আউগুস্তুস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Xqbot (আলোচনা | অবদান)
Robot: el:Οκταβιανός Αύγουστος is a featured article; কসমেটিক পরিবর্তন
Xqbot (আলোচনা | অবদান)
Robot: es:César Augusto is a featured article; কসমেটিক পরিবর্তন
৩১ নং লাইন: ৩১ নং লাইন:
{{Link FA|el}}
{{Link FA|el}}
{{Link FA|en}}
{{Link FA|en}}
{{Link FA|es}}
{{Link FA|hr}}
{{Link FA|hr}}
{{Link FA|hu}}
{{Link FA|hu}}

০১:১৮, ১০ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

আউগুস্তুস কায়েসার (অগাস্টাস সিজার)
রোমান সাম্রাজ্যের প্রথম সম্রাট
রাজত্বজানুয়ারি ১৬ ২৭ খ্রীঃ পূঃআগস্ট ১৯ ১৪ খ্রীষ্টাব্দ
পূর্বসূরিজুলিয়াস সিজার
উত্তরসূরিতিবেরিউস, তৃতীয় স্ত্রীর গর্ভজাত দত্তক পুত্র
সমাধি
দাম্পত্য সঙ্গী1) ক্লদিয়া পুল্‌ক্রা ? – ৪০ খ্রিঃ পূঃ
2) স্ক্রিবোনিয়া ৪০ খ্রিঃ পূঃ – ৩৮ খ্রিঃ পূঃ
3) লিভিয়া ড্রুসিলা ৩৮ খ্রিঃ পূঃ – ১৪ খ্রিঃ
বংশধরJulia the Elder
পূর্ণ নাম
গাইউস জুলিয়াস গাইউস অক্তাভিয়ানাস
পিতাগাইউস অক্তাভিউস;
adopted by জুলিয়াস সিজার
মাতাআতিয়া বাল্‌বা সিজোনিয়া

সম্রাট আউগুস্তুস (অগাস্টাস) (২৩শে সেপ্টেম্বর, ৬৩ খ্রিস্টপূর্বাব্দ - ১৯শে আগস্ট, ১৪, নোলা, নেপল্‌সের কাছে) ছিলেন রোমান সাম্রাজ্যের প্রথম সম্রাট। তাঁর জন্মনাম ছিল গাইউস অক্তাভিউস। পরবর্তীতে তিনি নিজের নাম বদলে গাইউস ইউলিউস কায়েসার অক্তাভিয়ানুস রাখেন। সম্রাট হবার পূর্বে তিনি অক্তাভিয়ান নামেও পরিচিত ছিলেন। আউগুস্তুস একটি স্বৈরতান্ত্রিক শাসনের প্রবর্তন করেন, যা প্রিঙ্কিপাতে নামে পরিচিত ছিল। আউগুস্তুস ছিলেন এই রাষ্ট্রের প্রিঙ্কেপ্‌স বা প্রথম নাগরিক। এই নতুন শাসনব্যবস্থা বাইরের অবয়বে প্রজাতান্ত্রিক হলেও আউগুস্তুস এটিকে কাজে লাগিয়ে রোমান জনজীবনের প্রায় সমস্ত দিক নিয়ন্ত্রণে সক্ষম হন এবং গ্রিক-রোমান বিশ্বে স্থিতিশীলতা ও সমৃদ্ধি নিয়ে আসেন। ইতিহাসের অন্যতম দক্ষ প্রশাসক আউগুস্তুস রোমান সাম্রাজ্যের ক্ষমতা রোমে কেন্দ্রীভূত করেন।

আউগুস্তুস তথা অক্তাভিয়ান একটি ধনী পরিবারে জন্ম নেন ১৮ বছর বয়সে তার পিতামহের ভ্রাতা জুলিয়াস সিজারের (ইউলিউস কায়েসার) পালিত সন্তান ও উত্তরসূরী হিসেবে নামাঙ্কিত হন। সিজারের মৃত্যুর পর রোমে ক্ষমতার দ্বন্দ্ব সৃষ্টি হয়, এবং মার্ক অ্যান্টনি এবং লেপিদুসের সাথে তিনি তৃতীয় শাসক হিসেবে ৪৩ খ্রিস্টপূর্বাব্দে পুনর্গঠিত রোমান রাষ্ট্র শাসন করতে থাকেন। ৪২ খ্রিস্টপূর্বাব্দে সিজারের আততায়ী ব্রুটাস (ব্রুতুস) এবং কাসিউস-কে ফিলিপ্পিতে পরাজিত করার পর অক্তাভিয়ান ও মার্ক অ্যান্টনি রোমান সাম্রাজ্যকে দুই ভাগে ভাগ করে ফেলেন। অক্তাভিয়ান সাম্রাজ্যের পশ্চিম অংশ শাসনের অধিকার পান। এরপর অক্তাভিয়ান বিভিন্ন শত্রুর বিরুদ্ধে জয়লাভ করেন। ৩২ খ্রিস্টপূর্বাব্দে তিনি লেপিদুসকে এবং ৩১ খ্রিস্টপূর্বাব্দে তিনি অ্যান্টনি ও মিশরের রাণী ক্লিওপেট্রাকে পরাজিত করেন এবং এই সাথে গ্রিক-রোমান বিশ্বের একাধিপতিতে পরিণত হন। ৩১ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২৩ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত তিনি রোমান প্রজাতন্ত্রের একজন কনসাল হিসেবে দায়িত্ব পালন করেন। ২৭ খ্রিস্টপূর্বাব্দে তিনি আউগুস্তুস উপাধি গ্রহণ করেন এবং ২৩ খ্রিস্টপূর্বাব্দে একনায়ক সম্রাটের মর্যাদা লাভ করেন। এরপর তিনি ধীরে ধীরে রোমান সাম্রাজ্যের প্রশাসনিক কাঠামোর সংস্কার সাধন করেন এবং ইউরোপের অনেক নতুন অঞ্চল বিজয় করেন। মৃত্যুর পর তাঁকে দেবতার মর্যাদা দেওয়া হয় এবং তাঁর পালিত পুত্র তিবেরিউস রোমান সম্রাট হন।

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA