ব্যবহারকারী আলাপ:Asifmuktadir: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
মুসফিক মুন্না (আলোচনা | অবদান)
ধন্যবাদ
২৩০ নং লাইন: ২৩০ নং লাইন:
==অভিনন্দন==
==অভিনন্দন==
'''আসিফ ভাই''', বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে অন্যতম ‘সেরা উইকিপিডিয়ানের পুরস্কার’ লাভ করায় সত্যিকার অর্থেই আমি আনন্দিত ও অভিভূত। আপনার অগ্রযাত্রা কামনা করছি। - Suvray ১১:৩৭, ১ জুন ২০১৫ (ইউটিসি)
'''আসিফ ভাই''', বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে অন্যতম ‘সেরা উইকিপিডিয়ানের পুরস্কার’ লাভ করায় সত্যিকার অর্থেই আমি আনন্দিত ও অভিভূত। আপনার অগ্রযাত্রা কামনা করছি। - Suvray ১১:৩৭, ১ জুন ২০১৫ (ইউটিসি)
: প্রথম স্থান অধিকার করায় আপনাকেও অভিনন্দন। সকলকে অসংখ্য ধন্যবাদ। [[ব্যবহারকারী:Asifmuktadir|আসিফ মুকতাদির]] ([[ব্যবহারকারী আলাপ:Asifmuktadir#top|আলাপ]]) ১৬:২৫, ৭ জুন ২০১৫ (ইউটিসি)
==অভিনন্দন==
==অভিনন্দন==
বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে '''সেরা উইকিপিডিয়ান পুরস্কার''' এর জন্য নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন।[[ব্যবহারকারী:মুসফিক মুন্না|মুসফিক মুন্না]] ([[ব্যবহারকারী আলাপ:মুসফিক মুন্না|আলাপ]]) ১৬:৪৪, ১ জুন ২০১৫ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে '''সেরা উইকিপিডিয়ান পুরস্কার''' এর জন্য নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন।[[ব্যবহারকারী:মুসফিক মুন্না|মুসফিক মুন্না]] ([[ব্যবহারকারী আলাপ:মুসফিক মুন্না|আলাপ]]) ১৬:৪৪, ১ জুন ২০১৫ (ইউটিসি)
: ধন্যবাদ মুন্না ভাই। দোয়া করবেন যেন এই কাজ চালিয়ে যেতে পারি। [[ব্যবহারকারী:Asifmuktadir|আসিফ মুকতাদির]] ([[ব্যবহারকারী আলাপ:Asifmuktadir#top|আলাপ]]) ১৬:২৫, ৭ জুন ২০১৫ (ইউটিসি)

১৬:২৫, ৭ জুন ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

স্বাগতম বার্তা

প্রিয় Asifmuktadir, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display help – Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৪১, ৮ মার্চ ২০১০ (UTC)

ফিরতি বার্তা

সুপ্রিয়, Asifmuktadir। আলাপ:প্যারাশ্যূট পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৮:৫১, ২৯ মে ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

আপনি সাক্ষর দিতে ভুলে গিয়েছিলেন। এরপর থেকে সাক্ষর দিয়েন। প্রত্যয় (স্বাগতম) ০৮:৫১, ২৯ মে ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ। আশা করি আর ভুলব না। -আসিফ মুকতাদির (আলাপ) ১৯:৫৪, ২৯ মে ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা

সুপ্রিয়, Asifmuktadir। আলাপ:প্যারাশ্যূট পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৮:৩৫, ৩০ মে ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

সঙ্গীত প্রকল্প

আসিফ ভাই, আপনি সাম্প্রতিক সময়ে খালি নিবন্ধগুলোকে অপসারনের জন্য যুদ্ধ করে যাচ্ছেন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে একটি ভাল নিবন্ধের পর্যায়ে নিয়ে যাচ্ছেন। আপনাকে আমার পক্ষ থেকে আন্তরিক অভিন্দন। যাইহোক, সম্প্রতি বাংলা উইকিতে সঙ্গীত বিষয়ক একটি প্রকল্প চালু করতে চাচ্ছি। আপাতত প্রকল্পের জন্য একটি পরীক্ষামূলক পাতাও তৈরি করেছি যা আপনি এখানে দেখতে পাবেন। এই প্রকল্প সম্পর্কে আপনার মূল্যবান মতামত দিলে খুব খুশি হব। তাছাড়া আপনাকে এই প্রকল্পের একজন হওয়ার আমন্ত্রন জানাচ্ছি। বিষয়টি প্রশাসকদের আলোচনা সভাতে দিয়েছি আপনি সেখানেও মতামত জানাতে পারেন। সবশেষে, উইকিতে আপনার সম্পাদনা শুভ হোক। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৭:৪০, ৯ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ। অবশ্যই, আমি আমার সাধ্যমত চেষ্টা করে যাব। আসিফ মুকতাদির (আলাপ) ০৮:০২, ৯ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

আন্তন চেখভ নিবন্ধকে নিজে নিজে ভালো নিবন্ধ হিসেবে তালিকাভুক্ত করা !

আসিফ ভাই, ভালো নিবন্ধের জন্য প্রস্তাব করাই হয় যেন, অন্য ব্যবহারকারীরা পর্যালোচনা করে নিবন্ধকে ভালো পর্যায়ে নিয়ে যেতে পারে। আর আমার জানা মতে প্রশাশকেরাই শুধুমাত্র ব্যবহারকারীদের পর্যালোচনার সাথে একমত হয়ে যদি মনে করেন এটি ভালো এবং অধিকাংশের মতামতের ভিত্তিতে ভালো নিন্ধের তালিকাভুক্ত করতে পারেন। আপনি সম্প্রতি আন্তন চেখভ নিবন্ধটি কোন প্রকার পর্যালোচনার সুযোগ না দিয়েই প্রস্তাবনার তালিকা থেকে সরিয়ে ফেলেছেন এবং আলাপ পাতায় ভাল নিবন্ধের ট্যাগ যুক্ত করেছেন। দয়া করে এরকম করার আগে কমিউনিটির মতামত নিন। ধন্যবাদ। --যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৪৬, ২৪ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

না বুঝে কাজটি করার জন্য আমি দুঃখিত। আমি শুধু উইকিপিডিয়া:প্রস্তাবিত ভালো নিবন্ধ পাতায় নির্দেশনাগুলো অনুসরন করেছিলাম (সেখানে এই অধিকারটি শুধুমাত্র প্রশাষকদের জন্য তা উল্লেখ করা নেই) । অনুগ্রহ করে ভুলটি শুধরানোর ব্যাবস্থা নিন।-আসিফ মুকতাদির (আলাপ) ১০:০৩, ২৪ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
সমস্যা নেই, আমি ঠিক করে দিয়েছি। আসলে অধিকারটি শুধু প্রশাসকদের এমন নয়, তবে ব্যবহারকারীদের পর্যালোচনার উপর ভিত্তি করে শুধু প্রশাসকেরাই সিদ্ধান্তটি নিয়ে থাকেন। --যুদ্ধমন্ত্রী আলাপ ১২:১৬, ২৪ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
আপনি নিবন্ধের আলাপ পাতায় যে কোন ভালো নিবন্ধের প্রস্তাবনায় হোল্ডে থাকা নিবন্ধ পর্যালোচনা করতে পারেন অর্থাৎ কোন নিবন্ধের কোন লাইনে ভুল থাকলে বা আপনার কোন পরামর্শ থাকলে আলোচনা করতে পারেন। --যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৫, ২৪ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
আন্তন চেখভ নিবন্ধটিকে বেলায়েত ভাই ভাল নিবন্ধের তালিকাভুক্ত করে দিয়েছেন। সুতরাং চিন্তার কোন কারণ নেই, আরো একটি নিবন্ধ বাড়লো --যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১৯, ২৪ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রবেশদ্বার প্রসঙ্গে

শুভেচ্ছা নিন। আপনার অবদান অবিস্মরণীয়। আপনি নিবন্ধ লেখার পর কষ্ট করে সেই নিবন্ধের প্রবেশদ্বার টেমপ্লেটটি যুক্ত করে দিয়েন। যেটার প্রবেশদ্বার থাকবেনা সেটাও দিয়েন। পরবর্তীতে তৈরি করে দিব। ধন্যবাদ।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৫:৩৯, ৩১ আগস্ট ২০১৩ (ইউটিসি))[উত্তর দিন]

অবগত করার জন্য ধন্যবাদ।-আসিফ মুকতাদির (আলাপ) ১৬:৫৪, ৩১ আগস্ট ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ছবি প্রসঙ্গে

বাংলাদেশের ঐতিহ্যবাহী মার্শাল আর্ট লাঠি খেলা এবং বলী খেলার ছবি থাকলে অতি সত্বর উইকিপিডিয়ায় দেয়ার অনুরোধ রইল। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৬:৪৫, ৮ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি))[উত্তর দিন]

সংগ্রহের চেষ্টা করছি। আশা করি খুব শীঘ্রই পেয়ে যাব। আসিফ মুকতাদির (আলাপ) ১৮:২০, ৮ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

শীতকালীন অলিম্পিক গেমস নিবন্ধ মান উন্নয়ন প্রসঙ্গে

উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। প্রায় ৭ দিন আগে আপনি শীতকালীন অলিম্পিক গেমস নিবন্ধটি মান উন্নয়নের কাজ শুরু করেন, এবং কাজ চলছে টেমপ্লেট যুক্ত করেছেন। কিন্তু গত ৭দিনে আপনি এই নিবন্ধ কোন ধরনের সম্পাদনা করেননি।

নিবন্ধটিতে পর্যাপ্ত তথ্য সংযোজনের পর দ্রুত কাজ চলছে টেমপ্লেটটি অপসারনের অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ১৭:০৪, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

গ্রিনপিস নিবন্ধটির মান উন্নয়ন প্রসঙ্গে

উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। প্রায় ৩৮ দিন আগে আপনি গ্রিনপিস নিবন্ধটি মান উন্নয়নের কাজ শুরু করেন, এবং কাজ চলছে টেমপ্লেট যুক্ত করেছেন। কিন্তু গত ৩৮দিনে আপনি এই নিবন্ধ কোন ধরনের সম্পাদনা করেননি।

নিবন্ধটিতে পর্যাপ্ত তথ্য সংযোজনের পর দ্রুত কাজ চলছে টেমপ্লেটটি অপসারনের অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ১৭:০৯, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

একসাথে অনেক নিবন্ধে হাত দেওয়ার ফলে আগেরগুলোর কথা ভুলেই গিয়েছিলাম। দৃষ্টি আকর্ষনের জন্য ধন্যবাদ। আশা করি কাজ চলছে টেমপ্লেটটি যোগ করেছি এমন নিবন্ধগুলো আগামী ২-১ দিনের মধ্যেই পর্যাপ্ত তথ্য যোগ করে টেমপ্লেট অপসারণ করে দিব।-আসিফ মুকতাদির (আলাপ) ১৭:২০, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

বীমা নিবন্ধটির মান উন্নয়ন প্রসঙ্গে

উইকিপিডিয়াতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। প্রায় ৪১ দিন আগে আপনি বীমা নিবন্ধটি মান উন্নয়নের কাজ শুরু করেন, এবং কাজ চলছে টেমপ্লেট যুক্ত করেছেন। কিন্তু গত ৪১দিনে আপনি এই নিবন্ধ কোন ধরনের সম্পাদনা করেননি।

নিবন্ধটিতে পর্যাপ্ত তথ্য সংযোজনের পর দ্রুত কাজ চলছে টেমপ্লেটটি অপসারনের অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ১৭:২৮, ১১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা

সুপ্রিয়, Asifmuktadir। আলাপ:শীতকালীন অলিম্পিক গেমস পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৯:৫৮, ১২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ০৯:৫৮, ১২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা

সুপ্রিয়, Asifmuktadir। আলাপ:শীতকালীন অলিম্পিক গেমস পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১২:২৩, ১২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

বোধিসত্ত্ব (আলাপ) ১২:২৩, ১২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রশ্ন০০১

আসিফ ভাইয়া ধন্যবাদ আপনার পরামর্শ’র জন্য । আমার প্রথম প্রশ্ন : স্বর্ণসূত্র কি তথ্য নয় ? উইকি আরটিকেল: হিসাব বিজ্ঞান

দ্বিতীয় প্রশ্ন : উৎস’র অভাব ! উইকি আরটিকেল : গোলাপ উপরে উল্লেখিত আরটিকেল এর ৪ নং প্যারা লক্ষ্য করুন ! জাতীয় উদ্ভিদ উদ্যান, বাংলাদেশ ৩.৫ একর জমিতে গোলাপ এর চাষ হয়। যেখানে ২০০ প্রজাতির গোলাপ রয়েছে এবং জাতীয় উদ্ভিদ উদ্যান, বাংলাদেশ এর গোলাপ বাগান এর সৃজন হয়েছে ১৯৮০ সালে । এবং একটি ছবি আছে ।

স্ব- পরিদর্শন এর আলোকে লেখা এবং নিজস্ব কাজ , কিন্তু উৎস কি দিব ? (পরামর্শ আবশ্যক) --Kawsar Siddiqui (আলাপ) ২০:১০, ১২ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

কাওসার ভাই, শুভেচ্ছা নিবেন। ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে থাকায় আপনার প্রশ্নের উত্তর দিতে দেরি হল, তাই প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি।
  • আপনার প্রথম প্রশ্ন হল স্বর্ণসূত্র কি তথ্য নয়?

উত্তর- অবশ্যই, তবে এই নিবন্ধে নয়। আপনি হিসাব বিজ্ঞানের স্বর্নসূত্র নামে একটি নতুন নিবন্ধ সৃষ্টি করতে পারেন, সেখানে এই সূত্রটিই অন্যতম গুরুত্বপূর্ন তথ্য হিসেবে বিবেচিত হবে। কারণ হিসেবে একটি উদাহরণের আশ্রয় নিচ্ছি। ধরুন হিসাব বিজ্ঞানের ছাত্র হয়েও আপনার কোয়ান্টাম ফিজিক্স সম্পর্কে জানতে ইচ্ছা হল। উইকিতে সার্চ দিয়ে পড়া শুরু করলেন। যদি নিবন্ধটিতে কোয়ান্টাম ফিজিক্সের স্বর্নসূত্র এবং তার প্রমাণ দেওয়া থাকে আপনি তার কিছুই বুঝবেন না কারণ আপনি পদার্থ বিজ্ঞানের ছাত্র নন। আপনি জানতে চাইবেন এর ইতিহাস, প্রয়োগ, এটা পরে কি হয়, এর সাথে কি কি বিষয় যুক্ত আছে ইত্যাদি। এই বিষয়ের কোন সূত্র সম্পর্কে আপনার আগ্রহ জন্মাবে না কিংবা সূত্রটি দেওয়া থাকলেও বিরক্তিকর বিধায় আপনি তা পড়বেন না। যেহেতু উইকি গণমানুষের জন্য তাই আমরা এমন তথ্য যোগ করার চেষ্টা করব যাতে সকলেরই বোধগম্য হয়।

  • দ্বিতীয় প্রশ্ন- গোলাপ নিবন্ধে তথ্যসূত্রের অভাব !

