প্রথম ইউথুদেমোস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রথম ইউথুদেমোস
গ্রিক-ব্যাক্ট্রিয় রাজা
প্রথম ইউথুদেমোস
রাজত্ব?২৩০ খ্রিস্টপূর্বাব্দ - ?২০০ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিদ্বিতীয় দিওদোতোস
উত্তরসূরিপ্রথম দেমেত্রিওস
বংশধরপ্রথম দেমেত্রিওস

প্রথম ইউথুদেমোস (গ্রিক: Εὐθύδημος Α΄) (রাজত্বকাল: ?খ্রিস্টপূর্ব ২৩০ - ?খ্রিস্টপূর্ব ২০০) গ্রিক-ব্যাক্ট্রিয় রাজ্যের শাসক ছিলেন।

পরিবার[সম্পাদনা]

প্রথম ইউথুদেমোস গ্রিক সেনাপতি আপোলোদোতাসের পুত্র ছিলেন। তিনি গ্রিক-ব্যাক্ট্রিয় শাসক প্রথম দিওদোতোস সোতেরের কন্যা ও দ্বিতীয় দিওদোতোসের ভগ্নীকে বিবাহ করেন এবং প্রথম দেমেত্রিওস নামক তার এক পুত্র সন্তানের জন্ম হয়।[১][২]

রাজত্ব[সম্পাদনা]

পলিবিয়াসের বর্ণনা অনুসারে, প্রথম ইউথুদেমোস প্রথম জীবনে সোগদিয়ানা অঞ্চলের সত্রপ ছিলেন, যিনি পরবর্তী কালে তার শ্যালক দ্বিতীয় দিওদোতোসকে সিংহাসনচ্যুত করে শাসনক্ষমতা লাভ করেন।[৩] তার শাসনকাল সম্বন্ধে বিশেষ কিছু জানা যায় না। ২০৮ খ্রিস্টপূর্বাব্দে সেলেউকিদ সম্রাট তৃতীয় আন্তিওখোস তাকে আরিয়ুস নদীর তীরে যুদ্ধে পরাজিত করেন।[৪] ইউথুদেমোস এরপর বাক্ত্রার শহরে তিন বছর ধরে তৃতীয় আন্তিওখোসের সেনাবাহিনীর অবরোধের বিরুদ্ধে সফল ভাবে প্রতিরক্ষা করার পর আনুমানিক ২০৬ খ্রিস্টপূর্বাব্দে তৃতীয় আন্তিওখোস তাকে নতুন শাসক হিসেবে স্বীকৃতি প্রদান করে নিজ কন্যার সাথে তার পুত্র প্রথম দেমেত্রিওসের বিবাহ দেন।[পা ১] এই দীর্ঘ যুদ্ধের পর তার রাজ্যে দ্রুত শান্তি ফিরে আসে। আনুমানিক ২০০ খ্রিস্টপূর্বাব্দে প্রথম ইউথুদেমোসের মৃত্যু হয়।

পাদটীকা[সম্পাদনা]

  1. And after several journeys of Teleas to and fro between the two, Euthydemus at last sent his son Demetrius to confirm the terms of the treaty. Antiochus received the young prince; and judging from his appearance, conversation, and the dignity of his manners that he was worthy of royal power, he first promised to give him one of his own daughters, and secondly conceded the royal title to his father.- Polybius 11.34[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Strabo, Geography 11.11.1
  2. Polybius 11.34 Siege of Bactra
  3. PolybiusThe Histories। Book XI chap. 34 v. 1। 
  4. Polybius 10.49, Battle of the Arius

আরো পড়ুন[সম্পাদনা]

  • P. Bernard, Fouilles d’Aï Khanoum IV: Les monnaies hors trésors. Questions d’histoire gréco-bactrienne, MDAFA 28, Paris, 1985, pp. 131–33.
  • O. Bopearachchi, Monnaies gréco-bactriennes et indo-grecques: Catalogue raisonné du Cabinet des Médailles, Paris, 1991, pp. 47–49, 154-63.
  • W. W. Tarn, The Greeks in Bactria and India, 2nd ed., Cambridge, 1951, pp. 74–75.
প্রথম ইউথুদেমোস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
দ্বিতীয় দিওদোতোস
গ্রিক-ব্যাক্ট্রিয় শাসক
?খ্রিস্টপূর্ব ২৩০ - ?খ্রিস্টপূর্ব ২০০
উত্তরসূরী
প্রথম দেমেত্রিওস