ব্যবহারকারী আলাপ:Mohd. Toukir Hamid: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
১৬৭ নং লাইন: ১৬৭ নং লাইন:
|style="vertical-align: middle; padding: 3px;" |মহা পবিত্র ঈদুল ফিতর আগত, আর তাই আমরা সকলেই এই দিনকে ঘিরে উচ্ছ্বসিত; উদ্বেলিত। প্রিয়জনের সাথে থাকার এই মহা পবিত্র উৎসবে আপনাকে আমার পক্ষ থেকে ঈদের দাওয়াত এবং শুভেচ্ছা রইল। আশা করছি যে, দাওয়াতটি সাদরে গ্রহণ করবেন এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সকলের জন্য অপরিসীম শুভ কামনা ব্যক্ত করে; ----<span style="white-space:nowrap;">&mdash;[[User:Masum Ibn Musa|<span style="background:#0000CD;color:gold;"><b>&nbsp;মাসুম ইবনে মুসা&nbsp;</b></span>]] <sup>[[User talk:Masum Ibn Musa|<span style="color:#006400">'''কথোপকথন'''</span>]]</sup></span> ০৭:২৮, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
|style="vertical-align: middle; padding: 3px;" |মহা পবিত্র ঈদুল ফিতর আগত, আর তাই আমরা সকলেই এই দিনকে ঘিরে উচ্ছ্বসিত; উদ্বেলিত। প্রিয়জনের সাথে থাকার এই মহা পবিত্র উৎসবে আপনাকে আমার পক্ষ থেকে ঈদের দাওয়াত এবং শুভেচ্ছা রইল। আশা করছি যে, দাওয়াতটি সাদরে গ্রহণ করবেন এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সকলের জন্য অপরিসীম শুভ কামনা ব্যক্ত করে; ----<span style="white-space:nowrap;">&mdash;[[User:Masum Ibn Musa|<span style="background:#0000CD;color:gold;"><b>&nbsp;মাসুম ইবনে মুসা&nbsp;</b></span>]] <sup>[[User talk:Masum Ibn Musa|<span style="color:#006400">'''কথোপকথন'''</span>]]</sup></span> ০৭:২৮, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)
|}
|}
:ধন্যবাদ।

১৩:৩৪, ৩ আগস্ট ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ


স্বাগতম বার্তা

প্রিয় Mohd. Toukir Hamid, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৫৯, ২৬ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]



ছবি আপলোড

ছবি আপলোডের জন্য আপনি উইকিমিডিয়া কমন্স ব্যবহারকরুন। আপনার যদি কমন্স-এ অ্যাকাউন্ট না থাকে, তবে অ্যাকাউন্ট করে নিতে পারেন বা আপনার বাংলা উইকিপিডিয়ার এই অ্যাকাউন্ট নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে কমন্সে লগ ইন করলে স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এবার আসুন কীভাবে আপলোড করবেন। চিত্র আপলোডের জন্য আপনি এই লিঙ্কে ক্লিক করুন। সেখানে বাংলায় লেখা আছে কতোগুলো ক্যাটাগরির নাম। আপনার ছবিটি কোন ক্যাটাগরিতে পড়ে? যেমন: সম্পূর্ণ আপনার নিজের তোলা বা আঁকা ছবি হয়ে থাকলে এটি "সম্পূর্ণ আমার তৈরি কাজ" ক্যাটাগরিতে পড়বে, তখন আপনাকে ঐটিতে ক্লিক করতে হবে। এরপর যে পাতাটি আসবে তার শেষে দেখুন ছবি আপলোডের ফর্ম আছে। সেখানে লেখা আছে:

  • Local filename: সেখানে ব্রাউজে ক্লিক করে আপনার পিসিতে থাকা ছবির লোকেশন উল্লেখ করে দিতে হবে।
  • Destination filename: উইকিমিডিয়া কমন্সে আপনি ছবিটি যে নামে রাখতে চান সেই নামটি লিখে দিন। মনে রাখবেন ঐ নামে যদি অন্য কোনো ছবি থাকে তবে কমন্স সঙ্গে সঙ্গেই আপনাকে নিচে ছোট করে ও ফর্মের শেষে বড় করে নোটিফাই করবে, তখন ডেস্টিটেশন ফাইলনেম চেঞ্জ করে দেবেন, নইলে আগের ছবিটি রিপ্লেস হয়ে যাবে আর নিজের ছবি ছাড়া এটা করা উচিত নয়, সেটা ভ্যান্ডালিজমের পর্যায়ে পড়তে পারে।
  • Original Scource: এখানে ছবির উৎস লিখে দিন। নিজের তোলা হলে {{own}} লিখে দিন। এটা লেখার অবশ্য প্রয়োজন নেই। কারণ আপনি আপলোডের সময় যে ক্যাটাগরি সিলেক্ট করবেন, সেই ক্যাটাগরির একটা টেমপ্লেট স্বয়ংক্রিয়ভাবে যোগ হয়ে যাবে।
  • Author: এখানেও আপনি লগ ইন করলে আপনার ব্যবহারকারী নাম স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। তাই এখানেও কিছু লেখার প্রয়োজন নেই।
  • Date of work: এখান আপনার ছবি তোলার দিন-তারিখ, বছর-মাস-দিন ফরম্যাটে লিখে দিন।
  • Description: এখানে আপনার ছবির বর্ণনা যতোটা বিস্তারিত সম্ভব দিন। যেমন: ছবিটি কোথায় তোলা, কখন তোলা, বা চাইলে আরো কিছু তথ্য যেমন ছবিটি কি নির্দেশ করছে ইত্যাদি ইত্যাদি....। প্রাথমিকভাবে ইংরেজিতে দেওয়াই ভালো। তবে আপনি বাংলাতে দিতে চাইলে নিচের + বাটনে ক্লিক করে বাংলা সিলেক্ট করে বাংলা, এভাবে আরো ভাষায় বর্ণনা যোগ করতে পারেন।
  • Other version: আপনার ছবির অন্য সংস্করণ যদি আপনি যদি আগে আপলোড করে থাকেন তবে তার ইউআরএল লিখে দিন।
  • Permission: অন্য কোথাও ছবিটি আগে প্রকাশ হয়ে থাকলে আপনি তাদের অনুমতি দেবার জন্য ওআরিটিএস ট্যাগ লাগাতে পারেন, সেজন্য ওই ঘরে {{OTRS pending|month=October|day=5|year=2012}} এভাবে দিনতারিখ লিখে দিন।
  • Additional info: চিত্রের ভৌগলিক অবস্থান সম্পর্কে আরো তথ্য যোগ করতে চাইলে আপনি সেখানে যোগ করতে পারেন।
  • Licensing: এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এখানে আপনার ছবিটির লাইসেন্স ঠিক করে দিন। সবচেয়ে ভালো হয় আপনি যদি Multi-license with CC-BY-SA-3.0 and GFDL (recomended) সিলেক্ট করেন। তবে আপনি অন্যগুলো যেমন: Public domain বা Creative Commons Attribution-Share Alike 3.0-ও সিলেক্ট করতে পারেন। পাবলিক ডোমেইনের নিয়ম দেশ অনুযায়ী ভিন্ন; তাই আমি আবারো পরামর্শ দিবো Multi-license with CC-BY-SA-3.0 and GFDL (recomended) লাইসেন্সের আওতায় আপনার ছবি আপলোড ও উন্মুক্ত করুন।
  • Categories: এখানে আপনার ছবির বিষয়শ্রেণী ঠিক করেদিন। যেমন: ছবিটি যদি গ্রামের হয় তবে Village লিখুন।

এবার ফাইলটি নজরে রাখতে চাইলে Watch সিলেক্ট করে আপলোড-এ ক্লিক করুন। হয়ে গেলো আপনার ছবি আপলোড। মনে রাখবেন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে Destination filename, Author, এবং Licensing। এগুলো অবশ্যই সুনির্দিষ্টভাবে দেবেন।

আপনার দ্বিতীয় প্রশ্নের জবাব:

যদি ছবিটি ফ্রি হয় তবে কমন্সে আপলোড করে নিন তবে সব প্রজেক্টেই ব্যাবহার করা যাবে। আর যদি অউন্মুক্ত হয় আর আপনি ফেয়ার ইউজ পলিসির আওতায় বাংলা উইকিপিডিয়ায় ব্যবহার করতে চান তবে বাংলা উইকিপিডিয়ায় ছবিটি আপলোড করে নিন। ---- ইয়াহিয়া (আলাপ) ১০:০১, ১০ আগস্ট ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রবেশদ্বার বিষয়শ্রেণী

আমি ঠিক বুজলাম না, আপনি কেন প্রবেশদ্বার:মার্শাল আর্ট থেকে বিষয়শ্রেণী:মার্শাল আর্ট প্রবেশদ্বার সরিয়েছেন? আমি কিন্তু আপনার অনুরোধের প্রেক্ষিতেই বিষয়শ্রেণীটি যোগ করেছিলাম। (আমার ধারণা, আমি আসলে বিষয়শ্রেণীটিতে ভুলে রাজনীতি প্রবেশদ্বারের পাতাগুলি দিয়েছিলাম এই কারণে আপনি করেছেন।যদি এই কারণে এটি ট্যাগ করে থাকেন তাহলে চিন্তার কারণ নেই আমি ঠিক করে দিয়েছি) আর প্রবেশদ্বার:মার্শাল আর্ট-এ বিষয়শ্রেণী:মার্শাল আর্ট যোগের প্রয়োজন নেই। এতে প্রবেশদ্বারটির বিষয়শ্রেণী অংশে (প্রবেশদ্বার:মার্শাল আর্ট/বিষয়শ্রেণী) একই মার্শাল আর্ট প্রবেশদ্বারের অন্যান্য অংশের দৃশ্যমান পাতার নাম আসবে আসতে পারে। যেটি দেখতে খারাপ দেখাবে। --Aftab1995 (আলাপ) ১২:০২, ২২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার কথাটাও আমি ঠিক বুঝতে পারছিনা আসলে আপনি কি বুঝাতে চাইছেন। বিষয়শ্রেণী:মার্শাল আর্ট প্রবেশদ্বারটিতে রাজনীতি সম্পর্কে ছিল, আমি ভেবেছিলাম সম্ভবত ভুলে তৈরি করা হয়েছে বা প্রয়োজন নেই এমন পাতা তাই একটি ট্যাগ বসিয়ে ছিলাম। এখন দেখছি ঠিক আছে। আর একটি বিষয় হল বিষয়শ্রেণী:মার্শাল আর্ট প্রবেশদ্বার এই পাতাটার কাজটা কি তা ঠিক বুঝতে পারছিনা। আমি প্রবেশদ্বার:মার্শাল আর্টে বিষয়শ্রেণী যোগ করেছি যা ঠিক আছে। আপনি যদি কোন ঠিক করতে চান ঠিক করেন সমস্যা নেই। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৩:৩৩, ২২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি))[উত্তর দিন]
বিষয়শ্রেণী:মার্শাল আর্ট প্রবেশদ্বার এর কাজ হল প্রবেশদ্বার:মার্শাল আর্ট এর সকল পাতা একত্র করা। --Aftab1995 (আলাপ) ১৩:৫৩, ২২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রশাসকদের আলোচনাসভা

বর্তমানে প্রশাসকদের আলোচনাসভায় বাংলা উইকি-তে ফাইল মুভার নামে একটি ব্যবহারকারী গ্রুপ প্রবর্তনের বিষয়ে আলোচনা রয়েছে। এখানে আপনার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আশা করছি। ধন্যবাদ।--প্রত্যয় (স্বাগতম) ১৪:২৯, ২২ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

দৃষ্টি আকর্ষণ

সুপ্রিয়, প্রশাসকদের আলোচনা সভার এই আলোচ্যটির বিষয়ে আপনার আশু দৃষ্টি আকর্ষণ করছি। - Ashiq Shawon (আলাপ) ২০:৫৬, ৩০ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা

সুপ্রিয়, Mohd. Toukir Hamid। আলাপ:দেশি শুমচা পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০৭:৪১, ৩ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৭:৪১, ৩ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা

সুপ্রিয়, Mohd. Toukir Hamid। Aftab1995-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৫:৫৫, ২৩ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।[উত্তর দিন]

Aftab1995 (আলাপ) ১৫:৫৫, ২৩ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

নাম

প্রিয়, সালমান খানঐশ্বরিয়া রাই বানান দুটি ঠিক নয়। আগের সলমান খানঐশ্বর্যা রাই ঠিক ছিল। হিন্দী ও মরাঠি উইকিতে বানান দুটি অনুগ্রহ করে লক্ষ্য করুন। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১১:৩৫, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয়, হিন্দী ও মরাঠি বানানে সলমান খানঐশ্বর্যা রাই এই দুটি ঠিক কিন্তু বাংলা বানানের ক্ষেত্রে সেটি ঠিক নয় বরং ভুল। হিন্দিতে অনেক বানানই বাংলার সাথে মিলেনা। ওরা লিখে Vijoy, ভিজয় কিন্তু বাংলাতে সেটা Bijoy, বিজয়। এরকম অনেক বানানেই তা দেখে থাকবেন। তাছাড়া বাংলাতে যে উচ্চারণ উচ্ছারিত হয় সেটাই বাংলা উইকিতে লিখতে হবে অন্য উইকির নিয়ম বাংলা উইকিতে চলে না। আপনার আরও প্রশ্ন থাকলে করতে পারেন। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১১:৪৩, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
প্রিয়, আপনি যে উদহারণ দিলেন, সেটি ইংরেজী থেকে প্রতিলিপিকরণের সমস্যা। হিন্দী বা মরাঠিতে কিন্তু ভিজয় লেখা হয় না, বিজয় বানানটাই লেখা হয়। এটা ঠিক, ইংরেজীতে অনেক সময় ভারতীয় নামগুলির সঠিক বানান লেখা হয় না, কিন্তু ভারতীয় নামগুলির ভারতীয় ভাষাগুলিতে সঠিক বানানে লেখা হয়, এটুকুতো মেনে নিতেই হবে। সে কথা থাক, এক্ষেত্রে কিন্তু হিন্দী বানানকে অনুসরণ করা উচিত। কারণ তাঁরা দুইজনেই হিন্দীভাষী এবং হিন্দীতে তাঁরা ঐ বানানই ব্যবহার করেন। বাংলায় কিন্তু সেক্ষেত্রে বানান পরিবর্তন করা উচিত নয়। ঐশ্বর্য যদি হিন্দীতেও ঐশ্বরিয়া বানান লিখতেন, তাহলে আমার কোন আপত্তি থাকত না। কিন্তু তিনি ঐশ্বর্যা বানানটি লেখেন। সেক্ষেত্রে বানান ঐশ্বরিয়া করা কিন্তু উচিত নয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১১:৫৭, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
সুপ্রিয়, নাম পরিবর্তনের জন্য অনেক নিবন্ধের নামের বানান আগে অনেকবার বাতিল করা হয়েছে। আপনি এক্ষেত্রে বেলায়েত ভাইকে ব্যাপারটি জানাতে পারেন। উনি যদি বলেন সেক্ষেত্রে পরিবর্তন করতে আপত্তি নেই এছাড়া অন্যান্য উইকিপিডিয়ানদের মতামত নিলেও মনে হয় ভাল হয়। (Mohd. Toukir Hamid (আলাপ) ১২:০৪, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
প্রিয়, আমি আমার আপত্তির কথা জানিয়েছিলাম মাত্র। অন্য উইকিপিডিয়ানদের মতামত সবসময় স্বাগত। আমি তাহলে নিবন্ধগুলির আলাপ পাতায় এই আলোচনাটি কপি পেস্ট করে দিচ্ছি। সেখানে সকলে মতামত দিলে তো ভালোই। এই সামান্য ব্যাপারে আলাদা করে বেলায়েত ভাইকে জানাচ্ছি না। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:২১, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
সুপ্রিয়, আপনি যা ভাল মনে করেন। অন্য উইকিপিডিয়ানদের মতামত নিলেই মনে হয় সবচেয়ে ভাল হয় তাহলে ভবিষ্যতে কোন বানান ঠিক করতে গেলে কোন ঝামেলা হবে না। খুব সহজেই ঠিক করা যাবে। আপনাকে আবারো ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১২:২৫, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]

কপিরাইট সতর্কতা

তৈকির, জাগ্রত চৌরঙ্গী নিবন্ধে কপিরাইটকৃত লেখা যুক্ত করেছিলেন এবং আলাপ পাতাতে বার্তা রেখে আমি সেগুলো অপসারণ করেছিলাম কিন্তু আপনি পুনরায় কোন ব্যাখ্যা না দিয়ে স্থাপত্য তাৎপর্য অংশটি কালের কণ্ঠের পূর্বের লিংক থেকেই তুলে দিয়েছেন। আপনার আরো কিছু নিবন্ধ খুঁজে পেয়েছি যেগুলোতে কপিরাইট সমস্যা রয়েছে (কোন কোন নিবন্ধ প্রায় পুরুটাই কপি করা)। আমার যতুদূর মনে পরে একবার এই বিষয়ে আপনার সাথে আলোচনাও হয়েছিল। অনুগ্রহ করে, এরকম করবেন না। আর আপনার তৈরি নিবন্ধগুলোও যদি কোনটাতে কপিরাইট সমস্যা থেকে থাকে তাহলে সংশোধন করার পরামর্শ দিচ্ছি। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪১, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

নাহিদ, আমার মনে হয় নিবন্ধটি আপনার পড়া দরকার ছিল, আপনি না পরেই ডিলিট করেছেন। নিবন্ধের আলাপ পাতাতে বার্তা রেখেছিলেন সেটা আমি দেখেছি। আগের লেখাটাই আনতে চাইলেতো (পূর্বাবস্থায় আনো) ক্লিক করে আনতে পারতাম। পরবর্তীতে লেখাটার তথ্যসূত্র দেয়া ছিল। ভিন্ন ভিন্ন তথ্য থেকে নিয়ে যা নতুন করে লিখেছিলাম। সম্ভবত প্রত্যেকটি তথ্যসূত্রের লেখা কাছাকাছি থাকতে পারে। আপনি ভাল করে দেখুন যে এডিট করা হয়েছিল সেগুলোতে কোন সমস্যা নেই। আর বাকি যে নিবন্ধগুলো রয়েছে হলদে চোখ ছাতারে, হলুদ ময়ূরী (প্রজাপতি) সেগুলো প্রথম দিককার এডিট ছিল যা এখন আমি আস্তে আস্তে ঠিক করছি। আমি এখন নিবন্ধ তৈরির বদলে ঠিক করতেই সময় বেশি দিচ্ছি। যে গুলোতে সমস্যা রয়েছে সেগুলো আমার আলাপ পাতায় দিলেই চলবে। পরবর্তীতে আস্তে আস্তে ঠিক করা হবে। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:৩৮, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
আমি আবারো জোড় দিয়ে বলছি আমি পড়েই তারপর কন্টেন্ট বাতিল করেছি। আপনি চ্যালেঞ্জ করলে আমি সংস্করণটি ফিরিয়ে আনতে পারি। আমি যে দুটুতে ট্যাগ লাগিয়েছি সেগুলো ভেরি রিসেন্ট তৈরি করা প্রথম দিককার না (পাওয়ারউল্‌ফ নিয়ে আপনার-আমার আলোচনার পরের)। আপনার পাখি ও কীটপত্ঙ্গ নিয়ে তৈরি করা নিবন্ধ গুলোর প্রায় সবকটিই প্রথম আলোর সাথে প্রায় হুবহু মিলে যায়, তাহলে আমি আর ট্যাগ লাগালাম না। আশা করি খুব শীঘ্রই সংশোধন করবেন। ভালো থাকবেন। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৭, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
দেখুন ট্যাগ লাগানোতে কোন সমস্যা নেই। পাখি ও কীটপত্ঙ্গ নিয়ে তৈরি করা নিবন্ধ গুলোর প্রথম আলোর সাথে প্রায় কাছাকাছি মিলে যেতে পারে হুবহু নয়। হুবহু দিলেতো আমি তথ্যসুত্রই দিতাম না ধরা পরার ভয়ে। পাখি বা কীটপতঙ্গ নিয়ে বাংলায় তেমন কোন নিবন্ধ নেই যা থেকে একটি পাখি বা পতঙ্গ সম্পর্কে বিস্তারিত জানা যায়। প্রথম আলোতে এগুলো নিয়ে বিস্তারিত লেখা হত বিধায় প্রথম আলো থেকে তথ্যসূত্র দিতাম। একটি মাত্র সূত্রের জন্য লেখাগুলোর সমস্যা হয়েছে। এখন যেগুলোর তথ্যসূত্র কম সেগুলো নিয়ে আমি কাজ করছি। আর জাগ্রত চৌরঙ্গী নিবন্ধের শহিদদের মারা যাওয়ার সংখ্যাটি সম্ভবত আপনার কাছে কপি পেস্ট মনে হতে পারে। সেটি বাদ দিয়ে দেখুন নিবন্ধটি আপনি আগেরবার যে বাদ দিয়েছিলেন তার সাথে মিল নেই। এবার এটা নিজস্ব লেখা কপি পেস্ট নয়।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:৫৯, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
আপনি মূল সমস্যাটি পাশ কাটিয়ে যাচ্ছেন। বারবার তথ্যসূত্রের কথা উল্লেখ করছেন, প্রথম আলোর লিংক দেওয়ার কারণে হয়ত আমার কপিরাইট সমস্যাটি ধরতে সুবিধা হয়েছে (বেশি খুঁজ করতে হয়নি) কিন্তু প্রথম আলোর লিংকটি না দিলেও কিন্তু সমস্যার সমাধান হয়ে যেত না, সেটি কপিরাইটকৃত লেখাই থাকতো। জাগ্রত চৌরঙ্গী নিবন্ধে আমি কিন্তু শুধু সংখ্যাটি বাতিল করিনি বরং সংখ্যাসহ যে অনুচ্ছেদটি ছিল তঅ বাতিল করেছি। আপনার সাথে কথা বলতে গেলে শুধু মূল সমস্যা এড়িয়ে প্রথম আলোর লিংকের দেওয়ার কথা বলেন; সমস্যা যেটি তা নিয়ে আলোচনা করুন। শেষে, পাখি-কীটপতঙ্গ নিয়ে অবশ্যই প্রশংসার দাবিদার কিন্তু আপনিতো ওগুলো ইংরেজি নিবন্ধ বা প্রথম আলোর থেকে লিখলেও একটু ঘুরিয়ে লিখতে পারেন, আমার মনে হচ্ছে আপনার উইকির কপিরাইট নীতিমালাটি পুনরায় পড়া উচিত। আবারো অনুরোধ করছি, এখানে আলোচনা করে লাভ হবে না, অনুগ্রহ করে নিবন্ধগুলো সংশোধনে মনোযোগ দিন। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১১, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
বিষয়শ্রেণী:কপিরাইট সমস্যার জন্য নিবন্ধ ট্যাগ বিষয়শ্রেণীতে আপনি আপনার কপিরাইট সমস্যাযুক্ত নিবন্ধগুলো দেখতে পাবেন। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২৩:৩৩, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

হলদে চোখ ছাতারে নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on হলদে চোখ ছাতারে requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section G12 of the criteria for speedy deletion, because the article or image appears to be a clear copyright infringement. For legal reasons, we cannot accept copyrighted text or images borrowed from other web sites or printed material, and as a consequence, your addition will most likely be deleted. You may use external websites as a source of information, but not as a source of sentences. This part is crucial: say it in your own words. Wikipedia takes copyright violations very seriously and persistent violators will be blocked from editing.

If the external website or image belongs to you, and you want to allow Wikipedia to use the text or image — which means allowing other people to modify it — then you must verify that externally by one of the processes explained at Wikipedia:Donating copyrighted materials. If you are not the owner of the external website or image but have permission from that owner, see Wikipedia:Requesting copyright permission. You might want to look at Wikipedia's policies and guidelines for more details, or ask a question here.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৪:০৩, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

A tag has been placed on হলুদ ময়ূরী (প্রজাপতি) requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section G12 of the criteria for speedy deletion, because the article or image appears to be a clear copyright infringement. For legal reasons, we cannot accept copyrighted text or images borrowed from other web sites or printed material, and as a consequence, your addition will most likely be deleted. You may use external websites as a source of information, but not as a source of sentences. This part is crucial: say it in your own words. Wikipedia takes copyright violations very seriously and persistent violators will be blocked from editing.

If the external website or image belongs to you, and you want to allow Wikipedia to use the text or image — which means allowing other people to modify it — then you must verify that externally by one of the processes explained at Wikipedia:Donating copyrighted materials. If you are not the owner of the external website or image but have permission from that owner, see Wikipedia:Requesting copyright permission. You might want to look at Wikipedia's policies and guidelines for more details, or ask a question here.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৪:০৯, ৮ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

কপিপেস্ট

আপনার প্রথমদিককার নিবদ্ধগুলো ঘেটে দেখলাম পূর্বে রাগিব ভাই কপিরাইট নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল, খালেদ ভাই তার বেশ কয়েকটি সংশোধন করেছেন কিন্তু এরপরও আপনি পত্রিকা থেকে কপিপেস্ট অব্যহত রেখেছেন। উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা-এ যে তালিকা রয়েছে তার সবগুলোই আপনার তৈরি ও সিরিয়াস কিপরাইট ইস্যু রয়েছে, বাকী যে নিবন্ধগুলোতে ট্যগ লাগাইনি তার বেশ কয়েকটিতেও বেশ কিছু সমস্যা রয়েছে। উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা তালিকার নিবন্ধগুলো আমি ম্যানুয়ালি অপসারণ শুরু করব, অনুগ্রহ করে সংশোধন করুন। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৩০, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

