পায়েস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পায়েস
পায়েস
অন্যান্য নামপায়েস, পায়সম, পায়েসম, ফিরনি, ফিন্নি, ক্ষীর, খীর
অঞ্চল বা রাজ্যদক্ষিণ এশিয়া[১]
প্রধান উপকরণগরুর দুধ, আতপ চাল, চিনি, এলাচ, আম্যান্ড বাদাম, কিসমিস, মাওয়া
ভিন্নতাBarley kheer, Kaddu ki kheer, paal (milk), payasam
খাদ্য শক্তি
(প্রতি পরিবেশনায়)
249 kcal[২] কিলোক্যালরি

পায়েস বা ক্ষীর বা ফিরনি একটি চাল-দুধ-চিনি সহযোগে প্রস্তুত খাবার যা ভারতীয় উপমহাদেশে খুবই জনপ্রিয়। ফুটন্ত তুলশীমালা চাল, ভাঙ্গা গমের সাথে ট্যাপিওকা, সেমাই, দুধ এবং চিনি মিশিয়ে তৈরি করা হয়। এটা স্বাদের জন্য এলাচ, কিশমিশ, জাফরান, কাজু বাদাম, পেস্তা বাদাম বা কাজুবাদাম দেওয়া হয়। এটা সাধারণত খাবার সময় বা ডেজার্ট হিসাবে পরিবেশিত। কিছু অঞ্চলে এটি ফিরনি গিল ই ফিরদাউস বা ফেরেনি নামেও পরিচিত।

নাম[সম্পাদনা]

শীত মৌসুমে বাংলাদেশে খেজুরের রসের এবং গুড়ের পায়েস খুবই জনপ্রিয়

সংস্কৃত নাম क्षीर (ক্ষীর)/ पायसम् "পায়াসম"। হিন্দি, खीर khīr; পাঞ্জাবি, کھیر/ਖੀਰ; উড়িয়া, ଖିରି khiri; সিন্ধি, کھیر; উর্দু, کھیر; এবং নেপালি: खिर। পায়াসাম হিসেবে তামিল: பாயாசம், তেলুগু: పాయసం, মালায়ালম: പായസം), পায়েস হিসেবে কন্নড়: ಪಾಯಸ), বাংলা: পায়েস, সিলেটি: পায়েস), অসমীয়া: পায়স এবং কোঙ্কানি पायस।

আঞ্চলিকতা[সম্পাদনা]

সকল উৎসবে পায়েস প্রস্তুত করা হয়। খির শব্দটি উত্তর ভারতে ব্যবহার করা হয়। সম্ভবত সংস্কৃত শব্দ ক্ষীর থেকে এসেছে যার অর্থ দুধ।[৩]

ক্ষীরের আরেকটি নাম পায়েস বা পায়স বাংলায় ব্যবহৃত হয়।তবে পায়স শব্দটি তেমন ব্যবহার হয় না যদিও মূল সংস্কৃত শব্দ পায়স(पायस) থেকে এসেছে যার ব্যুৎপত্তিগত অর্থ দুধ থেকে উৎপন্ন।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bengali Payesh – Rice Kheer Recipe"। KFoods। সংগ্রহের তারিখ জুন ২৮, ২০১৪ 
  2. Nutritional Information Comparison for Rice Kheer ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ মে ২০১৫ তারিখে. Retrieved from June 28, 2014.
  3. "Dessert! Kheer!"Eastern Aromas (Blog)। ২০১০-১১-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-৩০