সামাজিক শ্রেণি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নতুন পৃষ্ঠা: '''সামাজিক শ্রেণি''' ({{lang-en|Social class}} (বা শুধুই "শ্রেণি"), যা '''শ্রেণিভিত্...
 
Bodhisattwa ব্যবহারকারী সামাজিক শ্রেণি পাতাটিকে সামাজিক শ্রেণী শিরোনামে স্থানান্তর করেছেন: সঠিক...
(কোনও পার্থক্য নেই)

০৬:০০, ১৯ এপ্রিল ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

সামাজিক শ্রেণি (ইংরেজি: Social class (বা শুধুই "শ্রেণি"), যা শ্রেণিভিত্তিক সমাজে, হচ্ছে সমাজের স্তরবিন্যাসের মডেলের উপরে কেন্দ্র করে গঠিত সমাজবিজ্ঞানের ধারনা এবং রাজনৈতিক তত্ত্ব। এটি হচ্ছে জনগণ বা দলের ক্রমবিভক্ত সামাজিক বিভাগের একটি সমষ্টি[১] যেগুলোর সবচেয়ে পরিচিত হচ্ছে উচ্চ, মধ্য ও নিম্ন শ্রেণিসমূহ।

অর্থাৎ শ্রেণি হলো একই প্রণালীতে জীবনযাত্রা নির্বাহ করে সমাজের এইরূপ এক একটি অংশ হলো এক একটি শ্রেণি। শ্রেণিদের মধ্যে পার্থক্যের মৌল লক্ষণ হলো- সামাজিক উত্পাদনে তাদের স্থান, সুতরাং উত্পাদনের উপায়ের সঙ্গে তাদের সম্পর্ক। উত্পাদনের উপায়ের সাথে যাদের সম্পর্ক নাই তারা শ্রেণি নয়, যেমন- বুদ্ধিজীবী, এদেরকে সামাজিক স্তরের মধ্যে ফেলা যায়। তাহলে শ্রেণির উদাহরণ হলো- ০১. ভুস্বামি শ্রেণি ও কৃষক শ্রেণী, (কৃষকের যাদের নিজের জমি আছে এবং যাদের জমি নাই , কৃষি শ্রমিক) ০২. পুজিপতি শ্রেণী ও শ্রমিক শ্রেণী। শ্রেণীর ভিতরে পড়ে না কর্মচারী (শারীরিক নয় মানসিক শ্রমে যুক্ত, যারা বেতন পায়)- প্রশাসনিক পরিচালক কর্মনির্বাহী, ইঞ্জিনিয়ার- টেকনিসিয়ান ও অন্যান্য বিশেষজ্ঞ, দোকান কর্মচারী, কেরানি ইত্যাদি।

তথ্যসূত্র

  1. Grant, J. Andrew (২০০১)। "class, definition of"। Jones, R.J. Barry। Routledge Encyclopedia of International Political Economy: Entries A-F। Taylor & Francis। পৃষ্ঠা 161। আইএসবিএন 978-0-415-24350-6