দোনেৎস্ক

স্থানাঙ্ক: ৪৮°০০′১০″ উত্তর ৩৭°৪৮′১৯″ পূর্ব / ৪৮.০০২৭৮° উত্তর ৩৭.৮০৫২৮° পূর্ব / 48.00278; 37.80528
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দোনেৎস্ক
Донецьк
রুশ: Донецк
আঞ্চলিক তাৎপর্যপূর্ণ শহর
ইউক্রেনীয় ভাষা প্রতিলিপি
 • বৈজ্ঞানিক প্রতিবর্ণীকরণদোনেক
Top-down, left-right: যিশুর ক্যাথেড্রাল, দোনবাস প্রাসাদ, দোনেৎস্ক নাট্য মঞ্চ, লেনিন সরণি, দোনেৎস্ক।অপেরা মঞ্চ, ইলিচা সরণির উপরস্থ সেতু
দোনেৎস্কের পতাকা
পতাকা
দোনেৎস্কের প্রতীক
প্রতীক
দোনেৎস্ক দোনেৎস্ক ওব্লাস্ট-এ অবস্থিত
দোনেৎস্ক
দোনেৎস্ক
দোনেৎস্ক ইউরোপ-এ অবস্থিত
দোনেৎস্ক
দোনেৎস্ক
দোনেৎস্ক ইউক্রেন-এ অবস্থিত
দোনেৎস্ক
দোনেৎস্ক
স্থানাঙ্ক: ৪৮°০০′১০″ উত্তর ৩৭°৪৮′১৯″ পূর্ব / ৪৮.০০২৭৮° উত্তর ৩৭.৮০৫২৮° পূর্ব / 48.00278; 37.80528
দেশ (আন্তর্জাতিকভাবে স্বীকৃত) Ukraine
দেশ (কার্যত)টেমপ্লেট:দেশের উপাত্ত Donetsk Peoples' Republic
অব্লাস্টটেমপ্লেট:দেশের উপাত্ত Donetsk Oblast
স্থানীয় প্রশাসন দোনেৎস্ক শহর
প্রতিষ্ঠিত১৮৬৯[১]
নগরাধিকার১৯১৭
দোনেৎস্ক প্রজাতন্ত্রের রাজধানী২০১৪
রাইয়োন
সরকার
 • মেয়র (হলোভা)আলেক্সি কুলেমিন[ক]
আয়তন
 • আঞ্চলিক তাৎপর্যপূর্ণ শহর৩৫৮ বর্গকিমি (১৩৮ বর্গমাইল)
উচ্চতা১৬৯ মিটার (৫৫৪ ফুট)
জনসংখ্যা (1 January 2020)
 • আঞ্চলিক তাৎপর্যপূর্ণ শহর৯,০৮,৪৫৬
 • জনঘনত্ব২,৫০০/বর্গকিমি (৬,৬০০/বর্গমাইল)
 • মহানগর২০,০৯,৭০০[২]
সময় অঞ্চলEET (ইউটিসি+2)
 • গ্রীষ্মকালীন (দিসস)EET (ইউটিসি+3)
Postal code83000 — 83497
এলাকা কোড+380 622, 623
Licence plateАН
ভ্রাতৃশহরবোশুম, শার্লেরোই, কুতাইসি, পিটসবার্গ, শেভিল্ড, তারান্তো, মস্কো, ভিলনিয়াস
জলবায়ুঠাণ্ডা-গরম আর্দ্র মহাদেশীয় জলবায়ু
^ Donetsk was founded in 1869 as a workers' settlement Yuzovka around the metallurgical factory of the Welshman John Hughes. The settlement was established in lands of Yevdokim Shydlovsky, who received them upon destruction of the Zaporizhian Sich in 1775.
^ The population of the metropolitan area is from 2004.

দোনেৎস্ক (ইতোপূর্বে আলেকসান্দ্রোভকা, হুয়েভস্কা,ইয়ুজভকা,স্তালিন ও স্তালিনো নামে পরিচিত) পূর্ব ইউক্রেনের একটি শিল্প শহর। বিতর্কিত দোনেৎস্ক অঞ্চলে কালমিয়াস নদীর তীরে শহরটি অবস্থিত। আন্তর্জাতিকভাবে ইউক্রেনের শহর হিসাবে স্বীকৃতি পেলেও দোনেৎস্ক প্রজাতন্ত্র একে নিজেদের রাজধানী হিসেবে অভিহিত করেছে। ২০২০ সালের হিসাব অনুযায়ী এর জনসংখ্যা ৯,০৮,৪৫৬। [১] ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী দোনেৎস্ক ইউক্রেনের পঞ্চম বৃহত্তম শহর।

দোনেৎস্ক ঐতিহাসিকভাবে দোনেৎস্ক অব্লাস্টের কেন্দ্র। এর পাশে অবস্থিত মাকিভকা আরেকটি গুরুত্বপূর্ণ শহর। দোনেৎস্ক ইউক্রেনের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক, শিল্প ও বৈজ্ঞানিক কেন্দ্র। ভারী শিল্প ও দক্ষ জনশক্তি শহরটির অন্যতম বৈশিষ্ট্য। ২০১২ সালে জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, দোনেৎস্ক পৃথিবীর দ্রুততম ক্ষয়িষ্ণু শহরগুলোর একটি। [২]

রুশ সাম্রাজ্যের ইউরোপীয় অংশের দক্ষিণ প্রান্তে স্থাপিত বসতির নাম ১৭৭৯ সালে প্রথম আলেকসান্দ্রোভকা নামে উল্লেখ করা হয়েছিল। ঐ সময় ক্যাথরিন দ্য গ্রেট রুশ সাম্রাজ্যের একচ্ছত্র অধিপতি ছিলেন। ১৮৭৯ সালে ওয়েলস হতে আগত ব্যবসায়ী জন হিউজেস এ অঞ্চলে ইস্পাত কারখানা ও কতগুলো কয়লাখনি প্রতিষ্ঠা করলে তার সম্মানে এর নাম দেওয়া হয় হুয়েভস্কা বা ইয়ুজভকা। সোভিয়েত আমলে এখানে ইস্পাতশিল্পের প্রসার ঘটে। ১৯২৪ সালে ইয়ুজভকার নাম পাল্টে দেওয়া হয় স্তালিন। ১৯২৯ সালে স্তালিন নামটিতে ঈষৎ সংযোজন করে নাম দেওয়া হয় স্তালিনো। ১৯৩২ সালে একে দোনেৎস্ক অঞ্চলের কেন্দ্র হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। ১৯৬১ সালে স্তালিনোর নাম পাল্টে রাখা হয় "দোনেৎস্ক।"

২০১৪ সালের এপ্রিল থেকে দোনেৎস্ক চলমান দোনবাস যুদ্ধের অন্যতম রণাঙ্গন হয়ে ওঠেছে। শহর এবং এর আশপাশের এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার জন্য ইউক্রেনের সেনাবাহিনী ও রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে চলমান। দোনেৎস্ক আন্তর্জাতিক বিমানবন্দর যুদ্ধের অন্যতম ক্ষেত্র হয়ে ওঠেছে। অসংখ্য মানুষ এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন। বিশেষত শহরের উত্তর-পশ্চিম এলাকা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রতিষ্ঠা[সম্পাদনা]

এই বিল্ডিংটি পূর্বে ইয়ুজভকায় ব্রিটিশদের জন্য একটি ইংরেজিভাষী স্কুল ছিল
ইয়ুজভকার নভভি স্বেট বিভাগের প্রধান রাস্তায় একটি বাজার। (১৮৮৭)

ওয়েলসের ব্যবসায়ী জন হিউজেসের উদ্যোগপরায়ণতার কারণে আলেকসান্দ্রোভকায় ইস্পাত ও কয়লাশিল্পের বিকাশ ঘটে। ১৮৬৯ সালে ইয়ুজভকা নামে শহরটি প্রতিষ্ঠিত হয়। শুরুতে ওয়েলস, বিশেষ করে মারথির টিডফিল থেকে অভিবাসীরা এখানে আগমন করে। [৩] বিংশ শতাব্দীর শুরুতে ইয়ুজভকায় ৫০,০০০ বাসিন্দা বসবাস শুরু করে। ১৯১৭ সালে এটি নগরীর মর্যাদা লাভ করে। [৪] দোনেৎস্কের স্থাপত্যকলায় আজও ব্রিটিশ ঐতিহ্য পরিস্ফুটিত হয়ে ওঠে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি" (পিডিএফ)। ২২ জুন ২০২০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ ডিসেম্বর ২০২০ 
  2. Berlinger, Joshua। "The 28 Fastest-Shrinking Cities In The World"Business Insider 
  3. "Euro 2012: Donetsk’s roots have more in common with Merthyr Tydfil than Moscow"The Telegraph 
  4. "А. Лукьянченко » Официальный сайт Донецкого городского головы"web.archive.org। 27 জানু, 2007। Archived from the original on ২৭ জানুয়ারি ২০০৭। সংগ্রহের তারিখ ২৭ ডিসেম্বর ২০২০  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি