খিদিরপুর: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Shariful iea (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
'''খিদিরপুর''' হল [[কলকাতা পৌরসংস্থা]]র অন্তর্গত একটি আঞ্চল। এই অঞ্চলের পূর্বে [[আলিপুর]], দক্ষিণে মমিনপুর, দক্ষিণ-পশ্চিমে গার্ডেনরিচ ও মেটিয়াবুরুজ ,পশ্চিমে [[হুগলি নদী|গঙ্গা]] ও উত্তর দিকে রয়েছে হিস্টিং অঞ্চল। খিদিরপুর অঞ্চলটি [[কলকাতা|কলকাতার]] মধ্য-পশ্চিম ভাগে অবস্থিত।
==ভূগোল==
খিদিরপুর এলাকাটি [[সমুদ্র]] পৃষ্ঠ থেকে ৯ মিটার উচ্চতায় অবস্থিত। এর অবস্থান ২২.৫৩ উত্তর ও ৮৮.৩২ পূর্ব। এই এলাকাটি [[হুগলি নদী]]র তীরে অবস্থিত।



খিদিরপুর হল [[কলকাতা পৌরসংস্থা]]র অন্তর্গত একটি আঞ্চল। এই অঞ্চলের পূর্বে [[আলিপুর]],দক্ষিণে মমিনপুর,দক্ষিণ-পশ্চিমে গার্ডেনরিচ ও মেটিয়াবুরুজ ,পশ্চিমে [[হুগলি নদী|গঙ্গা]] ও উত্তর দিকে রয়েছে হিস্টিং অঞ্চল।খিদিরপুর অঞ্চলটি [[কলকাতা|কলকাতার]] মধ্য-পশ্চিম ভাগে অবস্থিত।
==ভূগোল==
খিদিরপুর এলাকাটি [[সমুদ্র]] পৃষ্ট থেকে ৯ মিটার উচ্চতায় অবস্থিত। এর অবস্থান ২২.৫৩ উত্তর ও ৮৮.৩২ পূর্ব।এই এলাকাটি [[হুগলি নদী]]র তীরে অবস্থিত।
==ইতিহাস==
==ইতিহাস==
খিদিরপুর [[ব্রিটশ ভারত]] এর সূচনা কাল থেকেই গুরুত্ব পেয়ে আসচ্ছে। ব্রিটিশরা এখানে একটি আধুনিক সমুদ্র বন্দর গড়ে তোলে। এর পর এলাকাটির দ্রুত উন্নয়ন ঘটে ও কর্ম ব্যবস্থ হয়ে ওঠে। এখনও এই বন্দরটি চালু রয়েছে [[কলকাতা বন্দর]] নামে। এই অঞ্চলে কাজের খোজে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ চলে আসে। ফলে এই অঞ্চলটিতে অবাঙালিরা সংখ্যাগরষ্ঠ। এখানে [[হিন্দি]] ভাষা বহুলপ্রচলিত।
খিদিরপুর [[ব্রিটিশ ভারত]] এর সূচনা কাল থেকেই গুরুত্ব পেয়ে আসচ্ছে। ব্রিটিশরা এখানে একটি আধুনিক সমুদ্র বন্দর গড়ে তোলে। এর পর এলাকাটির দ্রুত উন্নয়ন ঘটে ও কর্ম ব্যবস্থ হয়ে ওঠে। এখনও এই বন্দরটি চালু রয়েছে [[কলকাতা বন্দর]] নামে। এই অঞ্চলে কাজের খোজে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ চলে আসে। ফলে এই অঞ্চলটিতে অবাঙালিরা সংখ্যাগরিষ্ঠ। এখানে [[হিন্দি]] ভাষা বহুলপ্রচলিত।
==বন্দর==
==বন্দর==
খিদারপুরে [[কলকাতা বন্দর]] এর দুটি ডক অবস্থিত। এই ডক দুটি হল খিদিরপুর ডক ও [[সুভাষচন্দ্র বসু|নেতাজি সুভাষ]] ডক।
খিদারপুরে [[কলকাতা বন্দর]] এর দুটি ডক অবস্থিত। এই ডক দুটি হল খিদিরপুর ডক ও [[সুভাষচন্দ্র বসু|নেতাজি সুভাষ]] ডক।
১৩ নং লাইন: ১২ নং লাইন:
==শিক্ষাব্যবস্থা==
==শিক্ষাব্যবস্থা==
==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==
{{সূত্র তালিকা}}

* [http://⬆ ব্যবস্থ পথে দমকল]|আনন্দবাজার প্রত্রিকা|৯ জুলাই ২০১৬|


{{Kolkata neighbourhoods}}
{{Kolkata neighbourhoods}}

০৫:৪৮, ১৩ জুলাই ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

খিদিরপুর হল কলকাতা পৌরসংস্থার অন্তর্গত একটি আঞ্চল। এই অঞ্চলের পূর্বে আলিপুর, দক্ষিণে মমিনপুর, দক্ষিণ-পশ্চিমে গার্ডেনরিচ ও মেটিয়াবুরুজ ,পশ্চিমে গঙ্গা ও উত্তর দিকে রয়েছে হিস্টিং অঞ্চল। খিদিরপুর অঞ্চলটি কলকাতার মধ্য-পশ্চিম ভাগে অবস্থিত।

ভূগোল

খিদিরপুর এলাকাটি সমুদ্র পৃষ্ঠ থেকে ৯ মিটার উচ্চতায় অবস্থিত। এর অবস্থান ২২.৫৩ উত্তর ও ৮৮.৩২ পূর্ব। এই এলাকাটি হুগলি নদীর তীরে অবস্থিত।

ইতিহাস

খিদিরপুর ব্রিটিশ ভারত এর সূচনা কাল থেকেই গুরুত্ব পেয়ে আসচ্ছে। ব্রিটিশরা এখানে একটি আধুনিক সমুদ্র বন্দর গড়ে তোলে। এর পর এলাকাটির দ্রুত উন্নয়ন ঘটে ও কর্ম ব্যবস্থ হয়ে ওঠে। এখনও এই বন্দরটি চালু রয়েছে কলকাতা বন্দর নামে। এই অঞ্চলে কাজের খোজে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ চলে আসে। ফলে এই অঞ্চলটিতে অবাঙালিরা সংখ্যাগরিষ্ঠ। এখানে হিন্দি ভাষা বহুলপ্রচলিত।

বন্দর

খিদারপুরে কলকাতা বন্দর এর দুটি ডক অবস্থিত। এই ডক দুটি হল খিদিরপুর ডক ও নেতাজি সুভাষ ডক।

যোগাযোগ ব্যবস্থা

রেল

অর্থনীতি

শিক্ষাব্যবস্থা

তথ্যসূত্র