ঈস্ট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
180.149.7.249-এর সম্পাদিত সংস্করণ হতে NahidSultanBot-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত
৪ নং লাইন: ৪ নং লাইন:
ইস্ট ([[:en: Yeast|Yeast]])একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর অন্তর্ভূক্ত।
ইস্ট ([[:en: Yeast|Yeast]])একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর অন্তর্ভূক্ত।


== কোষীয় গঠন ==
পাতা অর্ধ - সুরক্ষিত
খামির
প্রজাতি Saccharomyces cerevisiae এর চেঁচানো
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
ডোমেন : উইকিপিডিয়া
কিংডম : ছত্রাক
অব ট্যাক্সোনমির হিসেব এবং Subphyla


== অবস্থান ==
Ascomycota

Saccharomycotina (সত্য yeasts )
Taphrinomycotina
Schizosaccharomycetes ( বিদারণ yeasts )

Basidiomycota

Agaricomycotina
Tremellomycetes
Pucciniomycotina
Microbotryomycetes

Yeasts বর্তমানে বর্ণিত 1,500 প্রজাতির সাথে , রাজত্ব ছত্রাক মধ্যে শ্রেণীবদ্ধ ইউক্যারিওটিক microorganisms হয় [1] (সব গড়তে পারলেও ছত্রাক প্রজাতির 1 % হতে আনুমানিক ) . খামির ধরন সহ কিছু প্রজাতি গঠনের মাধ্যমে বহুকোষী হতে পারে , যদিও [ 2 ] yeasts , এককোষী হয় pseudohyphae , বা মিথ্যা hyphae নামে পরিচিত ছিলেন উদীয়মান কোষ স্ট্রিং , সবচেয়ে molds হিসাবে দেখা . কিছু yeasts ওভার 40 মাইক্রোমিটার পৌঁছতে পারে , যদিও [3] খামির আকার, সাধারণত ব্যাস 3-4 মাইক্রোমিটার পরিমাপ , প্রজাতির উপর নির্ভর করে ব্যাপকভাবে ঘটতে পারে . [4] সবচেয়ে yeasts মাইটোসিস দ্বারা অযৌন প্রজনন , এবং অনেক উদীয়মান নামক একটি সামঁজস্যহীন বিভাজন প্রক্রিয়া দ্বারা তাই না.

বছর হাজার হাজার জন্য কার্বন ডাইঅক্সাইড পোড়ানো এবং মদ্যপ পানীয় মদ ব্যবহার করা হয়েছে [5] এছাড়াও আধুনিক কোষ জীববিজ্ঞানের একটি কেন্দ্রিয় গুরুত্বপূর্ণ মডেল জীব হল - গাঁজন দ্বারা, চেঁচানো প্রজাতির Saccharomyces cerevisiae কার্বন ডাইঅক্সাইড এবং alcohols করতে শর্করা পরিবর্তন করে. গবেষণা, এবং অধিকাংশ পুঙ্খানুপুঙ্খভাবে অন্বেষিত ইউক্যারিওটিক microorganisms এক. গবেষকরা ইউক্যারিওটিক কোষ এবং পরিণামে মানব জীববিজ্ঞানের জীববিজ্ঞান সম্পর্কে তথ্য জড়ো করা এটা ব্যবহার করেছেন . [6] যেমন Candida Albicans হিসাবে yeasts , অন্যান্য প্রজাতি, opportunistic প্যাথোজেনের হয় এবং মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে. Yeasts সম্প্রতি মাইক্রোবিয়াল ফুয়েল কোষে বিদ্যুৎ উৎপন্ন করতে ব্যবহৃত , [7] এবং biofuel শিল্প জন্য ইথানল উত্পাদন হয়েছে .

Yeasts একটি একক শ্রেণীকরণের সূত্র বা Phylogenetic গ্রুপ গঠন করে না. শব্দটি " চেঁচানো " প্রায়ই [8] কিন্তু yeasts এর Phylogenetic diversity দুটি পৃথক অব ট্যাক্সোনমির হিসেব তাদের বসানো দ্বারা প্রদর্শিত হয় , Saccharomyces cerevisiae জন্য একটি প্রতিশব্দ হিসাবে নেওয়া হয় : Ascomycota এবং Basidiomycota . উদীয়মান yeasts (" সত্য yeasts ") যাতে Saccharomycetales মধ্যে শ্রেণীবদ্ধ করা হয় . [9]

''''''গাঢ় লেখা'''শব্দ " চেঁচানো " প্রাচীন ইংরেজী সারকথা , Gyst ও ইন্দো ইউরোপীয় রুট থেকে হ্যাঁ - , " ফোঁড়া " যার অর্থ " ফেনা " , বা " বুদ্বুদ " ' থেকে আসে. [10] খামির মাইক্রোবের সম্ভবত নিকটতম ঘরকুনো এক জীব . মিশরীয় ধ্বংসাবশেষ খনন archaeologists তাড়াতাড়ি হয়রান পাথর এবং খামির - উত্থাপিত রুটি জন্য বেকিং চেম্বার , যেমন 4,000 বছর বয়সী বেকারি এবং ব্রিউয়ারি এর আঁকা পাওয়া যায় নি. 1680 সালে [11] , ডাচ নিসর্গী আন্তন ভ্যান Leeuwenhoek প্রথম microscopically খামির পালন , কিন্তু এ সময় প্রাণীর বসবাস করা তাদের বিবেচনা , বরং গোলাকার কাঠামো করা হয়নি. 1857 সালে [12] , ফরাসি microbiologist লুই Pasteur মদ্যপ গাঁজন জীবিত yeasts দ্বারা এবং না যদি রাসায়নিক দ্বারা পরিচালনা করা হয়েছিল যে কাগজ " Mémoire উপরি লা গাঁজন alcoolique " মধ্যে প্রমাণিত . একটি পর্যবেক্ষণ পরে " Pasteur ইফেক্ট " বলা - অনুঘটক [11] [13] Pasteur খামির জুস মধ্যে অক্সিজেন সাড়া জাগানো করে , কোষ বৃদ্ধি বৃদ্ধি করা যেতে পারে , কিন্তু গাঁজন বাধার ছিল দেখিয়েছেন.

