বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয়: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

[অপরীক্ষিত সংশোধন][অপরীক্ষিত সংশোধন]
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Jayantanth (আলোচনা | অবদান)
+
৫৫ নং লাইন:
* '''উদ্দেশ্যমূলক প্রচার, ওকালতি বা তদবির''' যে কোনো প্রকারের : বাণিজ্যিক, রাজনৈতিক, ধর্মীয়, বা এ জাতীয় সব। অবশ্যই, কোনো একটি নিবন্ধ বস্তুনিষ্ঠ ভাবে ওইসব বিষয় গুলোর ''ব্যাপারে'' তথ্য প্রকাশ করতে পারে শুধু মাত্র তখনই যখন বিষয়টিকে [[উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল|নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি]] থেকে বর্ণনা করার চেষ্টা করা হবে। আপনি ইচ্ছা করলে আপনার পছন্দের দৃষ্টিভঙ্গির ভালো দিকগুলো নিয়ে [[ব্লগ]] লিখে বা [[ফোরাম|ফোরামে]] আলোচনার মাধ্যমে বিষয়টির ব্যাপারে জনসাধারণকে রাজি করাতে পারেন।<ref>উইকিপিডিয়ার পাতাসমূহ উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত নয় এমন কোনো কিছুর তদবিরের কাজে ব্যবহার করা যাবে না, কিন্তু ''উইকিপিডিয়ার নামসীমার মধ্যে'' পড়ে এমন পাতাসমূহকে '''উইকিপিডিয়ার''' উন্নয়ন বা ব্যবস্থাপনার ব্যাপারে কোনো নির্দিষ্ট দৃষ্টিভঙ্গির পক্ষে তদবির করার কাজে ব্যবহার করা যাবে। সুতরাং সব রচনা, পোর্টাল, প্রকল্প পাতা, ইত্যাদি ‘উইকিপিডিয়া কি’ এর অংশ।</ref>
* '''অসম্পূর্ণ মতবাদ'''। যদিও কিছু কিছু বিষয়, বিশেষত যে বিষয়গুলো সাম্প্রতিক ঘটনাবলী ও রাজনীতির নিয়ে, তা মানুষকে আবেগ তাড়িত করে তাদের পছন্দের মতবাদের পক্ষে তদবির করার ব্যাপারে অতি উৎসাহী করে তুলতে পারে, উইকিপিডিয়া এরকম কোনো কিছুর মাধ্যম নয়। প্রকাশনার ক্ষেত্রে নিবন্ধ গুলোকে অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ভাবে, বিশেষত [[সাম্প্রতিক ঘটনাবলী|সাম্প্রতিক ঘটনাবলীর]] ক্ষেত্রে, যুক্তিসঙ্গত, এবং [[উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল|নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি]] থেকে তথ্য প্রকাশ করতে হবে। তাছাড়া, উইকিপিডিয়ার লেখকদের সব সময় ঐ সমস্ত বিষয় গুলোর নিয়ে নিবন্ধ লেখার ব্যাপারে আগ্রহী থাকা উচিত যা সহজে পুরনো হয়ে যায় না। তবে, উইকিপিডিয়ার সহযোগী প্রকল্প [http://en.wikinews.org/wiki/ উইকিসংবাদের] নিবন্ধগুলোতে ধারাবিবরণী মূলক লেখা অনুমোদন করে।
* <span id="SCANDAL" />'''কেলেঙ্কারির পসারপ্রচার''' বা কুৎসা রটানো। [[উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী|জীবিত ব্যক্তির সংক্রান্ত নিবন্ধের ক্ষেত্রে]] তা উচ্চ মানসম্পন্ন হওয়া প্রয়োজন। দায়িত্বজ্ঞানহীন বা ক্ষতিকর কোনোকিছু ব্যক্তিঅধিকার ক্ষুণ্ন করতে পারে, যা সবসময় এড়িয়ে চলা উচিত। এ সংক্রান্ত নিবন্ধসমূহ অবশ্যই কোনো ব্যক্তিকে আক্রমণ না করে বা তাঁর সম্মান ক্ষুণ্ন না করে লিখতে হবে।
* '''আত্ম-প্রচারআত্মপ্রচার'''। আপনার নিজের সম্মন্ধে বা আপনি ব্যক্তিগতভাবে খুব ভালোভাবে সংশ্লিষ্ট এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সম্মন্ধে আপনার উইকিপিডিয়ায় নিবন্ধ লেখার ইচ্ছে হতে পারেন। এক্ষেত্রে মনে রাখবেন যে, উইকিপিডিয়ার সর্বব্যাপী নীতিসমূহ অন্যান্য সকল নিবন্ধের মতো আপনার সংক্রান্ত নিবন্ধটির ওপরেও বর্তায়। যেমন: আপনার লেখায় নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থাকা প্রয়োজন, এবং নিজের সম্মন্ধে, অথবা নিজের প্রকল্প বা সংস্থার ওপর লেখার ক্ষেত্রে এটা বজায় রাখা খুবই কষ্টসাধ্য। নিজের জীবনীমূলক নিবন্ধে অপ্রয়োজনীয় বা অগ্রহণযোগ্য লিংক সৃষ্টি এবং তথ্যসূত্র উল্লেখ করা উইকিপিডিয়া নীতিসিদ্ধ নয়। বিস্তারিত জানতে দেখুন: [[উইকিপিডিয়া:অটোবায়োগ্রাফি]], [[উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা]] এবং [[উইকিপিডিয়া:স্বার্থের সংঘাত]]।
* <span id="ADVERTISING" />'''বিজ্ঞাপন'''। কোনো প্রতিষ্ঠান বা পণ্য বা প্রদানকৃত সেবার ওপর নিবন্ধ অবশ্যই [[উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি|নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে, বিষয়ভিত্তিক, সঠিক তথ্যসমৃদ্ধভাবে]] লিখতে হবে। নিবন্ধে অবশ্যই নির্ভরযোগ্য তৃতীয় পক্ষ থেকে যাচাইযোগ্য তথ্যসূত্র প্রদান করতে হবে। অর্থাৎ ছোটখাটো গ্যারাজ বা প্রতিষ্ঠানের ওপর স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ গ্রহণযোগ্য নয়। বহিঃসংযোগ হিসেবে বাণিজ্যিক কোনো প্রতিষ্ঠানের ওয়েবসাইটের লিংক গ্রহণযোগ্য যদি তাঁদের সাথে নিবন্ধ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ যোগাযোগের প্রমাণ থাকে। উইকিপিডিয়া কোনো প্রকল্পকে এনডোর্স করে না এবং এর সাথে অন্য কোনো প্রতিষ্ঠানের কোনো প্রকার ব্যবসায়িক যোগসূত্র (অ্যাফিলিয়েশন) নেই। বিস্তারিত জানতে আরো দেখুন: [[উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (প্রতিষ্ঠান ও কোম্পানি)]] (ব্যবসায়িক প্রতিষ্ঠানের উল্লেখযোগ্যতা জানতে)। কোনো প্রচারমূলক কারণ বা কর্মকাণ্ড বা ঘোষণা সম্মন্ধে (যদি সেটা অবাণিজ্যিকও হয়) লিখতে উইকিপিডিয়াকে নয়, বরং কোনো ফোরাম ব্যবহার করুন।