ওয়ারেন হেস্টিংস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Avijit Chatterjee (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Avijit Chatterjee (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
৩৪ নং লাইন: ৩৪ নং লাইন:


=== ভারতের গভর্নর জেনারেল(১৭৭৪-১৭৮৫) ===
=== ভারতের গভর্নর জেনারেল(১৭৭৪-১৭৮৫) ===
প্রথম govornor genarel of bengal হিসাবে নিযুক্ত হন তিনি । দশ বছর পর এই পোষ্ট থেকে অবসর নেন তিনি । তারনামে কলকাতায় একটি রাস্তাও বানানো হয়।


== মূল্যায়ন ==
== মূল্যায়ন ==

০৮:১৩, ১০ জুলাই ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

Warren Hastings
Governor-General of the Presidency of Fort William
কাজের মেয়াদ
20 October 1774 – 1 February 1785
সার্বভৌম শাসকGeorge III
উত্তরসূরীSir John Macpherson, Bt
As Acting Governor-General
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৭৩২-১২-০৬)৬ ডিসেম্বর ১৭৩২
Churchill, Oxfordshire
মৃত্যু২২ আগস্ট ১৮১৮(1818-08-22) (বয়স ৮৫)
Daylesford, Gloucestershire
জাতীয়তাEnglish
প্রাক্তন শিক্ষার্থীWestminster School
ওয়ারেন হেস্টিংস

ওয়ারেন হেস্টিংস (৬ই ডিসেম্বর, ১৭৩২ - ২২শে আগস্ট, ১৮১৮) ছিলেন ভারতবর্ষের প্রথম গভর্নর জেনারেল

প্রথম জীবন

তার জন্ম ১৭৩২সালে চার্চিলের অক্সফোর্ডে একটি গরিব পরিবারে হয়েছিল, তার জন্মের কিছু পরেই তার মাতার দেহান্ত হয় । সে ওএস্টমিনিস্টার বিদ্যালয়ে ভর্তি হয়েছিল । ভবিতব্য প্রধানমন্ত্রি লর্ড শেল্বার্ন , পোর্টল্যান্ডের সর্দার আর কবি ঊইলিয়াম কাউপার তার সহপাঠি ছিলেন। ১৭৫০সালে তিনি ব্রিটিশ ইষ্ট ইন্ডিয়া কম্পানীতে যোগ দেন, এবং ভারতের দিকে রওনা দেন । aughust মাসে তিনি কলকাতা আসেন । গভির অদ্ধাবসা ও কর্মের মাদ্ধমে সুনাম অর্জন করে ফেলেন । এমনকি ফাকা সময় তিনি ভারত সম্পর্কে জানা , ঊর্ধূ ফার্সি শেখায় ব্যায় করতেন । ১৭৫২তে তাকে ঊইলিয়াম ওয়াটস এর অধিনে বাংলার `কাসিমবাজার `নামক এক ব্যাস্ত বাণিজ্যস্থলে পাঠানো হয়, যেখানে ভালো কাজের জন্য তিনি পুরষ্ক্রিত হয়েন । কাসিমবাজারে তিনি east india politics সম্পর্কে ওয়াকিবহল হয়েন ।

     ব্রিটিশ ব্যাবসাস্থল গুলি ব্রিটিশদের অধিনে পরচালিত হওয়া কালিন নবাব আলিবর্দি খান রাজনইতিক কর্মকান্ডের মাদ্ধমে ব্রিটিশদের বাণিজ্য দুর্দম করে তোলে। আলিবর্দি খানের নাতি সিরাজ উদ্দওলা ইউরপিয়ান্দের ব্যাবসা নিরাপত্তাবিহিন করে তুলছিলো, তার পরিচয়ইউরপিয়ান বিরধি হিসাবে গড়ে উঠেছিল। যখন ১৭৫৬ সালে এপ্রিল মাসে আলিবর্দি খানের দেহত্যাগ british treding postএ  হোল, তখন ছোট সেনাদলের মাদ্ধমে ব্রিটিশরা দখলদারিতে সক্ষম হয়। তবে তেসরা জুনে একটা বড় দলের মাদ্ধমে ঘিরে হেস্টিংস আর তার সহকর্মিদের কে মুর্শিদাবাদে ধরে নিয়ে জেলে ভরে রাখা হয় , এভাবে কলকাতা সাময়িক ভাবে নবাবের অধিনস্ত হয়। হেস্টিংসের সেনাদল আর সহকর্মি মানুষদের একটি অন্ধকূপে ফেলে মারা হয় । 
  কিছুকালের জন্য হেস্টিংস মুর্শিদাবাদে নবাবের মধ্যস্থতাকারি হিসাবে ছিলেন , তবে প্রাণভয়ে ফুলতা island এয় পালিয়ে যান, সেখানে  কলকাতা থেকে আসা আরোও কিছু ঊদবাস্তু ও আশ্রয় নিয়েছিল । মেরি বুকানান , যার বর অন্ধকূপ হত্যার এক শিকার,তাকে তিনি বিবাহ ও করেন । কিছুকাল পরে রবার্ট ক্লাইভ তাদের বাচিয়ে নিয়েযান । ক্লাইভ হেস্টিংসের কাজে প্রশংশিত হয়ে তার কাশিমবাদে ফেরার ব্যাবস্থা করে দেন ।

জীবন ও পেশা

ভারতের গভর্নর জেনারেল(১৭৭৪-১৭৮৫)

প্রথম govornor genarel of bengal হিসাবে নিযুক্ত হন তিনি । দশ বছর পর এই পোষ্ট থেকে অবসর নেন তিনি । তারনামে কলকাতায় একটি রাস্তাও বানানো হয়।

মূল্যায়ন