শিশির ভট্টাচার্য্য: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
few corrections and omissions
আফতাব বট (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে, সমস্যা? এখানে জানান
১৮ নং লাইন: ১৮ নং লাইন:
| awards =
| awards =
}}
}}
'''শিশির ভট্টাচার্য্য''' (জন্ম: মার্চ ৯, ১৯৬০ ) <ref>{{ওয়েব উদ্ধৃতি|title=শিশির ভট্টাচার্য্য|url=http://www.dhakaartcenter.org/artist_directory/shishir_bhattacharjee.html|website=www.dhakaartcenter.org}}</ref>বাংলাদেশের একজন স্বনামধন্য চিত্রশিল্পী ও কার্টুনিস্ট। ১৯৮০ সাল থেকেেই তার আকঁনীতে রাজনৈতিক প্রতিষ্ঠার সমালোচনা কিন্তু সবসময় একটি বিদ্রুপাত্মক ফ্যাশনে প্রকাশ পেয়ে আসছে। বাংলাদেশের দৈনিক পত্রিকাগুলোতে তার রাজনৈতিক কার্টুনগুলো নিয়মিত প্রকাশিত হয়।
'''শিশির ভট্টাচার্য্য''' (জন্ম: মার্চ ৯, ১৯৬০ ) <ref>{{ওয়েব উদ্ধৃতি|title=শিশির ভট্টাচার্য্য|url=http://www.dhakaartcenter.org/artist_directory/shishir_bhattacharjee.html|website=www.dhakaartcenter.org}}</ref> বাংলাদেশের একজন স্বনামধন্য চিত্রশিল্পী ও কার্টুনিস্ট। ১৯৮০ সাল থেকেেই তার আকঁনীতে রাজনৈতিক প্রতিষ্ঠার সমালোচনা কিন্তু সবসময় একটি বিদ্রুপাত্মক ফ্যাশনে প্রকাশ পেয়ে আসছে। বাংলাদেশের দৈনিক পত্রিকাগুলোতে তার রাজনৈতিক কার্টুনগুলো নিয়মিত প্রকাশিত হয়।


==শিক্ষা জীবন==
==শিক্ষা জীবন==
শিশির ১৯৮৩ সালে [[ ঢাকা বিশ্ববিদ্যালয়]] এর [[ফাইন আর্ট ইনস্টিটিউট]] থেকে চারুকলার উপর স্নাতক ডিগ্রী অর্জন করেন। ১৯৮৭ সালে [[ভারত|ভারতের]] [[এম এস ইউনিভার্সিটি অব বরোদা]] থেকে চারুকলায় স্নাতোকত্তর ডিগ্রী অর্জন করেন।
শিশির ১৯৮৩ সালে [[ঢাকা বিশ্ববিদ্যালয়]] এর [[ফাইন আর্ট ইনস্টিটিউট]] থেকে চারুকলার উপর স্নাতক ডিগ্রী অর্জন করেন। ১৯৮৭ সালে [[ভারত|ভারতের]] [[এম এস ইউনিভার্সিটি অব বরোদা]] থেকে চারুকলায় স্নাতোকত্তর ডিগ্রী অর্জন করেন।


==কর্মজীবন==
==কর্মজীবন==
৩৩ নং লাইন: ৩৩ নং লাইন:


{{Artists of Bangladesh}}
{{Artists of Bangladesh}}
{{DEFAULTSORT:ভট্টাচার্য্য, শিশির }}


{{DEFAULTSORT:ভট্টাচার্য্য, শিশির }}
[[বিষয়শ্রেণী:বাংলাদেশী চিত্রশিল্পী]]
[[বিষয়শ্রেণী:বাংলাদেশী চিত্রশিল্পী]]
[[বিষয়শ্রেণী:বাঙালি চিত্রশিল্পী]]
[[বিষয়শ্রেণী:বাঙালি চিত্রশিল্পী]]

১৬:১৫, ৮ জানুয়ারি ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

শিশির ভট্টাচার্য্য
জন্ম

শিশির ভট্টাচার্য্য (জন্ম: মার্চ ৯, ১৯৬০ ) [১] বাংলাদেশের একজন স্বনামধন্য চিত্রশিল্পী ও কার্টুনিস্ট। ১৯৮০ সাল থেকেেই তার আকঁনীতে রাজনৈতিক প্রতিষ্ঠার সমালোচনা কিন্তু সবসময় একটি বিদ্রুপাত্মক ফ্যাশনে প্রকাশ পেয়ে আসছে। বাংলাদেশের দৈনিক পত্রিকাগুলোতে তার রাজনৈতিক কার্টুনগুলো নিয়মিত প্রকাশিত হয়।

শিক্ষা জীবন

শিশির ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ফাইন আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলার উপর স্নাতক ডিগ্রী অর্জন করেন। ১৯৮৭ সালে ভারতের এম এস ইউনিভার্সিটি অব বরোদা থেকে চারুকলায় স্নাতোকত্তর ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবন

শিশির মূলত একজন কার্টুনিস্ট হিসেবেই বেশি পরিচিত। তার অংকিত রাজনৈতিক কার্টুনগুলো প্রথম আলোসহে বাংলাদেশের জনপ্রিয় সব সংবাদ মাধ্যম প্রকাশিত হয়। তিনি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় এর ফাইন আর্ট ইনস্টিটিউট এ সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

প্রদর্শনী

শিশিরের চিত্রকর্ম নিয়ে সর্ব প্রথম একক প্রদর্শনী হয় ১৯৯৪ সালে চট্টগামে। এরপর তার দ্বিতীয় একক প্রদর্শনী হয় ঢাকায় ২০০০ সালে। তিনি ইংল্যান্ডের ম্যানচেস্টারে ‍আর্ট সাউথ এশিয়া এর আওতায় কর্মসূচীর একটি গ্রুপ প্রদর্শনী অংশ নেন। তিনি পাকিস্তানের একটি গ্রুপ প্রদর্শনী অংশগ্রহণ করেন। ২০০৭ সালে জাপানে শিশিরের একটি এক মাসের দীর্ঘ প্রদর্শনী অনুষ্ঠিত হয় [২]

তথ্যসূত্র

  1. "শিশির ভট্টাচার্য্য"www.dhakaartcenter.org 
  2. Closeup Japan: Shishir brings the charm of his cartoons to Japan, The Daily Star, 2007-09-07; Retrieved: 2007-09-114