যেগুলোতে কপিরাইট নিয়ে সন্দেহ সেগুলো বিষয়শ্রেণী:কপিরাইট সমস্যার জন্য নিবন্ধ ট্যাগ পাতায় দিবেন। হলদে চোখ ছাতারে, হলুদ ময়ূরী (প্রজাপতি) এ দুটো নিবন্ধ বাদ দিয়েছেন কেন? দয়া করে, ফিরিয়ে আনুন কারণ আমি বলেছি কপিরাইট নিয়ে সন্দেহ সেগুলো আস্তে আস্তে ঠিক করা হবে এবং এ জন্য সময় দেয়ারও নীতি রয়েছে। কিছু দিন সময় হয়ত লাগবে কিন্তু সেটা খুব বেশি নয়। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ০৮:১৯, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
সবগুলোই ঐ বিষয়শ্রেণীতেই যাবে সমস্যা নেই। যে দুটো অপসারণ করেছি সেগুলোতে দ্রুত অপসারণ ট্যাগ ৮ তারিখে লাগিয়েছিলাম সুতরাং আমার মনে হয় যথেষ্ঠ নীতিমালা মেনেই অপসারণ করেছি। উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা তালিকায় এমনিতেই অসংখ্য নিবন্ধ আরো কতগুলো যুক্ত হবে তা আপনিই ভালো জানেন সুতরাং আমি মনে করিনা এ দুটো এখন ফিরিয়ে আনার কোন প্রয়োজন রয়েছে। আগে তালিকার নিবন্ধগুলো সংশোধন করুন। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৩, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
কপিরাইট সমস্যা নিয়ে যে সমস্যা সেগুলো ঠিক করতে খুব বড় জোড় ৩-৪ দিন লাগতে পারে। আপনি ৮ তারিখে লাগিয়েছেন আর আজকে হচ্ছে ১০ তারিখ। পুরোপুরি দুদিনও হয়নি। তাই আমি আবারো বলছি ফিরিয়ে আনার জন্য। কারণ ঠিক করতে খুব সময় লাগবেনা। (Mohd. Toukir Hamid (আলাপ) ০৮:৩৭, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
আপনি বেলায়েত ভাইয়ের আলাপ পাতাতে আমার বিরুদ্ধে অভিযোগ করেছেন, আমি আপনাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করছি। আপনার অভিযোগ পুরুপুরি মিথ্যা। আপনি এরআগে উল্টো আমাকেই বলেছেন, আমি নাকি কপিরাইট বুঝি না। এখন আমার মনে হচ্ছে হয় আপনি ইচ্ছে করে উইকির নীতিমালার তোয়াক্কা না করে কপিরাইট নীতিমালা ভঙ্গ করেছেন না হলে আপনি উইকির কপিরাইট নীতিমালাটি পড়েই দেখনি। যাইহোক, আমি ঐ দুটি পাতা এখনো ফিরিয়ে আনতে পারবোনা, আগে আপনি ট্যাগকৃত তালিকার নিবন্ধগুলো সংশোধন করেন, তারপর ফিরিয়ে আনা যেতে পারে। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৫৮, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
আপনাকে বহুবার বুঝানোর পরেও আপনি আপনার নীতিতেই অটল এবং আপনি পুরনো কথা কপিরাইট বুঝেন না তুলে এনে ব্যক্তিগতভাবে আক্রমণই তুলে ধরেছেন। তার মানে কি আপনি ঐ কথা গুলোর শোধ নিচ্ছেন তাই আমি বুঝে নিব। আপনার বিরুদ্ধে কোন অভিযোগ আনা হয়নি বরং বেলায়েত ভাইকে অনুরোধ করা হয়েছে যাতে নিবন্ধগুলো পরে দেখে জানান কি ধরণের পরিবর্তন আনা যেতে পারে। উইকির নীতিমালার তোয়াক্কা না করে লিখলেতো আমাকে প্রথম দিকেই ব্লক করে দিত। প্রথম দিককার নিবন্ধগুলো পর্যবেক্ষণ করে সমস্যা নেই বিধায় আমি এখনো লিখতে পারছি। যে পাতা গুলোয় ট্যাগ লাগানো হয়েছে সেগুলোতে আপনি ট্যাগকৃত তালিকার নিবন্ধগুলো সংশোধন করার কথা বলছেন। সেগুলোতো এখন একজন প্রশাসক ভাল করে দেখে মন্তব্য করার পর সম্পাদনা করা যাবে তার আগে নয় তাহলে কেন এখনই সম্পাদনার কথা বলছেন। আপনি খুব কম সময়ে বাংলা উইকিপিডিয়ায় অনেক অবদান রাখছেন তাই আপনাকে ধন্যবাদ। বাংলা উইকিপিডিয়া সবার সমন্বিত প্রচেষ্টায়ই এগিয়ে যাবে সেটাই আমাদের মূল লক্ষ্য।(Mohd. Toukir Hamid (আলাপ) ০৯:১৫, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
ট্যাগে লেখা রয়েছে পাতাটি পরিবর্তন করা যাবে না কিন্তু ট্যাগটি সম্পূর্ণ পড়লে দেখতে পাবেন সমস্যাটি এখন উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা পাতায় লিপিবদ্ধ রয়েছে। সেখানে রিরাইট পাতাটি শুরু করে প্রত্যেক নিবন্ধ আপনি সংশোধন করতে পারবেন। তারপরই কোন প্রশাসক দেখবেন। অপনার লেখার পর অনেক সম্পাদকই সেখানে হাত চালিয়েছেন কিন্তু তারা কেউই কপিরাইট সমস্যাটি খেয়াল করেননি, তারমানে এই না যে কেউ পরবর্তীতে খেয়াল করবেন না। অপনার নিবন্ধে সমস্যা পেয়েছি ট্যাগ লাগিয়েছি অন্য কোন সম্পাদকের নিবন্ধে সমস্যা পেলে আমি সেখানেও ট্যাগ লাগাতে কার্পণ্য করবনা। আপনি ঘটনাটি ব্যক্তিগতভাবে নিচ্ছেন যার কোন কারণ দেখি না। সতরাং ব্যক্তিগতভাবে নেওয়ার কোন কারণ নেই। আমরা যেহেতু বাংলা উইকিকে সম্পূর্ণ করতেই এসেছি তাই এর মানের দিকটাও নজর দেওয়া উচিত বলে আমি মনে করি।-- যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৮, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
দেখুন যা হয়ে গেছে তা নিয়ে আমরা ঝামেলা না করে আসুন বাংলা উইকিপিডিয়া এক সাথে এগিয়ে নিয়ে যাই তাতেই আমাদের প্রিয় বাংলা উইকি এগিয়ে যাবে। কারণ আমরা খারাপ পারফর্ম করলে বাংলা উইকিপিডিয়ারই ক্ষতি হবে আর ভাল করলে অন্য ভাষার সাথে প্রতিযোগিতায় টিকে থাকা যাবে। আমি কাজ শুরু করছি। হলদে চোখ ছাতারে, হলুদ ময়ূরী (প্রজাপতি) এই দুটো নিবন্ধ আজ না হোক কাল ফিরিয়ে আনুন, যেগুলো সমস্যা আছে সেগুলো ঠিক করতে বেশি সময় লাগবেনা। ধন্যবাদ। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৬:২৯, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
সমস্যা নেই, আপনি করতে থাকুন আমি ফিরিয়ে আনব। তবে ক্লিন করার সময় অনুগ্রহ করে মূল নিবন্ধে না করে, পূণঃলিখন পাতা তৈরি করে করুন। তাহলে যখন কেউ ট্যাগ বাতিল করবেন তখন পর্যবেক্ষণ করে দেখতে সুবিধা হবে। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৩, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
কালাপাশ চুটকি ও কালি ঠিক করা হয়ে গেছে। কুইনস অব দ্য স্টোন এইজেও কাজ চলছে। বাকি গুলো কাল আবার ধরব। কালাপাশ চুটকি ও কালি এই দুটো সরিয়ে নিন। কুইনস অব দ্য স্টোন এইজের ট্যাগ ২০ মিনিট পরে উঠিয়ে দিয়েন। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৭:২৭, ১০ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
চিত্রা উড়ন্ত টিকটিকি ঠিক করা হয়েছে। অন্যগুলো আস্তে আস্তে ঠিক করা হবে। যেহেতু লেখার ভিতরে পরিবর্তন করতে হয় তাই পুনঃলিখন করলাম না। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৮:৪১, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি))[উত্তর দিন]
যেটা সংশোধন করবেন, সেই তারিখের ভুক্তিতে (যেমন, উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা/২০১৪ জানুয়ারি ৮) সংশ্লিষ্ঠ নিবন্ধের নিচে{{subst:CPC|c}} টেমপ্লেটটি ব্যবহার করবেন তাতে আর এখানে আলাদা করে লিখতে হবে না। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৭, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
আমার খুব খারাপ লাগে যখন বাংলা উইকিপিডিয়ায় একজন অবদানকারীকে অন্য অবদানকারীর তৈরি করা নিবন্ধে ট্যাগ লাগাতে দেখি। এটা সত্যি যে উইকিপিডিয়ার মান বজায় রাখার জন্যই সাধারণত ট্যাগ লাগানো হয়, তবে শুধু ট্যাগ লাগাবার জন্যই গণহারে ট্যাগ লাগানোটা আমার কাছে খুবই খারাপ লাগে, বিশেষ করে বাংলা উইকিপিডিয়ায়। যেহেতু আমাদের বাংলা উইকিপিডিয়ার কলেবর অনেক ছোট এবং অবদানকারীর সংখ্যা তার চেয়েও কম, সেখানে যে গুটি কয় অবদানকারী নিয়মিত অবদান রাখছেন তাদের আরও একটু দায়িত্ব নিয়ে কাজ করা দরকার। আমি অনেককেই দেখি যে তারা নিবন্ধে ট্যাগ লাগানোর ব্যাপারে যতটা উৎসাহী, নিবন্ধটাকে ঠিক করাতে ততটা উৎসাহী নন (যদি সত্যিই তাতে কোন সমস্যা থেকে থাকে)। তাই আমার মনে হয় কোন নিবন্ধে যদি কোন সমস্যা (কপিরাইট বা অন্য যে কোন ধরণেরই হোক) থেকে থাকে তবে তাতে অহেতুক ট্যাগ না লাগিয়ে যিনি ট্যাগ লাগাতে ইচ্ছুক তার আর একটু কষ্ট করে নিবন্ধটাকে ঠিক করাটাই বেশি যুক্তিযুক্ত হবে। অনেকে এ যুক্তিও তোলেন যে এমনটা করতে দিলে নিবন্ধ ঠিক করতে করতেই সব সময় চলে যাবে! তবে আমার কাছে এটা খুবই খেলো যুক্তি মনে হয়। উইকিপিডিয়ায় যে কোন নিবন্ধ যে কেউ সম্পাদনা করতে পারেন, তাহলে আরেক জনের করা নিবন্ধের ভুল ঠিক করে সেটাকে একটা উপযুক্ত নিবন্ধ হিসেবে দাড় করানোটাও কি উইকিপিডিয়া সমৃদ্ধ করা নয়? আমি ২০০৮ সাল থেকে বাংলা উইকিপিডিয়ায় যতটুকুই কাজ করেছি কিন্তু তাতে অন্যের নিবন্ধে ভুল পেলে সেটাতে কখনো পারতে ট্যাগ লাগাইনি; কোন ভুল বা সমস্যা থাকলে চেষ্টা করেছি সেটা ঠিক করে যিনি নিবন্ধটি তৈরি করেছেন তাকে উৎসাহ দিতে এবং পারলে তার আলাপ পাতায় বার্তা দিয়ে ব্যাপারটা বোঝাতে, অন্যদের কাজ থেকেও তেমনটাই আমি প্রত্যাশা করি। তাই আমি নাহিদকে অনুরোধ করবো তৌকিরের করা নিবন্ধ দুটি ফিরিয়ে আনতে। আপনাদের দু জনকেই ধন্যবাদ। --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৯:১২, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
তন্ময় ভাই, আপনাকে ধন্যবাদ। অবশেষে এখানে এতো আলোচনার পর অন্তত আপনি মন্তব্য করলেন, এমন নয় আমরা আলোচনা শুরুর পর এটা কেউ দেখেননি তবে কেউ মন্তব্য করার ব্যপারে আগ্রহী ছিলেন বলে আমার মনে হয়নি। অনেকে মিলে আলোচনা করলে বিষয়টি আরো সুন্দরভাবে হেন্ডেল করা যেত। যাইহোক, আপনি নিবন্ধ দুটি ফিরিয়ে আনতে বলেছেন কিন্তু দুদিন পরেওতো ফিরিয়ে আনা যাবে, যেখানে উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা তালিকায় তৈকিরের এমনিতেই অনেক কপিভায়ো নিবন্ধ রয়েছে। আমি জাস্ট বলেছি তৈকির ঐ নিবন্ধগুলো সংশোধন করলে বাকী দুটো ফিরিয়ে আনতে আমার কোন সমস্যা নেই। আর ট্যাগ লাগানোর চেয়ে সংশোধন করাই যুক্তিযুক্ত আমিও সেটা মানি কিন্তু আমার পাখি ও কীটপতঙ্গ নিবন্ধগুলো একটু খিটিমিটি মনে হয় (উল্লেখ্য, আমি সবসময়ই জীববিজ্ঞানে কাঁচা ছিলাম ;))। আমার দ্বারা যেহেতু হবে না সেহেতু নিবন্ধগুলো উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা তালিকায় যুক্ত করেছি (আবার ট্যাগ না লাগালেও কপিভায়ে থেকেই যেত) যাতে সম্প্রদায়ের সকলের দৃষ্টিগোচর হয় (যেটা ইংরেজি উইকিতেও করা হয়)। যাইহোক নিবন্ধ দুটি আমি ফিরিয়ে আনছি। ভালো থাকবেন। ধন্যবাদ। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৪, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
নাহিদ, আপনাকে অসংখ্য ধন্যবাদ ব্যাপারটা সহজভাবে নেবার জন্য। আমি তৌকিরের নিবন্ধগুলো আগেও দেখেছি, ও বিভিন্ন পশু পাখি কীট পতঙ্গ ইত্যাদি নিয়ে নিবন্ধ করে যেগুলোর সংখ্যা বাংলা উইকিপিডিয়াতে খুবই কম। এগুলোর অনলাইন রেফারেন্সও অনেক কম। তাই স্বাভাবিক ভাবেই এখানে কিছু কপিরাইটগত সমস্যা থাকতে পারে এটাই স্বাভাবিক। আর ভাষাগত কিছু ব্যাপারও আমাদের মাথায় রাখতে হবে। যেমন: আমি যদি কোন কিছুর আকার, বর্ণ, উচ্চতা, ওজন ইত্যাদির বর্ণনা দেই তবে এগুলো সহজেই আরেকজনের লেখার সাথে মিলে যেতে পারে। যেমন: আমরা আমাদের অতি পরিচিত গরুর রচনার কথা যদি বলি, এটা আমরা শুরু করি "গরু একটি গৃহপালিত প্রানী। এর চারটি পা, একটি লেজ, দুইটি শিং আছে....." ইত্যাদি ইত্যাদি। এখন এরকম ক্ষেত্রে চাইলেও কথাটাকে ঘুরিয়ে লেখা প্রায় সময়ই কঠিন হয়ে পরে। আর তৌকিরের নিবন্ধগুলোর যে দিকটা ভাল সেটা হল বিষয় বৈচিত্র্য এবং সে নিবন্ধগুলো একটা মোটামুটি পর্যায়ে নিয়ে যায় - যেটা খুবই প্রশংসাযোগ্য (আর নিবন্ধগুলোর সবটুকুই যে কপিভায়ো তা বলা যাবেনা, তবে এগুলোতে তথ্যসূত্রের অভাবের কারণেই কপিভায়ো প্রকট আকারের মনে হয়)। তবে আমাদের কপি রাইটের বিষয়টিও মাথায় রাখতে হবে। সুতরাং এখানে আমি একটা প্রস্তাব করছি। আপনি তৌকিরের যে যে নিবন্ধে কপিভায়ো সমস্যা পাবেন তার একটা আলাদা তালিকা আমরা আলাদা পাতায় তৈরি করতে পারি, সেখানে আপনি বা যে কেউ এমন সব নিবন্ধ যাতে কপিভায়ো সমস্যা আছে কিন্তু সে নিবন্ধগুলোর উল্ল্যেখযোগ্যতা আছে এবং আকারেও মোটামুটি বড় সেগুলো তালিকাভুক্ত করতে পারি। এবং পরে আমরা যার যার সময়মতো সেসব নিবন্ধের কপিভায়ো সমস্যা দূর করবো এবং পর্যাপ্ত তথ্যসূত্র যোগ করবো। আমি কথা দিচ্ছি তৌকিরের করা নিবন্ধেগুলোর যেগুলোতে এ সমস্যা আছে সেগুলোর একটি আলাদা তালিকা করলে তৌকিরের সাথে মিলে আমিও সেগুলো ঠিক করতে নিয়মিত চেষ্টা করবো - এবং আপনিও হাত লাগাতে পারেন (যদিও এখন সময় খুব কম পাই:)। তাই যদি আইডিয়াটি ভাল লাগে তবে ঝটপট একটা তালিকা করে সরিয়ে ফেলা নিবন্ধগুলোও ফিরিয়ে আনুন। আর একটা নতুন ট্যাগ তৈরি করা যেতে পারে যাতে বলা থাকবে এই নিবন্ধটিতে কপিভায়ো সমস্যা আছে কিন্তু এগুলো সারানো হচ্ছে। সাথে কপিভায়ো নিবন্ধগুলোর তালিকার একটা লিংকও ট্যাগটিতে জুড়ে দেয়া যেতে পারে:) কি বলেন? ধন্যবাদ। --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৯:৫৮, ১২ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
তন্ময় ভাই, অনলাইন রেফারেন্স কিন্তু কম নয়, প্রত্যেক নিবন্ধের সাথে ইংরেজি নিবন্ধের সংযোগ রয়েছে এবং ইংরেজি নিবন্ধগুলো যথেষ্ঠ তথ্যবহুল; সেখান থেকে অনুবাদ করা যায় তাহলে কপিরাইট সমস্যা থাকে না। তৈকিরের আরো অরো অনেক নিবন্ধে ট্যাগ লাগানোর সময় আকার ও সংখ্যার বিষয়টি আমারও মাথায় ছিল এবং অনেকগুলোতে শুধুমাত্র সেই বিবেচনায় ট্যাগ লাগাইনি (যদিও যে কোন ব্যক্তি মূল উৎস ও উইকির নিবন্ধ পড়লে অবশ্যই কপিরাইটের সন্দেহ করবেন)। আমি শুধুমাত্র সেইসব নিবন্ধেই ট্যাগ লাগিয়েছি যেগুলোতে সমস্যা প্রকট। তবে তথ্যসূত্রের অভাবের কারণে কিভাবে কপিভায়ো প্রকট মনে হয় এটা আমি বুঝতে পারলাম না। আর আপনি নুতন পাতা তৈরি করে তালিকার প্রস্তাব করেছেন কিন্তু ট্যাগ যুক্ত করলে স্বয়ংক্রিয়ভাবে কপিভায়ো নিবন্ধগুলো এই বিষয়শ্রেণীতে যুক্ত হবে, এছাড়া এখানকার লগও থাকবে। উপরের বিষয়শ্রেণীতে যে নিবন্ধগুলো রয়েছে তার সবগুলোতেই ট্যাগ লাগানো রয়েছে যেগুলোতে উল্লেখ রয়েছে কপিভায়োর তদন্ত চলছে; সুতরাং নতুন কি ধরণের ট্যাগের কথা বলছেন, যদি বলেন? আমার যুক্তি হলো, উইকিতে যেহেতু তৈকিরের নিবন্ধগুলোর কপিরাইট সমস্যা দূর করলেই শেষ হয়ে যাবে না, ভবিষ্যতে আরো কপিভায়োযুক্ত নিবন্ধ তৈরি হবে তাই এখন থেকেই একটি স্ট্যান্ডার্ড নীতি ফলো করা দরকার সেজন্যই এই তালিকাটি তৈরি করেছি। আর কারো একার পক্ষে যেহেতু এগুলো রক্ষণাবেক্ষণ করা সম্ভব না, সেহেতু এই পাতাটির মাধ্যমে নিবন্ধগুলো হেন্ডেল করলে পাতাটিতে মাঝে মাঝেই সম্পাদনা হবে এবং সাম্প্রতিক পরিবর্তনের মাধ্যমে অনেক নতুন সম্পাদক উইকির কপিভায়ো নিবন্ধ ক্লিন বা প্রয়োজনে পূণ:লিখনে আগ্রহী হলেও হতে পারে, কি বলেন :)? আফটার অল আমার পরিকল্পনাটি দীর্ঘমেয়াদি। আর এখন যেহেতু এই বিষয়শ্রেণীতে তৈকিরের নিবন্ধ ছাড়া কোন নিবন্ধ নেই, সেহেতু নতুন পাতা তৈরি না করেও শুধুমাত্র ঐ বিষয়শ্রেণীটি ফলো করার মাধ্যমেই নিবন্ধ সংশোধন করা যায়। তারপরও যদি মনে করে নতুন আলাদা পাতা তৈরির প্রয়োজনীয়তা রয়েছে তাহলেও আমার কনো আপত্তি নাই ;) মতামত দিন। ধন্যবাদ। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৫, ১৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
নাহিদ, রেফারেন্স কম থাকার কারণে কপিভায়ো প্রকট মনে হচ্ছে বলার কারণ হল, তৌকিরের নিবন্ধগুলোর বেশিরভাগেই তথ্যসূত্র একটা বা দুটা থাকে। আর আমার মনে হয় ও পত্রিকার কোন নিউজ থেকে ইন্সপায়ার্ড হয়ে ওই নিবন্ধগুলো তৈরি করে এবং মূলত: সেসব নিউজের লিংকই তথ্যসূত্র হিসেবে উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহার করে। ফলে সেই নিবন্ধের সাথে পত্রিকার নিউজটির কিছু মিল থাকলে সেটা বেশি করে চোখে পড়ে। আমি ওর নিবন্ধগুলো কিছু পড়ে দেখেছি, সেখানে পুরো নিবন্ধটি যে পুরোটাই পত্রিকার সাথে হুবহু মিল সেটা বলা যাবেনা। কারণ উইকির নিবন্ধের গঠন আর পত্রিকার নিবন্ধের গঠন স্বাভাবিকভাবেই এক হতে পারেনা। তবে কিছু কিছু সেকশন মিলে যায়। তাই পুরো নিবন্ধে ট্যাগ না দিয়ে ওই সেকশনগুলোতে পুর্নলিখনের ট্যাগ দেয়া যেতে পারে। তবে আমি একটা গুরুত্বপূর্ণ নিবন্ধ একেবারে গায়েব করে দিয়ে সে স্থলে "সম্ভাবনীয় কপিরাইট ইস্যুর তদন্ত" জাতীয় ট্যাগ লাগানোটা একেবারেই সমর্থন করতে পারছি না। একজন উইকিপিডিয়ান তার মূল্যবান সময় উইকিপিডিয়াতে দিচ্ছেন, সেখানে তার কাজের জন্য যদি কোন "তদন্ত" শুরু হয় তবে কি আপনার মনে হয় নতুনেরা আর এমুখো হবেন? এটি সাময়িকভাবে উইকিপিডিয়ার নীতিমালার প্রয়োগ হিসেবে দেখা গেলেও প্রকৃত অর্থে উইকিপিডিয়ার জন্য ভাল কিছু অর্জন হয়না, বরঞ্চ এটি একজন মূল্যবান উইকিপিডিয়ানকে শুধু নিরুৎসাহিতই করে, কোনভাবেই উইকিপিডিয়ার উন্নতির অনুঘটক হতে পারে না। আমি প্রায় আট বছরের মতো উইকিপিডিয়ায় সম্পাদনা করছি, এই দীর্ঘ সময়ে আমি অনেককে উইকিপিডিয়াতে অবদান রাখার ব্যাপারে বলেছি। তবে তাদের অনেকের কাছেই আবার শুনেছি তারা বাংলা উইকিপিডিয়ায় কয়েকবার অবদান রাখার চেষ্টা করলেও তাদের কাজ সিনিয়র উইকিপিডিয়ানরা কোন কথাবার্তা ছাড়া মুছে দেন বা ট্যাগ লাগিয়ে দেন (এখানে প্রক্রিয়াটি স্বাভাবিক মনে হলেও মনে রাখতে হবে নতুন উইকিপিডিয়ানরা মূলত কিছু না জেনেই কাজ শুরু করেন)। ফলে তারা আর দ্বিতীয়বার বাংলা উইকিপিডিয়াতে আসেননি। আমাদের মূল সমস্যা হল আমরা পশ্চিমা নীতিমালাগুলোই বাংলা উইকিপিডিয়ার জন্য জাস্ট অনুবাদ করে ব্যবহার করছি, সেটা অনেক ক্ষেত্রেই আমাদের প্রেক্ষাপটের সাথে খাপ খায় না। আমাদের দেশের মানুষেরা পশ্চিমাদের মতো এগ্রেসিভ না, উল্টো প্রযুক্তিগত (এবং অন্যান্য অনেক ক্ষেত্রেই) বেশ অর্ন্তমুখী। তাই একবার কেউ বাংলা উইকিপিডিয়ায় কাজ করে তার লেখা যদি পরে মুছে যায় বা বিভিন্ন ধরণের "সতর্কীকরণ" ট্যাগ লাগানো হয়, তবে তারা আর দ্বিতীয়বার এখানে আসতে চান না। তাই আমি অনেকদিন ধরেই চেষ্টা করছি আমাদের নীতিমালাগুলো আমাদের মতো করে সহজভাবে লিখতে (আমাদের উইকিপিডিয়া যেহেতু ছোট তাই ইংরেজির মতো এত গাদা গাদা নীতিমালা/গাইডলাইন আমাদের আপাতত দরকার নেই, বাংলা উইকিপিডিয়া বড় হবার সাথে সাথে এমনিতেই এগুলোও গ্রো করবে)। তবে উইকিমিডিয়া বাংলাদেশ আর WMF এর কাজের চাপে এখনো এগুলো শুরু করা হয়নি।
এবার একটু অন্য কিছু প্রসঙ্গে আসি। ১. তৌকিরের নিবন্ধগুলো মূলত: প্রকৃতি ও প্রানী জগৎ সম্পর্কিত। এদের বেশির ভাগের ব্যাপারে ইংরেজি নিবন্ধ থাকলেও সেগুলোর বাংলা নাম আমরা জানি না, ফলে এসব বিষয়ের ওপর নিবন্ধ বাংলায় অনেক কম। তাই ও যে কাজটা করছে সেটা অবশ্যই প্রসংশার দাবীদার। তাই আমি এই নিবন্ধগুলো একেবারে গায়েব না করে ওপরে (বা যে সেকশনে সমস্যা আছে সেখানে) নতুন ধরণের ট্যাগ লাগানোর পক্ষপাতি (যেটা কপিভায়োর বর্তমান যে ট্যাগ আছে সেগুলো হবে না) যার ভাষা হবে আন্তরিক। আর যে তালিকা করতে বলছি সেখানে এই নিবন্ধগুলোর তালিকা থাকবে, যাতে পরে যে কেউ আগ্রহী হয়ে ওই নিবন্ধগুলো সম্পাদনা করে ঠিক করতে পারে। অনেক কিছু লিখে ফেললাম। আপনার সাথে কখনো সামনা সামনি দেখা হলে আরো কথা হবে। ধন্যবাদ। --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৮:১২, ১৭ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
আমি কখনোই নতুনদের নিবন্ধে এরকম ট্যাগ ব্যবহার করি না, সমস্যা থাকলে তাদের যথেষ্ঠ বুঝিয়িই বলি, অবশ্যই যথেষ্ঠ ভদ্র ভাষায়। তৈকির অনেকদিনের উইকিপিডিয়ান, অবশ্যই তার অবদান প্রশংসার দাবিদার। আপনি বলেছেন অনেকেই অভিযোগ করেছেন তারা উইকিতে যথেষ্ঠ ভালো পরিবেশ পায় না, এটা কিছু কিছু ক্ষেত্রে হয়ে থাকে মানলাম কিন্তু আমাদের দেশের মানুষের সমস্যাটি হলো কোন কিছুই তারা পজেটিভলি নিতে পারে না। আমি এই কয়েকদিনে দেখেছি অনেক ব্যবহারকারীকে একই বিষয়ে বারবার সতর্ক করা স্বত্তেও তারা পুনরায় ঐ কাজটি করেন ইভেন বার্তার রেসপন্স করারও প্রয়োজন মনে করেন না। এখন তারা যদি পরে বলে উইকিতে কাজের ভালো পরিবেশ নেই তাহলে ব্যপারটা দু:খেরই। তবে আমি যে কয়েকদিন যাবত এখানে আছি কাউকেই কোন নতুন ব্যবহারকারীর সাথে খারাপ ব্যবহার বা অন্ত্যত তাকে অবহিত না করে কিছু মুছে দিয়েছেন। সুতরাং কেউ অভিযোগ করে থাকলে আমি মনে করি অবশ্যই তিন উইকির ব্যপারটিই সামগ্রিকভাবে বুঝতে ব্যর্থ হয়েছেন। আপনি যে নতুন ধরনের ট্যাগের কথা বলেছেন, আশা করি সময় পেলে তৈরিতে হাত দেবেন (আপনি শুরু করলে আমিও সাহায্য করতে পারবো)। বাংলা উইকিতে যেহেতু ইউজার কম তাই আমার মনে হয় না, কেউ কপিরাইটকৃত অনেক নিবন্ধ তৈরি করলে সেগুলো পূণ:লিখন করার লোক পাওয়া যাবে। আলোচনা এতদূর গড়াতো না যদি তৈকির পূর্বেই আমার কথা আমলে নিতেন (কারণ তিনি নতুন উইকিপিডিয়ান নয়)। এখন পর্যন্ত মাত্র তিন/চারটি নিবন্ধ ঠিক হয়েছে এবং আপনার কথাতে যেদুটো নিবন্ধ পাঁচদিন পূর্বে ফিরিয়ে এনেছিলাম সেগুলোও এখনও একই অবস্থায় রয়েছে। আশা করি আমাদের শীঘ্রই দেখা হবে, আমি ফেইসবুকে আপনার সাথে এখনই কন্টাক্ট করছি। ভালো থাকবেন। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ২১:২৪, ১৭ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

শুভ নববর্ষ ১৪২১ এর শুভেচ্ছা

আজকের এই শুভ নববর্ষের শুভক্ষনে; বাঙালির সাজ সাজ রবে আপনাকে রাঙাতে আমার পক্ষ থেকে আপনাকে শুভ নববর্ষের বাঙালিয়ানা শুভেচ্ছা জানাচ্ছি এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সবার জন্য পান্না ভাত আর ইলিশ মাছ পাঠালাম। তাই পরিবারের সবাই মিলে খুব মজা করে খাবেন এবং ভাল থাকবেন সবসময় এই শুভ কামনায় ; ---- মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৮:২১, ১৪ এপ্রিল ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

পবিত্র ঈদুল ফিত্‌র এর দাওয়াত এবং শুভেচ্ছা

মহা পবিত্র ঈদুল ফিতর আগত, আর তাই আমরা সকলেই এই দিনকে ঘিরে উচ্ছ্বসিত; উদ্বেলিত। প্রিয়জনের সাথে থাকার এই মহা পবিত্র উৎসবে আপনাকে আমার পক্ষ থেকে ঈদের দাওয়াত এবং শুভেচ্ছা রইল। আশা করছি যে, দাওয়াতটি সাদরে গ্রহণ করবেন এবং এরই সাথে সাথে আপনি এবং আপনার পরিবারের সকলের জন্য অপরিসীম শুভ কামনা ব্যক্ত করে; ---- মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৭:২৮, ২৭ জুলাই ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ।