মাছ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Ashiq Shawon (আলোচনা | অবদান)
পরিমার্জন
১৮ নং লাইন: ১৮ নং লাইন:
|excludes=
|excludes=
:টেট্রাপোডা
:টেট্রাপোডা
}}
}}

'''মাছ''' শীতল [[রক্ত]] বিশিষ্ট জলজ [[মেরুদণ্ডী প্রাণী|মেরুদণ্ডী]] প্রাণীগোষ্ঠী যারা জোড়-বিজোড় পাখনার সাহয্যে সাঁতার কাটে এবং ফুলকার সাহায্য শ্বাস-প্রশ্বাস চালায়। সাধারণত দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত তবে আঁশ নেই এমন মাছের সংখ্যা একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা পানি এবং স্বাদু পানির [[খাল]], [[বিল]], [[হাওর]], বাওর, [[নদী]], [[হ্রদ]], [[পুকুর]], ডোবায় বাস করে। পাহাড়ী ঝর্ণা থেকে শুরু করে [[মহাসাগর|মহাসাগরের]] গহীন অতল স্থানে অর্থাৎ যেখানেই [[পানি]] রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়। পৃথিবীর প্রায় সর্বত্র মাছ [[মানুষ|মানুষের]] [[খাদ্য]] হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদেহে অন্যতম [[আমিষ]] যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধরা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি [[প্রাণী]] মাছ না হলেও এগুলো মাছ হিসাবে ট্রচলিত।
'''মাছ''' শীতল [[রক্ত]] বিশিষ্ট জলজ [[মেরুদণ্ডী প্রাণী|মেরুদণ্ডী]] প্রাণীগোষ্ঠী, যারা জোড়-বিজোড় পাখনার সাহয্যে সাঁতার কাটে এবং ফুলকার সাহায্য শ্বাস-প্রশ্বাস চালায়। সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা পানি এবং স্বাদু পানির [[খাল]], [[বিল]], [[হাওর]], বাওর, [[নদী]], [[হ্রদ]], [[পুকুর]], ডোবায় বাস করে। পাহাড়ী ঝর্ণা থেকে শুরু করে [[মহাসাগর|মহাসাগরের]] গহীন অতল স্থানে, অর্থাৎ যেখানেই [[পানি]] রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়। পৃথিবীর প্রায় সর্বত্র মাছ [[মানুষ|মানুষের]] [[খাদ্য]] হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদেহে অন্যতম [[আমিষ]] যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধরা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি [[প্রাণী]] মাছ না হলেও এগুলো মাছ হিসাবে ট্রচলিত।


== মাছের বৈচিত্র্য ==
== মাছের বৈচিত্র্য ==

১৩:৪৬, ২৩ জানুয়ারি ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

মাছ
Fossil range: Mid Cambrian–Recent
অন্যান্য মাছের ঝাঁকের মাঝে জায়ান্ট গ্রুপার মাছ সাঁতার কাটছে
অন্যান্য মাছের ঝাঁকের মাঝে জায়ান্ট গ্রুপার মাছ সাঁতার কাটছে
রেড লায়নফিশের সম্মুখ দৃশ্য
রেড লায়নফিশের সম্মুখ দৃশ্য
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
Kingdom: Animalia
Phylum: Chordata
(unranked) Craniata
Included groups
আগনাথা
†প্লাকোডার্মি
কনড্রিকথিস
অ্যাক্টিনোপ্টেরাইগি
সার্কোপ্টেরাইগি
Excluded groups
টেট্রাপোডা

মাছ শীতল রক্ত বিশিষ্ট জলজ মেরুদণ্ডী প্রাণীগোষ্ঠী, যারা জোড়-বিজোড় পাখনার সাহয্যে সাঁতার কাটে এবং ফুলকার সাহায্য শ্বাস-প্রশ্বাস চালায়। সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা পানি এবং স্বাদু পানির খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে। পাহাড়ী ঝর্ণা থেকে শুরু করে মহাসাগরের গহীন অতল স্থানে, অর্থাৎ যেখানেই পানি রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়। পৃথিবীর প্রায় সর্বত্র মাছ মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদেহে অন্যতম আমিষ যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধরা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি প্রাণী মাছ না হলেও এগুলো মাছ হিসাবে ট্রচলিত।

মাছের বৈচিত্র্য

আমেরিকার ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমসফিয়ার অ্যাডমিনিস্ট্রেশনের বিজ্ঞানীরা ‘ওপা’ নামের উষ্ণ রক্তের মাছের সন্ধান পান। মাছটির কানসার টিস্যু এমনভাবে সাজানো যে, শিরা থেকে ঠাণ্ডা রক্ত প্রবাহিত হয়ে বিপরীতমুখী উষ্ণ রক্তের সঙ্গে মিলিত হয়। যে রক্ত কানসার দিকে আসছে তা গরম হয়।

শ্রেণীবিন্যাস

অঙ্গসংস্থান

শ্বাসতন্ত্র

সংবহন

পরিপাকতন্ত্র

রেচন

মাছের আঁশ

ইন্দ্রিয় ও স্নায়ুতন্ত্র

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র

ইন্দ্রিয়

যন্ত্রনা ধারনক্ষমতা

পেশিতন্ত্র

মাছের রোগ

সংরক্ষণ

সংস্কৃতি

বহিঃসংযোগ