দেরী 18th শতাব্দীর দ্বারা, বানানোর ব্যবহৃত দুটি চেঁচানো প্রজাতির চিহ্নিত করা হয়েছে : Saccharomyces cerevisiae ( উপরের fermenting খামির ) এবং এস carlsbergensis ( নীচের অংশে fermenting খামির ) . এস cerevisiae 1780 সাল থেকে রুটি গ্রহণের জন্য ডাচ দ্বারা বাণিজ্যিকভাবে বিক্রি করা হয়েছে ; যখন , 1800 প্রায় , জার্মানরা ক্রিম আকারে এস cerevisiae উৎপাদন শুরু করে. 1825 সালে, একটি পদ্ধতি মুছে ফেলার জন্য উন্নত ছিল তরল তাই খামির কঠিন ব্লক হিসাবে প্রস্তুত করা যেতে পারে. [14] খামির ব্লকের শিল্প উত্পাদন 1867 সালে ফিল্টার প্রেস প্রবর্তনের দ্বারা উন্নত ছিল . 1872 সালে ব্যারন সর্বোচ্চ দে স্প্রিনজার বিকশিত বাণিজ্যিক খামির ফিলাডেলফিয়া, মধ্যে 1876 সালে শতবার্ষিক উদ্ভাস এ বিক্রী ছিল না হওয়া পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র ছিবড়া খামির , প্রথম বিশ্বযুদ্ধের হওয়া পর্যন্ত ব্যবহৃত হয় যে একটি কৌশল . [15] তৈরি একটি উত্পাদন প্রক্রিয়া , প্রাকৃতিকভাবে বায়ুবাহিত yeasts প্রায় একচেটিয়াভাবে ব্যবহার করা হয় যেখানে চার্লস এল প্রবন্ধ FLEISCHMANN পরিসমাপ্তি বেকড রুটি ভজনা , সেইসাথে এটি ব্যবহার করতে পণ্য ও একটি প্রক্রিয়া বিকশিত . [16]'''== অবস্থান ==


== শ্রেনী বিন্যাস ==
== শ্রেনী বিন্যাস ==


== শারীরতত্ত্ব ==
== শারীরতত্ত্ব ==
পুষ্টি এবং বৃদ্ধি

তারা শক্তির একটি উৎস হিসেবে জৈব যৌগ ব্যবহার এবং হত্তয়া সূর্যালোক প্রয়োজন বোধ করেন না হিসাবে yeasts , chemoorganotrophs হয় . কার্বন বেশিরভাগ হেক্সোস যেমন গ্লুকোজ এবং ফলশর্করা হিসেবে চিনি, , অথবা যেমন সুক্রোজ এবং মালটোস হিসাবে disaccharides থেকে প্রাপ্ত করা হয়. কিছু কিছু প্রজাতি যেমন ribose , [17] alcohols , এবং জৈব অ্যাসিড হিসাবে pentose চিনি বিপাক পারেন. চেঁচানো প্রজাতির বায়ুজীবী সেলুলার শ্বসন জন্য অক্সিজেন প্রয়োজন ( aerobes আবশ্যকীয় ) বা অবাত হয় , কিন্তু শক্তি উত্পাদন ( ঐচ্ছিক anaerobes ) এর বায়ুজীবী পদ্ধতি আছে হয় . ব্যাকটেরিয়া থেকে ভিন্ন, কোন পরিচিত চেঁচানো প্রজাতির ( anaerobes আবশ্যকীয় ) শুধুমাত্র anaerobically বাড়া. Yeasts একটি নিরপেক্ষ বা সামান্য আম্লিক pH এর পরিবেশে ভাল বাড়া.

Yeasts তারা ভাল হত্তয়া কি তাপমাত্রা পরিসীমা মধ্যে তারতম্য. উদাহরণস্বরূপ, Leucosporidium কোল্ড -2 20 ° সে (28 থেকে 68 ডিগ্রি ফারেনহাইট ) এ বৃদ্ধি , Saccharomyces 5 থেকে 35 ° সে (41 থেকে 95 ডিগ্রি ফারেনহাইট ) এ telluris , এবং 28 থেকে 45 ° সে সময়ে Candida slooffi ( 82 113 থেকে ) ফল ° . [18] কোষ কার্যকরতা সময়ের কমে সঙ্গে , কিছু অবস্থার অধীনে জমা বেঁচে থাকতে পারে .

সাধারণভাবে, yeasts কঠিন বৃদ্ধি মিডিয়ার ল্যাবরেটরী বা তরল broths জন্মায়. Yeasts চাষের জন্য ব্যবহার প্রচলিত মিডিয়া আলু গ্লুকোজ Agar বা আলু গ্লুকোজ জুস, স্টআইন ল্যাবরেটরিজ পুষ্টির Agar , খামির peptone গ্লুকোজ Agar , এবং খামির ছাঁচ Agar বা জুস অন্তর্ভুক্ত. ঘন ঘন খামির চাষ যিনি হোম brewers একটি কঠিন বৃদ্ধির মাধ্যম হিসেবে শুকনো সীরা নিষ্কর্ষ এবং Agar ব্যবহার. এন্টিবায়োটিক cycloheximide কখনো কখনো Saccharomyces yeasts বৃদ্ধি দমন করা এবং বন্য / আদিবাসী চেঁচানো প্রজাতির জন্য নির্বাচন করতে খামির বৃদ্ধির মিডিয়া যোগ করা হয়. এই খামির প্রক্রিয়া পরিবর্তন করতে হবে.

সাধারণভাবে kahm খামির নামে পরিচিত একটি সাদা , সুতার মত সরূ চেঁচানো, , চেহারা প্রায়ই কিছু সবজি, বায়ু মরেছে সাধারণত ফলাফল lactofermentation (অথবা pickling ) একটি উপজাত . নিরীহ হলেও, এটি জরা সবজি একটি খারাপ গন্ধ দিতে পারেন এবং গাঁজন সময় নিয়মিত মুছে ফেলা আবশ্যক. [19]


== বৃদ্ধি ==
== বৃদ্ধি ==


== ব্যাবহারিক প্রয়োগ ==
''''''গাঢ় লেখা'''ব্যবহার

চেঁচানো দরকারী শারীরবৃত্তীয় বৈশিষ্ট্য জৈবপ্রযুক্তি ক্ষেত্রে তাদের ব্যবহার করেছে. খামির করে চিনি গাঁজন এই প্রযুক্তির প্রাচীনতম এবং বৃহত্তম আবেদন. Yeasts অনেক ধরনের অনেক খাবার তৈরীর জন্য ব্যবহৃত হয়: রুটি উত্পাদন রুটিওয়ালা এর চেঁচানো; বিয়ার গাঁজন মধ্যে Brewer এর চেঁচানো; ওয়াইন গাঁজন মধ্যে, এবং xylitol উৎপাদনের জন্য চেঁচানো. [42] সুতরাং তথাকথিত লাল চাল চেঁচানো আসলে একটি ছাঁচ, Monascus purpureus হয়. Yeasts জেনেটিক্স এবং কোষ জীববিদ্যা জন্য বহুল ব্যবহৃত মডেল অর্গানিজমের কিছু. [43] অন্তর্ভুক্ত'''== ব্যাবহারিক প্রয়োগ ==


== উৎপাদন ==
== উৎপাদন ==


[[বিষয়শ্রেণী:ছত্রাক]]
[[বিষয়শ্রেণী:ছত্রাক]]সয়ংক্রিয় অনুবাদের সাথে একটি নতুন ব্রাউজার ব্যবহার করে দেখুন৷Google Chrome ডাউনলোড করুনখারিজ
অনুবাদ করুন
মদ্যপ পানীয়

মদ্যপ পানীয় ইথানল ( C2H5OH ) ধারণ করে পানীয় হিসেবে সংজ্ঞায়িত করা হয়. অবাত বা কম অক্সিজেন অবস্থার অধীনে yeasts নির্দিষ্ট প্রজাতির দ্বারা শর্করা বিপাক - এই ইথানল প্রায় সবসময় গাঁজন দ্বারা উত্পাদিত হয়. যেমন তৃণভূমি , ওয়াইন , বিয়ার , বা চুয়ান প্রফুল্লতা হিসাবে পানীয় সব তাদের উত্পাদন কিছু পর্যায়ে খামির ব্যবহার. একটি চুয়ান পানীয় পাতন দ্বারা শুদ্ধ করা হয়েছে এমন একটি পানীয় ধারণকারী ইথানল হয় . কার্বোহাইড্রেট সম্বলিত উদ্ভিদ উপাদান প্রক্রিয়ায় ইথানল একটি পাতলা সমাধান উৎপাদন , খামির দ্বারা fermented হয়. যেমন হুইস্কি ও রাম হিসাবে প্রফুল্লতা ইথানল এই পাতলা সমাধান distilling দ্বারা প্রস্তুত করা হয় . ইথানল তুলনায় অন্যান্য সামগ্রী (এটা বুড়া যা ওক দ্বারা উপলব্ধ যে ছাড়াও) পানীয় গন্ধ জন্য অ্যাকাউন্ট যা জল, এস্টার , এবং অন্যান্য alcohols , সহ condensate মধ্যে সংগ্রহ করা হয় .

বিয়ার
মূল নিবন্ধ: চা বানানোর
আরও দেখুন: আশা করি পাশে
বিয়ার Brewer এর চেঁচানো দ্বারা fermented হচ্ছে

বানানোর yeasts (" নীচে fermenting " বা ) " উপরের ফসল তোলা " (বা " উপরের fermenting ") এবং " নীচে - ফসল তোলা " হিসাবে দলেই করা হতে পারে. তারা একটি ফেনা এ গঠন কারণ [44] উপরের ফসল তোলা yeasts তাই বলা হয় গাঁজন সময় যবসুরা উপরে . একটি শীর্ষ ফসল তোলা চেঁচানো একটি উদাহরণ কখনো কখনো একটি " বীয়ার চেঁচানো " বলা , Saccharomyces cerevisiae হয় . তারা বীয়ার -টাইপ beers উত্পাদন করতে পারে , যদিও [ 45 ] বটম ফসল তোলা yeasts সাধারণত, লাগের -টাইপ beers উত্পাদন ব্যবহার করা হয়. এই yeasts কম তাপমাত্রার ভাল খামিরা . নীচে - ফসল তোলা চেঁচানো একটি উদাহরণ পূর্বে এস carlsbergensis নামে পরিচিত Saccharomyces pastorianus হয়.

দশক আগে, taxonomists দুই মধ্যে শুধুমাত্র স্বতন্ত্র পার্থক্য বিপাকীয় হয় লক্ষ করেন , এস cerevisiae একজন সদস্য হিসেবে এস carlsbergensis ( uvarum ) ভাগ . এস cerevisiae এর Lager প্রজাতির তাদের আরো বেড়ে monosaccharides মধ্যে melibiose , একটি disaccharide , hydrolyse , যার ফলে melibiase নামক একটি এনজাইম ঝরানো . উপরের এবং নীচের - ফসল তোলা এবং ঠান্ডা এবং উষ্ণ fermenting প্রভেদ মূলত সাধারণ পাবলিক যোগাযোগ করতে Laypersons ব্যবহৃত সাধারণীকরণের হয় . [ 46 ]

সবচেয়ে সাধারণ উপরের ফসল তোলা Brewer এর চেঁচানো, এস cerevisiae , সাধারণ পোড়ানো চেঁচানো হিসাবে একই প্রজাতি. [47] শুঁড়ী এর চেঁচানো ( B12 ছাড়া) এছাড়াও অপরিহার্য খনিজ পদার্থ এবং ভিটামিন বি খুবই সমৃদ্ধ. [ 48 ] যাইহোক, বেকিং এবং বানানোর yeasts সাধারণত বিভিন্ন বৈশিষ্ট্য পক্ষপাতী চাষ , বিভিন্ন প্রজাতির অন্তর্গত : পোড়ানো চেঁচানো প্রজাতির সম্ভাব্য সময় সবচেয়ে কম পরিমাণ মধ্যে মালকড়ি অঙ্গারাম্লযুক্তদ্রব্য , আরো আক্রমনাত্মক হয় ; বানানোর খামির প্রজাতির মন্থর কাজ , কিন্তু অফ স্বাদে কম উত্পাদন এবং (22 % পর্যন্ত কিছু প্রজাতির সাথে , ) উচ্চতর মদ কেন্দ্রীকরণ সহ্য ঝোঁক.

Dekkera / Brettanomyces একটি বিশেষ বেলজিয়ান Trappist বিয়ার যাও কন্ডিশনার বরাবর ' lambic ' এবং বিশিষ্টতা ঝাল Ales উৎপাদনের তার গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য পরিচিত চেঁচানো একটি মহাজাতি হয় . [ 49 ] মহাজাতি Brettanomyces এর শ্রেণীবিন্যাস থেকে বিতর্ক হয়েছে তার প্রাথমিক আবিষ্কার এবং বছরের পর বছর ধরে অনেক reclassifications দেখা করেনি. প্রারম্ভিক শ্রেণীবিভাগ. Multipolar উদীয়মান মাধ্যমে ( anamorph ফর্ম) অযৌন পুনরুত্পাদন যে কয়েক প্রজাতির উপর ভিত্তি করে ছিল [ 50 ] এর কিছুদিন পরেই , ascospores গঠন পর্যবেক্ষণ করা হয় এবং যৌন ( teleomorph ফর্ম) প্রজনন যা মহাজাতি Dekkera , , অংশ হিসাবে চালু হয় বর্গীকরণ সূত্র . [ 51 ] বর্তমান শ্রেণীবিন্যাস Dekkera / Brettanomyces এর ধরনের মধ্যে পাঁচটি প্রজাতি রয়েছে. যারা প্রথম দুই প্রজাতির জন্য বিদ্যমান teleomorphs সঙ্গে anamorphs Brettanomyces bruxellensis , Brettanomyces anomalus , Brettanomyces custersianus , Brettanomyces naardenensis , এবং Brettanomyces Nanus হয় , Dekkera bruxellensis এবং Dekkera anomala . [52] Dekkera এবং Brettanomyces মধ্যে পার্থক্য Oelofse এট সঙ্গে , বিতর্কিত হয় আল. (2008) তারা বর্তমান আণবিক ডিএনএ সনাক্তকরণের কৌশল anamorph এবং teleomorph রাজ্যের মধ্যে কোন ভ্যারিয়েন্স উদলা যে affirmed যখন 2006 থেকে Loureiro এবং Malfeito - Ferreira উদ্ধৃত . গত দশকে ধরে, Brettanomyces spp . Brettanomyces spp খাঁটি সংস্কৃতির সাথে fermented প্রধান ছিল উত্পাদিত beers হচ্ছে ব্রিউয়ারি মুষ্টিমেয় সঙ্গে শিল্পের নৈপুণ্য - বানানোর খাতে বৃদ্ধি ব্যবহার, আছে দেখা যায় . খুব সামান্য তথ্য বিশুদ্ধ সংস্কৃতি fermentative ক্ষমতা এবং বিভিন্ন প্রজাতির দ্বারা উত্পাদিত সুগন্ধযুক্ত যৌগের সংক্রান্ত বিদ্যমান হিসাবে এটি পরীক্ষা আউট ঘটেছে. Dekkera / Brettanomyces spp . সাম্প্রতিক গবেষণা অধিকাংশ ওয়াইন শিল্পের জ্ঞান বৃদ্ধি উপর , যদিও গত শতাব্দীতে পরিচালিত অনেক গবেষনার বিষয় হয়েছে . বানানোর শিল্প পাওয়া আট Brettanomyces প্রজাতির উপর সাম্প্রতিক গবেষণা স্ট্রেন নির্দিষ্ট fermentations নিবদ্ধ এবং যবসুরা মধ্যে বিশুদ্ধ সংস্কৃতি অবাত গাঁজন সময় উত্পাদিত প্রধান যৌগের চিহ্নিত . [ 53 ]