উত্তর- আসলে প্যারাটি উইকির সাথে সামঞ্জস্যপূর্ন ছিল না, তাই একজন সিনিয়র ব্যাবহারকারী সেই সম্পাদনাগুলি বাতিল করে দিয়েছেন। পর্যবেক্ষনের আলোকে লিখা হলেও পেপার পত্রিকা বা অন্যান্য মাধ্যমে তা অবশ্যই কোন না কোন দিন এসেছে। আপনি গুগলে সার্চে দিয়ে সেগুলো খুঁজে পেতে পারেন। আর গুগলেও যদি না পান তাহলে বুঝবেন বিষয়বস্তুর উল্লেখযোগ্যতার অভাব আছে। -আসিফ মুকতাদির (আলাপ) ০২:৩২, ২০ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

কিভাবে সাইড বারে লিংক সংযোগ করব ?

হ্যালো আসিফ ভাই, আশা করি ভাল আছেন । সাহায্যে প্রয়োজন ! মূল পাতা: হিসাব বিজ্ঞান

সাইডবারে : আয়কর নামে নতুন পেজ তৈরী হয়েছে । কিভাবে সাইডবারে আয়কর এর সাথে লিংক করব ? --Kawsar Siddiqui (আলাপ) ১৭:৪১, ১৪ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ভাই আপনার এই প্রশ্নটি আমি ঠিক বুঝতে পারি নি। আপনি খুব সম্ভবত বিভিন্ন ভাষার সাথে আন্তঃসংযোগের কথা বলছেন। সেটা অলরেডি হয়ে গেছে। এই বিষয়ে আরও আলোচনা বা জানতে হলে অবশ্যই এখানে জানাবেন। আমরা সর্বাত্বক চেষ্টা করব। ভাল থাকবেন। -আসিফ মুকতাদির (আলাপ) ০২:৪০, ২০ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফন্ট সমস্যা

অসমীয়া ফন্ট সিলেক্ট করলে ফন্ট সঠিক ভাবে বুঝা যায় না !!--Kawsar Siddiqui (আলাপ) ১৮:৫০, ২৭ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

কাওসার ভাই, শুভেচ্ছা নিবেন। এটি সম্ভবত আপনার ব্রাউজারের সমস্যা। এখানে ক্লিক করে সমস্যার সমাধান পেতে পারেন। এছাড়া আপনি অমিক্রনল্যাবের ওয়েবসাইট থেকে ফন্ট নামিয়ে নিয়ে ইন্সটল করে নিতে পারেন। আপনার সমস্যাটি যদি আরও বিস্তারিত ভাবে বলতেন, সমাধান দেওয়া আরও সহজ হত। আপনি যদি অন্য কোন ব্রাউজার ব্যাবহার করেন বা ফন্ট জনিত সমস্যা থেকেই যায় তাহলে আমাকে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।- আসিফ মুকতাদির (আলাপ) ০৪:৩৫, ২৮ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

Balance of payments এর বাংলা

প্রিয় Asif, অর্থনীতির ওপর আপনার আগ্রহ দেখে খুশি হলাম :) এবার আমার ব্যাখ্যায় আসি। Balance of payments এর সাথে বৈদেশিক মুদ্রা জড়িত, আর বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে বাংলায় বিনিময় শব্দটি ব্যবহৃত হয়; যেমন: বৈদেশিক মুদ্রার বিনিময় হার। এছাড়া আমি একবার সম্ভবত প্রথম আলোর একটি অর্থনীতি বিষয়ক প্রতিবেদনেও 'বিনিময় ভারসাম্য' ব্যবহৃত হতে দেখেছি। তাই আমার মতে বিনিময় ভারসাম্য শিরোনামটিই ঠিক। তবে আপনি চাইলে লেনদেন ভারসাম্য পাতাটি বিনিময় ভারসাম্য পাতায় রিডাইরেক্ট করতে পারেন। --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৮:২৭, ৫ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

বিষয়টি সম্পর্কে ধারণা দেওয়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। -আসিফ মুকতাদির (আলাপ) ১৮:৪১, ৫ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রসঙ্গ: ছালেকুর রহমান রাহে ভান্ডারী

আসিফ মুকতাদির, আমার এ ক্ষুদ্র প্রচেষ্টায় আপনার দৃষ্টি প্রক্ষেপনে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনার পরামর্শ ও মতামতের জন্য ধন্যবাদ।

যে কারনে নিবন্ধটি লেখা হচ্ছিল: মূলত একটি জীবনী লেখার মানষে এ প্রবন্ধটি তৈরীতে হাত দেয়া হয়েছে। প্রতিটি মানুষ, সমাজে যাদের বিশেষ অবদান থাকে তাদের মাতদর্শকে কেন্দ্র করে কিছু অনুসারী তৈরী হয়। আমি তাদেরই মত একজন। তবে সমাজের অপরাপর প্রয়াত বিশিষ্ট ব্যক্তির জীবনীর মতই নিরপেক্ষতা নিরুপন করে এ নিবন্ধটি তৈরীর কাজে হাত দিয়েছি মাত্র। অনুগ্রহ করে এখনই তা ডিলিট না করে বা মুছে না দিয়ে প্রত্যাশা রইল এ নিবন্ধে কোথায় অসংগতি রয়েছে তা দেখার জন্য দু’য়েক দিন সুযোগ- সময় দেয়া হবে। ইতিমধ্যে তা খুঁজে দেখার প্রক্রিয়া আরম্ভ করেছি। বিশেষ দ্রষ্টব্য: নিবন্ধটি এখন খুঁজে পাওয়া যাচ্ছে না। আশা করব আপনি/আপনারা এতে সহযোগিতা করবেন। রাহে ভান্ডার একটি আধ্যাত্মিক তরীকা বা ধমীয় ভাবধারা। এর প্রতিষ্ঠাতার নামেই এ নিব্ধটি তৈরীতে হাত দেয়া হয়েছে। অতএব, এর গুরুত্ব নিশ্চয় আপনাদের সুবিবেচনা পাবে। এ বিষয়ে আরও স্ববিস্তারে জানতে দেখুন: www.rahebhander.org আপনার/আপনাদের সাহযোগিতা কামনা করছি। ধন্যবাদ। Sufidisciple (আলাপ) ০৯:০৩, ১১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার মূল্যবান সময় ব্যয় করে উইকিপিডিয়া সমৃদ্ধ করার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

আপনার বিশ্বাসের প্রতি শ্রদ্ধা রেখে বলছি যে আপনার সৃষ্ট নিবন্ধটি উল্লেখযোগ্যতার মাপকাঠিতে উত্তীর্ন হয় নি। তিনি একজন ধার্মিক এবং পীর, এ বিষয়ে কোন সন্দেহ নেই। তবে আমাদের দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য পীর, দরবেশ ও তাদের মাজার বা খানকা শরীফ। তাদের প্রত্তেকেরই রয়েছে অসংখ্য অনুসারি বা মুরিদ। লক্ষ করুন, তাদের প্রত্যেককেই কিন্তু বিশ্বকোষে স্থান দেওয়া সম্ভব নয়। তিনি যদি সত্যিই উল্লেখযোগ্য হতেন তাহলে অবশ্যই কোন না কোন জাতীয় দৈনিক/অনলাইন পত্রিকায় তাকে নিয়ে প্রতিবেদন বা খবর প্রকাশিত হত। আমি গুগলে সার্চে দিয়ে তার সম্পর্কে কোন তথ্য উদ্ধার করতে পারি নি। কিছু কিছু ওয়েবসাইটে কিছু তথ্য পাওয়া গেলেও তা নিরপেক্ষ ভঙ্গিতে লিখা নয়। আপনার কাছে তার উল্লেখযোগ্যতার এমন কোন তথ্য, উপাত্য, প্রমাণ কিংবা যাচাইযোগ্য তথ্যসূত্র থাকে তবে অনুগ্রহ করে সেগুলো উপস্থাপন করুন। আশা করি আলোচনার মাধ্যমে তা নির্নয় করা যাবে এবং উল্লেখযোগ্যতার প্রমাণ হলে পুনরায় নিবন্ধটি শুরু করা যেতে পারে।

অনুগ্রহ করে আমার মন্তব্যগুলো ব্যক্তিগত ভাবে নিবেন না। এখানে আমরা সকলেই বাংলা উইকিকে সমৃদ্ধ করার প্রচেষ্টায় আছি। আশা করি আমার মতামতের কারণে আপনি আপনার সম্পাদনার আগ্রহ হারিয়ে ফেলবেন না। উইকিপিডিয়ায় আপনার সম্পাদনা শুভ হোক। - আসিফ মুকতাদির (আলাপ) ০৯:৪২, ১১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

আসিফ মুকতাদির, আন্তরিক শুভ কামনা। আপনার লেখার মাধূর্য্য- শালিনাতা আমাকে সত্যিই মুগদ্ধ করেছে। আপনি সত্যিই আশাবাদ জাগালেন। সব কিছুর উর্ধে মানুষ নিজের কাজকে স্থান দিতে পারে। কয়টি মাত্র লাইনে আপনার বক্তব্যের গুরুত্ব যথেষ্ট ফুটে উঠেছে। উনার অনুসারীগণ অনেক প্রকাশনা বের করেছেন। করছেন। অনেক আর্ন্তজাতিক পর্যায়ের অনুষ্ঠানও করছেন। আমরা উইকিপিডিয়াতে উল্লেখ করার মত অনুরুপ সূত্র সংগ্রহ ও উপস্থাপন করতে স্বচেষ্ট হব নিশ্চয়। আপাতত আমি প্রাথমিক লেখা তৈরীর বিষয় সমূহে দৃষ্টি দিতে ও তথ্য সংগ্রহ চেষ্টা করব। তারপর পুণরায় লোখা আরম্ভ করব।
কোন আলোচনার প্রয়োজন হলে নিশ্চয় আপনার/আপনাদের স্মরণাপন্ন হব। সে পর্যন্তু শুভকামনা। ধ্যবাদান্তে - Sufidisciple (আলাপ) ১৫:২৩, ১১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

একটু স্ববিস্তার জানালে খুশি হতাম

আসিফ মুকতাদির, শুভ কামনা। একটি নোটিশে দেখানো হয়েছে আপনি ছালেকুর রহমান রাহে ভান্ডারী নিবন্ধটি রিমুভ করেছেন। আমার ক্ষুদ্রজ্ঞানে যেটুকু বুঝার চেষ্টায় সফল হয়েছি বলে উইকিপিডিয়াতে কাজ করতে আগ্রহী হলাম তা হল, এখানে সমাজে বিশেষ কোন ভূমিকা রয়েছে এমন উল্লেখযোগ্য যে কোন স্থনের/বস্তুর/ব্যক্তির সম্পর্কে আগামী প্রজন্মের জন্য একটি গ্লোবাল ডিজিটাল ডিকশনারী/জ্ঞানপজ্ঞি/তথ্যপঞ্জি তৈরী করা। এটি স্বাভাবিক বিষয়, যে মানুষ যে বিষযে জ্ঞান রাখেবে তিনি সে বিষয়েই অবদান রাখবেন। আমি বিগত এক যুগ ধরে ছুফিতত্বের নানা মাত্রীক দিক ও দর্শন নিয়ে কাজ করছি। স্বজ্ঞানে স্বীকার করছি তা প্রত্যেকের নিকট পছন্দের বিষয় নয়। পৃথিবীতে এমন হাজারো বিষয় রয়েছে যা একজন ব্যক্তি বা একটি গোষ্টির অপছন্দ হতে পারে। পত্রিকায় এ বিষয়ে আমার বেশ কয়েকটি কলামও ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। ফলে নিজেকে এ বিষয়ে দুয়েক কলম লেখার উপযুক্ত ভেবেই হাত দিয়েছিলাম। অপকৌশল করে কিছুই লুকাতে না চাওয়ায় ইউজার পেইজে প্রোফাইলটি অতটা দীর্ঘ হয়েছে। এটি শঠতা নয়।

উইকিপিডিয়ার সাথে পাঠক হিসাবে আমার পরিচয় 2004 সালে। সে থেকে ইংরেজী উইকিপিডিয়াতে বিশ্বের নানা স্থানের নানান তরীকার ছুফিগণের জীবনী নির্ভর তথ্যবহুল অসংখ্য আর্টিক্যাল পড়তে পড়তে এ দীর্ঘ সময়ে নিজ জন্মভূমির স্ববিস্তারে পরিজ্ঞাত কিছু ছুফি সাধকের ইতিহাস এবং তাদের অনুসারীদের বর্তমান সমাজবান্ধব কার্যধারা তুলে ধরার উদ্দেশ্যে এরুপ কিতিপয় নিবন্ধ তৈরীর কাজে হাত দিই। ইংরেজী উইকিপিডিয়ার ভারত উপমহাদেশের বাইরের অমন অসংখ্য নিবন্ধের সাথে আপনাকে পরিচয় করিয়ে দেয়া দৃষ্ঠতার শামিল মনে করে উদারণ স্বরুপ লিংক দেয়া হতে বিরত রইলাম। ছালেকুর রহমান রাহে ভান্ডারী শীর্ষক নিবন্ধটি আপনি মুছে দিয়েছেন। তাতে দুঃখনেই। তবে উনার যে এখনো বাংলাদেশ, ভারত, বার্মাতে হাজার হাজার অনুসারী রয়েছে তা বিন্দু মাত্রও মিথ্যে নয়। এর প্রমাণ দেশের দৈনিক পত্রিকার সংবাদ লিংক দ্বারা দেয়ার চাইতে বেশি গুরত্ব পূর্ণ আর কোন সূত্র আমার জানা নেই। আপনার প্রথম নোটিশের প্রতি শ্রদ্ধা রেখে অনেক কষ্টকরে জোগাড় করা তেমন অনেক সূত্র এ নিবন্ধে উল্লেখ করা হয়েছিল।

আমি ঠিক বুঝতে পারছিনা কোন অংশটি বা কোন তথ্যটি আপনার কাছে অতটা অযৌক্তিক মনে হয়েছে। তা এতটা অসংগতি সৃষ্টি করেছিল যার ফলে, নির্দিষ্ট ঐ অংশটি সংশোধন/পরিবর্তন/মুছে দেয়ার উর্ধে উঠে সম্পূর্ণ নিবন্ধটিই আপনি ডিলিট করে দিতে বাধ্য হলেন। একটি লেখা একজন লেখকের সন্তানতুল্য। চুড়ান্ত সত্য হল, এমন আরও অনেক আর্টিক্যাল যথাযথ তথ্যসূত্র সহ তৈরী করার আন্তরিক আগ্রহ নিয়ে এখানে আসা।

একটু স্ববিস্তার জানালে খুশি হতাম:- এ ধারণের জীবনী ও ছুফি তরীকা সংক্রান্ত নিবন্ধ কি বাংলা উইকিপিডিয়াতে ঠাঁই পাওয়ার যোগ্যতা রাখে? না রাখলে অযথা এখানে আমার শ্রম দেয়ার কোন কারণ নেই। দুঃখ পাওয়ার কোন অবকাশ নেই। উইকিপিডিয়াতে যাদের জীবনী থাকবেনা, যে স্থানের নাম থাকবেনা সে ব্যক্তি/স্থান পৃথিবী হতে হারিয়ে যাবে এমন ভাবনার সুযোগ কোথায়! সাধক/লেখক/কর্মী/গবেষকগণ কাজ করে বলে তাদের নিয়ে ডিকশনারী/জ্ঞানপজ্ঞি/তথ্যপঞ্জি সৃষ্টি হয়। ডিকশনারী/জ্ঞানপজ্ঞি/তথ্যপঞ্জি ইত্যাদিতে স্থান পাওয়ার মানষে তারা জন্ম গ্রহণ করেন না।

