লোপামুদ্রা (প্রজাপতি): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আফতাব বট (আলোচনা | অবদান)
বট বানান ঠিক করেছে
Dr.saptarshi ব্যবহারকারী লোপামুদ্রা পাতাটিকে লোপামুদ্রা (প্রজাপতি) শিরোনামে স্থানান্তর করেছেন: ambig
(কোনও পার্থক্য নেই)

০৯:২৪, ৭ মার্চ ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

লোপামুদ্রা[১]
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Lepidoptera
পরিবার: Pieridae
গণ: Delias
প্রজাতি: D. pasithoe
দ্বিপদী নাম
Delias pasithoe
(Linnaeus, 1767)
প্রতিশব্দ

Delias aglaia (Linnaeus, 1758) (non Linnaeus, 1758: preoccupied)
Papilio aglaia Linnaeus, 1758 (non Linnaeus, 1758: preoccupied)

লোপামুদ্রা (ইংরেজিঃ Red-base Jezebel) মাঝারি আকারের কালো, হলুদ, সাদা ও লাল রঙে মোড়ানো পিরিডিয়া পরিবারের একধরনের প্রজাপতি[২] লোপামুদ্রা সাধারনত দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহে দেখা যায়। এই প্রজাপতির বৈজ্ঞানিক নাম Delias pasithoe বা Delias aglaia aglaia। সাধারনত জঙ্গলে এই প্রজাতির প্রজাপতি বেশি দেখা যায়। বাংলাদেশের সিলেট, চট্টগ্রামগাজীপুরের শালবনে এদের দেখা পাওয়া যায়।[২]

বর্ননা

তাইওয়ানের একটি লোপামুদ্রা

পুরুষ ও স্ত্রী দুই লোপামুদ্রারই পেছনের ডানার মাঝের ও কিনারার কোষগুলো উজ্জ্বল হলুদ রঙের হলেও ডানার তলার বা গোড়ার দিকের কোষগুলো টকটকে লাল হয়। এদের শুঁড়, মাথা, বুক ও পেটের ওপরটা কালো এবং পেটের পাশ ও নিচটা ধূসর-সাদা।

পুরুষ

পুরুষ লোপামুদ্রা মাঝারি আকারের সামনের ডানার ভিত্তি বা তলার রং কালো হয়। এদের ডানা প্রসারিত করলে ডানা সাধারনত ৬৮-৮৪ মিলিমিটার পর্যন্ত লম্বা হয়।

স্ত্রী

স্ত্রী লোপামুদ্রার সামনের ডানার ভিত্তি বা তলার রং সাধারনত বাদামি-কালো হয়। এছাড়া এদের ডানা প্রসারিত হলে ৬৯-৯২ মিলিমিটার পর্যন্ত লম্বা হয়। স্ত্রী লোপামুদ্রা জানুয়ারি থেকে মার্চে উজ্জ্বল হলুদ উপবৃত্তাকার ১০-২০ টি ডিম দেয়। এরা সাধারনত গাছের পাতায় ডিম দেয়। ডিম ফুটে লালচে-বাদামি শূককীট বের হয়। শূককীটের দেহের প্রতিটি খণ্ড বরাবর সমান্তরাল হলুদ ব্যান্ড রয়েছে, যাতে শক্ত চুল থাকে। বাইরের দিকের চুলগুলো কালো ও ভেতরের দিকেরগুলো হলুদ।

তথ্যসূত্র

  1. Bingham, C. T. 1907. Fauna of British India. Butterflies. Volume 2
  2. আ ন ম আমিনুর রহমান (২৩-০৫-২০১৩)। "সুন্দর লোপামুদ্রা"দৈনিক প্রথম আলো। সংগ্রহের তারিখ 2013-05-23  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