টি এস এলিয়ট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
তথ্যছক
ফিক্স
২৭ নং লাইন: ২৭ নং লাইন:
| signature = TS Eliot Signature.svg
| signature = TS Eliot Signature.svg
}}
}}
'''টমাস স্টেয়ার্ন্‌স এলিয়ট''', [[অর্ডার অফ মেরিট|ওএম]] ({{lang-en|Thomas Stearns Eliot}}; [[জন্ম]]: [[২৬শে সেপ্টেম্বর]], [[১৮৮৮]] – [[মৃত্যু]]: [[৪ঠা জানুয়ারি]], [[১৯৬৫]]) [[ইংরেজি ভাষা|ইংরেজি ভাষার]] একজন [[কবি]], [[নাট্যকার]] ও [[সাহিত্য সমালোচক]]। তাঁর লেখা ''[[The Love Song of J. Alfred Prufrock]]'', ''[[The Waste Land]]'', "[[The Hollow Men]]" এবং ''[[Four Quartets]]''-কে বিংশ শতাব্দীর আধুনিকতাবাদী কবিতার সংজ্ঞা-নির্ধারণী কাজ হিসেবে গণ্য করা হয়। তিনি ১৯৪৮ সালে [[সাহিত্যে নোবেল পুরস্কার|সাহিত্যে]] [[নোবেল পুরস্কার]] লাভ করেন। তাঁকে বিংশ শতাব্দীর সবচেয়ে প্রভাবশালী কবিদের একজন হিসেবে গণ্য করা হয়। যদিও [[মার্কিন যুক্তরাষ্ট্র|মার্কিন যুক্তরাষ্ট্রে]] তাঁর [[জন্ম]] হয়, তিনি ২৫ বছর বয়সে ১৯১৪ সালে [[যুক্তরাজ্য|যুক্তরাজ্যে]] চলে যান এবং ১৯২৭ সালে ৩৯ বছর বয়সে সেখানকার [[নাগরিক|নাগরিকত্ব]] লাভ করেন।
'''টমাস স্টেয়ার্ন্‌স এলিয়ট''', [[অর্ডার অফ মেরিট|ওএম]] ({{lang-en|Thomas Stearns Eliot}}; [[জন্ম]]: [[২৬শে সেপ্টেম্বর]], [[১৮৮৮]] – [[মৃত্যু]]: [[৪ঠা জানুয়ারি]], [[১৯৬৫]]) [[ইংরেজি ভাষা|ইংরেজি ভাষার]] একজন [[কবি]], [[নাট্যকার]] ও [[সাহিত্য সমালোচক]]। তিনি ১৮৮৮ সালে যুক্তরাষ্ট্রের মিশৌরির সেন্ট লুইসে জন্মগ্রহণ করেন। তবে মাত্র ২৫ বছর বয়সে ১৯১৪ সালে ইংল্যান্ডে চলে যান এবং ১৯২৭ সালে ৩৯ বছর বয়সে বৃটিশ নাগরিকত্ব গ্রহণ করেন।

ইলিয়ট ১৯১৫ সালের দিকে তার কবিতা ''দি লাভ সং অফ জে আলফ্রেড প্রুফ্রক'' এর মাধ্যমে সবার নজর কাড়েন। এই কবিতার পরে তার ঝুলি থেকে একে একে বের হয় বিশ্ববিখ্যাত সব কবিতা। এদের মধ্যে ''দি ওয়েস্ট ল্যান্ড'' (১৯২২) , ''দি হলো মেন'' (১৯২৫) , ''অ্যাশ ওয়েন্সডে'' (১৯৩০) এবং ''ফোর কোয়ার্টার্স'' (১৯৪৫) অন্যতম। তার নাটকগুলোর মধ্যে অন্যতম ছিল ''মার্ডার ইন দ্যা ক্যাথেড্রাল'' (১৯৩৫)। আধুনিক সাহিত্যে অভূতপূর্ব অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৪৮ সালে তিনি সাহিত্যে নোবেল পুরষ্কারে ভূষিত হন।


{{টেমপ্লেট:Nobel Prize in Literature Laureates 1926-1950}}
{{টেমপ্লেট:Nobel Prize in Literature Laureates 1926-1950}}

১৩:২০, ৮ ডিসেম্বর ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

টি এস ইলিয়ট
১৯৩৪ সালে টি এস ইলিয়ট
১৯৩৪ সালে টি এস ইলিয়ট
জন্মThomas Stearns Eliot
(১৮৮৮-০৯-২৬)২৬ সেপ্টেম্বর ১৮৮৮
সেন্ট লুইস, মিশৌরি
মৃত্যু৪ জানুয়ারি ১৯৬৫(1965-01-04) (বয়স ৭৬)
কিংস্টন, ইংল্যান্ড, যুক্তরাজ্য
পেশাকবি, নাট্যকার, সাহিত্য সমালোচক ও সম্পাদক
শিক্ষা প্রতিষ্ঠানহার্ভার্ড বিশ্ববিদ্যালয়
মার্টন কলেজ, অক্সফোর্ড
সময়কাল১৯০৫-১৯৬৫
সাহিত্য আন্দোলনআধুনিক কবিতা
উল্লেখযোগ্য পুরস্কারসাহিত্যে নোবেল পুরষ্কার (১৯৪৮), অর্ডার অফ মেরিট (১৯৪৮)

স্বাক্ষর

টমাস স্টেয়ার্ন্‌স এলিয়ট, ওএম (ইংরেজি: Thomas Stearns Eliot; জন্ম: ২৬শে সেপ্টেম্বর, ১৮৮৮মৃত্যু: ৪ঠা জানুয়ারি, ১৯৬৫) ইংরেজি ভাষার একজন কবি, নাট্যকারসাহিত্য সমালোচক। তিনি ১৮৮৮ সালে যুক্তরাষ্ট্রের মিশৌরির সেন্ট লুইসে জন্মগ্রহণ করেন। তবে মাত্র ২৫ বছর বয়সে ১৯১৪ সালে ইংল্যান্ডে চলে যান এবং ১৯২৭ সালে ৩৯ বছর বয়সে বৃটিশ নাগরিকত্ব গ্রহণ করেন।

ইলিয়ট ১৯১৫ সালের দিকে তার কবিতা দি লাভ সং অফ জে আলফ্রেড প্রুফ্রক এর মাধ্যমে সবার নজর কাড়েন। এই কবিতার পরে তার ঝুলি থেকে একে একে বের হয় বিশ্ববিখ্যাত সব কবিতা। এদের মধ্যে দি ওয়েস্ট ল্যান্ড (১৯২২) , দি হলো মেন (১৯২৫) , অ্যাশ ওয়েন্সডে (১৯৩০) এবং ফোর কোয়ার্টার্স (১৯৪৫) অন্যতম। তার নাটকগুলোর মধ্যে অন্যতম ছিল মার্ডার ইন দ্যা ক্যাথেড্রাল (১৯৩৫)। আধুনিক সাহিত্যে অভূতপূর্ব অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৪৮ সালে তিনি সাহিত্যে নোবেল পুরষ্কারে ভূষিত হন।