রাষ্ট্রপতি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Suvray (আলোচনা | অবদান)
রাষ্ট্রপ্রধান
Suvray (আলোচনা | অবদান)
৭ নং লাইন: ৭ নং লাইন:


==রাষ্ট্রপ্রধান==
==রাষ্ট্রপ্রধান==
সাধারণতঃ বিশ্বের [[গণতন্ত্র|গণতান্ত্রিক]] দেশগুলোর সরকার ব্যবস্থায় প্রেসিডেন্ট নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হয়ে থাকেন কিংবা মনোনীত হয়ে থাকেন। কখনো কখনোবা তিনি পুণরায় নির্বাচিত বা মনোনীত হতে পারেন।
সাধারণতঃ বিশ্বের [[গণতন্ত্র|গণতান্ত্রিক]] দেশগুলোর সরকার ব্যবস্থায় প্রেসিডেন্ট নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হয়ে থাকেন কিংবা মনোনীত হয়ে থাকেন। কখনো কখনোবা তিনি পুণরায় নির্বাচিত বা মনোনীত হতে পারেন। পরবর্তীতে [[শপথ|শপথগ্রহণপূর্বক]] নিজ দায়িত্ব পালনে সচেষ্ট থাকেন তিনি। তিনি ব্যাপক ক্ষমতার অধিকারী হয়ে থাকেন। প্রধানমন্ত্রী কিংবা [[সরকার]] ভেঙ্গে দিতে পারেন, [[যুদ্ধ]] ঘোষণা করতে পারেন, [[সংবিধান|সংবিধানের]] উপর [[ভেটো]] প্রয়োগ করারও অধিকারী তিনি। অনেক দেশেই একজন প্রেসিডেন্ট দেশের [[সামরিক বাহিনী|সামরিক বাহিনীর]] শীর্ষ প্রধান হয়ে থাকেন। তবে সবক্ষেত্রেই তাঁর এ [[ক্ষমতা]] সরকারের [[গঠনতন্ত্র|গঠনতন্ত্রের]] উপর নির্ভরশীল।


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==

১৭:৩৮, ২৩ এপ্রিল ২০১২ তারিখে সংশোধিত সংস্করণ

প্রেসিডেন্ট বা রাষ্ট্রপতি (ইংরেজি ভাষায়ঃ President) নেতৃস্থানীয় ব্যক্তি হিসেবে কোন সংস্থা, প্রতিষ্ঠান, শ্রমিক সংঘ, বিশ্ববিদ্যালয় কিংবা স্বাধীন দেশের প্রধান হিসেবে নির্বাচিত কিংবা মনোনীত হয়ে থাকেন।

উৎপত্তিগতভাবে নেতৃত্বে আসীন হয়ে যিনি সভাপতিত্ব করেন তিনিই প্রেসিডেন্ট বা সভাপতি। ল্যাটিন শব্দ প্রেইজেস থেকে প্রেসিডেন্ট শব্দের উৎপত্তি। প্রকৃতপক্ষে যিনি কোন অনুষ্ঠান বা সভা পরিচালনা করেন তিনি প্রেসিডেন্ট হিসেবে চিহ্নিত। কিন্তু বর্তমানে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্রপ্রধানগণকে সম্মানজনক পদবীরূপে প্রেসিডেন্ট বা রাষ্ট্রপতি বলা হয়। সচরাচর অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্বগণই নির্বাচনের মাধ্যমে কিংবা সাংবিধানিক গঠনতন্ত্র মোতাবেক প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন দেয়া হয়।

বাংলাদেশের সংবিধানের গঠনতন্ত্র মোতাবেক বর্তমান প্রেসিডেন্ট হিসেবে জিল্লুর রহমান স্বীয় দায়িত্ব পালন করছেন।

রাষ্ট্রপ্রধান

সাধারণতঃ বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোর সরকার ব্যবস্থায় প্রেসিডেন্ট নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হয়ে থাকেন কিংবা মনোনীত হয়ে থাকেন। কখনো কখনোবা তিনি পুণরায় নির্বাচিত বা মনোনীত হতে পারেন। পরবর্তীতে শপথগ্রহণপূর্বক নিজ দায়িত্ব পালনে সচেষ্ট থাকেন তিনি। তিনি ব্যাপক ক্ষমতার অধিকারী হয়ে থাকেন। প্রধানমন্ত্রী কিংবা সরকার ভেঙ্গে দিতে পারেন, যুদ্ধ ঘোষণা করতে পারেন, সংবিধানের উপর ভেটো প্রয়োগ করারও অধিকারী তিনি। অনেক দেশেই একজন প্রেসিডেন্ট দেশের সামরিক বাহিনীর শীর্ষ প্রধান হয়ে থাকেন। তবে সবক্ষেত্রেই তাঁর এ ক্ষমতা সরকারের গঠনতন্ত্রের উপর নির্ভরশীল।

তথ্যসূত্র