রাজশাহী রেশম: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ShahadatHossain (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ShahadatHossain (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
২ নং লাইন: ২ নং লাইন:


রাজশাহীর সিল্ক অনেক সুক্ষ এবং নরম মোলায়েম আঁশ।  আঁশের উপাদান  [[পিউপা]] যা আসে [[তুঁত রেশম]]  থেকে এবং  এটি  [[প্রোটিন]] এর আবরন যা Sericin নামে ডাকা হয়। সাধারনত তিন ধরনের সিল্ক হয়:
রাজশাহীর সিল্ক অনেক সুক্ষ এবং নরম মোলায়েম আঁশ।  আঁশের উপাদান  [[পিউপা]]<ref>[http://www.thefreedictionary.com/silk]<ref/> যা আসে [[তুঁত রেশম]]  থেকে এবং  এটি  [[প্রোটিন]] এর আবরন যা Sericin নামে ডাকা হয়। সাধারনত তিন ধরনের সিল্ক হয়:
* [[তুঁত]] সিল্ক
* [[তুঁত]] সিল্ক
* Eri (or Endi) সিল্ক এবং
* Eri (or Endi) সিল্ক এবং

০২:৫৭, ২৯ ডিসেম্বর ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

রাজশাহীর সিল্ক   নামটি  দেয়া  হয়েছে কারন রাজশাহী,বাংলাদেশ এর রেশম তন্তু দিয়ে এটি উৎপন্ন । এটি একটি জনপ্রিয় একটি নাম , বিশেষ করে শাড়িতে

রাজশাহীর সিল্ক অনেক সুক্ষ এবং নরম মোলায়েম আঁশ।  আঁশের উপাদান  পিউপা<ref>[১]উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে যা আসে তুঁত রেশম  থেকে এবং  এটি  প্রোটিন এর আবরন যা Sericin নামে ডাকা হয়। সাধারনত তিন ধরনের সিল্ক হয়:

  • তুঁত সিল্ক
  • Eri (or Endi) সিল্ক এবং
  • তসর সিল্ক

এসকল বিভিন্ন পণ্যগুলো , তুঁত রেশম সুক্ষ এবং সেইজন্য সবচেয়ে মূল্যবান।

রাজশাহীর সিল্ক দিয়ে তৈরি শাড়ি এবং অন্যন্য পণ্যগুলি গ্রাহকদের কাছে খুবই জনপ্রিয় এবং দেশ ও দেশের বাইরেও এর ব্যাপক জনপ্রিয়তা।  রাজশাহীর সিল্কের তৈরি শাড়ি রঙিন এবং রকমারি নকসা ও ডিজাইনে পাওয়া যায় । সিল্ক তন্তু বস্ত্র এবং এ সম্পর্কিত অন্যন্য পণ্য তৈরিতে ব্যবহার করা হয়।

Rajshahi houses a number of silk industries and a Silk Research Institute. The region's sericulture accounts for almost the entire silk output of Bangladesh. Approximately 100,000 people are directly or indirectly employed in this sector.

তথ্যসূত্র

বহিঃসংযোগ