আপনার সুচিন্তিত মতামত ও অভিজ্ঞ হাতের সহযোগিতা কম্য। প্রয়োজন মনে করলে ইমেইলেও যেকোন বিষয়ের কারণ জানতে চাইতে পারেন। জবাব দিতে স্বচেষ্ট থাকব: medu321@yahoo.com --- Sufidisciple (আলাপ) ০৭:৫৩, ৪ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

ভাই আপনার মত এত বিনয়ী ব্যবহারকারী আমি আজ পর্যন্ত দেখি নি। উইকির একজন সদস্য হতে পেরে সত্যিই গর্ববোধ করছি। প্রথমেই আপনাকে জানিয়ে রাখতে চাই যে আমি আপনার মতই একজন সাধারণ ব্যবহারকারী এবং উইকিপিডিয়ার কোন পেজ রিমুভ করার অধিকার আমার নেই। শুধুমাত্র প্রশাসকগণ এই অধিকার সংরক্ষণ করেন। দ্রুত অপসারনযোগ্য ট্যাগ লাগানো কোন পেজ দীর্ঘদিন পরে থাকলে প্রশাসকগণ সেই পেজটি রিমুভ করে দেন। আর যদি পেজটি ভুলভাবে ট্যাগ লাগানো হয় (ব্যক্তিগত আক্রমণ, ভুল বোঝা কিংবা অন্য কোন কারণে) তাহলে প্রশাসকগণ সেই পেজ রিমুভ না করে বরং ট্যাগটি সরিয়ে দেন। আপনি যদি নতুন সৃষ্ট ছালেকুর রহমান রাহে ভান্ডারী পাতার ইতিহাসে যান তাহলে দেখবেন একজন প্রশাসক তথ্যসূত্র ও যাচাইযোগ্যতার ট্যাগ লাগিয়ে দিয়েছেন। বলার অপেক্ষা রাখে না যে এই নতুন সৃষ্ট পাতাটি আগের চেয়ে অনেক উন্নত ও বেশ কয়েকটি তথ্যসূত্র দিয়ে তথ্যের সন্নিবেশ ঘটানো হয়েছে। তাই দ্রুত অপসারণের নিতিমালার মধ্যে পরে নি। তবে তথ্যের যাচাইযোগ্যতা, ভাষার ব্যবহার ও মানের দিক দিয়ে নিবন্ধটি এখনও ঝুকিমুক্ত নয়।

আপনি কোন বিশেষ বিষয় নিয়ে পছন্দ বা অপছন্দের কথা তোলায় সত্যিই আমার নিজেকে অপরাধী বলে মনে হচ্ছে। আমি এই বিষয়ে আপনার কাছ থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমার নিজের ব্যপারে কোন গ্যারান্টি দিতে না পারলেও আমি হলফ করে বলতে পারি অন্তত বাংলা উইকিতে কোন সিনিয়র ব্যবহারকারীকে পক্ষপাতমূলক আচরণ করতে দেখি নি। তারা কখনই আমাদের মত অনভিজ্ঞদের সহযোগিতা করতে কার্পন্য করেন নি।

পরিশেষে এতটুকুই বলতে পারি যে আপনি যে দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে এই লিখাটি লিখেছেন সেজন্য আমি ব্যক্তিগতভাবে অত্যন্ত লজ্জিত ও ক্ষমাপ্রার্থি। আপনি যদি আমার আচরণের কারণে উইকির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন তবে তা একান্তই আমার ব্যর্থতা। আমি মেইলের মাধ্যমে ভবিষ্যতে আপনার সাথে যোগাযোগ করব। ভাল থাকবেন। আসিফ মুকতাদির (আলাপ) ১৯:২১, ৪ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]


আসিফ মুকতাদির, নেহায়াত সাধারণ এ আমি-কে আপনার এত সুন্দর মূল্যায়ন সত্যিই আমার দায়বদ্ধতা বাড়িয়ে দিল।
আমি চেষ্টা করছি, উইকিপিডিয়াতে কিছু কাজ করার এ প্রচেষ্টায় আপনার মন্তব্যটি সারক্ষণ প্রেরণার উৎস হয়ে থাকবে। আপনার জবাব দেয়ার ধারাবহিক পদ্ধতি সত্যিই প্রশংসার দাবী রাখে। নিজে অতটা বুঝতে নাপেরে আপনাকে অযথা কষ্ট দিলাম মনে হচ্ছে। দুঃখিত।
অনেক অনেক শুভ কামনা। আপনিও ভালো থাকবেন। আমার কাজের দিকে একটু নজর রাখলে হয়ত ভরসা পাব। -- Sufidisciple (আলাপ) ০৮:০৪, ৫ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ

১. ফন্ট সমস্যা সমাধান হয়েছে অপারেটিং সিস্টেম এর ফন্ট সমস্যা ছিল । ২. আয়কর এর লিংক সংযোগ করা হয়েছে ।

ধন্যবাদ আসিফ আপনার সাহায্য’র জন্য । :)

তুমি আমার জীবন " ফিল্মটি আমি প্রকৃত প্রযোজনা সংস্থার সাথে কথা বলছি । কপিরাইট প্রব্লেম নাই । ধন্যবাদ --নাজমুল

উইকিপিডিয়ায় আপনাকে স্বাগত। আপনি বাংলাদেশের শর্টফিল্ম নিয়ে উইকিতে লিখছেন এজন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। আপনার সৃষ্ট নিবন্ধে আমি ট্যাগটি লাগিয়েছি কারণ এটি একটি ওয়েবসাইট থেকে হুবহু কপি করে পেস্ট করা হয়েছে যা উইকিপিডিয়ার নিতি বিরুদ্ধ। এটি আপনার নিজের ওয়েবসাইট থেকে কপি করা হোক কিংবা অনুমতি নিয়েই করা হোক তা আসলে কপি-পেস্ট ই। আপনার প্রতি আমাদের বিনীত অনুরোধ থাকবে যে অনুগ্রহ করে নিবন্ধটি পূনর্বিন্যাস করুন এবং পূনর্লিখন করুন। অনুগ্রহ করে ব্যপারটি ব্যক্তিগত ভাবে নিবেন না। নিবন্ধের পূনর্লিখন (উইকিপিডিয়ার রচনাশৈলী অনুযায়ী) শেষ হলে আমি কপিরাইট ট্যাগটি সরিয়ে ফেলব। আপনার কাজের জন্য আবারও আপনাকে ধন্যবাদ জানাই। কোন প্রশ্ন থাকলে কিংবা যেকোন সমস্যায় আমাকে জানাতে ভুলবেন না। ভাল থাকবেন। আসিফ মুকতাদির (আলাপ) ২০:২৭, ২৬ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

আমি ঠিক করে দিছি ভাই । আপনি একটু দেখেন আসিফ ভাই । ধন্যবাদ । -নাজমুল

নাজমুল ভাই, আপনার সৃষ্ট নিবন্ধটি দ্রুত অপসারণের জন্য বিচারধারার মধ্যে পরায় একজন সিনিয়র প্রশাসক পাতাটি অপসারণ করে দিয়েছেন। আপনি নিবন্ধটি পুনরায় শুরু করতে চাইলে একটি নতুন ব্যবহারকারী পাতায় নিবন্ধটি লিখে ফেলুন, অতঃপর একজন প্রশাসকের সম্মতিক্রমে পাতাটিকে প্রধান নামস্থানে সরানো যেতে পারে। অনুগ্রহ করে আপনার আলাপ পাতার উপরে উইকিপিডিয়ার যে নির্দেশাবলি দেওয়া আছে তা ঠিকমত পড়ুন এবং একটি নিবন্ধের কি কি উপাদানের কারণে তা অপসারণ করা হতে পারে তা এখান থেকে জেনে নিন। এছাড়া কী ভাবে একটি নতুন নিবন্ধ সৃষ্টি করবেন, কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন, এবং উইকিপিডিয়া কী নয় এগুলো আপনাকে কিছুটা সাহায্য করতে পারে। আশা করছি আপনি উইকির প্রতি আগ্রহ হারিয়ে না ফেলে আরও দ্বিগুণ উদ্যমে এটি সমৃদ্ধ করার যুদ্ধে সকলের সাথে সামিল হবেন। ভাল থাকবেন। - আসিফ মুকতাদির (আলাপ) ০৫:৫১, ২৭ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

তালিকায় সংযোজন

আসিফ মুকতাদির, ভাই শুভেচ্ছা রইল। আমি অনুবাদক শ্রেনীতে কিভাবে নিজের নামটি সংযোজন করতে পারি জানালে খুশি হব। Sufidisciple (আলাপ) ১০:০৪, ১০ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিতে অনুবাদক বলে বিশেষ কোন শ্রেণী নেই। আপনি অনুবাদ করলেই অনুবাদক হবেন। আপনার ব্যবহারকারী পাতায় ({{ব্যবহারকারী অনুবাদক}}) টেম্পলেটটি তাই ইচ্ছা করলেই লাগিয়ে ফেলতে পারেন। ভাল থাকবেন। আসিফ মুকতাদির (আলাপ) ১৩:৩০, ১০ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা

সুপ্রিয়, Asifmuktadir। Bodhisattwa-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৪:৪৮, ১ মে ২০১৪ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।[উত্তর দিন]

বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৪৮, ১ মে ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

দশম প্রতিষ্ঠাবার্ষিকী-বৃত্তি

অভিনন্দন

আসিফ ভাই, বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে অন্যতম ‘সেরা উইকিপিডিয়ানের পুরস্কার’ লাভ করায় সত্যিকার অর্থেই আমি আনন্দিত ও অভিভূত। আপনার অগ্রযাত্রা কামনা করছি। - Suvray ১১:৩৭, ১ জুন ২০১৫ (ইউটিসি)

প্রথম স্থান অধিকার করায় আপনাকেও অভিনন্দন। সকলকে অসংখ্য ধন্যবাদ। আসিফ মুকতাদির (আলাপ) ১৬:২৫, ৭ জুন ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

অভিনন্দন

বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে সেরা উইকিপিডিয়ান পুরস্কার এর জন্য নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন।মুসফিক মুন্না (আলাপ) ১৬:৪৪, ১ জুন ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ মুন্না ভাই। দোয়া করবেন যেন এই কাজ চালিয়ে যেতে পারি। আসিফ মুকতাদির (আলাপ) ১৬:২৫, ৭ জুন ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]