অটো ভাটিখানা সিন্ড্রোম পেটে ইথানল মধ্যে starches নিচে ভেঙ্গে যে brewers খামির তৈরি করে যেখানে একটি বিরল মেডিকেল অবস্থা হয় ; যা রক্ত প্রবাহে প্রবেশ করে . [ 54 ] [ 55 ]
ওয়াইন
মূল নিবন্ধ: ওয়াইননির্মাণ মধ্যে খামির

এটা ইথানল মধ্যে দ্রাক্ষা রস ( আবশ্যক) উপস্থিত চিনি পরিবর্তন করে যেখানে খামির , ওয়াইননির্মাণ ব্যবহার করা হয়. খামির দ্রাক্ষা স্কিনস ইতিমধ্যে সাধারণত উপস্থিত. গাঁজন এই এন্ডোজেন " বন্য চেঁচানো, " [ 56 ] সঙ্গে করা যাবে কিন্তু এই পদ্ধতি উপস্থিত চেঁচানো প্রজাতির সঠিক ধরনের উপর নির্ভর করে যা অনির্দেশ্য ফলাফল দেয় . এই কারণে, একটি বিশুদ্ধ খামির সংস্কৃতি সাধারণত আবশ্যক যোগ করা হয় ; এই খামির দ্রুত গাঁজন প্রাধান্য পায় . বন্য yeasts একটি নির্ভরযোগ্য এবং আন্দাজের গাঁজন নিশ্চিত করে , যা অবদমিত করা হয়. [57]

প্রজাতির না সব প্রজাতির উপযুক্ত যদিও বেশিরভাগ যোগ ওয়াইন yeasts , এস cerevisiae হাজার প্রজাতির হয় . [57] বিভিন্ন এস cerevisiae চেঁচানো প্রজাতির অতএব নির্বাচিত খামির প্রকৃত স্ট্রেন উপর সরাসরি প্রভাব ফেলতে পারে , শারীরবৃত্তীয় এবং fermentative বৈশিষ্ট্য বিভিন্নমুখী করেছেন সমাপ্ত ওয়াইন . [ 58 ] উল্লেখযোগ্য গবেষণা wines মধ্যে এটিপিকাল গন্ধ প্রোফাইল বা বৃদ্ধি জটিলতা উত্পাদন যে উপন্যাস ওয়াইন চেঁচানো প্রজাতির বিকাশের মধ্যে গ্রহণ করা হয়েছে . [ 59 ] [ 60 ]

ওয়াইন মধ্যে যেমন Zygosaccharomyces এবং Brettanomyces হিসাবে কিছু yeasts , , বৃদ্ধির ওয়াইন ফল্ট এবং পরবর্তী খাবারের পচন ঘটাতে পারে . উদ্বায়ী phenolic যৌগের হয় যা কিছু , ওয়াইন ক্রমবর্ধমান যখন [ 61 ] Brettanomyces মেটাবোলাইটস একটি অ্যারে উত্পাদন করে. একসঙ্গে, এইসব যৌগের প্রায়ই " Brettanomyces চরিত্র " হিসাবে উল্লেখ করা হয় , এবং প্রায়ই " এন্টিসেপটিক " অথবা " barnyard " টাইপ aromas হিসাবে বর্ণনা করা হয়. Brettanomyces ওয়াইন শিল্প মধ্যে ওয়াইন ফল্ট থেকে উল্লেখযোগ্য অবদানকারী হয় . [62]

ব্রিটিশ কলাম্বিয়া , কানাডা বিশ্ববিদ্যালয় থেকে গবেষকরা , amines কমে হয়েছে চেঁচানো একটি নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে. রেড ওয়াইন এবং Chardonnay মধ্যে amines অফ স্বাদে উত্পাদন এবং কিছু কিছু মানুষের মধ্যে মাথাব্যাথা এবং উচ্চ রক্তচাপ সৃষ্টি . মানুষ আমার 30 % যেমন histamines হিসাবে জীবজনিত amines , সংবেদনশীল . [63]
পোড়ানো
এই বিভাগে যাচাইয়ের জন্য অতিরিক্ত উদ্ধৃতির প্রয়োজন. নির্ভরযোগ্য সূত্র উদ্ধৃত বাক্যসমূহ যোগ করে এই নিবন্ধটি উন্নত করতে সাহায্য করুন. তথসূত্রবিহীন বিষয়বস্তুসমূহ ও অপসারণ করা যাবে. ( 2013 এপ্রিল )
মূল নিবন্ধ: বেকার এর চেঁচানো

