মাকালু: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Rubinbot (আলোচনা | অবদান)
r2.5.4) (বট যোগ করছে: fa:ماکالو
+
১ নং লাইন: ১ নং লাইন:
[[File:Makalu.jpg|300px|right|]]
'''মাকালু''' ([[নেপালী]]:मकालु/মকালু) পৃথিবীতে পঞ্চম উচ্চতম পর্বত এবং [[চীন]] এবং [[নেপাল|নেপালের]] মধ্যে সীমারেখাতে [[মাউন্ট এভারেস্ট]] এর ২২ কিমি (১৪ মাইল) পূর্বে অবস্থান।এটি তিব্বত নামক অঞ্চলে অবস্থিত।মাকালু একটি বিচ্ছিন্ন চূড়া যার আকৃতি একটি চৌকোণা পিরামিড।
'''মাকালু''' ([[নেপালী]]:मकालु/মকালু) পৃথিবীতে পঞ্চম উচ্চতম পর্বত এবং [[চীন]] এবং [[নেপাল|নেপালের]] মধ্যে সীমারেখাতে [[মাউন্ট এভারেস্ট]] এর ২২ কিমি (১৪ মাইল) পূর্বে অবস্থান।এটি তিব্বত নামক অঞ্চলে অবস্থিত।মাকালু একটি বিচ্ছিন্ন চূড়া যার আকৃতি একটি চৌকোণা পিরামিড।এর সর্বোচ্চ উচ্চতা ৮৪৬২ মিটার (২৭,৭৬৫ ফুট)। [[মে ১৫]], [[১৯৫৫]] সালে সর্বপ্রথম একদল ফরারি অভিযাত্রী এর শীর্ষে আরোহন করেন।
এর সর্বোচ্চ উচ্চতা ৮৪৬২ মিটার (২৭,৭৬৫ ফুট)।
[[মে ১৫]], [[১৯৫৫]] সালে সর্বপ্রথম একদল ফরারি অভিযাত্রী এর শীর্ষে আরোহন করেন।
আরোহনের জন্য এটি বিশ্বের সবচেয়ে কঠিন পর্বত হিসেবে বিবেচনা করা হয়।
আরোহনের জন্য এটি বিশ্বের সবচেয়ে কঠিন পর্বত হিসেবে বিবেচনা করা হয়।



০৯:৪৭, ১ নভেম্বর ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

মাকালু (নেপালী:मकालु/মকালু) পৃথিবীতে পঞ্চম উচ্চতম পর্বত এবং চীন এবং নেপালের মধ্যে সীমারেখাতে মাউন্ট এভারেস্ট এর ২২ কিমি (১৪ মাইল) পূর্বে অবস্থান।এটি তিব্বত নামক অঞ্চলে অবস্থিত।মাকালু একটি বিচ্ছিন্ন চূড়া যার আকৃতি একটি চৌকোণা পিরামিড।এর সর্বোচ্চ উচ্চতা ৮৪৬২ মিটার (২৭,৭৬৫ ফুট)। মে ১৫, ১৯৫৫ সালে সর্বপ্রথম একদল ফরারি অভিযাত্রী এর শীর্ষে আরোহন করেন। আরোহনের জন্য এটি বিশ্বের সবচেয়ে কঠিন পর্বত হিসেবে বিবেচনা করা হয়।