উদ্ভিদবিজ্ঞান: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
দ্রিগ (আলোচনা | অবদান)
নতুন পৃষ্ঠা: '''"উদ্ভিদবিদ" পরিবর্তিত হয়ে আপনাকে এখানে নিয়ে এসেছে। যিনি উ...
 
দ্রিগ (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
২ নং লাইন: ২ নং লাইন:




উদ্ভিদবিজ্ঞান, বা উদ্ভিদ-জীববিদ্যা হচ্ছে জীববিজ্ঞানের একটি শাখা যা জীবন্ত উদ্ভিদের বিষয়ে বৈজ্ঞানিক [[নিরীক্ষণ]] সংক্রান্ত কাজ করে থাকে। ঐতিহ্যগতভাবে, উদ্ভিদবিজ্ঞান [[ছত্রাক]], [[শৈবাল]] এবং [[ভাইরাস]] নিয়েও কাজ করে । বৈজ্ঞানিক পরিমন্ডলের দিক থেকে বিচার করলে, উদ্ভিদবিজ্ঞান অনেকগুলো পরিমন্ডলে বিস্তৃত; যেমন- গঠন, বৃদ্ধি, প্রজনন, metabolism, ক্রমোন্নয়ন, রোগ, [[রাসায়নিক]] বৈশিষ্ট্য এবং বিবর্তনগত সম্পর্ক। নামকরণের ভিত্তিতে প্রাপ্ত গুচ্ছগুলোর প্রেক্ষিতে এই বিষয়গুলো আলোচিত হয়।
উদ্ভিদবিজ্ঞান, বা উদ্ভিদ-জীববিদ্যা হচ্ছে জীববিজ্ঞানের একটি শাখা যা জীবন্ত উদ্ভিদের বিষয়ে বৈজ্ঞানিক [[নিরীক্ষণ]] সংক্রান্ত কাজ করে থাকে। ঐতিহ্যগতভাবে, উদ্ভিদবিজ্ঞান [[ছত্রাক]], [[শৈবাল]] এবং [[ভাইরাস]] নিয়েও কাজ করে । বৈজ্ঞানিক পরিমন্ডলের দিক থেকে বিচার করলে, উদ্ভিদবিজ্ঞান অনেকগুলো পরিমন্ডলে বিস্তৃত; যেমন- গঠন, বৃদ্ধি, প্রজনন, metabolism, ক্রমোন্নয়ন, রোগ, [[রাসায়নিক]] বৈশিষ্ট্য এবং [[বিবর্তন]]গত সম্পর্ক। নামকরণের ভিত্তিতে প্রাপ্ত গুচ্ছগুলোর প্রেক্ষিতে এই বিষয়গুলো আলোচিত হয়।
[[চিত্র:504px-Pinguiculagrandiflora1web.jpg|thumb|]]

২৩:৪২, ১১ ডিসেম্বর ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

"উদ্ভিদবিদ" পরিবর্তিত হয়ে আপনাকে এখানে নিয়ে এসেছে। যিনি উদ্ভিদবিজ্ঞান সংক্রান্ত কাজ করে থাকেন তাঁকে উদ্ভিদবিদ বা উদ্ভিদবিজ্ঞানী বলা হয়।


উদ্ভিদবিজ্ঞান, বা উদ্ভিদ-জীববিদ্যা হচ্ছে জীববিজ্ঞানের একটি শাখা যা জীবন্ত উদ্ভিদের বিষয়ে বৈজ্ঞানিক নিরীক্ষণ সংক্রান্ত কাজ করে থাকে। ঐতিহ্যগতভাবে, উদ্ভিদবিজ্ঞান ছত্রাক, শৈবাল এবং ভাইরাস নিয়েও কাজ করে । বৈজ্ঞানিক পরিমন্ডলের দিক থেকে বিচার করলে, উদ্ভিদবিজ্ঞান অনেকগুলো পরিমন্ডলে বিস্তৃত; যেমন- গঠন, বৃদ্ধি, প্রজনন, metabolism, ক্রমোন্নয়ন, রোগ, রাসায়নিক বৈশিষ্ট্য এবং বিবর্তনগত সম্পর্ক। নামকরণের ভিত্তিতে প্রাপ্ত গুচ্ছগুলোর প্রেক্ষিতে এই বিষয়গুলো আলোচিত হয়।

চিত্র:504px-Pinguiculagrandiflora1web.jpg