্ল্যানের সাথে যুদ্ধ করতে পারে। এ গেম বিভিন্ন গ্রামকে আক্রমণ ও যুদ্ধ করতে লাগে বিভিন্ন ধরণের সৈন্য। সৈন্য গুলো হল বারবারীয়ান, তীরন্দাজ(আর্চার), দৈত্য(জায়ান্ট), গবলিন, ওয়াল ব্রেকার, বেলুন, যাদুকর(উইর্জাড), হীলার, ড্রাগন, পেক্কা, বেবি ড্রাগন, খননকারি(মাইনার), মিনিয়ন, হগ, ভ্যাল্কাইরি, গোলেম, উইচ(ডাইনী), লাভা হাউন্ডস এবং বোলার। এছাড়া আক্রমণ ও যুদ্ধের সুবিধার জন্য রয়েছে বিভিন্ন ধরণের মিশ্রণ(স্পেল) যেমন লাইটনিং(ব্জ্রপাত), হিলিং, রেজ, জাম্প, ফ্রিজ, ক্লোন, পয়জন, আর্থকোয়াক(ভূমিকম্প), হিস্ট, স্কেলেটন(কংকাল)।

সম্পদ

এই খেলার সম্পদসমূহ হলো: রত্ন, স্বর্ণ, এলিক্সর এবং ডার্ক এলিক্সর।

রত্ন

নতুন খেলোয়াড়দের ৫০০ রত্ন বিনামূল্যে দেওয়া হয়। এছাড়া বিভিন্ন মিশন সম্পন্ন করলে কিংবা গ্রামের ঝোপ, গাছ, পাথর ইত্যাদি সরালেও বিভিন্ন সংখ্যক রত্ন উপহার দেওয়া হয়। এটিই এ গেমের প্রধান সম্পদ। এটি দিয়ে অন্যান্য যেকোনো সম্পদ ক্রয় করা বা কোনো কিছুর হালনাগাদ ত্বরান্বিত করা যায়। এটি দিয়ে "বিল্ডারের হাট" বসানো যায়, যা গ্রামের উন্নয়নে সহায়তা করে।

স্বর্ণ

স্বর্ণ সাধারণত স্বর্ণ সংগ্রহকারী ও অন্যদের আক্রমণ করে অর্জন করা যায়। এটি নির্দিষ্ট কিছু অস্ত্র, স্থাপনা, সৌন্দর্যবর্ধক জিনিস ক্রয় করতে ও সেগুলোর উন্নতিসাধন অর্থাৎ আপগ্রেড করতে ব্যবহার করা হয়। এছাড়া স্বর্ণ মাইন নামে একটি মেশিন আছে যার মাধ্যমে স্বর্ণ সংগ্রহ করে তা স্বর্ণ ভাণ্ডারে সংগ্রহ করে রাখতে হয়। প্রতিরক্ষা ভবনগুলি এবং এলিক্সর সংগ্রহকারী, এলিক্সর ভাণ্ডার আপগ্রেডের জন্য ব্যবহার করা হয়।

এলিক্সর

এলিক্সরও সংগ্রহকারী ও অন্য কাউকে আক্রমণ করার সাহায্যে অর্জন করা যায়। এলিক্সর দিয়ে সৈন্যদের ক্ষমতা বৃদ্ধি, নির্দিষ্ট কাঠামোর উন্নয়ন (আপগ্রেড) এবং নানান জিনিস ক্রয় করা যায়।

ডার্ক এলিক্সর

সাধারণ এলিক্সর থেকে মূল্যবান ও দুষ্প্রাপ্য। এটি ব্যবহার করে বিশেষ সৈন্যদের ক্রয় ও তাদের উন্নতিসাধনে ব্যবহার করা হয়। এটি দিয়ে বিশেষ হিরো ক্রয় করা যায়।

ক্ল্যান

একাধিক খেলোয়াড় মিলিত হয়ে ক্ল্যান বা গোত্র গঠিত হয়। একটি গোত্রে সর্বোচ্চ ৫০ জন খেলোয়াড় যুক্ত হতে পারেন। তারা গোত্রীয় যুদ্ধের মাধ্যমে তাদের গোত্রের উন্নয়ন করেন। গোত্রের সদস্যদের নিজেদের আলাপ আলোচনার জন্য চ্যাটরুম রয়েছে। তাছাড়া তারা একে অপরকে সীমিতসংখ্যক সৈন্য দান করতে পারে।

