নাওমি ওসাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাওমি ওসাকা
স্থানীয় নাম大坂 なおみ
দেশ জাপান
বাসস্থানবেভারলি হিলস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
জন্ম (1997-10-16) অক্টোবর ১৬, ১৯৯৭ (বয়স ২৬)
চু-কু, ওসাকা, জাপান
উচ্চতা১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
পেশাদারিত্ব অর্জনসেপ্টেম্বর ২০১৩
খেলার ধরনডান-হাতি
(উভয় হাতি ব্যাকহ্যান্ড)
প্রশিক্ষকউইম ফিসে (২০২০–)
পুরস্কার১,৭৭,৭০,২৩৪ মার্কিন ডলার
ওয়েবসাইটwww.naomiosaka.com/en/
একক
পরিসংখ্যান২৩৩–১৩৩ (৬৩.৬৬%)
শিরোপা
সর্বোচ্চ র‌্যাঙ্কিং১ নম্বর (২৮ জানুয়ারি ২০১৯)
বর্তমান র‌্যাঙ্কিং৩ নম্বর (২১ সেপ্টেম্বর ২০২০)
গ্র্যান্ড স্ল্যাম এককের ফলাফল
অস্ট্রেলিয়ান ওপেনবিজয়ী (২০১৯, ২০২১)
ফ্রেঞ্চ ওপেন৩য় রাউন্ড (২০১৬, ২০১৮, ২০১৯)
উইম্বলডন৩য় রাউন্ড (২০১৭, ২০১৮)
ইউএস ওপেনবিজয়ী (২০১৮, ২০২০)
অন্যান্য প্রতিযোগিতা
ট্যুর ফাইনালরাউন্ড রবিন (২০১৮, ২০১৯)
দ্বৈত
পরিসংখ্যান২–১৪ (১২.৫%)
শিরোপা
সর্বোচ্চ র‌্যাঙ্কিং৩২৪ নম্বর (৩ এপ্রিল ২০১৭)
গ্র্যান্ড স্ল্যাম দ্বৈতের ফলাফল
অস্ট্রেলিয়ান ওপেন১ম রাউন্ড (২০১৭)
ফ্রেঞ্চ ওপেন২য় রাউন্ড (২০১৬)
উইম্বলডন১ম রাউন্ড (২০১৭)
ইউএস ওপেন১ম রাউন্ড (২০১৬, ২০১৭)
দলগত প্রতিযোগিতা
ফেড কাপওয়ার্ল্ড গ্রুপ ২ প্লে-অফ (২০১৮)
হপম্যান কাপরাউন্ড রবিন (২০১৮)
সর্বশেষ হালনাগাদ: ২০ ফেব্রুয়ারি ২০২১

নাওমি ওসাকা (জাপানি: 大坂 なおみ, জাপানি উচ্চারণ: [o̞ːsäkä näo̞mi]; জন্ম: ১৬ অক্টোবর ১৯৯৭) হলেন একজন জাপানি পেশাদার টেনিস খেলোয়াড়।[১][২] ওসাকা নারী টেনিস অ্যাসোসিয়েশন (ডাব্লিউটিএ) দ্বারা প্রকাশিত তালিকার এক নম্বর স্থান অধিকার করার পাশাপাশি প্রথম এশীয় খেলোয়াড় হিসেবে এককে শীর্ষ স্থান অধিকার করেছেন।[৩] তিনি চারবারের গ্র্যান্ড স্ল্যাম একক চ্যাম্পিয়ন এবং অস্ট্রেলিয়ান ওপেনইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন। ডাব্লিউটিএ ট্যুরে তার ছয়টি শিরোপা রয়েছে, যার মধ্যে প্রিমিয়ার বাধ্যতামূলক পর্যায়ে দুটি অন্তর্ভুক্ত। ২০১৮ ইউএস ওপেন এবং ২০১৯ অস্ট্রেলিয়ান ওপেনে, ওসাকা ২০১১ সালে জেনিফার কাপ্রিয়াতির পর প্রথম খেলোয়াড় হিসেবে টানা দুইটি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে তার প্রথম দুটি গ্র্যান্ড স্ল্যাম একক খেতাব জয়লাভ করেছেন।

জাপানে একজন হাইতীয় পিতা এবং জাপানি মায়ের ঘরে জন্মগ্রহণকারী ওসাকা মাত্র তিন বছর বয়স থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস এবং প্রশিক্ষণ শুরু করেন। তিনি ১৬ বছর বয়সে ২০১৪ স্ট্যানফোর্ড ক্লাসিকের ডাব্লিউটিএ ট্যুরে অভিষেকে প্রাক্তন ইউএস ওপেন চ্যাম্পিয়ন সামান্থা স্তোসারকে পরাজিত করে খ্যাতি অর্জন করেন। দুই বছর পর, তিনি জাপানে অনুষ্ঠিত ২০১৬ প্যান প্যাসিফিক ওপেনে তার প্রথম ডাব্লিউটিএ ফাইনালে ডাব্লিউটিএ র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ৫০-এ প্রবেশ করেন। ওসাকা ২০১৮ সালে ইন্ডিয়ান ওয়েলস ওপেনে তার প্রথম ডাব্লিউটিএ খেতাব জয়লাভ করেনারী টেনিসের সর্বোচ্চ পর্যায়ে তার সাফল্য অর্জন করেন। বছরের শেষের দিকে, তিনি ইউএস ওপেনের ফাইনালে ২৩ বার গ্র্যান্ড স্ল্যাম একক চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসকে পরাজিত করে প্রথম জাপানি খেলোয়াড় হিসেবে একটি গ্র্যান্ড স্ল্যাম একক খেতাব জয়লাভ করেন। ২০১৮ সাল হতে ২০২০ সাল পর্যন্ত, তিনি পরপর তিন বছরে একটি গ্র্যান্ড স্ল্যাম একক খেতাব জয়লাভ করেছেন।

ওসাকা বিশ্বের সবচেয়ে বিপণনযোগ্য ক্রীড়াবিদদের একজন, যা তাকে ২০২০ সালে পৃষ্ঠপোষকতার ক্ষেত্রে আয়ের দিক থেকে সকল ক্রীড়াবিদদের মধ্যে অষ্টম স্থান অধিকার করতে সাহায্য করেছে। তিনি ঐ বছর বার্ষিক আয় দ্বারা সর্বকালের সর্বোচ্চ উপার্জনকারী নারী ক্রীড়াবিদে পরিণত হয়েছিলেন। ওসাকা একজন সক্রিয় কর্মী হিসেবে বেশ কিছু উল্লেখযোগ্য স্বীকৃতি অর্জন করেছেন, তিনি তার ম্যাচের সময় ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের প্রতি সমর্থন প্রদর্শন করেছেন। ইউএস ওপেনে তার খেলা তাকে ২০২০ সালের স্পোর্টস ইলাস্ট্রেটেড বর্ষসেরা ক্রীড়াবিদের একজন হিসেবে মনোনীত হতে সাহায্য করেছে। এছাড়াও তিনি ২০১৯ ও ২০২০ সালে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির বার্ষিক তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন। টেনিস কোর্টে, ওসাকা শক্তিশালী সার্ভের সাথে একটি আক্রমণাত্মক খেলার শৈলী প্রদর্শন করেন, তিনি প্রায় ২০১ কিলোমিটার প্রতি ঘণ্টা (১২৫ মা/ঘ) গতিতে সার্ভ করতে পারেন।

প্রথম জীবন এবং পটভূমি[সম্পাদনা]

নাওমি ওসাকা ১৬ অক্টোবর ১৯৯৭ সালে, চক-কু, জাপানের ওসাকায় তামাকি ওসাকা এবং লিওনার্ড ফ্রান্সেসের কাছে জন্মগ্রহণ করেছিলেন। তার মা জাপানের হক্কাইডোর বাসিন্দা, এবং তার বাবা হায়তির জ্যাকমেলের বাসিন্দা। মারি নামে তার একটি বড় বোন রয়েছে তিনিও একজন পেশাদার টেনিস খেলোয়াড়। পরিবারটি জাপানে থাকাকালীন দুটি মেয়েকে ব্যবহারিক কারণে তাদের মায়ের পরিবারের নাম দেওয়া হয়েছিল। ওসাকার বাবা যখন নিউইয়র্কের কলেজ ছাত্র ছিলেন তখন হক্কাইডোতে গিয়েছিলেন তখন তার বাবা-মা এর পরিচয় হয়েছিল।

ওসাকার যখন তিন বছর বয়সে ছিল, তার পরিবার তাঁর বাবার মা-বাবার সাথে বসবাসের জন্য জাপান থেকে লং আইল্যান্ডের নিউ ইয়র্কের ভ্যালি স্ট্রিমে চলে এসেছিল। ওসাকার বাবা তাঁর মেয়েদের টেনিস খেলা শেখাতে অনুপ্রাণিত হয়েছিলেন 1999 সালের ফরাসি ওপেনে উইলিয়ামস বোনদের প্রতিযোগিতা দেখে। টেনিস খেলোয়াড় হিসাবে নিজেই খুব কম অভিজ্ঞতা থাকার কারণে তিনি অনুকরণ করতে চেয়েছিলেন যে কীভাবে রিচার্ড উইলিয়ামস তাঁর মেয়েদেরকে বিশ্বের সেরা খেলোয়াড়দের মধ্যে দুটি হয়ে উঠতে প্রশিক্ষণ দিয়েছিল, যে কখনই এই খেলাটি খেলেনি। রিচার্ড তার কন্যাদের জন্য যে বিসদ পরিকল্পনা তৈরি করেছিলেন, তা সম্পর্কে ফ্রান্সেস মন্তব্য করেছিলেন যে "পরিকল্পনা ইতিমধ্যে ছিল। আমাকে কেবল এটি অনুসরণ করতে হবে "। তারা যুক্তরাষ্ট্রে অধিষ্ঠিত হওয়ার পরে তিনি নাওমি এবং মারির কোচিং শুরু করেছিলেন। ২০০৬ সালে ওসাকার পরিবার ফ্লোরিডায় চলে গিয়েছিল যখন নাওমির বয়স আট বা নয় বছর ছিল যাতে তাদের প্রশিক্ষণের আরও ভাল সুযোগ পাওয়া যায়। নাওমি পেমব্রোক পাইনের পাবলিক কোর্টে অনুশীলন করেছিলেন। যখন তার বয়স 15 বছর, তিনি প্যাট্রিক টউমার সাথে আইএসপি একাডেমিতে কাজ শুরু করেছিলেন। ২০১৪ সালে, তিনি হ্যারলড সলোমন টেনিস একাডেমিতে চলে এসেছিলেন। পরে তিনি প্রো ওয়ার্ল্ড টেনিস একাডেমিতে প্রশিক্ষণ নেন।

যদিও ওসাকা মার্কিন যুক্তরাষ্ট্রে বড় হয়েছেন, তার বাবা-মা সিদ্ধান্ত নিয়েছিলেন যে তাদের কন্যারা জাপানের প্রতিনিধিত্ব করবে। তারা বলেছিল, "আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে নওমী খুব অল্প বয়সেই জাপানের প্রতিনিধিত্ব করবেন"। তিনি ওসাকাতে জন্মগ্রহণ করেছিলেন এবং জাপানী এবং হাইতিয়ান সংস্কৃতি পরিবারে বেড়ে ওঠেন। নাওমি এবং তার বোন মেরি সর্বদা জাপানী বোধ করেছেন যাতে এটি ছিল আমাদের একমাত্র যুক্তি। এটি কখনও আর্থিকভাবে অনুপ্রাণিত সিদ্ধান্ত ছিল না বা আমরা কোনও জাতীয় সঙ্ঘ দ্বারা কোনওভাবেই দমন করিনি। এই সিদ্ধান্তটি মার্কিন যুক্তরাষ্ট্রে টেনিস অ্যাসোসিয়েশনের (ইউএসটিএ) আগ্রহের অভাবেও উদবুদ্ধ হয়েছিল যখন নাওমি তরুণ খেলোয়াড় ছিল। পরে ইউএসটিএ নাওমিকে বোকা রেতনে তাদের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের সুযোগ দিয়েছিল যখন তার বয়স ছিল ১৬ বছর, কিন্তু তিনি প্রত্যাখ্যান করেছিলেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

গ্র্যান্ড স্ল্যাম একক[সম্পাদনা]

সূচক
জয়ী  ফাই  সেমি কো.ফা #রা রা.র বা.হে (বা#) অনু খে. আ# প্লে-অফ এসএফ-ব্রোঞ্জ রৌ-এফ রৌ-এস স্বর্ণ মা.সি.নয় হয়নি

প্রতিযোগিতায় জয়; বা ফাইনালে পৌঁছানো; সেমিফাইনাল; কোয়ার্টার-ফাইনাল; রাউন্ড ৪, ৩, ২, ১; রাউন্ড রবিন পর্যায়ে সম্পন্ন; বাছাইপর্বে হেরে যাওয়া; প্রতিযোগিতায় অনুপস্থিত; ডেভিস কাপের আঞ্চলিক বিভাগে খেলেছে (সঙ্গে তার সংখ্যা ইঙ্গিত করা হয়েছে) বা প্লে-অফ; ব্রোঞ্জ জয়, রৌপ্য (রৌ-এফ বা রৌ-এস) বা অলিম্পিকে স্বর্ণ পদক; একটি ডাউনগ্রেডেড মাস্টার সিরিজ/১০০০ টুর্নামেন্ট (মাস্টার্স সিরিজ নয়); বা একটি প্রদত্ত বছরে প্রতিযোগিতা অনুষ্ঠিত না হওয়া।

বিভ্রান্তি এবং দুবার গণনা এড়ানোর জন্য, এই তালিকা একটি প্রতিযোগিতা শেষে, অথবা যখন প্রতিযোগিতায় খেলোয়াড়ের অংশগ্রহণ শেষ হয়েছে তখনই হালনাগাদ করা হয়।


গ্র্যান্ড স্ল্যাম এককে নাওমি ওসাকার পরিসংখ্যান
প্রতিযোগিতা ২০১৫ ২০১৬ ২০১৭ ২০১৮ ২০১৯ ২০২০ ২০২১ ২০২২ স্ট্রা. রেট জ–হা জয় %
অস্ট্রেলিয়ান ওপেন অনু ৩য় রা ২য় রা ৪র্থ রা জয়ী ৩য় রা জয়ী ৩য় রা ২ / ৭ ২৪–৫ ৮৩%
ফ্রেঞ্চ ওপেন অনু ৩য় রা ১ম রা ৩য় রা ৩য় রা অনু ২য় রা ০ / ৫ ৭–৪ ৬৪%
উইম্বলডন বা১ অনু ৩য় রা ৩য় রা ১ম রা হয়নি অনু ০ / ৩ ৪–৩ ৫৭%
ইউএস ওপেন বা২ ৩য় রা ৩য় রা জয়ী ৪র্থ রা জয়ী ৩য় রা ২ / ৬ ২২–৪ ৮৫%
জয়–পরাজয় ০–০ ৬–৩ ৫–৪ ১৪–৩ ১২–৩ ৯–১ ৯–১ ২–১ ৪ / ২১ ৫৭–১৬ ৭৮%
কর্মজীবনের পরিসংখ্যান
টাইটেল মোট: ৭
ফাইনাল মোট: ১০
বছর শেষে র‌্যাংক ২০৩ ৪০ ৬৮ ১৩ $২০,২৫২,৮৪২

গ্র্যান্ড স্ল্যাম ফাইনালসমূহ[সম্পাদনা]

একক: ৪ (৪টি শিরোপা)[সম্পাদনা]

গ্র্যান্ড স্ল্যাম এককের ফাইনালে নাওমি ওসাকার পরিসংখ্যান
ফল সাল প্রতিযোগিতা পৃষ্ঠ প্রতিপক্ষ স্কোর
জয় ২০১৮ ইউএস ওপেন শক্ত মার্কিন যুক্তরাষ্ট্র সেরেনা উইলিয়ামস ৬–২, ৬–৪
জয় ২০১৯ অস্ট্রেলিয়ান ওপেন শক্ত চেক প্রজাতন্ত্র পেত্রা কেভিতোভা ৭–৬(৭–২), ৫–৭, ৬–৪
জয় ২০২০ ইউএস ওপেন (২) শক্ত বেলারুশ ভিক্টোরিয়া আজারেঙ্কা ১–৬, ৬–৩, ৬–৩
জয় ২০২১ অস্ট্রেলিয়ান ওপেন (২) শক্ত মার্কিন যুক্তরাষ্ট্র জেনিফার ব্র্যাডি ৬–৪, ৬–৩

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Naomi Osaka"ITF Tennis (ইংরেজি ভাষায়)। সেপ্টেম্বর ২৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩০, ২০১৮ 
  2. "Naomi Osaka"WTA Tennis (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ নভেম্বর ৩, ২০১৮ 
  3. "WTA Rankings"WTA Tennis (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩০, ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]