সফদার হাশমি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot I (আলোচনা | অবদান)
বট কসমেটিক পরিবর্তন করছে; কোনো সমস্যা?
আফতাব বট (আলোচনা | অবদান)
বট বিষয়শ্রেণী ঠিক করেছে
১৭ নং লাইন: ১৭ নং লাইন:
| website =
| website =
}}
}}
প্রখ্যাত নাট্যশিল্পী '''সফদার হাশমি''' ([[১২ এপ্রিল]] [[১৯৫৪]]- [[২ জানুয়ারি]] [[১৯৮৯]]) ১৯৮৯ সালের ১ জানুয়ারি তৎকালীন ক্ষমতাসীন কংগ্রেস সরকারের গুণ্ডাবাহিনী ও পুলিশের হাতে খুন হন। এই বর্বরোচিত হত্যাকাণ্ডটি সংঘটিত হয়েছিল [[গাজিয়াবাদ, উত্তরপ্রদেশ|গাজিয়াবাদের]] শাহিবাবাদ শিল্পাঞ্চলে "হল্লাবোল" নাটকের একাদশ প্রদর্শনী চলাকালে। গুরুতর জখম নিয়ে তিনি ২ জানুয়ারি মৃত্যুবরণ করেন। একজন শ্রমিকও ঘটনাস্থলে মারা যান। ১৯৭৫ সালে [[দিল্লি বিশ্ববিদ্যালয়]] থেকে ইংরেজি সাহিত্যে এম. এ. পাশ করেন হাশমি। তিনি [[ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)|সিপিআই (এম)]]-এর রাজনীতির সাথে জড়িত ছিলেন। [[ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)|সিপিআই (এম)]]-এর ট্রেড ইউনিয়ন সংগঠন '[[সিটু]]'র পক্ষে তিনি কাজ করতেন।<ref>শাহজাহান সরকার, মাওবাদ বনাম আধুনিক সংশোধনবাদ; উৎস পাবলিশার্স; জানুয়ারি ২০১২, পৃষ্ঠা_ ৯০।</ref>মৃত্যুকালে তিনি ভারতীয় [[জন নাট্য মঞ্চ]] বা জনমের আহবায়ক ছিলেন।
প্রখ্যাত নাট্যশিল্পী '''সফদার হাশমি''' ([[১২ এপ্রিল]] [[১৯৫৪]]- [[২ জানুয়ারি]] [[১৯৮৯]]) ১৯৮৯ সালের ১ জানুয়ারি তৎকালীন ক্ষমতাসীন কংগ্রেস সরকারের গুণ্ডাবাহিনী ও পুলিশের হাতে খুন হন। এই বর্বরোচিত হত্যাকাণ্ডটি সংঘটিত হয়েছিল [[গাজিয়াবাদ, উত্তরপ্রদেশ|গাজিয়াবাদের]] শাহিবাবাদ শিল্পাঞ্চলে "হল্লাবোল" নাটকের একাদশ প্রদর্শনী চলাকালে। গুরুতর জখম নিয়ে তিনি ২ জানুয়ারি মৃত্যুবরণ করেন। একজন শ্রমিকও ঘটনাস্থলে মারা যান। ১৯৭৫ সালে [[দিল্লি বিশ্ববিদ্যালয়]] থেকে ইংরেজি সাহিত্যে এম. এ. পাশ করেন হাশমি। তিনি [[ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)|সিপিআই (এম)]]-এর রাজনীতির সাথে জড়িত ছিলেন। [[ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)|সিপিআই (এম)]]-এর ট্রেড ইউনিয়ন সংগঠন '[[সিটু]]'র পক্ষে তিনি কাজ করতেন।<ref>শাহজাহান সরকার, মাওবাদ বনাম আধুনিক সংশোধনবাদ; উৎস পাবলিশার্স; জানুয়ারি ২০১২, পৃষ্ঠা_ ৯০।</ref> মৃত্যুকালে তিনি ভারতীয় [[জন নাট্য মঞ্চ]] বা জনমের আহবায়ক ছিলেন।


== তথ্যসুত্র ==
== তথ্যসুত্র ==
৪২ নং লাইন: ৪২ নং লাইন:
[[বিষয়শ্রেণী:হিন্দি থিয়েটার]]
[[বিষয়শ্রেণী:হিন্দি থিয়েটার]]
[[বিষয়শ্রেণী:দিল্লি থেকে মানুষ]]
[[বিষয়শ্রেণী:দিল্লি থেকে মানুষ]]
[[বিষয়শ্রেণী:দিল্লির সেন্ট স্টিফেনস কলেজের প্রাক্তন ছাত্র]]
[[বিষয়শ্রেণী:দিল্লির সেন্ট স্টিফেনস কলেজের প্রাক্তন শিক্ষার্থী]]
[[বিষয়শ্রেণী:দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র]]
[[বিষয়শ্রেণী:দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের মানুষ]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের মানুষ]]

২৩:৫৭, ২ মার্চ ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

সফদর হাশমি
চিত্র:Safdar hashmi viplove.jpg
জন্ম(১৯৫৪-০৪-১২)১২ এপ্রিল ১৯৫৪
দিল্লি, ভারত
মৃত্যু২ জানুয়ারি ১৯৮৯(1989-01-02) (বয়স ৩৪)
গাজিয়াবাদ, ভারত
পেশালেখক, পথনাটক, কর্মী
সময়কাল১৯৭৩-১৯৮৯

প্রখ্যাত নাট্যশিল্পী সফদার হাশমি (১২ এপ্রিল ১৯৫৪- ২ জানুয়ারি ১৯৮৯) ১৯৮৯ সালের ১ জানুয়ারি তৎকালীন ক্ষমতাসীন কংগ্রেস সরকারের গুণ্ডাবাহিনী ও পুলিশের হাতে খুন হন। এই বর্বরোচিত হত্যাকাণ্ডটি সংঘটিত হয়েছিল গাজিয়াবাদের শাহিবাবাদ শিল্পাঞ্চলে "হল্লাবোল" নাটকের একাদশ প্রদর্শনী চলাকালে। গুরুতর জখম নিয়ে তিনি ২ জানুয়ারি মৃত্যুবরণ করেন। একজন শ্রমিকও ঘটনাস্থলে মারা যান। ১৯৭৫ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম. এ. পাশ করেন হাশমি। তিনি সিপিআই (এম)-এর রাজনীতির সাথে জড়িত ছিলেন। সিপিআই (এম)-এর ট্রেড ইউনিয়ন সংগঠন 'সিটু'র পক্ষে তিনি কাজ করতেন।[১] মৃত্যুকালে তিনি ভারতীয় জন নাট্য মঞ্চ বা জনমের আহবায়ক ছিলেন।

তথ্যসুত্র

  1. শাহজাহান সরকার, মাওবাদ বনাম আধুনিক সংশোধনবাদ; উৎস পাবলিশার্স; জানুয়ারি ২০১২, পৃষ্ঠা_ ৯০।

বহিঃসংযোগ