ক্ল্যান যুদ্ধ

ক্ল্যান যুদ্ধ হলো ২টি গোত্রের মধ্যে সংঘটিত যুদ্ধ। ক্ল্যান যুদ্ধ শুরু করার জন্য ক্ল্যান এর নেতা বা সহনেতারা অনুসন্ধান করেন। উপযুক্ত প্রতিদ্বন্দ্বী পাওয়া গেলে ২৩ ঘন্টা প্রস্তুতি দিবস এবং পরবর্তী ২৪ ঘন্টা আক্রমণের জন্য নির্ধারিত থাকে।

গোত্রীয় যুদ্ধ ১০ বনাম ১০, ১৫ বনাম ১৫, ২০ বনাম ২০, ২৫ বনাম ২৫, ৩০ বনাম ৩০, ৪০ বনাম ৪০, ৫০ বনাম ৫০ হয়ে থাকে। এতে একজন খেলোয়ার ২টি আক্রমণ সুযোগ পায়। আক্রমণে পাওয়া তারকা এবং ধ্বংসের পরিমাণের উপর বিজয়ী দল নির্ধারিত হয়ে থাকে।

সৈন্যদের তালিকা

হিরোসমূহ

হিরো হলো এক ধরনের অমরনশীল সেনা। তাদের নিজেদের কিছু ক্ষমতা আছে যা যুদ্ধে অনেক কার্যকর।যা নির্দিষ্ট লেভেল থেকে ব্যাবহার করা যায়।

নাম ডাকনাম প্রতিকৃতি
বার্বেরীয় রাজা (Berberian King) ডার্ক এলিক্সার হিরো
চিত্র:Berberian king.jpg
তীরন্দাজ রাণী (Archer Queen) ডার্ক এলিক্সার হিরোয়িন
চিত্র:Archer queen.jpg
গ্র্যান্ড ওয়ার্ডেন (Grand Warden) এলিক্সার হিরো
চিত্র:Grand warden.jpg

এলিক্সর দিয়ে তৈরি সৈন্যদের তালিকা

  • বারবারীয় (ব্যারাক লেভেল-১)
  • তীরন্দাজ (ব্যারাক লেভেল-২)
  • জায়ান্ট (ব্যারাক লেভেল-৩)
  • গবলিন (ব্যারাক লেভেল-৪)
  • ওয়াল ব্রেকার (ব্যারাক লেভেল-৫)
  • বেলুন (ব্যারাক লেভেল-৬)
  • উইজার্ড(ব্যারাক লেভেল-৭)
  • হীলার (ব্যারাক লেভেল-৮)
  • ড্রাগন (ব্যারাক লেভেল-৯)
  • পেক্কা (ব্যারাক লেভেল-১০)
  • বেবি ড্রাগন (ব্যারাক লেভেল-১১)
  • মাইনার (ব্যারাক লেভেল-১২)

ডার্ক এলিক্সর দিয়ে তৈরি সৈন্যদের তালিকা

  • মিনিয়ন (ডার্ক ব্যারাক লেভেল-১)
  • হগ রাইডার (ডার্ক ব্যারাক লেভেল-২)
  • ভালকারি (ডার্ক ব্যারাক লেভেল-৩)
  • উইচ (ডার্ক ব্যারাক লেভেল-৪)
  • গোলেম (ডার্ক ব্যারাক লেভেল-৫)
  • লাভা হাউন্ডস (ডার্ক ব্যারাক লেভেল-৬)
  • বোলার (ডার্ক ব্যারাক লেভেল-৭)

তথ্যসূত্র

  1. "Clash of Clans"। Slide to Play। সংগ্রহের তারিখ জুন ৮, ২০১৪ 
  2. Koueider, Adam (অক্টোবর ৮, ২০১৩)। "Clash of Clans finally hits the Google Play Store"। Androidauthority। সংগ্রহের তারিখ নভেম্বর ২০, ২০১৩ 
  3. http://clashofclanspcworld.com
  4. Download Clash of Clans for PC

বহিঃসংযোগ