উইকিপিডিয়া:আলোচনাসভা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Zaheen (আলোচনা | অবদান)
Wolf~bnwiki (আলোচনা | অবদান)
২৫৯ নং লাইন: ২৫৯ নং লাইন:
==অন্য সংস্করণে==
==অন্য সংস্করণে==
[[:hi:|হিন্দি উইকিপিডিয়ায়]] আগের মাসে প্রধান পাতায় একটি নতুন সেক্‌শান্‌ খুলেছিল, তার নাম अन्य संस्करणों में (অন্য সংস্করণে)। সে সেক্‌শানে প্রতি মাসে একটি নতুন করে অন্য উইকিপিডিয়ার সংস্করণ থেকে নির্বাচিত নিবন্ধ দেওয়া হয়, যেমন আগের মাসে মারাঠি উইকিপিডিয়া থেকে [[:mr:पुणे|পুণে]]। এই প্রকল্পটির aim হচ্ছে যাঁড়া দোভাষী, অন্য উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধ থেকে হিন্দিতে অনুবাদ করবে। তাহলে হিন্দি উইকিপিডিয়ার নতুন করে উইকিপিডিয়া সহযোগ (কো-ওর্ডিনেশন) দ্বারা নির্বাচিত নিবন্ধ তৈরী হতে পারে। এই এপ্রিল মাসে (একটু দেরীতে) বাংলা উইকিপিডিয়া থেকে নির্বাচিত নিবন্ধটি [[বাংলাদেশ]] নির্বাচিত (choose) হয়েছে। [[:hi:|এইখানে দেখুন]], এবং আপনার মতামত দিন। হয়ত ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়াতে কি একটা similar কিছু তৈরী হতে পারে। ধন্যবাদ।--<b>[[ব্যবহারকারী:Wolf|<font color="green">উল্‌ফ</font>]]</b><sup>[[ব্যবহারকারী আলাপ:Wolf|<font color="orange">আলাপ</font>]]</sup> ০৮:১২, ২৮ এপ্রিল ২০০৭ (UTC)
[[:hi:|হিন্দি উইকিপিডিয়ায়]] আগের মাসে প্রধান পাতায় একটি নতুন সেক্‌শান্‌ খুলেছিল, তার নাম अन्य संस्करणों में (অন্য সংস্করণে)। সে সেক্‌শানে প্রতি মাসে একটি নতুন করে অন্য উইকিপিডিয়ার সংস্করণ থেকে নির্বাচিত নিবন্ধ দেওয়া হয়, যেমন আগের মাসে মারাঠি উইকিপিডিয়া থেকে [[:mr:पुणे|পুণে]]। এই প্রকল্পটির aim হচ্ছে যাঁড়া দোভাষী, অন্য উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধ থেকে হিন্দিতে অনুবাদ করবে। তাহলে হিন্দি উইকিপিডিয়ার নতুন করে উইকিপিডিয়া সহযোগ (কো-ওর্ডিনেশন) দ্বারা নির্বাচিত নিবন্ধ তৈরী হতে পারে। এই এপ্রিল মাসে (একটু দেরীতে) বাংলা উইকিপিডিয়া থেকে নির্বাচিত নিবন্ধটি [[বাংলাদেশ]] নির্বাচিত (choose) হয়েছে। [[:hi:|এইখানে দেখুন]], এবং আপনার মতামত দিন। হয়ত ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়াতে কি একটা similar কিছু তৈরী হতে পারে। ধন্যবাদ।--<b>[[ব্যবহারকারী:Wolf|<font color="green">উল্‌ফ</font>]]</b><sup>[[ব্যবহারকারী আলাপ:Wolf|<font color="orange">আলাপ</font>]]</sup> ০৮:১২, ২৮ এপ্রিল ২০০৭ (UTC)
:অনুগ্রহ করে আপনাদের মতামত দিন।--<b>[[ব্যবহারকারী:Wolf|<font color="green">উল্‌ফ</font>]]</b><sup>[[ব্যবহারকারী আলাপ:Wolf|<font color="orange">আলাপ</font>]]</sup> ১৬:৩৪, ১০ মে ২০০৭ (UTC)


== vandals ==
== vandals ==

১৬:৩৪, ১০ মে ২০০৭ তারিখে সংশোধিত সংস্করণ

---

Archive
পুরাতন বার্তা সংকলন
সেপ্টেম্বর ৭, ২০০৬ পর্যন্ত অক্টোবর ১৯, ২০০৬ পর্যন্ত
জানুয়ারি ১৭, ২০০৭ পর্যন্ত ফেব্রুয়ারি ২৫, ২০০৭ পর্যন্ত

প্রশাসকদের আলোচনা সভা উইকিপিডিয়ার প্রশাসন সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে প্রশাসন সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন। এখানে মন্তব্য পেশ করতে হলে আপনাকে প্রশাসক হতে হবে, এমন কোন কথা নাই। উইকিপিডিয়ার যেকোন সদস্য প্রশাসন সংক্রান্ত বিষয়ে এখানে মন্তব্য রাখতে পারেন।

নতুন বিষয়ে আলোচনা শুরু করতে হলে এখানে ক্লিক করুন। আর যদি পুরানো কোন বিষয়ে মন্তব্য করতে চান, তাহলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।


প্রতিবর্ণীকারকের পরীক্ষামূলক সংযোজন

এখন থেকে সম্পাদনা পাতায় সম্পাদনা বাক্সের ঠিক ওপরে ফোনেটিক ট্রান্সলিটারেটর বা ধ্বনিভিত্তিক প্রতিবর্ণীকারক সক্রিয় করা যাবে। এটাতে প্রায় সব ক্ষেত্রেই অভ্রকে অনুসরণ করা হয়েছে। তবে সামান্য কিছু বাগ আছে, যেগুলো ধীরে ধীরে ঠিক করব। কিন্তু এ মুহূর্তে এটা প্রায় ৯৫% কার্যক্ষম, আমার মতে। তারপরেও দিয়ে দিলাম। দয়া করে এটা ব্যবহার করুন আর জানান অভ্রের কী কী ফাংশনালিটি যোগ করা দরকার, আর কী কী বাগ আছে। স্ক্রিপ্ট ফাইলটা ~১৪০ কিলোবাইট, তাই লোড হতে সামান্য সময় লাগবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৬:১৩, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

How do I switch to the Bangla keyboard mode? --রাগিব (আলাপ | অবদান) ১৬:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
By default, the transliterator is not switched on. If you want to turn it on, you need to either check the box using mouse, or press Esc to uncheck it via keyboard. If you want to turn it off, either uncheck the box using mouse, or press Esc to uncheck it. Esc is the toggle switch. It's easy to see whether the transliterator is turned on or not. If the checkbox is checked, it's on. If the checkbox is unchecked, it's off. --অর্ণব (আলাপ | অবদান) ১৬:২৯, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)


আচ্ছা, ক্যাশে খালি করাতে কাজ হলো. কিনতু (ন+ত) আসছেনা, দাড়িও আসছেনা. chh লিখলে অভ্রতে ছ আসে, এখানে cH লিখতে হচ্ছে, হসনত বা এরকম যুক্তাকষর দিতে পারছিনা. --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
Exactly, list them as you see them. অভ্রকে পুরাপুরি ফলো করা সম্ভব হতে পারে, না-ও হতে পারে। যেমন - চ/ছ-এর ব্যাপারটাতে আপাতত অভ্রকে সম্পূর্ণ অনুসরণ করা যাচ্ছে না, আপাতত। কিন্তু সেটা খুব বড় ব্যাপার না। কেননা এটা তাদের জন্য যাদের অভ্র ইন্সটল করা নেই। ১০০% অভ্র কম্প্যাটিবল আমাদের মূল লক্ষ্য নয় (যদিও হলে খুব ভালই হবে), আমাদের দরকার কাজ করে এমন কিছু। প্রতিবর্ণীকরণের গাইড প্রধান নেমস্পেসে লিখে চেকবক্সের পাশে বার্তায় ঐ গাইডের একটা লিংক দিয়ে দেব, তাহলে আরো সহজ হয়ে যাবে।--অর্ণব (আলাপ | অবদান) ১৬:৩৭, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
  • খন্ড ৎ (অভ্রতে t``) আসছেনা।
  • ন্ত আসে না, (nt)
  • হসন্ত (অভ্রতে ,,) আসে না। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৯, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
ন্ত আর দাঁড়ি ঠিক করা হয়েছে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

আমি ক ইকার কি লেখতে পারতেছিনা।--বেলায়েত ১৭:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

বেলায়েত, কন্ট্রোল রিফ্রেশ করে আবার চেষ্টা করেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:১৬, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

কিছু সময়ের জন্য disable করছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৩৪, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ফোনেটিক টাইপিং পদ্ধতিটা আবার যোগ করা হল। একটা গাইড যোগ করা হল এখানে: উইকিপেডিয়া:উচ্চারণভিত্তিক বাংলা টাইপিং সহায়িকা। দয়া করে ব্যবহার করুন ও মতামত দিন। --অর্ণব (আলাপ | অবদান) ২০:০৬, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ভালো কথা, এটা দেখার জন্য আপনাদেরকে ক্যাশ খালি করে নিতে হবে, কিংবা যেকোন সম্পাদনা পাতায় গিয়ে ctrl+রিফ্রেশ চাপলেই সেটা হবে। --অর্ণব (আলাপ | অবদান) ২০:০৮, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

লেখার চেষ্টা করে দেখছি, এবং এখন চমৎকার কাজ করছে। ধন্যবাদ, আর যদি কোনো বাগ পাই তাহলে অবশ্যই জানাবো। (এখনি পেলাম, বাংলাদেশে লিখতে গেলে বংলাদেশে হয়ে যাচ্ছে কোনো কারণে)

আমার হাইস্পিড ব্রডব্যান্ড বলে হয়তো বুঝবোনা, কিন্তু বাংলাদেশে যারা আছেন, তাঁরা কি স্পিডের কোনো পার্থক্য পাচ্ছেন এই সম্পাদনার ব্যবস্থা যোগ করাতে? --রাগিব (আলাপ | অবদান) ২১:১২, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

জাভাস্ক্রিপ্ট ফাইলটা ব্যবহারকারীর ব্রাউজারের ক্যাশে একবার নেমে যাওয়ার পর স্পিড নিয়ে কোন সমস্যা হবে না। ফাইলটা ~২০০ কিলোবাইট। প্রথমবার সম্পাদনা পাতা লোড হতে একটু সময় নেবে। তারপর থেকে আর ক্যাশ রিফ্রেশ না করলে বারবার ডাউনলোড হবে না। ক্যাশ থেকেই পড়ে নেবে। --অর্ণব (আলাপ | অবদান) ২১:৩৪, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
অর্ণব, বিডিলাগ মেইলিং লিস্টে অমি আজাদ অভিযোগ করেছেন, এই স্ক্রিপ্ট যোগের পর তিনি দেরির কারণে আর লিখতেই পারছেন না। এরকম সমস্যা কি আদৌ আপনারা কেউ দেখতে পাচ্ছেন? --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৯, ২ মার্চ ২০০৭ (UTC)
আমি এখনো ডায়াল-আপ মোডেমে চেষ্টা করিনি, কিন্তু হ্যাঁ, খুবই ধীর লাইনে স্ক্রিপ্টটা ডাউনলোড হতে তো সময় লাগবেই। কিন্তু একবার ডাউনলোড হবার পরে তো আর সমস্যা হবার কথা না? আমি ব্রডব্যান্ডে ব্যবহার করে দেখছি কোন সমস্যা নেই। তবে আমি পুরো sure না আমারটা নিজস্ব পিসির ক্যাশ থেকে পড়ছে নাকি আইএসপির সার্ভারের ক্যাশ থেকে পড়ছে।
অভ্র কীবোর্ড সফটওয়্যারের memory footprint আমার পিসিতে দেখায় ৪ মেগাবাইট। সে তুলনায় ব্রাউজারে ২০০ কিবা-র জাভাস্ক্রিপ্ট দিয়ে অভ্র ফোনেটিকের কাছাকাছি ফাংশনালিটি পাচ্ছি। স্ক্রিপ্টটা যেভাবে লেখা তাতে আকার কমানোর তেমন সুযোগ নেই, অতি প্রয়োজনীয় হ্যাশ টেবিলটাই ৮০% জায়গা নিচ্ছে (বাংলার অনেক যুক্তাক্ষর থাকায়, প্রায় ৪০০-র মত, আর কোডে বাংলা ইউনিকোড ক্যারেক্টার ব্যবহার করায় সাইজ আরো বড় হচ্ছে)। এখানে দুটো ব্যাপার আছে। উইকিপিডিয়া পড়ার সময় কোন অসুবিধা হবার কথা না, কেননা প্রধান নেমস্পেসের নিবন্ধগুলো লোড হবার সময় স্ক্রিপ্টটা লোড হচ্ছে না। তবে সম্পাদনা করতে গেলে সম্পাদনা পাতা স্ক্রিপ্টসহ লোড হবার সময় ধীর লাইনে সময় লাগতে পারে।
আর স্ক্রিপ্টটা তো আমার নিজস্ব উদ্ভাবন না। যুকেশের দেয়া আইডিয়াটার সম্প্রসারণ। এটা ফ্রি পাওয়া যাচ্ছে। যদি কেউ স্পিড-আপ করতে চান অর্থাৎ ফাংশনালিটি ঠিক রেখে সাইজ কমাতে চান, he/she is most welcome। উইকি-সংস্কৃতিতে তো তাই করতে হয়। মেইলিং লিস্টে কথা বলার চেয়ে হাতে কলমে করে দেখিয়ে দেওয়াটাই বেশি ভাল আমার মতে।
এই "সমস্যার" আর একটা সমাধান দেয়া যায়, যেটা হবে ব্রাউজার ভিত্তিক এবং কেবল ফায়ারফক্স ব্রাউজার দিয়েই সেটা সম্ভব হবে। আমরা স্ক্রিপ্টটাকে ফায়ারফক্সের একটা এক্সটেনশন হিসেবে লিখতে পারি, সেক্ষেত্রে এটা ইন্সটল করলে ফায়ারফক্সের সাথে integrated হয়ে যাবে এবং লোড করতে দেরি হবার সমস্যাটা আর থাকবে না। ফায়ারফক্স চালালে এর অংশ হিসেবেই এটা চালু হবে। কিন্তু তখন আবার এক্সপ্লোরার ব্যবহারকারীরা চিৎকার শুরু করবেন। :-) বর্তমান সমাধানটা ক্রস-ওএস প্ল্যাটফর্ম, ক্রস-ব্রাউজার। সব ভেবে দেখলে এটাই মনে হয় আপাতত সবচেয়ে ভাল সমাধান। তারপরেও দেখা দরকার ডায়াল-আপে আসলে সমস্যার প্রকৃতিটা কী। অমি আজাদ সাহেবের উত্তরটা বেশ ইমোশনাল আর ডিমান্ডিং :-)। উনি কি প্রায়ই বেনামে অবদান রাখেন? --অর্ণব (আলাপ | অবদান) ২০:১৫, ২ মার্চ ২০০৭ (UTC)
স্ক্রিপ্ট যেহেতু, এবং ক্যাশে খালি করার সাথে যেহেতু সম্পর্ক আছে, তাই এটা ব্রাউজারে রক্ষিত হয় সেটা নিশ্চিত।
এই স্ক্রিপ্টটা তো আমার জানা মতে অনেক উইকিপিডিয়াতেই ব্যবহার করা হচ্ছে। সমস্যা থাকলে সিরিলিক সহ অন্যান্য জায়গাতেও এর বর্ণনা পাওয়া যেতো নিশ্চয়ই।
ব্রাউজার ভিত্তিক সমাধান সুবিধা জনক না। কারণ অনেকেই আই-ই ব্যবহার করবেন।
ইমোশনাল ও ডিমান্ডিং ইমেইল উনার ক্ষেত্রে খুবই নিয়মিত একটা ব্যাপার, তাই ওটা নিয়ে মনে হয় চিন্তার কিছু নাই। এখানে খুব বেশি কিছু দেখছিনা, আর বেনামেও কিছু করা হয়নি তাও নিশ্চিত। --রাগিব (আলাপ | অবদান) ২০:৪৪, ২ মার্চ ২০০৭ (UTC)

বাগ

সবাইকে অনুরোধ করছি এটা ব্যবহার করার জন্য এবং বাগগুলো এখানে লেখার জন্য। যাদের অভ্র আছে, তারাও বাংলা লেখার জন্য আপাতত এটাই ব্যবহার করুন, অভ্রতে বাংলা অফ করে দিয়ে। যদি বাগ পান তাহলে সেটা এখানে লিখুন, আর অভ্রতে কিছুক্ষণ বাংলা অন করে আসল সম্পাদনাটা কষ্ট করে ঠিক করে নেন। কিন্তু তারপর আবার আমাদের নিজস্ব ব্যবস্থায় ফিরে আসুন। এতে করে ভুলগুলো তাড়াতাড়ি ধরা পড়বে। --অর্ণব (আলাপ | অবদান) ২১:৫২, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

এই লাইনের নীচে ত্রুটিগুলো যোগ করুন।

  1. বাংলাদেশ লিখে স্পেস দিলে বংলাদেশ হয়ে যায়। অবশ্য পেছনে ফেরত গিয়ে বং-কে বাং করে নেয়া যায়।
  2. স্বগতোক্তি লিখে স্পেস দিলে সগতোক্তি হয়ে যায়।
  3. পূর্বকল্পিত লিখতে লিখতে পর্বকল্পি -> স্পেস দিলে পরকল্পিত হয়।
  4. ব্যক্তিবিশেষ লিখতে লিখতে বক্তিবিশেশ -> স্পেস দিলে বকবিশেষ হয়। :-)
  5. প্রতিস্থাপন -> পতিস্থাপন
  6. শবণযোগ্য -> শবণযোগ্য
  7. আমার office থেকে লিখছি। এখাতে বাংলা স্ক্রিপ্ট ইন্সটল করা নেই। তাই কি লিখছি নিজেই ভালো দেখতে পাচ্ছি না। মনে হছে খণ্ডৎ ত আসছে না। আপনারা দেখে নিন কি আসছে। আমি blindly লিখলাম। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:৩১, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC) খন্ডৎ ত আসছে তো। t`` লিখলেই আসছে। --রাগিব (আলাপ | অবদান) ২২:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
  8. র‌্যাব লিখতে পারছি না। ryab = রয়াব --রাগিব (আলাপ | অবদান) ২৩:৫৮, ২৮ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
  9. মাপ map লেখা যায় না, undefined দেখায়। --রাগিব (আলাপ | অবদান) ০০:০৬, ১ মার্চ ২০০৭ (UTC)
  10. map মাপ ঠিকই তো আসছে? ryabলিখলে রয়াব হয়ে যাচ্ছে ঠিক কথা আর rZab লিখলে র্যাব হয়ে যাচ্ছে।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:৫৩, ১ মার্চ ২০০৭ (UTC)
    আপনি নিশ্চিত যে মাপ (map) লিখতে পারছেন অভ্র ছাড়া? আমি যখনি চেষ্টা করি তখনি undefined আসে। --রাগিব (আলাপ | অবদান) ০২:০১, ১ মার্চ ২০০৭ (UTC)
    1. সমাপ্তি লিখলে সundefinedতি হয়ে যাচ্ছে --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:৪৯, ৫ মার্চ ২০০৭ (UTC)
  11. আরো মুশকিল হলো এই চেক বক্সটাই অনেক সময় দেখতে পাচ্ছি না, ত ক্লিক বা এসকেপ টিপবো কি? সকালে অফিস থেকে যখন অ্যাক্সেস করছিলাম তখন তো বেশ আসছিলো! এখন আবার বাধ্য হয়ে মাঝে মাঝে অভ্র ব্যবহার করতে বাধ্য হচ্ছি।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:৫৩, ১ মার্চ ২০০৭ (UTC)
    • সবচেয়ে মুশকিল যখন এই চেকবক্স আসছে, Esc টিপলে সকালেই কাজ করছিল, কিন্তু এখন Esc টিপলে পুরো যা কিছু তার আগে লেখা হয়েছে সব ডিলিট হয়ে যাচ্ছে, আবার ctrl+Z করে ফিরিয়ে আনতে হচ্ছে।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:৫৩, ১ মার্চ ২০০৭ (UTC)
    আপনি বাসায় ও অফিসে কোন ব্রাউজার ও কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন? যদি চেকবক্স না আসে, তাহলে ctrl+refresh দিয়ে প্রথমে চেষ্টা করুন। রিফ্রেশ করার পর সম্ভবত দেখতে পাবেন। আর esc করলে পুরনো সব ডিলিট হয়ে যাওয়াটা এখনো আমার এখানে ঘটেনি। --অর্ণব (আলাপ | অবদান) ০২:১৪, ১ মার্চ ২০০৭ (UTC)
    বাঃ টেম্পোরারি ফাইল গুলো খালি করার পর এখন চমৎকার আসছে। মাপ লিখলে এখন undefinedই আসছে। তাই মা প লিখে মাঝের স্পেস ডিলিট করতে হল।ryab রয়াব র্যআব এই প্রব্লেমটা এখনো রয়ে গেছে। esc টাইপ করলে এখন আর আগের টাইপ করা লাইন ডিলিট হচ্ছে না। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৮:৩৭, ১ মার্চ ২০০৭ (UTC)
  12. চট্টোপাধ্যায় লিখতে গেলে চটপাধ্যায় আসছে, ও মুখোপাধ্যায় লিখতে গেলে মখপাধ্যায় আসছে। এবং হসন্ত লিখতে গেলে শুধু \ আসছে (আমি সুয়েডীয় কীবোর্ড নিয়ে লিখছি)। নাহলে চমৎকার কাজ করছে।--উল্‌ফআলাপ ০৭:৪৭, ১ মার্চ ২০০৭ (UTC)
  13. উষ্ণায়ন লিখতে গেলে উশHণায়ন, বৈশিষ্ট্য লিখতে হলে বৈশিশHট্য ।।অর্থাৎ মূর্ধণ্য ষ লিখতে গেলে শH ।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:১৭, ২ মার্চ ২০০৭ (UTC)
    • ষ লেখার জন্য Sh ব্যবহার করুন (SH নয়)। উষ্ণ = UshN। বৈশিষ্ট্য = bOIshiShTyo। --অর্ণব (আলাপ | অবদান) ২০:১১, ৩ মার্চ ২০০৭ (UTC)
  14. কাষ্ঠ লিকেতে গেলে কাশHটH, যাতে শুধু ষ লিখলেই প্রব্লেম নয়, ঠ লিখতে গেলেও টH হয়ে যাচ্ছে।
    • ঠ লেখার জন্য Th ব্যবহার করুন (TH নয়)। অর্থাৎ কাষ্ঠ = kaShTho --অর্ণব (আলাপ | অবদান) ২০:১১, ৩ মার্চ ২০০৭ (UTC)
  15. (ব্যক্তিগত বাগ ;))অভ্র কিবোর্ড পারিনা। ইস্ যদি প্রভাত লেআউট টাও থাকতো.... যেকোন স্থান হতে সম্পাদনা করা যেত। তবুও ভাল, অনেকেই সুবিধা ভোগ করতে পারবেন।--mak ১২:২৮, ২ মার্চ ২০০৭ (UTC)
    মাক ভাই, অভ্র লেআউট তো "পারা" লাগেনা। বাংরেজি লিখতেন না? ওরকমি টাইপ করতে থাকুন, তাতেই চলবে। আর একটা সহায়িকা সম্ভবত দেয়া আছে। --রাগিব (আলাপ | অবদান) ১২:৩০, ২ মার্চ ২০০৭ (UTC)
  16. ngo ংঅ হচ্ছে, ঙ্গ হচ্ছে না। অভ্র ছাড়া ঙ্গ লেখাই যাছে না--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৬:৩৯, ৩ মার্চ ২০০৭ (UTC)
    ঙ্গ লেখার জন্য আপাতত Ngg ব্যবহার করুন। অর্থাৎ ঙ (Ng) + গ (g)। অভ্রতে আমি এভাবেই লিখতাম। ngo-র ব্যাপারটা তাই খেয়াল করা হয়নি।--অর্ণব (আলাপ | অবদান) ১৯:৫০, ৩ মার্চ ২০০৭ (UTC)
  17. অভ্রতে x লিখলে ক্স হয় কিন্তু এখন x লিখলে এস্কেপ না টিপেও ইংরাজী xই আসছে, ক্স আসছে না। ক্স লিখতে হলে ks করতে হচ্ছে।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৬:৩৯, ৩ মার্চ ২০০৭ (UTC)
  18. অ্যা লিখতে গেলে অ্যআ আসে। --সামীরুদ্দৌলা ১৯:৪১, ৩ মার্চ ২০০৭ (UTC)
  19. বাগ নিয়ে বা আপনার টাইপিং সিস্টেমের ইমপ্লিমেন্টেশন নিয়ে কিছু কথা ছিল। আপনার ব্যাক্তিগত ভাবে মনে হয়েছে অভ্র তৈরী করা হয়েছে শব্দ ভিত্তিক পার্সিংয়ের মাধ্যমে। কিন্তু এখানে (এবং আমার টুলসেও, http://bnwebtools.sourceforge.net/) কাজটা করা হয়েছে স্ট্রিমিং ধারনা ব্যবহার করে। অর্থাৎ আমরা ধরে নিচ্ছি যে ইনপুট হচ্ছে একটি স্ট্রিম এবং ইউজার একে একে একটি করে ক্যারেক্টার টাইপ করছে। কিন্তু অভ্রতে ধরা হয় ইউজার একটি শব্দ টাইপ করছে, এবং তার ফলে বাংলাটা পুরো শব্দের জন্য এক ধরনের ফর্ম নেয়। এমনও দেখেছি অভ্রতে একদম শেষের অক্ষর পুরো শব্দের ধরন বদলে দেয়। লক্ষ্য করে থাকবেন অভ্র একটি ইংরেজী ইনপুটের ছোট্ট সাহায্য বাক্স দেখায় উপরে। সেখানে পুরো একটা শব্দের ইনপুটের ফলে মোটে মাটে কিরকম আউটপুট হবে সেটা নির্ধারন করা হয়। একটা ছোট্ট উদাহরন দিতে পারি chh লিখলে ছ হয়, কিন্তু অভ্রতে এটা মুছতে তিনবার ব্যাকস্পেস প্রেস করতে হয়; অথচ অর্ণবের সিস্টেমে একবার ব্যাকস্পেস প্রেস করলেই হয়। ঠিক এই কারনেই আমি আমার এডিটরে এখনও অভ্র ঠিক করতে পারিনি।--Udvranto ০৩:২০, ৫ মার্চ ২০০৭ (UTC)
  20. কিছু কিছু ক্যারেক্টার অভ্রর ডকুমেন্টে উল্লেখ নেই। যেমন f - ফ, আবার F ও কিন্তু ফ; অথচ এটা সেখানে উল্লেখ নেই। এইগুলো মনে হয় ঠিক করতে হবে এখানে।--Udvranto ০৩:২০, ৫ মার্চ ২০০৭ (UTC)
  21. আমি অনেক পশ্চিমবঙ্গের বাঙ্গালীর লেখায় দেখেছি য় লিখতে য এবং নুকতা যোগ করে লিখে। এখানেও সেভাবে ইমপ্লিমেন্ট করা। আমার মতে শুদ্ধ হবে য় কে য় হিসেবে লিখলে। --Udvranto ০৩:২০, ৫ মার্চ ২০০৭ (UTC)
    • সেটা কিন্তু তখন আর ফোনেটিক থাকবে না। যেমন আমরা যখন ইংরেজিতে লিখি duniya তখন নুক্তার জন্য কিছু লিখিনা। কিন্তু বাংলায় দুনিয়া-ই দেখতে চাই। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:০৮, ৫ মার্চ ২০০৭ (UTC)
    • কিন্তু য় কে য+নুকতা করার পিছনে যুক্তি হিসেবে এই ব্যাপারটিকে মানতে পারলাম না।--Udvranto ০৪:৩৪, ৫ মার্চ ২০০৭ (UTC)
    • ও আচ্ছা, এটার কারণ হলো ইউনিকোডের ঘাপলা। ইউনিকোডের নরমালাইজেশন নীতিমালায় য় কে নরমালাইজ করে য + নুকতা হিসাবে করার কথা বলা হয়েছে। উইকিপিডিয়াতে য় লিখলে কিন্তু সার্ভার ওটাকে নরমালাইজ করে য + নুকতা বানিয়ে নেয়। এটা স্ট্যান্ডার্ডে বলা আছে, তাই ওরা করছে। বাগ রিপোর্ট ফাইল করেছি, কিন্তু যতদিন ইউনিকোড স্ট্যান্ডার্ড না পাল্টাচ্ছে, ততদিন এটা নিয়ে কিছু করার নেই। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৮, ৫ মার্চ ২০০৭ (UTC)
  22. আপনার সোর্স দেখার অনেক চেষ্টা করলাম। দেখতে পেলাম না। এটা দেখার ব্যাবস্থা করা যায় কি? কোন লাইসেন্সে অধীনে ব্যবহার্য্য সেটাও জানতে পারলে সুবিধে হত। --Udvranto ০৩:২০, ৫ মার্চ ২০০৭ (UTC)
    • Udvranto, আপনি স্ক্রিপ্টটা ব্যবহারকারী:Zaheen/translitnew.js থেকে কপি করে নিন। আমি হ্যাশ টেবিলটা তৈরি আর দু এক লাইন এদিক ওদিক করা ছাড়া আর তেমন কিছুই কিন্তু করিনি। ওপরের অনেকগুলো বাগ হ্যাশে নতুন এলেমেন্ট যোগ করে সমাধা করা যাবে (সেটা সহজ), আর বাকীগুলো সমাধা করার জন্য কোডে হাত দিতে হবে (একটু কঠিন)। আপনি কোডটা নিয়ে খেলেন। তারপর আমাদের এখানে জানান। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:৩৯, ৫ মার্চ ২০০৭ (UTC)
    • ধন্যবাদ কিন্তু লাইসেন্সের ব্যাপারে কিছু উল্লেখ করলেন না!--Udvranto ০৪:৩৪, ৫ মার্চ ২০০৭ (UTC)
      • ToCyrillic (http://www.benya.com/cyrillic/tocyrillic/) -এর লেখক নিজেই লাইসেন্সিং-এর ব্যাপারে কিছু বলেননি। বলছেন Freebie। আপনি ওপেন সোর্স ধরে নিয়ে কাজ করে যান। আমার মনে হয় না কেউ মাইন্ড করবে। :-) --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৪৮, ৫ মার্চ ২০০৭ (UTC)
  23. ফায়ারফক্সে র‌্যাব লেখার কিছু ইস্যু আছে। এখানে পাবেন - https://bugzilla.mozilla.org/show_bug.cgi?id=274152--Udvranto ০৪:৩৪, ৫ মার্চ ২০০৭ (UTC)
  24. নির্বাচিত লিখতে গেলে নর্বাচিত হয়ে যাচ্ছে, তারপর ফিরে গিয়ে ন কে নি করতে হচ্ছে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:৪০, ৫ মার্চ ২০০৭ (UTC)
  25. স্মৃতিচারণা পৃথিবী ইত্যাদি লিখতে গেলে অনেক সময় পৃথিবী থেকে স্মতিচারণা, পথিবী ইত্যাদি হয়ে যাচ্ছে।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:২৯, ৫ মার্চ ২০০৭ (UTC)
  26. বিশেষজ্ঞ লিখতে গিয়ে বিশেশHজ্ঞ হয়ে যাচ্ছে।--রাজিবুল ০৫:৪৫, ৯ মার্চ ২০০৭ (UTC)
    1. এইটা অর্ণব আগেই সমাধান করে দিয়েছে Sh লিখলে ষ হবে, কিন্তু SH লিখলে হবে না। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:৪৭, ৯ মার্চ ২০০৭ (UTC)

মূল পাতায় ফিচার ছবি

আমরা চাইলে ইংরেজি উইকির ফিচার ছবিগুলো দিয়ে প্রধান পৃষ্ঠায় নতুন সেকশন শুরু করতে পারি। অনুগ্রহ করে মতামত দিন। --অর্ণব (আলাপ | অবদান) ২০:৩৯, ২ মার্চ ২০০৭ (UTC)

ইংরেজি উইকি, নাকী কমন্সের কথা বলছেন? কমন্সে কিন্তু অনেক ফিচার ছবি আছে। আমি ছবি দেয়ার সপক্ষে, তবে অন্তত সাপ্তাহিক ভিত্তিতে পরিবর্তন করা ভালো। --রাগিব (আলাপ | অবদান) ২০:৪৫, ২ মার্চ ২০০৭ (UTC)
যেকোনোটা নিলেই চলবে। ইংরেজি উইকিতে দেখছি ৭০০+ ফিচার ছবি আছে। এগুলো দৈনিকভাবে ব্যবহার করেই ~২ বছর চালিয়ে দেয়া যাবে। শুধু কোন তারিখে কোন ছবিটা যাবে সেটা সেট-আপ করে দিতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ২১:৪০, ২ মার্চ ২০০৭ (UTC)
হ্যাঁ, ভালো আইডিয়া, কিন্তু নির্বাচিত ছবিটা কি প্রতি মাসে, দিনে, বা সপ্তাহে চেঞ্জ হবে?--85.226.192.181 ০৮:২৭, ৩ মার্চ ২০০৭ (UTC)--উল্‌ফআলাপ ০৮:৩০, ৩ মার্চ ২০০৭ (UTC)
আমারও ভোট সপ্তাহে একবার পরিবর্তনের পক্ষে। --user:Dr.saptarshi24.23.13.27 ১১:৪২, ৩ মার্চ ২০০৭ (UTC)
যদি ৭০০+ ছবি থেকে থাকে তাহলে দৈনিক ভাবে ব্যবহার করাতে কোন সমস্যা আছে বলে আমার মনে হয় না।--বেলায়েত ১৬:০২, ৩ মার্চ ২০০৭ (UTC)
যদি ও logistic সমস্যা নেই, কিন্তু নির্বাচিত নিবন্ধ এবং নির্বাচিত ছবির মধ্যে একটা balance দরকার। নির্বাচিত ছবি ৫ মাসে একবার বদলায় আর নির্বাচিত ছবি রোজ বদলায় এক্টা একটু অসামঞস্যপূর্ররণ ব্যাপার। নর্বাচিত নিবন্ধ কম্পক্ষে মাসে একবার বদলাতে পারবে এরকম হলে খুবই ভালো ছিল। ছিবি রোজ বদলালে নিসচই ভালো তবে আমাদের আরো কিছু নর্বাচিত নিবন্ধ ready করা প্রয়োজন। সত্যজিৎ রায়ের নবন্ধটিত লাল লিঙ্কগুলির নিবন্ধগুলি থিক হয়ে গেলে সেটাকে অচীরেই নির্বাচিত হবার মত qualityর ধরা যেতে পারে মনে হয়। - সপ্তর্ষি152.131.10.133 ১৯:৪৭, ৩ মার্চ ২০০৭ (UTC)

বাংলাপিডিয়া থেকে কপিরাইটবিহীন ছবি সংগ্রহ

বাংলাপিডিয়ায় এমন অনেক ছবি রয়েছে যার বয়স ৬০ বছরের অধিক হয়ে যাওয়ার কারণে তার কোন কপিরাইট নেই। যেমন: ইন্দ্রলাল রায়ের ছবি। আমি বলতে চাচ্ছি এই ছবিগুলো তো বাংলাপিডিয়া থেকে নিয়ে উইকিমিডিয়া কম্্‌সে আপলোড করা যায়। আমার মনে হয়ে করা যাওয়া উচিত। আসলেই কি তাই। দরকার হলে আমরা "বাংলাপিডিয়া থেকে নেয়া কপিরাইটবিহীন ছবি" নামে একটি আলাদা বিষয়শ্রেণী করতে পারি। আপনাদের মতামত বা আসল ব্যাপারটি জানান। আমার ধারণা কি সঠিক? -- মুহাম্মদ ০৫:১৯, ৩ মার্চ ২০০৭ (UTC)

কমন্সে ৬০ বছরের পুরানো ছবি আমি আপলোড করেছি প্রচুর। ছবির জন্য আলাদা ক্যাটেগরি করার প্রয়োজন নেই, কারণ বাংলাপিডিয়া ঐসব ছবির সত্ত্বাধিকারী নয়। ১৯৪৭ এর আগের সব ছবি এখন পাবলিক ডোমেইনে আছে। আর ১৯৪৮ হতে ১৯৫৭ পর্যন্ত পূর্ব পাকিস্তানে তোলা সব ছবিও সম্ভবত পাবলিক ডোমেইনে আছে (কারণ পাকিস্তানের কপিরাইট আইন ৫০ বছর পর্যন্ত সত্ত্ব দেয়, এর পরে ছবি পাবলিক ডোমেইনে আসে)। তাই আপনি পুরানো ছবি নির্দ্বিধায় কমন্সে দিতে পারেন, উৎস উল্লেখ করলেই চলবে, ক্যাটেগরি আলাদা করার কোনো দরকার নাই। --রাগিব ০৫:৫০, ৩ মার্চ ২০০৭ (UTC)

Abt an edit button

There are a lot of articles in South Asian wikipedias which are in "sub-stub" state. I have developed a button to create at least basic structure for an article. Please have a look at it and add it to monobook if you find it helpful. A functional version is present in Nepal Bhasa wikipedia. Here is a code-


var Framework = '<!-- Inspired by French "see also button", creates a basic framework for articles, please comment at :new:User:Eukesh -->\n' + '{{Infobox \n' + '|-\n' + '}}\n' + '{{PAGENAME\n' + '}} [[Media:Example.ogg]] is/was a/an .\n' + '== Level 2 Headline ==\n' + '[[Image:Example.jpg|thumb|right]]\n' + '===Level 3 Headline===\n' + '== References ==\n' + '<references/>\n' + '== See also ==\n' + '=== Related articles ===\n' + '* [[article]]\n' + '*\n' + '=== External links ===\n' + '*\n' + '{{Template}}\n' + '[[Category:Categoryname]]\n' + '\n' + '[[en:]]\n'; addCustomButton('http://upload.wikimedia.org/wikipedia/commons/e/ec/Button_base.png','Basic framework',Framework,'','');

Please comment about the button in my user-page. Thank you. --Eukesh ১৩:৫৩, ১০ মার্চ ২০০৭ (UTC)

Its good to see that you have implemented the Phonetic system here!--Eukesh ১৩:৫৩, ১০ মার্চ ২০০৭ (UTC)

এর, ও

নামের শেষে ষষ্ঠী বিভক্তি -এর আলাদাভাবে লেখাটা ঠিক না। যেমন [[আসাদ]] এর এভাবে না লিখে [[আসাদ|আসাদের]] এভাবে, যে শব্দের ষষ্ঠী বিভক্তি তার সাথে মিলিয়ে দিয়ে লিখুন। আমি নতুন নিবন্ধে প্রচুর এরকম দেখতে পাচ্ছি, এগুলো বার বার ঠিক করা অত্যন্ত বিরক্তিকর ব্যাপার। ঠিক একই ব্যাপার inclusive suffix -ও-র ক্ষেত্রেও প্রযোজ্য: [[আসাদ]] ও এভাবে না লিখে [[আসাদ|আসাদও]] লিখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪১, ১২ মার্চ ২০০৭ (UTC)

ঠিক বলেছেন, অর্ণব ভাই। The same goes for the following:
[[বাংলাদেশ|বাংলাদেশে]] as opposed to [[বাংলাদেশ]]-এ
[[বাংলাদেশ|বাংলাদেশই]] as opposed to [[বাংলাদেশ]]-ই
[[দেশ|দেশটি]] as opposed to [[দেশ]]-টি
[[গান্ধী|গান্ধীকে]] as opposed to [[গান্ধী]]-কে
and so on. --সামীরুদ্দৌলা ১৮:২৬, ১২ মার্চ ২০০৭ (UTC)
But can't it be written [[দেশ]]টি, [[গান্ধী]]কে or [[আসাদ]]ও? Is there any difference? --উল্‌ফআলাপ ১৯:১৭, ১২ মার্চ ২০০৭ (UTC)
Wolf, Please do it yourself and see the difference. In case of english wikipedia there is no difference.. but in bengali there is.. I dont know why. May be some bug? Ragib or Arnab might know. Or in case you can, please tell us how to make them look the continuous part after the double bracket look included into the link --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:৪৩, ১৩ মার্চ ২০০৭ (UTC)
I don't see much difference between গান্ধীকে and গান্ধীকে or বাংলাদেশও and বাংলাদেশও :-|?--উল্‌ফআলাপ ১৫:৪৪, ১৩ মার্চ ২০০৭ (UTC)

I do! I don't like that the suffixes don't get incorporated as part of the link, and I think it would look better if they did. I'm guessing the reason why it works on en-wiki and not bn-wiki is because lots of suffixes like the এ in বাংলাদেশে is attached in such a way that an intervening ]] would really mess things up? --সামীরুদ্দৌলা ০২:৪৪, ৩ এপ্রিল ২০০৭ (UTC)

উইকিসিডি - পরের ধাপ

এবারের বেসিস সফটএক্সপোতে বিডিওএসএন এর পক্ষ হতে এসওএস চিল্ড্রেন ফাউন্ডেশনের ইংরেজি উইকিসিডি (২০০০+ সহ) প্রদর্শন ও বিক্রয় করার ব্যবস্থা করা হয়েছিলো। ব্যাপক সাড়া পাওয়া গেছে, এবং অনেকেই উপহার দেয়ার জন্য এই সিডির আরো অনেক কপি চেয়ে বেড়াচ্ছেন।

যাহোক, বাংলা উইকিসিডিরও এরকম চাহিদা হবে, সেটা সুনিশ্চিত। তাই আমাদের সিডি প্রকল্পে আগামী বিজয় দিবস (১৬ই ডিসেম্বর) বা ২০০৮ বইমেলাকে লক্ষ্য রেখে আমরা এগুতে পারি।

টেকনিকাল ব্যাপারটা আমি দেখবো। এখন সিডি প্রকল্পের নিবন্ধ তালিকাটা শেষ করা দরকার। নিবন্ধ নির্বাচন শেষ হয়ে গেলে আমরা আস্তে আস্তে নিবন্ধ মানোন্নয়ন এর কাজ শুরু করতে পারি। পাবলিসিটির ব্যাপারে বাংলাদেশের পত্র পত্রিকার সাহায্য নেয়া যেতে পারে। (পশ্চিমবঙ্গের মিডিয়ার সাথে যোগাযোগ থাকলে সপ্তর্ষী ভাই ওইখানেও প্রচার চালাতে পারেন)।

সিডির প্রকাশনার ব্যয় উঠিয়ে আনা যাবে (মানে সিডির দাম, কভার ছাপার দাম, আর কপি করার খরচ), ইংরেজি উইকিসিডির ব্যাপক সাফল্য দেখে এটা বোঝা গেছে। অনেকে নাকি বাংলা উইকিসিডির খোঁজও করে গেছেন।

ইংরেজি উইকিসিডিটার সাথে বাংলা উইকিপিডিয়া সম্পর্কে তথ্য ও যোগদানের উপায় সম্পর্কে একটা লেখা দেয়া হয়েছে, বেলায়েত এটার বিস্তারিত কথা বলতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০৬, ২ এপ্রিল ২০০৭ (UTC)

আমার মতো আলসের জন্য গোনাটা খুব কঠিন কাজ। বেলায়েত কি গুনে দেখেছ কটা হয়েছে?
গতকাল মেলায় মুনীর ভাইয়ের সাথে কথা বলার সময় তিনি বলছিলেন মান অনুযায়ী ভাগ করে ফেলার কথা। মানে কিছু নিবন্ধ রয়েছে যেগুলো হয়তোবা ইংরেজী উইকিপিডিয়ার তুলনায় ছোট। কিন্তু সিডিতে রাখার মতো তথ্য যোগ করা হয়েছে। তাহলে মানোন্নয়নের জন্য ব্যাপারটা সহজ হবে। যাই হোক আমি ব্যবহারকারীর সংখ্যা (সক্রিয়) নিয়ে কিছুটা উদ্বিগ্ন। --রাজিবুল ১৫:৫৪, ২ এপ্রিল ২০০৭ (UTC)
আসলে তালিকায় নিবন্ধের সংখ্যা গোনা টা এখন একটু কষ্টকরই বটে। তবে রাগিব ভাই বিষয় অনুযায়ী নিবন্ধগুলো আলাদা পাতায় ভাগ করছেন, কাজটা শেষ হলে গোনা যাবে। তবে এখন আমাদের নিবন্ধগুলোকে তার মান অনুযায়ী ভাগ করতে হবে। মানে নিবন্ধগুলোতে এমন ট্যাগ লাগাতে হবে যাতে বোঝা যাবে নিবন্ধটি কোন মানের। তাই নিবন্ধের মান নির্নয়ের জন্য একটা মানদন্ড ঠিক করতে হবে সাথে মান ট্যাগ তৈরি করে নিবন্ধ যোগ করতে হবে। নিবন্ধগুলোর মান ট্যাগ লাগানোর সাথে সাথে আমাদের উইকি ক্যাম্পেরও আয়োজন করতে হবে। যাতে সক্রিয় সেচ্ছাসেবক তৈরি করা যায়। সবার কাছে উইকি ক্যাম্প আয়োজন করা সহ কিভাবে সক্রিয় ব্যবহারকারী বাড়ানো যায় সে ব্যপারে পরামর্শ কামনা করছি।
ইংরেজি উইকিসিডির যে ব্যাপক সাড়া আমি গতকাল দেখেছি তাতে বাংলা সিডির সাফল্যের ব্যাপারে আমি নিশ্চিত। আমার মনে হয় মুনির ভাই যদি স্পন্সরদের ইংরেজী উইকি সিডির সাফল্যের কথা তুলে ধরেন তাহলে বাংলা সিডিটির স্পন্সর করার ব্যাপারে তাদের আগ্রহ বাড়বে।
ইংরেজী সিডিটির কভারের পিছনে বাংল উইকি সম্পর্কে বিস্তারিত লেখা ছিল। যে কেউ লেখাটি পড়লে বুঝতে পারবে কিভাবে বাংলা উইকিপিডিয়াতে লেখা যাবে।--বেলায়েত ১৬:২৮, ২ এপ্রিল ২০০৭ (UTC)
আমি সামান্য confused. সিডিটা কার ব্যানারে প্রকাশ হচ্ছে? মুনীর ভাই ও সিডির সাথে জড়িত অন্যান্যরা এখানে এ ব্যাপারে লিখছেন না কেন? কে স্পন্সর করছে? কে আর্থিকভাবে লাভবান হচ্ছে? লভ্য অর্থ কোথায় ব্যয় হচ্ছে? logistical ব্যাপারগুলো কে দেখাশোনা করছেন? যদি এটা বাংলা উইকিপিডিয়া কমিউনিটির নিজস্ব প্রকল্প হয়, তাহলে এর সমস্ত খুঁটিনাটি বিবরণ এখানে থাকা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:০৯, ২ এপ্রিল ২০০৭ (UTC)
এখানে দুটো আলাদা ব্যাপার আছে। উইকিসিডি প্রকল্পটা বাংলা উইকিপিডিয়া কমিউনিটির। আর সিডিটাকে বিতরণের ব্যাপারটা বিডিওএসএন এর। প্রথম অংশের সাথে আর্থিক কিছু নাই। জিএফডিএল অনুসারে সিডি নিয়ে কে কী করবে, সেটা নিয়ে মাথা ঘামানোর কারণ নাই।
সিডিটার সংকলক হবে বাংলা উইকিপিডিয়া। বিতরণ যে যেভাবে করে, তা পরে দেখা যাবে।
আর যদি বিডিওএসএন এর লজিস্টিকাল বিভিন্ন ব্যাপার জানতে চান, তাহলে মুনির ভাই এই ব্যাপারে বিস্তারিত ঠিক ঠাক হওয়ার পরে আমাদের জানাতে পারবেন।
বাংলা উইকিপিডিয়ার কাজ হবে এখানে সিডি সংকলনটা বানানো, অনেকটা ইংরেজি উইকিপিডিয়ার ০.৫ সংস্করণের সিডির মতো। ওটাকে বিতরণ করছে উইকিপিডিয়া-অন-ডিভিডি
বাংলা উইকিপিডিয়া সিডি প্রকল্পের বিস্তারিত বিবরণ পাবেন এখানে

--রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৯, ৩ এপ্রিল ২০০৭ (UTC)

সিডি সংকলন আর সিডি বিতরণ দুটো আলাদা ব্যাপার হল কী করে? এই কর্মবিভাজনটা কি arbitrarily তৈরি? কে তৈরি করলেন? উইকিপিডিয়া থেকে তথ্য কপি করে সিডি যে কেউই তৈরি করতে পারেন, কিন্তু কমিউনিটির ভিতরে বসে, কমিউনিটির ওয়েবস্পেস ব্যবহার করে সেটা করতে চাইলে অবশ্যই এর প্রতিটা ধাপ সম্পর্কে জবাবদিহিতা থাকতে হবে। সিডি তৈরি করা মানেই হচ্ছে সেটাকে বিতরণের জন্য বানানো; এমনি এমনি শখের বশে অনলাইনে কেউ সিডি বানায় না। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:১৭, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
অবশ্যই তৈরী ও বিতরণ দুটি আলাদা ব্যাপার। সিডির content তৈরী করাতে physical cost এর কোনো ব্যাপার নেই। যারা বিতরণ করবে, physical cost এর ব্যাপারটা তাদের চিন্তা।
বাংলা উইকিপিডিয়ার কোনো প্রাতিষ্ঠানিক উপস্থিতি বাংলাদেশে নেই (as an organization)। তাই জবাবদিহিতার ব্যাপার কোথায় আমার বোধগম্য নয়। কমিউনিটির ওয়েবস্পেস ব্যবহার করছে কমিউনিটির সদস্যরাই, নিজের স্বেচ্ছাশ্রমে, বাইরের কোনো সংগঠন সেটা করছে না। উইকিপ্রজেক্ট সিডি প্রকাশনায় অংশগ্রহন সম্পূর্ণভাবেই ঐচ্ছিক, এবং অন্যান্য উইকিপ্রকল্পের মতোই এটাও একটা প্রকল্প, যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের অফিসিয়াল কিছু না। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৩২, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
তাহলে প্রশাসকদের আলোচনা সভায় "সিডির দাম উঠিয়ে আনা"-র ব্যাপারগুলি আলোচনা হচ্ছে কেন? "মেলায় বসে" মুনীর ভাইয়ের সাথে কী আলোচনা হচ্ছিল আর উনি কী ভাবে সিডির কন্টেন্ট বিভাজনের কথা বলছিলেন, সে প্রসঙ্গগুলি এবং আরও অন্যান্য এ জাতীয় কথাবার্তা এখানে আলোচিত হচ্ছে কেন? এগুলো বিতরণ যারা করবে, তাদের মেইলিং লিস্টে, তাদের নিজস্ব ওয়েবস্পেসেআলোচনা করুন, যদি সত্যি সত্যিই বিতরণের ব্যাপারটা বাংলা উইকির আওতাবহির্ভূত হয়। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪৩, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
সিডি টিকে মান অনুযায়ী ভাগ করে ফেলার কথাটা সিডি সংকলন তৈরির সাথে জড়িত বিতরনের সাথে নয়। সিডি তৈরির জন্য নূন্যতম একটা মান থাকার বিষয়টি এর সাথে জড়িত। প্রকল্পটি কাজ গুছিয়ে এগিয়ে নেবার জন্য সেটা একটি প্রস্তাব এবং এই কারনেই এটা আলোচনা সভায় এসেছে।--রাজিবুল ১৯:৫৩, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
আপনারা ব্যাপারটা ঠিকভাবে ব্যাখ্যা করছেন না। প্রথমত বিতরণ আর সংকলন এক্ষেত্রে মোটেই আলাদা ব্যাপার বলে মনে হচ্ছে না। হওয়ার কথাও না। বানানো যুক্তি। এটা পরিস্কার যে দুটো জিনিস একটা বৃহত্তর প্রকল্পের আওতাভুক্ত এবং এদের মধ্যে সব সময় মিথস্ক্রিয়া চলে, যেটা স্বাভাবিক। আপনারা সিডি বিতরণের ডেডলাইন ঠিক করা, আর্থিক ব্যাপার নিয়ে আলোচনা করা, ইত্যাদি এখানে করছেন। যদি এসব আলোচনা করেনই, তাহলে পুরোপুরি পরিস্কারভাবে করাই ভাল। --অর্ণব (আলাপ | অবদান) ২০:২০, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
বিতরন এবং সংকলন আলাদা বিষয় মনে করা হচ্ছে কারন বোধ হয় বাংলা উইকিপিডিয়ার সম্প্রদায় শুধু ওয়েবসাইট ভিত্তিক। এর কোন প্রাতিষ্ঠানিক ভিত্তি নেই। সিডি তৈরি করে বিতরনের মূল উদ্দেশ্য বাংলা উইকিপিডিয়ার প্রচার এবং প্রসার করা। সবাই যদি মনে করে বিতরনের বিষয়টাও প্রকল্পের আওতাধীন হবে সেক্ষেত্রে এখানে আলোচনায় বাধা নেই। এখানে উল্লেখ্য বিতরন সংক্রান্ত এমন কোন চূড়ান্ত সিদ্ধান্ত বোধ হয় নেয়া হয়নি, যা হয়েছে নিবন্ধের মানোন্নয়ন এবং প্রকল্পের ডেডলাইন নিয়ে। আর যদি এমন হয় যে বিতরনটা প্রকল্পের বিষয় নয় সেক্ষেত্রে শুধু নিবন্ধ তৈরি, মান্নোন্নয়ন, এবং প্রকল্পের ডেডলাইন নিয়ে আলোচনা করা হবে। সেক্ষেত্রে জাহিন ভাই আপনার চোখে যেটা অসংগতি মনে হচ্ছে সেটা আরো একটু বিস্তারিতভাবে বললে আলোচনার জন্য সুবিধা হবে। সেক্ষেত্রে আপনার পরামর্শ কি?--রাজিবুল ২১:০২, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
সিডি বিতরণ করার মূল উদ্দেশ্য যদি হয় বাংলা উইকিপিডিয়ার প্রসার করা, তাহলে তো জিনিসটা বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের এখতিয়ারে পড়ে। সেক্ষেত্রে প্রকল্পের সমস্ত খুঁটিনাটি এখানে লিপিবদ্ধ করতে হবে। সিডির জন্য উইকিপিডিয়া নয়, আগে উইকিপিডিয়া, পরে সিডি। এখানকার নিবন্ধ তৈরি ও তার মানোন্নয়ন/মান নির্ধারণ সিডি প্রকল্পকে কেন্দ্র করে হবে না, বরং উল্টোটাই সত্য।
প্রশাসকদের আলোচনাসভায় এটা তোলার উদ্দেশ্য একটাই, সিডি প্রকল্পের এই প্রয়াসের কথা জানানো। অংশ নেয়া, মন্তব্য করা, একান্তই উইকিপিডিয়ানদের ব্যক্তিগত ব্যাপার। এই প্রকল্পের অধীনে নিবন্ধ বাছাইয়ের কাজটা প্রকল্পের পাতাতেই চলছে। বিতরণের কাজটা অবশ্যই আলাদা ব্যাপার, এবং সঙ্গত কারণেই সেটা নির্ধারণ করা উইকিপিডিয়ার মতো virtual organization এর পক্ষে সম্ভব না। নিবন্ধ বাছাই ও তালিকা তৈরীটা প্রথম কাজ, সেটা প্রকল্পের পাতায় চলছে। মিথষ্ক্রিয়াটা কোথায়, তা আমার চিন্তায় নাই। সিডি বিতরণ কে কীভাবে করবে, সেটা উইকিপিডিয়া বা উইকিমিডিয়া ফাউন্ডেশনের কাজ না। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৭, ৩ এপ্রিল ২০০৭ (UTC)
আপনার চিন্তা না হতে পারে, আমার আছে, কেন না দেখা যাচ্ছে আপনি এবং আরও কেউ কেউ বিতরণ সংস্থাটির সাথে কোন না কোন ভাবে জড়িত; বিতরণ সংক্রান্ত কথাবার্তাগুলি খুব সহজেই আপনাদের লেখায় বেরিয়ে আসছে, এবং বিতরণের ওপর এই বিশেষ উইকিপ্রকল্পটির বিভিন্ন দিক অবশ্যই নির্ভর করছে। এসমস্ত কথাবার্তা দেখলে যেকোন উইকিপিডিয়ানের মনেই নানা ধরনের প্রশ্ন ওঠা স্বাভাবিক। সংকলন ও বিতরণের মধ্যে কৃত্রিম বিভাজন সৃষ্টি করে সে প্রশ্নগুলো এড়িয়ে যাওয়াটা ঠিক না। --অর্ণব (আলাপ | অবদান) ০০:৫০, ৪ এপ্রিল ২০০৭ (UTC)
আমি এখানে একজন neutral person হিসাবে মতামত দিতে পারি। আমি উইকিপ্রকল্প সিডি-তে যোগ দিই নি (সময়ের অভাবে)। এবং আমি বিতরণ সংস্থাটির সাথে কোন ভাবেই জড়িত নয়। উইকিপেডিয়া যেহেতু স্বেচ্ছাকর্মীদের কাজের ফসল, কোন প্রকল্প উইকিপেডিয়ার ক্ষতি না করে যদি তাদের ব্যক্তিগত জীবনে বেশী কাজে আসে তাহলে indirect ভাবে উইকিপেডিয়ার লাভ হতেও পারে। তবে জাহিন ভাইয়ের প্রশ্নগুলিও গুরুত্বপূর্ণ। আমি এই দিকগুলো আগে ভেবে দেখিনি। তবে যদি কোন confusion থেকে থাকে তাহলে অন্ততঃ বিতরণ সম্পর্কিত বিষয়গুলি এখানে আলোচনা না করাই ভাল। এবং আলোচনাগুলি কতগুলি বিশেষ পাতায় সীমাবদ্ধ রেখে দেওয়া যেতে পারে কি? আমি এবিষয়ে বিজ্ঞ নই। তবে নতুন ব্যবহরকারীদের মধ্যে যারা সিডি প্রকল্পে আগ্রহী নাও হতে পারে তারা যাতে কোন ভুল ধারণা না করে সেবিষয়ে সাবধান হওয়া ভাল। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০২:২১, ৪ এপ্রিল ২০০৭ (UTC)

ফেয়ার ইউজ লাইসেন্স

বাংলা উইকিপেডিয়াতে ফেয়ার ইউজ লাইসেন্স সম্পর্কে বিস্তর আলোচনার প্রয়োজন।--বেলায়েত ১৭:৪৯, ১৫ এপ্রিল ২০০৭ (UTC)

ফেয়ার ইউজ লাইসেন্স বাংলাদেশে প্রযোজ্য কি না, তা নিয়ে সন্দেহ আছে। আর অদরকারে বিভিন্ন ছবি ব্যবহার করার চাইতে না করাই শ্রেয়। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫৫, ১৫ এপ্রিল ২০০৭ (UTC)


সম্মানিত প্রশাসকবৃন্দ ইতোমধ্যে আমি ইংরেজী উইকিপেডিয়ার en:Wikipedia:Good article candidates আদলে উইকিপেডিয়া:প্রস্তাবিত ভাল নিবন্ধ নামে একটি পাতা তৈরি করেছি যা আমাদের বাংলা উইকিপেডিয়ার ভাল নিবন্ধগুলোকে(নির্বাচিত নিবন্ধ নয়) চিহ্নিত করতে এবং এর মানোন্নয়নে সাহায্য করবে বলে আমার মনে হয়। আসলে এটি কোন নিবন্ধকে নির্বাচিত নিবন্ধে পরিণত করার আগে একটি ধাপ বলে বিবেচনা করতে পারেন। এতে সুবিধা হল, কোন নিবন্ধকে 'নির্বাচিত নিবন্ধে' মনোনীত করার পূর্বে পর্যালোচনার মাধ্যমে 'ভাল নিবন্ধ' মানে উত্তির্ণ হতে হবে। এবং পরবর্তীতে 'ভাল নিবন্ধ' মানের নিবন্ধ থেকে মানোন্নয়নের মাধ্যমে 'নির্বাচিত নিবন্ধ' করা হবে। মনোনয়ন পাতাটিতে যে কেঊ (নিবন্ধিত ব্যবহারকারী) নিবন্ধকে মনোনীত করতে পারবেন এবং যে কেঊ নিবন্ধকে পর্যালোচনা করতে পারবেন। মনোনয়ন পাতাটির এখনও কিছু অনুবাদ প্রয়োজন। পাতাটি আমরা পরিক্ষামূলক ভাবে ব্যবহারকরতে পারি। আশা করবো অন্যানো প্রশাসকবৃন্দ তাদের মতামত ও পরামর্শ দিয়ে সাহায্য করবেন।--বেলায়েত ০৬:৫৯, ২০ এপ্রিল ২০০৭ (UTC)

অন্য সংস্করণে

হিন্দি উইকিপিডিয়ায় আগের মাসে প্রধান পাতায় একটি নতুন সেক্‌শান্‌ খুলেছিল, তার নাম अन्य संस्करणों में (অন্য সংস্করণে)। সে সেক্‌শানে প্রতি মাসে একটি নতুন করে অন্য উইকিপিডিয়ার সংস্করণ থেকে নির্বাচিত নিবন্ধ দেওয়া হয়, যেমন আগের মাসে মারাঠি উইকিপিডিয়া থেকে পুণে। এই প্রকল্পটির aim হচ্ছে যাঁড়া দোভাষী, অন্য উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধ থেকে হিন্দিতে অনুবাদ করবে। তাহলে হিন্দি উইকিপিডিয়ার নতুন করে উইকিপিডিয়া সহযোগ (কো-ওর্ডিনেশন) দ্বারা নির্বাচিত নিবন্ধ তৈরী হতে পারে। এই এপ্রিল মাসে (একটু দেরীতে) বাংলা উইকিপিডিয়া থেকে নির্বাচিত নিবন্ধটি বাংলাদেশ নির্বাচিত (choose) হয়েছে। এইখানে দেখুন, এবং আপনার মতামত দিন। হয়ত ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়াতে কি একটা similar কিছু তৈরী হতে পারে। ধন্যবাদ।--উল্‌ফআলাপ ০৮:১২, ২৮ এপ্রিল ২০০৭ (UTC)

অনুগ্রহ করে আপনাদের মতামত দিন।--উল্‌ফআলাপ ১৬:৩৪, ১০ মে ২০০৭ (UTC)

vandals

ip address থেকে সম্পাদনা করার ক্ষমতা সীমিত করে দেয়া উচিত। এখন থেকে vandalদের সংখ্যা বাড়বে। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:৫৩, ৮ মে ২০০৭ (UTC)

প্রচারের কারণে আগের তুলনায় ইদানিং vandal এর পরিমাণ কয়েক গুণ বেড়েছে, অর্ণব ভাই ঠিক যে সামনে তা আরও বাড়বে। কিন্তু ip address থেকে সম্পাদনা করার ক্ষমতা সীমিত এখনই না করে আরও কিছুদিন সময় দেওয়া উচিত। কারণ এখনও অনেকেই উইকিপিডিয়া সম্পর্কে জানে না, বা জানলেও জানে যে উইকিপেডিয়ায় যে কেউ রেজিষ্ট্রেশন ছাড়াই সম্পাদনা করতে পারেন। প্রচারণার মাধ্যমে আরও কিছু নিয়মিত ব্যবহারকারী তৈরি করার পরে ক্কমতাটি সীমিত করা উচিত। তবে vandal দের বিরুদ্ধে আমাদের আরও সচেতন হতে এবং সাইটটিতে সার্বোক্ষনিক দৃষ্টি রাখতে হবে।--বেলায়েত ০৪:৩৯, ৯ মে ২০০৭ (UTC)
এই নিয়মটা কেমনঃ ip address থেকে সম্পাদনা করা যাবে, কিন্তু নতুন নিবন্ধ সৃষ্টি করা যাবে না। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:১৪, ৯ মে ২০০৭ (UTC)
আমার মতে আইপি হতে সম্পাদনা সীমাবদ্ধ করার বদলে ভ্যান্ডাল আইপিগুলোকে প্রতিরোধ করাটাই অনেক ভালো। নতুন ব্যবহারকারীরা এসেই যদি দেখে যে তাদের অবদান সীমাবদ্ধ, সেটা ঠিক হবে না। বাংলা উইকিপিডিয়ার চাইতে ইংরেজি উইকিপিডিয়াতে ভ্যান্ডালের আক্রমণ অনেক বেশি। সেখানেও কিন্তু প্রধান পাতার নিবন্ধকেও সুরক্ষিত করে রাখা হয় না। সবাই সম্পাদনা করতে পারবে, এটা উইকিপিডিয়ার একটা মৌলিক ধারণা। আমাদের দরকার হলে আরো দুই একজন প্রশাসক নিয়োগ করে আইপি ভ্যান্ডালদের প্রতিরোধ করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৫৬, ৯ মে ২০০৭ (UTC)
কিন্তু এখানে ইংরেজি উইকির মত নিবেদিতপ্রাণ ভ্যান্ডাল ফাইটার প্রশাসক কোথায় পাবেন? কঠিন হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৫৫, ৯ মে ২০০৭ (UTC)
Vandal per admin বরং বাংলা উইকিপিডিয়াতে অনেক অনেক কম। আমার দৈনিক revert এর হার থেকে এটা আমি নিশ্চিত। --রাগিব (আলাপ | অবদান) ১৬:২৫, ৯ মে ২০০৭ (UTC)
কিন্তু ইংরেজি উইকিতে ওরা সব সময় ঠেকে শেখে, আমাদের তো সেটা করার দরকার নেই। আর এ পর্যন্ত anynymous ip থেকে নিবন্ধ সৃষ্টি হয়েছে, এ রকম instance খুবই কম। সমস্যার মূলে আঘাত করলে সমস্যা সৃষ্টিও হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৩৫, ১০ মে ২০০৭ (UTC)