ভ্যাটিকান সিটি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ZéroBot (আলোচনা | অবদান)
r2.7.1) (বট যোগ করছে: pag:Siyudad na Vatikano
KamikazeBot (আলোচনা | অবদান)
r2.7.3) (Robot: Modifying tl:Lungsod ng Batikano to tl:Lungsod ng Vaticano
২৯১ নং লাইন: ২৯১ নং লাইন:
[[th:นครรัฐวาติกัน]]
[[th:นครรัฐวาติกัน]]
[[tk:Watikan]]
[[tk:Watikan]]
[[tl:Lungsod ng Batikano]]
[[tl:Lungsod ng Vaticano]]
[[tr:Vatikan]]
[[tr:Vatikan]]
[[tt:Ватикан]]
[[tt:Ватикан]]

১৫:১৫, ৬ জানুয়ারি ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

ভ্যাটিকান সিটি রাষ্ট্র

Status Civitatis Vaticanae
স্তাতুস্‌ কিউইতাতিস্‌ উয়াতিকানায়
Stato della Città del Vaticano
স্তাতো দেল্লা চিত্তা দেল্‌ ভ়াতিকানো
ভ্যাটিকান সিটির জাতীয় পতাকা
পতাকা
ভ্যাটিকান সিটির কোট অফ আর্মস
কোট অফ আর্মস
জাতীয় সঙ্গীত: Inno e Marcia Pontificale  (ইতালীয়)
Hymn and Pontifical March
ভ্যাটিকান সিটির অবস্থান
রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
ভ্যাটিকান সিটি
সরকারি ভাষালাতিন2, ইতালীয়, ফরাসি এবং (জার্মান).
সরকারনিরঙ্কুশ
নির্বাচিত রাজতন্ত্র
পোপ বেনেডিক্ট ১৬
Tarcisio Cardinal Bertone
কর্কবিশপ জিওভান্নি লাজোলো
স্বাধীনতা 
ইতালি রাজত্ব থেকে
ফেব্রুয়ারি ১১ ১৯২৯
জনসংখ্যা
• ২০০৯ আনুমানিক
১০০০[১] (২২০তম)
মুদ্রাইউরো (€) (ইইউআর)
সময় অঞ্চলইউটিসি+১ (সিইটি)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+২ (সিইএসটি)
কলিং কোড৩৭৯[২]
ইন্টারনেট টিএলডি.ভিএ
[২] ভ্যাটিকান সিটি একটি শহর-রাষ্ট্র
দাপ্তরিক কার্যাকার্যে ব্যবহৃত হয়। দে ফ্যাকটো ভাষাগুলো হলো ইতালীয়, জার্মান, স্পেনীয়, ফরাসি, এবং পর্তুগিজ, এর পাশাপাশি ইতালীয় ভাষা সর্বাধিক ব্যবহৃত। পোপের সুইস গার্ডদের ভাষা হলো জার্মান। ডিপ্লোম্যাটিক ভাষা হলো ফরাসি।
Suffrage limited to the College of Cardinals (see Government section below).
Prior to 2002, the Vatican lira (on par with the Italian lira).
যদিও ভ্যাটিকান সিটি ইতালীয় টেলিফোন নাম্বারিং পরিকল্পনার অধীন এবং ইতালীর কান্ট্রি কোড 39-ই ব্যবহার করে, তবে ITU-T ভ্যাটিকান সিটিকে 379 কোডটি বরাদ্দ করেছে।

ভ্যাটিকান সিটি ইতালির রোম শহরের ভিতরে অবস্থিত স্বাধীন রাষ্ট্র। পোপ এখানকার রাষ্ট্রনেতা। এটি রোমান ক্যাথলিক গির্জার বিশ্ব সদর দফতর হিসেবে কাজ করে। সম্পূর্ণভাবে রোমের অভ্যন্তরে অবস্থিত ভ্যাটিকান সিটি বিশ্বের ক্ষুদ্রতম রাষ্ট্র, যার আয়তন ১১০ একর।

উত্তর-পশ্চিম রোমের ভ্যাটিকান পাহাড়ের উপর একটি ত্রিভুজাকৃতি এলাকায়, তিবের নদীর ঠিক পশ্চিমে, ভ্যাটিকান শহর অবস্থিত। দক্ষিণ-পশ্চিমের পিয়াৎসা সান পিয়েত্রো বা সেন্ট পিটার চত্বর বাদে বাকি সবদিকে ভ্যাটিকান শহর মধ্যযুগ ও রেনেসাঁর সময়ে নির্মিত প্রাচীর দিয়ে রোম শহর থেকে বিচ্ছিন্ন। প্রাচীরের ভেতরে আছে উদ্যান, বাহারী দালান ও চত্বরের সমাবেশ। সবচেয়ে বড় দালানটি হলো সেন্ট পিটারের ব্যাসিলিকা, যা রোমান ক্যাথলিকদের প্রধান গির্জা। ভ্যাটিকান সিটিতে রয়েছে একটি মহাকাশ অবজারভেটরি, লাইব্রেরী ভ্যাটিকানা।

ভ্যাটিকান সিটির নিজস্ব সংবিধান, ডাকব্যবস্থা, সীলমোহর, পতাকা এবং অন্যান্য রাষ্ট্রীয় প্রতীক বিদ্যমান। ভ্যাটিকানের নিজস্ব সেনাবাহিনীও আছে, যার নাম সুইস গার্ড; এর সদস্যসংখ্যা প্রায় ১০০। ভ্যাটিকান রেডিও নামের সরকারি বেতার স্টেশন সারা বিশ্বে পোপের কণ্ঠ ছড়িয়ে দেয়। ২০০১ সালে ভ্যাটিকান শহরে জনসংখ্যা ছিল প্রায় ১০০০। এখানে স্থায়ীভাবে বসবাস করে ও পোপের দেয়া বিশেষ দায়িত্ব পালন করে এখানকার নাগরিকত্ব পাওয়া সম্ভব।

ভ্যাটিকান সিটি শেষ পোপীয় রাষ্ট্র। ক্যাথলিক গির্জা বহু শতাব্দী ধরে মধ্য ইতালির বেশ কিছু এলাকাতে এই রাষ্ট্রগুলি স্থাপন করেছিল, যার শাসনকর্তা ছিলেন পোপ। ইতালীয় সরকার ও পোপ সম্প্রদায়ের মধ্যে বহু বছর ধরে বিতর্কের পর ১৯২৯ সালে লাতেরান চুক্তির অধীনে ভ্যাটিকান সিটি প্রতিষ্ঠিত হয়। এই চুক্তির অধীনে ক্যাথলিক গির্জা ক্ষতিপূরণের বিনিময়ে অন্য সব পোপীয় রাষ্ট্র থেকে দাবী প্রত্যাহার করে নেয় এবং স্বাধীন ভ্যাটিকান সিটি হিসেবে সার্বভৌমত্ব অর্জন করে। এর বর্তমান প্রধান পোপ ষোড়শ বেনেডিক্ট (বেনেডিক্ট ১৬) ১৯ এপ্রিল ২০০৫ সালে পূর্ববর্তী পোপ জন পলের মৃত্যুর পর ক্ষমতায় আসেন।

ইতিহাস

লাটেরান চুক্তি অনুসারে ভ্যাটিকান সিটির অঞ্চলসমূহ

খ্রিস্ট ধর্মের প্রবর্তনের আগে থেকেই এই রাজ্যের স্থানটুকুকে পবিত্র বলে গণ্য করা হতো এবং রোমের এই অংশটুতুতে এর আগে কখনই বসতি গড়ে উঠেনি বা কেউ এখানে বসতি স্থাপন করতে চায়নি। রোমান সাম্রাজ্যের সময় এই স্থানে ফ্রিজিয়ান দেবী সিবেল এবং তার স্বামী আটিসের উপাসনা করা হতো। খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর কোনো এক সময়ে আগ্রিপিনা দ্য এল্‌ডার (খ্রিস্টপূর্ব ১৪ - ৩৩ খ্রিস্টাব্দ) এই অঞ্চলের একটি পাহাড় কেটে বিশাল উদ্যান তৈরি করেন। পরবর্তীতে সম্রাট ক্যালিগুলা এখানে একটি সারকাস তৈরির উদ্যোগ নেন যদিও তিনি তা সম্পূর্ণ তৈরি করে যেতে পারেননি। তার পরবর্তী সম্রাট নিরো এই সার্কাস সম্পন্ন করেন। এই সার্কাসটিকে তাই "নিরোর সার্কাস" (সার্কাস অফ নিরো) নামে আখ্যায়িত করা হয়। বর্তমানে সেই ভ্যাটিকানের একমাত্র দৃশ্যমান ভগ্নাবশেষ হচ্ছে ভ্যাটিকান ওবেলিস্ক। এই ওবেলিস্কটি সম্রাট ক্যালিগুলা হেলিওপলিস থেকে ভ্যাটিকানে নিয়ে এসেছিলেন তার সার্কাসের স্পিনা সাজানোর জন্য। ৬৪ খ্রিস্টাব্দে রোমে বৃহৎ অগ্নিকাণ্ডে শহীদ খ্রিস্টানদের সমাধিস্থল হিসেবে এই স্থানটিকে ব্যবহার করা হয়েছিল। প্রাচীন প্রথাগত বিশ্বাস অনুসারে বলা হয় এই সার্কাসের প্রান্তরেই সেন্ট পিটারকে মাথা নিচে ও পা উপরে দিয়ে ক্রুশবিদ্ধ করা হয়েছিল। সার্কাসের বিপরীত দিকে ছিল একটি সমাধিসৌধ, যা ভিয়া করনেলিয়া দ্বারা সার্কাস থেকে বিচ্ছিন্ন হয়ে ছিল। এই ভ্যাটিকানেই বহুত্ববাদী ধর্মগুলোর (যেমন প্যাগান ধর্ম) উপাসনালয়, শেষকৃত্যের সৌধ এবং অন্যান্য সৌধ ও মিনার নির্মিত হয়েছিল। এই সবকিছু নির্মিত হয়েছিল ৪র্থ খ্রিস্টাব্দের আগে। ৪র্থ খ্রিস্টাব্দের প্রথমভাগে সম্রাট কন্‌স্টান্টাটাইন খ্রিস্টধর্ম গ্রহণ করেন এবং তিনিই ভ্যাটিকানের কেন্দ্রভূমিতে সেন্ট পিটারের ব্যাসিলিকা নির্মাণ করেন। তখন ভ্যাটিকানের প্যাগান স্থাপনাসমূহ ধ্বংস করে ফেলা হয়। এই ব্যাসিলিকাটি প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল। পরবর্তীতে পোপদের সক্রিয় তত্ত্বাবধানে ব্যাসিলিকার মূল স্থাপনা সংরক্ষণের ব্যবস্থা করা হয়। বিশেষত রেনেসাঁর সময় এর খননকাজ দ্রুত এগোতে থাকে। ১৯৩৯ থেকে ১৯৪১ সালের মধ্যে পোপ দ্বাদশ পিউস-এর নির্দেশে সম্পূর্ণ স্থাপনাটি ভূমি থেকে উত্তোলিত করা হয়।

রাজনীতি

প্রশাসনিক অঞ্চলসমূহ

ভূগোল

অর্থনীতি

জনসংখ্যা

সংস্কৃতি

তথ্যসূত্র

  1. Holy See (Vatican City), The World Factbook, CIA. Retrieved 14 April 2009.
  2. ভ্যাটিকেন সিটিকে দিয়েছে কিন্তু ব্যবহার করেনি। ইতালির রোম থেকে প্রকৃত সংখ্যা সক্রিয় করা হয়েছে টেলিকম ইতালি মাধ্যমে এবং ইতালির টেলিফোন সংযোগ নিয়ন্ত্রণ অফিস থেকে আসা শেষ ৪ অথবা ৫ সংখ্যা ভ্যাটিকেন সিটি থেকে সুলভ। অনেক ইতালিয়াদের যারা সান মারিনোতে থাকে তাদের ফোন নাম্বার ০৬৬৯৮২ অথবা ০৬৬৯৮x + এক্সটেনশন। অন্য সমস্ত অবস্থাতে +৩৯০৬৬৯৮২ অথবা +৩৯০৬৬৯৮ এক্সটেনশন।


বহিঃসংযোগ

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA