গোবিন্দগঞ্জ উপজেলা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২৫°৮′২″ উত্তর ৮৯°২৩′৩৪″ পূর্ব / ২৫.১৩৩৮৯° উত্তর ৮৯.৩৯২৭৮° পূর্ব / 25.13389; 89.39278
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
JackieBot (আলোচনা | অবদান)
Fix URL prefix
Sakibmmj (আলোচনা | অবদান)
২৭ নং লাইন: ২৭ নং লাইন:
== শিক্ষা ==
== শিক্ষা ==


গোবিন্দগঞ্জ শিক্ষায় অনেক উন্নত। বিশেষ করে গোবিন্দগঞ্জ বহুমুখী মডেল ঊচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ কলেজ, গোবিন্দগঞ্জ মহিলা কলেজ (ডিগ্রি) ও মহিমাগঞ্জ আলিয়া কামিল মাদ্রাসা সফলতার সাথে এগিয়ে চলছে।
গোবিন্দগঞ্জ শিক্ষায় অনেক উন্নত। বিশেষ করে গোবিন্দগঞ্জ বহুমুখী মডেল ঊচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ কলেজ, গোবিন্দগঞ্জ মহিলা কলেজ (ডিগ্রি), [[মহিমাগঞ্জ মহাবিদ্যালয়|মহিমাগঞ্জ মহাবিদ্যালয় (ডিগ্রী)]] ও মহিমাগঞ্জ আলিয়া কামিল মাদ্রাসা সফলতার সাথে এগিয়ে চলছে।


== অর্থনীতি ==
== অর্থনীতি ==

০৪:৪২, ৯ মে ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

গোবিন্দগঞ্জ উপজেলা
স্থানাঙ্ক: ২৫°৮′২″ উত্তর ৮৯°২৩′৩৪″ পূর্ব / ২৫.১৩৩৮৯° উত্তর ৮৯.৩৯২৭৮° পূর্ব / 25.13389; 89.39278 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগরংপুর বিভাগ
জেলাগাইবান্ধা জেলা
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড৫৭৪০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রশাসনিক
বিভাগের কোড
৫৫ ৩২ ৩০
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

গোবিন্দগঞ্জ বাংলাদেশের গাইবান্ধা জেলার অন্তর্গত একটি উপজেলা

অবস্থান

গোবিন্দগঞ্জ রংপুর বিভাগের গাইবান্ধা জেলার সবচেয়ে বড় উপজিলা।

প্রশাসনিক এলাকা

১৭টি ইউনিয়ন নিয়ে এ উপজেলা গঠিত । কোচাশহর ইউনিয়ন কুঠির শিল্পে খুবই উন্নত। সুয়েটার, মুজা, মাফলার ইত্যাদি ১৯৬০ এর দশক থেকে তেরী হয়ে আসছে। এছাড়া বাংলাদেশের অন্যতম বড় চিনিকল রংপুর চিনিকল লিমিটেড এ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়ন এ অবস্থিত ।

জনসংখ্যার উপাত্ত

শিক্ষা

গোবিন্দগঞ্জ শিক্ষায় অনেক উন্নত। বিশেষ করে গোবিন্দগঞ্জ বহুমুখী মডেল ঊচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ কলেজ, গোবিন্দগঞ্জ মহিলা কলেজ (ডিগ্রি), মহিমাগঞ্জ মহাবিদ্যালয় (ডিগ্রী) ও মহিমাগঞ্জ আলিয়া কামিল মাদ্রাসা সফলতার সাথে এগিয়ে চলছে।

অর্থনীতি

  • আহম্মাদ হোসেন অবিভক্ত বাংলার কৃষি মন্ত্রী

শিল্প কারখানা

  • রংপুর চিনিকল লিমিটেড, মহিমাগঞ্জ

দর্শনীয় স্থান

রাজাবিরাট প্রসাদ: পাল রাজ্য প্রতিষ্ঠিত হওয়ার সময়ে অষ্টম শতাব্দীর শেষ ভাগে (৭৪৩ -৮০০ খৃষ্টাব্দ) দক্ষিণ পূর্ব বাংলার সমতটে দেব বংশ নামে একটি রাজ বংশ প্রবল প্রতাপে রাজত্ব করতেন। আলোচ্য রাজাবিরাট এই দেব বংশ ও পূন্ড্র নগরের আওতাভুক্ত। বলা হয়ে থাকে যে, মহাভারত রচনার প্রায় পাঁচ হাজার বছর পূর্বে (বর্তমান) গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় এই রাজ প্রাসাদটি ছিল। এছাড়া শড়বড় , মতিঝিল, রংপুর সুগার মিল, বাগদা ফাম ইত্যাদি

তথ্যসূত্র

আরও দেখুন

বহিঃসংযোগ