প্রাচীন গ্রিস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
AvocatoBot (আলোচনা | অবদান)
r2.7.1) (বট পরিবর্তন করছে: ar:اليونان القديمة
AvicBot (আলোচনা | অবদান)
r2.6.5) (বট পরিবর্তন করছে: ku:Yewnana kevnare
২১৭ নং লাইন: ২১৭ নং লাইন:
[[ka:ძველი საბერძნეთი]]
[[ka:ძველი საბერძნეთი]]
[[ko:고대 그리스]]
[[ko:고대 그리스]]
[[ku:Yewnana Kevnare]]
[[ku:Yewnana kevnare]]
[[kv:Важ Греция]]
[[kv:Важ Греция]]
[[la:Graecia antiqua]]
[[la:Graecia antiqua]]

১৬:৪০, ৩০ মে ২০১২ তারিখে সংশোধিত সংস্করণ

The Parthenon, a temple dedicated to Athena, located on the Acropolis in Athens, is one of the most representative symbols of the culture and sophistication of the ancient Greeks.

গ্রিসের সভ্যতা গ্রিক ইতিহাসের প্রাচীন (Archaic) পর্যায়কালের খ্রীষ্টপূর্বাব্দ ৬ষ্ঠ-৮ম শতক থেকে ১৪৬ খ্রীষ্টপূর্বাব্দ এবং রোমানদের কোরিন্থের যুদ্ধে গ্রিস জয়ের সময়কাল পর্যন্ত। এই পর্যায়কালের মধ্যে সনাতন (Classical) গ্রিস, যেটি ৪র্থ-৫ম শতক খ্রীষ্টপূর্বাব্দ সময় উন্নতিলাভ করেছিল যখন এথেনিয়ান (Athenian) নেতৃত্বের অধীনে গ্রিস সফলভাবে পার্সিয়ানদের আক্রমন দূর করেছিল। এথেনিয়ানদের এই স্বর্ণযুগ শেষ হয়েছিল স্পার্টাদের (Sparta) কাছে পেলোপোনেসিয়ান যুদ্ধে ৪০৪ খ্রীষ্টপূর্বাব্দে। মহান আলেক্সান্ডার(Alexander) এর বিজয়ের ধারাবাহিকতায়, হেলেনস্টিক সভ্যতা উন্নতি লাভ করে মধ্য এশিয়া থেকে মেডিটিরানিয়ান সাগরের শেষ পশ্চিম পযর্ন্ত।

সনাতন গ্রিস সংস্কৃতির বেশ প্রভাব ছিল রোমান সাম্রাজ্যে, যেটার ফলে মেডিটিরানিয়ান অঞ্চল এবং ইউরোপে এর প্রভাব দেখা যায়। যার কারনে সনাতন গ্রিসকে পশ্চিমা সভ্যতার[১][২][৩] বড় ধরনের প্রভাবক এবং ভিত্তি হিসেবে ধরা হয়।

ঘটনাপঞ্জি

সনাতন যুগ বা যুগের তথ্যগুলো সমন্ধে কোন তারিখ নির্দিষ্ট করা যায় না বা দাবি করা যায় না। এরূপ কোন প্রমান ও পাওয়া যায় না। খ্রীষ্টপূর্ব ৮ম শতাব্দির শেষ থেকে ৬ষ্ট শতাব্দি পযর্ন্ত সময় অর্থ্যাৎ প্রায় ১৩০০ বছর নমুনাসরূপ নেয়া।

সনাতন যুগের গ্রিস ইতিহাস কে নিমোক্তভাবে ভাগ করা যেতে পারেঃ[৪]

  • আর্কইক(Archaic) যুগ (খ্রীষ্টপূর্ব ৭৫০ শতাব্দি-500 শতাব্দি) এই যুগে শিল্পীরা বড়-মুক্ত এবং শক্ত ভাস্কর্য তৈরী করত। আর্কইক যুগের সমাপ্তি ধরা হয় এথেন্সের শেষ অত্যাচারীর পরাভূত হওয়া দ্বারা খ্রীষ্টপূর্ব ৫১০।
  • সনাতন (Classical) যুগ (৫০০ শতাব্দি-৩২৩ খ্রীষ্টপূর্ব) রাজনৈতিকভাবে সনাতন যুগ এথেন্স এবং ডিলাইন লিগ দ্বারা কতৃত্ব করা হয়েছিল ৫ম শতাব্দির সময়, পরিবর্তিত হয়েছিল ৪র্থ শতাব্দির প্রথমদিকে স্প্রাটান হেজিমনি (Spartan hegemony) দ্বারা, পরে কতৃত্ব থিবস (Thebes) এবং বোয়েওটাইন লিগ (Boeotian League) নেয় এবং শেষ লিগ অব ক্রনিথ (League of Corinth) এর মেসিডন (Macedon) দ্বারা পরিচালিত হয়।
  • হেলেনিস্টক যুগ (খ্রীষ্টপূর্ব ৩২৩-১৪৬) হল যখন গ্রিক সংস্কৃতি এবং শক্তি বেড়ে উঠেছিল মিডল ইষ্ট ও তার কাছাকাছি। এই যুগ শুরু হয় মহান আলেকজেন্ডারের মৃত্যুর পর এবং শেষ হয় রোমান বিজয় দ্বারা।
  • রোমান গ্রিস, এই যুগ হল রোমান বিজয় যা ব্যটল অব করিনথ্ নামে পরিচিত করিনথিয়ানে সংগঠিত হয়েছিল ১৪৬ খ্রীষ্টপূর্বে এবং কনস্টানটিন দ্বারা বাইজেনটাইন (যা রোমান সাম্রাজ্যের রাজধানী হিসেবে) প্রতিষ্ঠিত হয়েছিল ৩৩০ AD।

ইতিহাস

Dipylon Vase of the late Geometric period, or the beginning of the Archaic period, ca. 750 BC.
Political geography of ancient Greece in the Archaic and Classical periods

প্রাচীন পর্যায়

সনাতন গ্রিস

Early Athenian coin, depicting the head of Athena on the obverse and her owl on the reverse - 5th century BC
Attic Red-figure pottery, kylix by the Triptolemos Painter, ca. 480 BC (Paris, Louvre)
Delian League ("Athenian Empire"), immediately before the Peloponnesian War in 431 BC.

৫ম শতাব্দি

৪র্থ শতাব্দি

হেলেনিসটিক গ্রিস

[[চিত্র:Diadochen1.png|thumb|right|float|300px|The major Hellenistic realms included the Diadochi kingdoms:

  Kingdom of Ptolemy I Soter
  Kingdom of Cassander
  Kingdom of Lysimachus
  Kingdom of Seleucus I Nicator
  Epirus

Also shown on the map:

  Carthage (non-Greek)
  Rome (non-Greek)


রোমান গ্রিস

গ্রিক ভূমি রোমানদের শাসনে আসে খ্রীষ্টপূর্ব ১৪৬ এ, যখন মেসিডোনিয়া রোমান প্রদেশ হচ্ছিল তখন দক্ষিণ গ্রিস মেসিডোনিয়ার নজরদারিতে পড়ে। যাইহোক, কিছু গ্রিক নিজেদের স্বাধীনতা বজায় রাখতে সক্ষম হয় সেইসাথে টেক্স দেয়া থেকেও। এজিয়ান দ্বীপ (Aegean islands) এই অঞ্চলের সাথে যুক্ত করা হয় খ্রীষ্টপূর্ব ১৩৩ তে। এথেন্স এবং অন্য কিছু গ্রিক শহর রোমানদের বিরোধীতা করে খ্রীষ্টপূর্ব ৮৮ তে। রোমান জেনারেল সুলা (Lucius Cornelius Sulla) এইজন্য এখানে পেষন ও নিপীড়ন চালায়। রোমানদের অসামরিক যুদ্ধ এই ভূমিকে আরো বিশৃঙ্খলার দিকে ঠেলে দেয় তখন পর্যন্ত যখন অগাষ্টাস (Caesar Augustus) চারদিকে জলভাগ দ্বারা পূর্ণ এই ভূমিকে আকিয়ার প্রদেশ করেন খ্রীষ্টপূর্ব ২৭ এ।

গ্রিস ছিল প্রধান পূর্ব প্রদেশ রোমান সাম্রাজ্যের যেখানে রোমান সংস্কৃতি বহুদিন ধরে ছিল গ্রিকও-রোমান (Greco-Roman)। পূর্বে এবং ইতালিতে গ্রিক ভাষা ছিল লিংগুয়া ফ্রাংকা (lingua franca) হিসেবে। এবং অনেক গ্রিক বুদ্ধিজীবি যেমন গেলন (Galen) রোমের বেশির ভাগ কাজ করত।

ভূগোল

অঞ্চল

উপনিবেশ

আর্কাইক যুগে গ্রিসের জনসংখ্যা এর কৃষির যোগ্য ভূমির থেকেও বেড়ে গিয়েছিল।[৫] প্রায় ৭৫০ খ্রীষ্টপূর্ব থেকে গ্রিক ২৫০ বছর ধরে প্রসারণ হয়, যার ফলে উপনিবেশ স্থাপিত হয় সবদিকেই। পূর্বে এশিয়া মাইনর (Asia Minor) এর এজিয়ন উপকূল প্রথমে উপনিবেশ হয়েছিল, এবং সাইপ্রাস (Cyprus) ও থ্রেস (Thrace) উপকূলে, মারমারার সাগর (Sea of Marmara) এবং ব্লাক সি'র (Black Sea) দক্ষিণ উপকূলে হয় এর পরপরই।

অবশেষে গ্রিক উপনিবেশ দূর উত্তরপূর্বে বর্তমানে যেটা ইউক্রেন (Ukraine) এবং রাশিয়ার টেগানরগ (Taganrog) পর্যন্ত পৌছে। পশ্চিমে ইলিরিয়ার (Illyria) উপকূল, সিসিলি (Sicily) এবং দক্ষিণ ইতালি এবং তার ধারাবাহিকতায় দক্ষিণ ফ্রান্স, কর্সিকা (Corsica) এবং আরো উত্তরপূর্বের স্পেনে (Spain) পৌছে। গ্রিক উপনিবেশ ইজিপ্ট (Egypt) এবং লিবিয়ায় (Libya) ও পাওয়া যায়।

এখনকার Syracuse, Naples, Marseille, ইস্তাম্বুল (Istanbul) এবং বাইজেনশনের (Byzantion) শুরু হয়েছিল গ্রিক উপনিবেশে। এইসব কলোনির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল গ্রিককে ইউরোপে ছড়িয়ে পড়ানোতে এবং সাহায্য করেছিল গ্রিক শহরগুলোতে দূরবর্তী বানিজ্য করতে। এতে পুরাতন গ্রিসের অর্থনীতির ব্যপক উন্নতি সাধন হয়েছিল।

সমাজ এবং রাজনীতি

রাজনৈতিক গঠন

সরকার এবং আইন

সামাজিক গঠন

Slavery



অর্থনীতি

খ্রীষ্টপূর্ব ৪র্থ থেকে ৫ম শতাব্দি পর্যন্ত গ্রিসের যে অর্থনৈতিক সমৃদ্ধি ছিল তা তখনকার সময়ের খুবই উন্নত ছিল। কিছু কিছু ইতিহাসবিদের মতে, এটি ছিল ইন্ডাসট্রিয়াল পূর্ব উন্নত অর্থনীতিগুলোর একটি। এটির ধারনা করা হয় একজন গ্রিক কর্মীর গড় মজুরি দ্বারা যেটি গমের মাপে ছিল ১২ কেজি। রোমান যুগে এটি ছিল ইজিপ্সিয়ানদের তুলনায় ৩ গুন বেশি (তারা পেত ৩•৭৫ কেজি)।[৬]

যুদ্ধ

সংস্কৃতি

দর্শন

প্রাচীন গ্রিকের দর্শন গুরুত্ব দিত কারন এবং অনুসন্ধান করার ভূমিকার উপর। অনেকভাবেই এটার বেশ গুরুত্ব আছে বর্তমান দর্শনে, এমনকি আধুনিক বিজ্ঞানেও। প্রাচীন গ্রিক এবং হেলেনিষ্টিক দর্শনবিদ থেকে মধ্যযুগের মুসলিম দর্শনবিদ এবং মুসলিম বিজ্ঞানিরা থেকে ইউরোপের রেনেসা এবং এনলাইটেনমেন্ট থেকে আজকের ঐহিক বিজ্ঞান পর্যন্ত এর পরিষ্কার প্রভাব দেখা যায়।

সাহিত্য

বিজ্ঞান এবং প্রযুক্তি

শিল্প এবং স্থাপত্য

অনেক দেশের শিল্প সংস্কৃতির উপর প্রাচীন গ্রিসের শিল্পের প্রভাব দেখা যায় সেই প্রাচীন সময় থেকে আজ পর্যন্ত, বিশেষত ভাস্কর্য এবং স্থাপত্য শিল্পে। পশ্চিমের রোমান সাম্রাজ্যের শিল্পের বেশির ভাগই গ্রিসের নমুনায় বা নমুনা থেকে নেয়া। পূর্বের মধ্য এশিয়া, গ্রিক এবং ভারতীয় সংস্কৃতি তৈরী করেছিল গ্রিকো-বুদ্ধিস্ট শিল্প যা জাপান পর্যন্ত যায়। এগুলোর সূচনা হয়েছিল মহান আলেক্সান্ডারের বিজয়ের অভিযানের মধ্য দিয়ে। ইউরোপে রেঁনেসার যুগে ইউরোপিয় শিল্পীরা অনুপ্রাণিত হয়েছিল গ্রিকদের শিল্প দ্বারা। ঊনবিংশ শতাব্দির মধ্যে সনাতনি ঐতিহ্য যেগুলো পশ্চিমা বিশ্বে তৈরি হয় সেগুলো গ্রিসদের থেকে প্রাপ্ত।

ধর্ম এবং পুরান

গ্রিক পুরান তাদের ঈশ্বর ও হিরোদের গল্প, পৃথিবীর প্রকৃতি এবং উৎপত্তি এবং ধর্ম পালনের গুরুত্ব ইত্যাদি নিয়ে গঠিত। প্রধান গ্রিক ঈশ্বর ছিল বারটি জিউস, হেরা, পোসাইডন, এরিস, হারমিস, হেফেসটাস, আফরোদিতি, এথেনা, এপোলো, আর্টেমিস, ডিমিটার এবং হেডস। অন্যান্য গুরুত্বপূর্ণ দেব-দেবী হল হেব, হিলিওস, ডিওনিসাস, পারসেফন এবং হারকিউলিস (একজন ডেমি-গড যিনি একই সঙ্গে মানুষ এবং দেবতা) জিউসের পিতা ছিল ক্রোনস এবং মাতা ছিলেন রিয়াহ্ । যারা হেডস, পোসাইডন, হেরা, ডিমিটার এবং হেস্টিয়ার ও পিতা-মাতা ছিলেন।

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্পত্তি

আরও দেখুন

পড়ুন

রেফারেন্স সমূহ

Notes
  1. Richard Tarnas, The Passion of the Western Mind (New York: Ballantine Books, 1991).
  2. Colin Hynson, Ancient Greece (Milwaukee: World Almanac Library, 2006), 4.
  3. Carol G. Thomas, Paths from Ancient Greece (Leiden, Netherlands: E. J. Brill, 1988).
  4. Pomeroy, Sarah B. (১৯৯৯)। Ancient Greece: a political, social, and cultural historyOxford University Pressআইএসবিএন 9780195097429 
  5. Population of the Greek city-states
  6. W. Schieder, "Real slave prices and the relative cost of slave labor in the Greco-Roman world", Ancient Society, vol. 35, 2005.
Bibliography
  • Charles Freeman (১৯৯৬)। Egypt, Greece and Rome। Oxford University Press। 
  • Paul MacKendrick (১৯৬২)। The Greek Stones Speak: The Story of Archaeology in Greek Lands। St. Martin's Press। 

অন্যান্য লিংক সমূহ


টেমপ্লেট:Ancient Greek and Roman wars

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link GA টেমপ্লেট:Link GA