খামির , এস cerevisiae হচ্ছে , এটি গ্যাস কার্বন ডাই অক্সাইড মধ্যে মালকড়ি উপস্থিত খাদ্য / বেড়ে চিনি পরিবর্তন করে যেখানে একটি leavening এজেন্ট হিসাবে পোড়ানো ব্যবহার করা হয় সবচেয়ে সাধারণ এক . এই মালকড়ি গ্যাস ফর্ম পকেট বা বুদবুদ হিসেবে প্রসারিত বা বেড়ে জানাবে. মালকড়ি বেকড হয়, খামির ডাইস এবং বায়ু পকেট " সেট " , বেকড পণ্য একটি নরম এবং ফাঁপা জমিন দেবার . একটি রুটি মালকড়ি মধ্যে আলু ফুটন্ত , ডিম, বা চিনি থেকে আলু, পানি ব্যবহারের yeasts বৃদ্ধির খানি . বেকিং ব্যবহৃত অধিকাংশ yeasts মদ্যপ গাঁজন একই প্রজাতির সাধারণ. উপরন্তু, Saccharomyces exiguus (এছাড়াও এস গৌণ নামে পরিচিত) , গাছপালা , ফল ও শস্য পাওয়া একটি বন্য চেঁচানো, মাঝে মাঝে পোড়ানো জন্য ব্যবহৃত হয়. Breadmaking ইন, খামির প্রথমে কার্বন ডাই অক্সাইড ও পানি উৎপাদন , aerobically respires . অক্সিজেন হ্রাসপ্রাপ্ত হয়, গাঁজন নষ্ট পণ্য হিসাবে ইথানল উৎপাদন শুরু হয় ; যাইহোক, এই পোড়ানো সময় evaporates . [ 64 ]
সংকুচিত তাজা খামির একটি ব্লক

খামির প্রথম রুটি সেকা ব্যবহৃত হয় যখন এটা জানা যায়নি . এই ব্যবহারের দেখাতে যে প্রথম রেকর্ডের প্রাচীন মিশর থেকে এসেছে . [5] গবেষকরা ময়দা খাবার ও জল মিশ্রণ একটি উষ্ণ দিনে আর স্বাভাবিকের তুলনায় বাকি ছিল ফটকা এবং ময়দা প্রাকৃতিক দূষণকারী ঘটবে yeasts এটা পোড়ানো আগে খামিরা সৃষ্ট . ফলে রুটি স্বাভাবিক ফ্ল্যাট , হার্ড পিষ্টক তুলনায় লাইটার এবং tastier হত .
অনলাইনে শুকনো খামির , যা চেঁচানো একটি দস্তার ফর্ম বাণিজ্যিকভাবে বিক্রি করা হয়

আজ, বেকার এর খামির বিভিন্ন খুচরো আছে ; উত্তর আমেরিকায় সবচেয়ে বিখ্যাত এক 1868 সালে উন্নত ছিল যা FLEISCHMANN'S YEAST হয়. দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, FLEISCHMANN'S , হিমায়ন প্রয়োজন হয়নি যা একটি দস্তার সক্রিয় শুষ্ক চেঁচানো উন্নত তাজা খামির আর একটি আর বালুচর জীবন ছিল, এবং হিসাবে দুইবার rose দ্রুত . বেকার এর চেঁচানো একটি বর্গক্ষেত্র " পিষ্টক " মধ্যে সংকুচিত একটি তাজা খামির হিসাবে বিক্রি হয়. এই ফর্ম দ্রুত perishes , তাই তাড়াতাড়ি উত্পাদন পরে ব্যবহার করা আবশ্যক. পানি ও চিনি দুর্বল সমাধান খামির মেয়াদ শেষ হয় কিনা তা নির্ধারণ করতে ব্যবহার করা যাবে. এটা ইথানল এবং কার্বন ডাই অক্সাইড মধ্যে চিনি ferments হিসেবে সমাধান ইন, সক্রিয় খামির ফেনা এবং বুদ্বুদ হবে. অন্যান্য উপাদানগুলো যোগ করা হয় আগে এটা ( পরীক্ষা ) চেঁচানো কার্যকরতা " প্রমাণ " হিসাবে কিছু রেসিপি , খামির সংশোধক হিসাবে এই দেখুন. একটি sourdough স্টার্টার ব্যবহারের সময় , ময়দা এবং পানি চিনির বদলে যোগ করা হয় ; এই স্পঞ্জ সংশোধক হিসাবে উল্লেখ করা হয়.

খামির রুটি তৈরীর জন্য ব্যবহৃত হয়, এটি ময়দা, লবণ, এবং গরম জল বা দুধ সঙ্গে মিশ্রিত করা. মালকড়ি এটি মসৃণ না হওয়া পর্যন্ত দলিত , এবং এটি আকার দ্বিগুন পর্যন্ত তারপর মাঝে মাঝে , বেড়ে ছেড়ে দেওয়া হয় . কিছু রুটি doughs এক ক্রমবর্ধমান পরে ফিরে ছিটকে এবং আবার বেড়ে ফেলে রাখা হয় . একটি লম্বা ক্রমবর্ধমান সময় একটি ভাল গন্ধ দেয় , কিন্তু এটা প্রথমে খুব দীর্ঘ জন্য ছেড়ে দেওয়া হয় , যদি খামির চূড়ান্ত পর্যায়ে রুটি বাড়াতে ব্যর্থ করতে পারেন. মালকড়ি তারপর , রুটি মধ্যে আকৃতির এটা সঠিক মাপ পর্যন্ত ওঠা বামে , এবং তারপর বেকড হয়. ব্রেড মেশিন রেসিপি সাধারণত শুকনো খামির জন্য কল ; তবে, একটি ( ওয়েট ) sourdough স্টার্টার এছাড়াও কাজ করতে পারেন.
Bioremediation

কিছু yeasts bioremediation ক্ষেত্রে সম্ভাব্য আবেদন খুঁজে পেতে পারেন. এই ধরনের একটি চেঁচানো, Yarrowia lipolytica , পাম তেল কল প্রবহমাণ অধ: পতন পরিচিত , [ 65 ] TNT ( একটি বিস্ফোরক পদার্থ ), [66] এবং এই ধরনের Alkanes , ফ্যাটি , ফ্যাট এবং তেলরং হিসাবে অন্যান্য হাইড্রোকার্বন , . [ 67 ] এটি করতে পারেন লবণ উচ্চ ঘনত্ব এবং ভারী ধাতু, [ 68 ] সহ্য এবং একটি ভারী ধাতু biosorbent হিসেবে তার সম্ভাব্য জন্য গবেষণা করা হচ্ছে. [ 69 ] Saccharomyces cerevisiae শিল্প প্রবহমাণ থেকে আর্সেনিক মত বিষাক্ত দূষণকারী bioremediate সম্ভাবনা রয়েছে. [ 70 ] ব্রোঞ্জ মূর্তি পরিচিত খামির নির্দিষ্ট প্রজাতির দ্বারা পতিত হবে . ব্রাজিলের স্বর্ণ খনি থেকে [ 71 ] বিভিন্ন yeasts বিনামূল্যে এবং জটিল রূপালী আয়ন আঁকড়ে . [72]
শিল্পকৌশল ইথানল উৎপাদন
আরও দেখুন: বায়োইথানল

ইথানল মধ্যে চিনি রূপান্তর চেঁচানো ক্ষমতা ইথানল জ্বালানি উত্পাদন জৈবপ্রযুক্তি শিল্প দ্বারা harnessed হয়েছে . প্রক্রিয়া যেমন চিনি বেত , ক্ষেত্র ভূট্টা , বা অন্যান্য খাদ্যশস্য শস্য হিসাবে , একটি feedstock MILLING, এবং তারপর জটিল চিনি মধ্যে starches ভাঙ্গিয়া , সালফিউরিক অ্যাসিড, বা ফাংগাল আলফা Amylase এনজাইম পাতলা যুক্ত করে আরম্ভ করা হয়. একটি Glucoamylase তারপর নিচে সহজ চিনি মধ্যে জটিল চিনি বিরতি যোগ করা হয়. এই পর, yeasts তারপর বিশুদ্ধতা মধ্যে 96 % থেকে ইথানল পর্যন্ত প্রাপ্ত বন্ধ চুয়ান যা ethanol সহজ চিনি, রূপান্তর যোগ করা হয়. [73]

Saccharomyces yeasts জেনেটিকালি সীলোস , যেমন কৃষি অবশিষ্টাংশ, কাগজ বর্জ্য , এবং কাঠ চিপ হিসাবে সেলুলোজ় সদিচ্ছা , উপস্থিত প্রধান বেড়ে চিনি এক খামিরা engineered করা হয়েছে . [ 74 ] [ 75 ] যেমন একটি উন্নয়ন ইথানল দক্ষতার আরো থেকে উত্পাদিত হতে পারেন সস্তা feedstocks , পেট্রল জ্বালানী আরো একটি প্রতিযোগিতা করে মূল্য নির্ধারণ বিকল্প সেলুলোজ় ইথানল জ্বালানি তৈরীর . [76]
Nonalcoholic পানীয়
একটি ঘড়া মধ্যে একটি Kombucha সংস্কৃতি fermenting

Root-র বিয়ার এবং অন্যান্য মিষ্টি কার্বনেটেড পানীয়ের গাঁজন কার্বন ডাইঅক্সাইড উৎপাদন , শুভস্য থামানো , কিন্তু শুধুমাত্র এলকোহল পরিমাণে ট্রেস , এবং চিনি উল্লেখযোগ্য পরিমাণ ড্রিংক মধ্যে ছেড়ে দেওয়া হয় হয় ছাড়া বিয়ার একই পদ্ধতি ব্যবহার করে উত্পাদিত হতে পারে. Kvass, রাইয়ের থেকে তৈরি একটি fermented পানীয় , পূর্ব ইউরোপে জনপ্রিয় ; ধান্যাম্ল ব্যাকটেরিয়া দিয়ে অন্যোন্যজীবিত্ব মধ্যে এটি একটি স্বীকৃত , কিন্তু কম মদ্যপ কন্টেন্ট আছে. [77] খামির Kombucha প্রস্তুতি , একটি fermented মিষ্টত্ব চা ব্যবহার করা হয়. চা পাওয়া yeasts এর প্রজাতি পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে , এবং অন্তর্ভুক্ত হতে পারে : . Brettanomyces bruxellensis , Candida রাশি , Schizosaccharomyces pombe , Torulaspora delbrueckii এবং Zygosaccharomyces bailii [ 78 ] Kombucha পূর্ব ইউরোপ এবং নাম chajnyj grib অধীন কিছু সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র মধ্যে একটি জনপ্রিয় পানীয় " চা মাশরুম " যার মানে ( Чайный гриб ), . দধি ও kumis চেঁচানো এবং ব্যাকটেরিয়া দিয়ে দুধ fermenting দ্বারা তৈরি করা হয়. [ 79 ]
পুষ্টিগত কাজী নজরুল ইসলাম
আরও দেখুন: Tibicos

খামির স্বাস্থ্য সচেতন ব্যক্তি এবং যারা নিম্নলিখিত ভেজান খাদ্যভ্যাস সঙ্গে জনপ্রিয় পুষ্টির সাংবাদিকদের ব্যবহার করা হয়. একটি খাদ্যতালিকাগত সম্পূরক হিসাবে বিক্রি যখন এটা প্রায়ই " পুষ্টির চেঁচানো " হিসাবে উল্লেখ করা হয়. পুষ্টিগত চেঁচানো একটি নিষ্ক্রিয় চেঁচানো, সাধারণত এস cerevisiae হয় . এটা প্রোটিন এবং ভিটামিন, [তথ্যসূত্র প্রয়োজন] বিশেষ করে বি কমপ্লেক্স ভিটামিন, পাশাপাশি অন্যান্য খনিজ পদার্থ এবং বৃদ্ধির জন্য প্রয়োজনীয় cofactors এর চমৎকার উৎস. এটি ফ্যাট ও সোডিয়াম মধ্যে স্বাভাবিকভাবেই কম. কিছু দাবি বিপরীত , এটা সামান্য বা কোনো ভিটামিন B12 রয়েছে . পুষ্টির চেঁচানো [ 48 ] কিছু কিছু ব্রান্ডের, সব না যদিও, ব্যাকটেরিয়া দ্বারা আলাদাভাবে উত্পাদিত হয় যা ভিটামিন B12 , সঙ্গে সুরক্ষিত হয় .

পুষ্টিগত চেঁচানো পনির পরিপূরক মধ্যে একটি অঙ্গ হিসাবে এটি জনপ্রিয় করে তোলে যে একটি মাথা - খারাপ , গোলগাল গন্ধ আছে . এটা প্রায়ই পারমায় তৈয়ারি পনির জায়গায় vegans দ্বারা ব্যবহৃত হয়. আরেকটি জনপ্রিয় ব্যবহারের ভুট্টার খই জন্য একটি টপিং হিসাবে হয়. এটি ভর্তা ব্যবহৃত এবং আলু ভাজা , যেমন scrambled ডিম মধ্যে করা যাবে. এটা থাক , অথবা cornmeal যাও জমিন একই একটি হলুদ গুঁড়া হিসাবে আকারে আসে , এবং সবচেয়ে প্রাকৃতিক খাদ্য সঞ্চয় বাল্ক করিডোর পাওয়া যেতে পারে . অস্ট্রেলিয়া , এটা কখনও কখনও " মসলাদার চেঁচানো থাক " হিসাবে বিক্রি হয়. " পুষ্টির চেঁচানো " সাধারণত বাণিজ্যিক পণ্য বোঝায় যদিও , ইচ্ছাকৃত ভাবে খাওয়ানো বন্দীদের ভিটামিন অভাব প্রতিরোধ "সাদাসিধা " চেঁচানো ব্যবহার করেছেন . [ 80 ]
probiotics

কিছু probiotic সাংবাদিকদের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালীর মধ্যে প্রাকৃতিক উদ্ভিদকুল রক্ষা এবং পুনঃস্থাপন খামির এস boulardii ব্যবহার. এস boulardii [ 81 ], Clostridium কষ্টসাধ্য দ্বারা সংক্রমণের সম্ভাবনা কমাতে [ 82] ডায়রিয়া - উদীয়মান আইবিএস রোগীদের মধ্যে অন্ত্র আন্দোলন কমাতে , [ 83 ] এবং ঘটনা কম , তীব্র ডায়রিয়া উপসর্গ কমাতে দেখানো হয়েছে এন্টিবায়োটিক - , traveler's - , এবং এইচআইভি / এইডস সংশ্লিষ্ট diarrheas . [ 84 ]
অ্যাকোয়ারিয়ামে শখ

চেঁচানো প্রায়ই রোপণ Aquaria গাছের পুষা কার্বন ডাই অক্সাইড ( CO2- ) উৎপন্ন অ্যাকোয়ারিয়াম hobbyists দ্বারা ব্যবহৃত হয়. [ 85 ] একটি সাদাসিধা সেটআপ ব্যাপকভাবে pressurized CO2- সিস্টেমে একটি সস্তা এবং সহজ বিকল্প হিসাবে ব্যবহার করা হয়. এই হিসাবে হিসাবে কার্যকর না হলেও, গৃহ্য সেটআপ কম দাবি hobbyists জন্য অনেক সস্তা. [তলব প্রয়োজন]

গৃহ্য CO2- এর জন্য বেশ কিছু রেসিপি পাওয়া যায় , কিন্তু তারা মৌলিক রেসিপি বৈচিত্র হল: চিনি, বেকিং সোডা , এবং জল দিয়ে , বেকার এর চেঁচানো, একটি প্লাস্টিকের বোতল যোগ করা হয়. শুরু করার উদ্ভিজ্জ তেল কয়েক ঝরিয়া পৃষ্ঠ টান কমায় এবং CO2- মুক্তির গতি . এই বিষয়ে দুই বা তিন সপ্তাহের জন্য CO2- উত্পাদন হবে ; একটি বুদ্বুদ কাউন্টার ব্যবহার উত্পাদন নির্ধারণ করে. CO2- একটি সংকীর্ণ পায়ের পাতার মোজাবিশেষ মাধ্যমে অ্যাকোয়ারিয়াম মধ্যে ইনজেকশনের এবং জলে গ্যাস দ্রবীভূত সাহায্য করে একটি ছড়িয়ে মাধ্যমে প্রকাশিত . CO2- সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় উদ্ভিদের দ্বারা ব্যবহৃত হয়.
বিজ্ঞান
একটি খামির কোষ দেখাচ্ছে চিত্র

এস cerevisiae যেমন মৌলিক সেলুলার প্রসেসের অধ্যয়নের জন্য , মানুষ সহ সব ইউক্যারিওট , জন্য একটি মডেল হিসেবে কাজ , একটি সহজ ইউক্যারিওটিক কোষ হয় দরুণ বেশ কিছু yeasts , বিশেষ এস cerevisiae এ , ব্যাপকভাবে , জেনেটিক্স এবং কোষ জীববিদ্যা ব্যবহৃত হয়েছে কোষ চক্র , ডিএনএ রেপ্লিকেশন , পুনর্সমম্বয় , কোষ বিভাজন , এবং বিপাক . এছাড়াও, yeasts সহজেই কাজে ব্যবহৃত এবং যেমন চেঁচানো দুই সংকর , সিন্থেটিক জেনেটিক অ্যারে বিশ্লেষণ, এবং Tetrad বিশ্লেষণ হিসাবে শক্তিশালী আদর্শ কৌশল, উন্নয়নের জন্য অনুমতি দেওয়া হয়েছে, যা পরীক্ষাগার , এ সভ্য হয় . মানব জীববিজ্ঞান গুরুত্বপূর্ণ অনেক প্রোটিন প্রথম খামির তাদের homologues অধ্যয়নরত দ্বারা আবিষ্কৃত হয়েছিল ; এই প্রোটিন কোষ চক্র প্রোটিন, সংকেত প্রোটিন, এবং প্রোটিন প্রক্রিয়াকরণের এনজাইম অন্তর্ভুক্ত.

এপ্রিল 1996 24 তারিখে, এস cerevisiae সম্পূর্ণ জিনোম প্রজেক্ট অংশ হিসাবে ক্রমানুসারে 12 মিলিয়ন বেস জোড়া , এর মধ্যে রয়েছে , তার জিনোমের আছে প্রথম ইউকারইওট হতে ঘোষণা করা হয়. [ 86 ] সময়, এটা সবচেয়ে জটিল জীব ছিল তার পূর্ণ জিনোম সিকোয়েন্স , এবং সাত বছর এবং সাধা আরো 100 পরীক্ষাগারে সম্পৃক্ততা গ্রহণ করেছেন . [ 87 ] তার জিনোম সিকোয়েন্স আছে দ্বিতীয় চেঁচানো প্রজাতির 2002 সালে সম্পূর্ণ হয় যা Schizosaccharomyces pombe , ছিল . [ 88 ] [ 89 ] এটি ষষ্ঠ ইউক্যারিওটিক জিনোম সিকোয়েন্স এবং 13.8 মিলিয়ন বেস জোড়া নিয়ে গঠিত ছিল . 2012 সালের হিসাবে, প্রায় 30 চেঁচানো প্রজাতির তাদের জেনোমের ক্রমানুসারে ছিল এবং প্রকাশিত হয়েছে . [ 90 ]
খামির নির্যাস
প্রশ্ন বই আন্দাজ পাবেন যে বাকী
এই বিভাগে কোনো রেফারেন্স বা সূত্র cite না. নির্ভরযোগ্য সূত্র উদ্ধৃত বাক্যসমূহ যুক্ত করে এই ধারার উন্নতিতে সাহায্য করুন. তথসূত্রবিহীন বিষয়বস্তুসমূহ ও অপসারণ করা যাবে. ( 2013 এপ্রিল )
মূল নিবন্ধ: চেঁচানো নিষ্কর্ষ
মাটির রন্ধনপাত্র এবং Vegemite , খামির নির্যাস থেকে তৈরি পণ্য
মাটির রন্ধনপাত্র এবং Vegemite একটি স্বতন্ত্র গাঢ় রঙ আছে

খামির নির্যাস খাদ্য additives বা স্বাদে হিসাবে ব্যবহার করা হয় যে প্রক্রিয়া খামির পণ্য বিভিন্ন ধরনের জন্য সাধারণ নাম. তারা প্রায়ই MSG মত, প্রায়ই বিনামূল্যে গ্লুটামিক অ্যাসিড থাকে , monosodium গ্লুটামেট ( MSG ) ব্যবহার করা হয় যে একই ভাবে ব্যবহার করা হয় এবং হয় . [ 91] একটি বাণিজ্যিক স্কেল যেমন Vegemite এবং মাটির রন্ধনপাত্র হিসেবে খাদ্য পণ্যের জন্য খামির সার তৈরীর জন্য সাধারণ পদ্ধতি কোষ ' আকুঁচন পর্যন্ত যা বাড়ে সমাধান hypertonic , যার ফলে চেঁচানো একটি স্থগিতাদেশ থেকে লবণ যোগ করুন. খামির এর পাচক এনজাইম নিচে সহজ যৌগের , আত্ম - ধ্বংসের একটি প্রক্রিয়ার মধ্যে তাদের নিজস্ব প্রোটিন বিরতি যাহাতে এই, কোষ - স্ববিনাশ ট্রিগার. মরণ খামির কোষ তারপর শাঁস ( দরিদ্র জমিন দিতে হবে পুরু কোষের দেয়ালের খামির ) বিভক্ত করা হয় যা পরে , তাদের ভাঙ্গন সম্পূর্ণ উদ্দীপিত হয় . খামির autolysates Vegemite এবং Promite (অস্ট্রেলিয়া) ব্যবহার করা হয় ; মাটির রন্ধনপাত্র , Bovril এবং OXO ( যুক্তরাজ্য, আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্র ); এবং Cenovis ( সুইজারল্যান্ড ) .
প্যাথোজেনিক yeasts
Candida hyphal উপবৃদ্ধি দেখাচ্ছে Albicans এবং অন্যান্য অঙ্গসংস্থানসংক্রান্ত বৈশিষ্ট্য একটি photomicrograph

খামির কিছু প্রজাতি সংকটাপন্ন ইমিউন সিস্টেমের সাথে মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে opportunistic প্যাথোজেনের হয় . Cryptococcus neoformans এবং Cryptococcus gattii immunocompromised মানুষের উল্লেখযোগ্য প্যাথোজেনের হয় . তারা বার্ষিক 600,000 উপর মৃত্যু ঘটাচ্ছে cryptococcosis , প্রায় এক মিলিয়ন এইচআইভি / এইডস রোগীদের মধ্যে যেটা একটি গড়তে পারলেও ছত্রাক রোগের জন্য প্রাথমিকভাবে দায়ী প্রজাতির হয় . [ 92 ] এই চেঁচানো কোষ তাদের রোধ করতে সাহায্য করে , যা একটি দৃঢ় polysaccharide ক্যাপসুল , দ্বারা পরিবেষ্টিত মানুষের শরীরে রক্তের শ্বেতকণিকা দ্বারা স্বীকৃত এবং engulfed হওয়া থেকে . [ 93 ]

Candida মহাজাতি yeasts , opportunistic প্যাথোজেনের অন্য গ্রুপ , candidiasis হিসাবে পরিচিত মানুষের মৌখিক এবং যোনি সংক্রমণ, কারণ. Candida সাধারণভাবে মানুষ এবং অন্যান্য গরম মাথায় পশু শ্লৈষ্মিক ঝিল্লি একটি সহভোক্তা চেঁচানো হিসাবে পাওয়া যায়. যাই হোক, এই একই প্রজাতির প্যাথোজেনিক হতে পারে. . খামির কোষ স্থানীয়ভাবে জ্বালা এবং টিস্যু ছাঁটাই ঘটাচ্ছে Mucosal ঝিল্লি penetrates যা একটি hyphal উপবৃদ্ধি , প্ররোহ [ 94 ] মানুষের জন্য উগ্রতা সম্ভাব্য সাজানো যাতে candidiasis এর প্যাথোজেনিক yeasts হল: সি Albicans , সি tropicalis , সি . , সি glabrata , সি krusei , সি guilliermondii , সি lusitaniae , এবং Rhodotorula mucilaginosa . [ 95 ] Candida glabrata সংক্রমণ ঘটাচ্ছে সি Albicans পর দ্বিতীয় সবচেয়ে সাধারণ Candida প্যাথোজেন সি viswanathii সি parapsilosis stellatoidea হয় urogenital নালীর , এবং স্রোতের মধ্যে ( candidemia ) . [ 96 ]
খাদ্য খাবারের পচন

Yeasts কম pH এর ( 5.0 বা নিম্ন ) সঙ্গে খাবার এবং চিনি, জৈব অ্যাসিড , এবং অন্যান্য সহজে metabolized কার্বন উৎস উপস্থিতিতে হত্তয়া করতে পারবেন. [ 97 ] তাদের বৃদ্ধি সময়, yeasts কিছু খাদ্য উপাদান বিপাক এবং বিপাকীয় শেষ পণ্য উত্পাদন . এই পরিবর্তন একটি খাদ্য শারীরিক , রাসায়নিক , এবং যুক্তিসম্মত বৈশিষ্ট্য ঘটায় , এবং খাদ্য নষ্ট হয় . [ 98 ] খাদ্য পণ্যের মধ্যে খামির বৃদ্ধির প্রায়ই চিজ বা meats হিসাবে, বা এর গাঁজন দ্বারা , তাদের উপরিভাগের দেখা হয় যেমন রস হিসাবে পানীয়, , এবং যেমন syrups এবং জ্যাম . [ 97 ] Zygosaccharomyces মহাজাতি এর চেঁচানো হিসাবে semiliquid পণ্য, মধ্যে চিনি খাদ্য শিল্প মধ্যে খাবারের পচন yeasts হিসাবে দীর্ঘ ইতিহাস আছে . এই প্রজাতির উচ্চ সুক্রোজ , ইথানল , ধান্যাম্ল , sorbic অ্যাসিড , বেনজয়িক অ্যাসিড , এবং সালফার ডাই অক্সাইড কেন্দ্রীকরণ উপস্থিতিতে অবধি প্রসারণ করা সম্ভব , কারণ এটি প্রধানত হয় , [ 61 ] সাধারণভাবে ব্যবহৃত খাদ্য সংরক্ষণের পদ্ধতি কিছু প্রতিনিধিত্বমূলক . Methylene নীল লাইভ খামির কোষ উপস্থিতি পরীক্ষা করতে ব্যবহৃত হয়. ওয়াইনোলজি ইন [ 99 ], প্রধান খাবারের পচন খামির Dekkera bruxellensis হয় .
আরও দেখুন
ব্যবসার জন্য Google অনুবাদ:Translator Toolkitওয়েবসাইট অনুবাদকGlobal Market Finder
তাত্ক্ষণিক অনুবাদ বন্ধ করুনGoogle অনুবাদ সম্বন্ধেমোবাইলগোপনীয়তাসহায়তাপ্রতিক্রিয়া পাঠান



{{Link FA|ru}}
{{Link FA|ru}}

১৯:৪৭, ২৩ মে ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

ইস্ট

ইস্ট (Yeast)একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর অন্তর্ভূক্ত।

কোষীয় গঠন

অবস্থান

শ্রেনী বিন্যাস

শারীরতত্ত্ব

বৃদ্ধি

ব্যাবহারিক প্রয়োগ

উৎপাদন

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA