কোয়েন্টিন টারান্টিনো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot I (আলোচনা | অবদান)
বট কসমেটিক পরিবর্তন করছে; কোনো সমস্যা?
নতুন তথ্য
১৬ নং লাইন: ১৬ নং লাইন:
| awards = '''[[পাম দওর]] - [[কান চলচ্চিত্র উৎসব]]''' <br />১৯৯৪ ''[[পাল্প ফিকশন (চলচ্চিত্র)|পাল্প ফিকশন]]''
| awards = '''[[পাম দওর]] - [[কান চলচ্চিত্র উৎসব]]''' <br />১৯৯৪ ''[[পাল্প ফিকশন (চলচ্চিত্র)|পাল্প ফিকশন]]''
}}
}}
'''কোয়েন্টিন জেরোম টারান্টিনো''' ({{lang-en|Quentin Jerome Tarantino}}) (জন্ম: [[২৭শে মার্চ]], [[১৯৬৩]]) [[যুক্তরাষ্ট্র|মার্কিন]] চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্য লেখক এবং অভিনেতা। জন্মস্থান [[যুক্তরাষ্ট্র|যুক্তরাষ্ট্রের]] টেনেসি রাজ্যের নক্সভিল এ। অনেকের কাছে "কিউ" তার ডাকনাম। [[১৯৯১]] সালের জানুয়ারিতে [[রিজারভয়ার ডগ্‌স]] নামক চলচ্চিত্রের মাধ্যমে তার ব্যাপক পরিচিতি সৃষ্টি হলেও আসলে তার পরিচালনা এবং অভিনয় জীবনের শুরু [[১৯৮৭]] সালে ''মাই বেস্ট ফ্রেন্ড্‌স বার্থডে'' ছবির মাধ্যমে। তিন বছর পরে তার [[পাল্প ফিকশন]] এর মত স্বকীয়তায় ভাস্বর অন্যধারার ছবি নির্মাণ করেন। এই ছবিটি শেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কারের জন্য [[অস্কার]] মনোনয়ন পায়।
'''কোয়েন্টিন জেরোম টারান্টিনো''' ({{lang-en|Quentin Jerome Tarantino}}) (জন্ম: [[২৭শে মার্চ]], [[১৯৬৩]]) [[যুক্তরাষ্ট্র|মার্কিন]] চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্য লেখক এবং অভিনেতা। জন্মস্থান [[যুক্তরাষ্ট্র|যুক্তরাষ্ট্রের]] টেনেসি রাজ্যের নক্সভিল এ। অনেকের কাছে "কিউ" তার ডাকনাম। [[১৯৯১]] সালের জানুয়ারিতে [[রিজারভয়ার ডগ্‌স]] নামক চলচ্চিত্রের মাধ্যমে তার ব্যাপক পরিচিতি সৃষ্টি হলেও আসলে তার পরিচালনা এবং অভিনয় জীবনের শুরু [[১৯৮৭]] সালে ''মাই বেস্ট ফ্রেন্ড্‌স বার্থডে'' ছবির মাধ্যমে। তিন বছর পরে তার [[পাল্প ফিকশন]] এর মত স্বকীয়তায় ভাস্বর অন্যধারার ছবি নির্মাণ করেন। এই ছবিটি শেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কারের জন্য [[অস্কার]] মনোনয়ন পায়। একই সাথে তিনি ''সেরা মৌলিক চিত্রনাট্য''-এর জন্য [[অস্কার]] পুরস্কার লাভ করেন। তিনি বহু পুরস্কার লাভ করেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো দুইটি [[অস্কার]], দুইটি গোল্ডেন গ্লোব, দুইটি বাফটা এবং [[পাম দওর]]।


== চলচ্চিত্রসমূহ ==
== চলচ্চিত্রসমূহ ==

১৫:৪২, ২৫ ডিসেম্বর ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

কোয়েন্টিন টারান্টিনো
কোয়েন্টিন টারান্টিনো, টেক্সাসে ২০০৭ সালের মার্চে
জন্ম
কোয়েন্টিন জেরোম টারান্টিনো
কর্মজীবন১৯৮৭–বর্তমান
পুরস্কারপাম দওর - কান চলচ্চিত্র উৎসব
১৯৯৪ পাল্প ফিকশন

কোয়েন্টিন জেরোম টারান্টিনো (ইংরেজি: Quentin Jerome Tarantino) (জন্ম: ২৭শে মার্চ, ১৯৬৩) মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্য লেখক এবং অভিনেতা। জন্মস্থান যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যের নক্সভিল এ। অনেকের কাছে "কিউ" তার ডাকনাম। ১৯৯১ সালের জানুয়ারিতে রিজারভয়ার ডগ্‌স নামক চলচ্চিত্রের মাধ্যমে তার ব্যাপক পরিচিতি সৃষ্টি হলেও আসলে তার পরিচালনা এবং অভিনয় জীবনের শুরু ১৯৮৭ সালে মাই বেস্ট ফ্রেন্ড্‌স বার্থডে ছবির মাধ্যমে। তিন বছর পরে তার পাল্প ফিকশন এর মত স্বকীয়তায় ভাস্বর অন্যধারার ছবি নির্মাণ করেন। এই ছবিটি শেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কারের জন্য অস্কার মনোনয়ন পায়। একই সাথে তিনি সেরা মৌলিক চিত্রনাট্য-এর জন্য অস্কার পুরস্কার লাভ করেন। তিনি বহু পুরস্কার লাভ করেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো দুইটি অস্কার, দুইটি গোল্ডেন গ্লোব, দুইটি বাফটা এবং পাম দওর

চলচ্চিত্রসমূহ

পরিচালক হিসেবে

টেমপ্লেট:কুয়েন্টিন টারান্টিনোর চলচ্চিত্র

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA