ড্রিম থিয়েটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড্রিম থিয়েটার
২০১১ সালে ড্রিম থিয়েটার। বাম ডান থেকে: জন মিউং, জর্ডান রুডেস, জেমস লাব্রি, মাইক মানগিনি এবং জন পেট্রুচ্চি
প্রাথমিক তথ্য
উপনামম্যাজেস্টি (১৯৮৫–১৯৮৬)
উদ্ভববোস্টন, ম্যাসাচুসেটস, মার্কিন যুক্তরাষ্ট্র
ধরনপ্রগ্রেসিভ মেটাল, প্রগ্রেসিভ রক
কার্যকাল১৯৮৫–বর্তমান
লেবেলরোডরানার, ওয়ার্নার ব্রোস., আটলান্টিক, ইলেকট্রা, ইস্ট-ওয়েস্ট, এটকো, মেকানিক
সদস্যজন মিউং
জন পেট্রুচ্চি
জেমস লাব্রি
জর্দান রুডেস
মাইক মানগিনি
প্রাক্তন
সদস্য
মাইক পর্টনয়
কেভিন মোর
ক্রিস কলিন্স
চার্লি ডোমিনিখ
ডেরেক শেরিনিয়ান
ওয়েবসাইটwww.dreamtheater.net

ড্রিম থিয়েটার একটি আমেরিকান প্রগ্রেসিভ মেটাল ব্যান্ড যা, ১৯৮৫ সালে ম্যাসাচুসেটসের বার্কলি কলেজ আব মিউজিকে অবস্থানকালে জন পেট্রুচ্চি, জন মিউং এবং মাইক পর্টনয় সহযোগে ম্যাজেস্টি নামে গঠিত হয়। পরবর্তীকালে ব্যান্ডে আরও মনোনিবেশ করার জন্যে তারা তাদের প্রতিষ্ঠানিক শিক্ষা ছেড়ে বেরিয়ে আসে; যে কারণে শেষ পর্যন্ত ড্রিম থিয়েটার এর উৎপত্তি। ২০১১ সালের ২৯শে এপ্রিল, মাইক মানগিনিকে নতুন স্থায়ী ড্রামার হিসাবে ঘোষণা করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

গঠন[সম্পাদনা]

১৯৮৫ সালে ম্যাসাচুসেটসে ড্রিম থিয়েটার গঠিত হয়েছিল যখন গিটারিস্ট জন পেট্রুচি, বেসিস্ট জন মিয়ং এবং ড্রামার মাইক পোর্টনয় বার্কলি কলেজ অফ মিউজিকে অংশ নেওয়ার সময় একটি ব্যান্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছিলেন। পেট্রুচি এবং মিয়ং নিউ ইয়র্কের কিংস পার্ক থেকে শৈশবের বন্ধু ছিলেন এবং বার্কলিতে থাকাকালীন নিউ ইয়র্কের লং বিচে পোর্টনয়ের সাথে দেখা করেছিলেন। এই তিনজন বার্কলির রিহার্সাল রুমে রাশ এবং আয়রন মেইডেন গানগুলি কভার করা শুরু করেছিলেন।

মিউং, পেট্রুচি এবং পোর্টনয় তাদের নবগঠিত গ্রুপের জন্য ম্যাজেস্টি নামকরণ করেছিলেন। দ্যা স্কোর সো ফার নামের একটি ডকুমেন্টারি অনুযায়ী তারা বার্কলি পারফরম্যান্স সেন্টারে রাশ কনসার্টের টিকিটের জন্য বুম বক্সে ব্যান্ডটি শুনতে শুনতে লাইনে অপেক্ষা করছিলেন। পোর্টনয় মন্তব্য করেছেন যে "ব্যাস্টিল ডে" (অ্যালবাম কেয়ার্স অফ স্টিল থেকে) গানের সমাপ্তিটি "ম্যাজেস্টিক" (মহিমান্বিত) ছিল। তারপরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে "ম্যাজেস্টি" ব্যান্ডের নাম হবে।[১]

তারপরে এই তিনজন গ্রুপের অবশিষ্ট পদগুলি পূরণের লক্ষ্যে কাজ শুরু করেন। পেট্রুচি তার হাই স্কুলের ব্যান্ডমেট কেভিন মুরকে কীবোর্ড বাজাতে বলেছিলেন। তিনি এই পদটি গ্রহণ করার পরে, আরেক বন্ধু ক্রিস কলিন্সকে প্রধান কণ্ঠশিল্পী হিসাবে নিয়োগ দেওয়া হয়। ব্যান্ড সদস্যরা তাকে কুইন্সরচের "কুইন অফ দ্য রাইখ" এর প্রচ্ছদ গাইতে শুনেছিলেন। এই সময়ে, পোর্টনয়, পেট্রুচি এবং মিয়ংয়ের ব্যস্ত সময়সূচী তাদের সংগীতে মনোনিবেশ করার জন্য তাদের পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য করেছিল, কারণ তারা মনে করেনি যে তারা কলেজে আরও শিখতে পারে। মুর ব্যান্ডে মনোনিবেশ করার জন্য তার কলেজ, সুনি ফ্রেডোনিয়াও ত্যাগ করেছিলেন। ১৯৮৬ সালের প্রথম মাসগুলি নিউ ইয়র্ক সিটি অঞ্চলে এবং তার আশেপাশে বিভিন্ন কনসার্টের তারিখগুলিতে পূর্ণ ছিল। এই সময়ে, ব্যান্ডটি ডেমোগুলির একটি সংগ্রহ রেকর্ড করেছিল, যার শিরোনাম ছিল দ্য ম্যাজেস্টি ডেমোস। ছয় মাসের মধ্যে প্রাথমিকভাবে ১,০০০ সিডি বিক্রি হয়ে যায় এবং ক্যাসেটের ডাবিং কপিগুলি প্রগ্রেসিভ মেটাল দৃশ্যের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে। মাইক পোর্টনয়ের ইটসেজ্যাম রেকর্ডসের মাধ্যমে সিডিতে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়া সত্ত্বেও ম্যাজেস্টি ডেমোগুলি আজও তাদের মূল টেপ ফর্ম্যাটে উপলব্ধ রয়েছে (এবং ২০২২ সালে ইটসেজ্যাম রেকর্ডস বন্ধ হওয়ার পরে ইনসাইডআউটে)।

১৯৮৭ সালের নভেম্বরে, কয়েক মাস একসাথে লেখা এবং অভিনয় করার পরে, ক্রিস কলিন্সকে বরখাস্ত করা হয়েছিল। একজন বিকল্প খোঁজার এক বছর চেষ্টা করার পরে, চার্লি ডোমিনিকি, যিনি ব্যান্ডের অন্য কারও চেয়ে অনেক বেশি বয়স্ক এবং আরও অভিজ্ঞ ছিলেন, সফলভাবে গ্রুপের জন্য অডিশন দিয়েছিলেন। ডোমিনিকির নিয়োগের ফলে ম্যাজেস্টিতে স্থিতিশীলতা এসেছিল, তারা নিউ ইয়র্ক সিটি অঞ্চলে তাদের শো সংখ্যা বৃদ্ধি করতে শুরু করেছিল এবং যথেষ্ট পরিমাণে এক্সপোজার অর্জন করেছিল।

ডোমিনিকি নিয়োগের অল্প সময়ের মধ্যেই, ম্যাজেস্টি নামে একটি লাস ভেগাস গ্রুপ তাদের নাম ব্যবহারের জন্য আইনী ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছিল, তাই ব্যান্ডটি একটি নতুন নাম নিয়ে আসতে বাধ্য হয়েছিল। ব্যান্ডের নাম নিয়ে বিভিন্ন সম্ভাবনা প্রস্তাবিত এবং পরীক্ষা করা হয়, তাদের মধ্যে গ্লাসার, ম্যাগাস এবং এম ১, যা সমস্ত প্রত্যাখ্যান করা হয়েছিল, যদিও ব্যান্ডটি এক সপ্তাহ এর জন্য গ্লাসার নাম নিয়ে শো করেছিল যা ব্যান্ডটির ভক্তরা পছন্দ করেননি। অবশেষে, পোর্টনয়ের বাবা ড্রিম থিয়েটার নামটি প্রস্তাব করেছিলেন, যা ছিল ক্যালিফোর্নিয়ার মন্টেরিতে একটি ছোট থিয়েটারের নামে এবং এই নামটিই শেষ পর্যন্ত ব্যান্ডের নাম হিসেবে আটকে যায়।

লোগো এবং চিত্রাবলী[সম্পাদনা]

বাদ্যযন্ত্র শৈলী[সম্পাদনা]

সরাসরি প্রদর্শনী[সম্পাদনা]

সরাসরি অতিথিগণ[সম্পাদনা]

ড্রিম থিয়েটার তাদের সঙ্গীত কর্মজীবন ধরে, সরাসরি মঞ্চে অনেক অতিথিদের সঙ্গেই প্রদর্শনে অংশ নিয়েছেন। তাদরে মধ্যে আছেন, ডগ পিন্নিক, থেরেজা থমাসন, ডুইজিল জাপা, স্টিভ ভাই, ইউজিন ফ্রাইসেন, জে বেকেনস্টাইন, মইকেল আখেরফিল্ট, ডেভ মাস্টেইন, জো সাট্রিয়ানি, রাসেল এলেন, বার্টন সি. বেল, আর্দ্রিয়ান বেলিও, টনি লেভিন, প্যাট মাসটেলোটো, ব্রুস ডিককিনসন, মাইক প্যাটন, রে এল্ডযার, স্টিভ হোগার্থ, স্টিভ রোখেরি, স্টিভ হই, ব্রুণে গ্রিনওয়ে, Queensrÿche, এবং আরো অনেকে।

বুটলেগ সংস্কৃতি[২][সম্পাদনা]

ডেমো সিরিজ[সম্পাদনা]

  • দ্যা ম্যাজেস্টি ডেমোস ১৯৮৫–১৯৮৬
  • হোয়েন ড্রিম এন্ড ডে ইউনাইট ডেমোস ১৯৮৭–১৯৮৯
  • ইমেজেস এন্ড ওয়ার্ডস ডেমোস ১৯৮৯–১৯৯১
  • এওয়েক ডেমোস ১৯৯৪
  • ফলিং ইনটু ইনফিনিটি ডেমোস ১৯৯৬-১৯৯৭
  • ট্রেন অব থট ইন্সট্রুমেন্টাল ডেমোস ২০০৩

স্টুডিও সিরিজ[সম্পাদনা]

  • দ্যা মেকিং অব ফলিং ইনটু ইনফিনিটি
  • দ্যা মেকিং অব সেন্স ফ্রম এ মেমোরি

লাইভ সিরিজ[সম্পাদনা]

  • নিউ ইয়র্ক সিটি – ৩/৪/৯৩ (সিডি)
  • টোকিও, জাপান – ১০/২৮/৯৫ (সিডি)
  • ওল্ড ব্রিজ, নিউ জার্সি – ১২/১৪/৯৬ (সিডি)
  • লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া – ৫/১৮/৯৮ (সিডি)
  • বুখারেস্ট, রোমানিয়া – ৭/৪/০২ (ডিভিডি)
  • হোয়েন ড্রিম এন্ড ডে রুটিন – ৫/৬/০৪ (সিডি/ডিভিডি)
  • সান্তিয়াগো, চিলি - ১২/৬/০৫ (ডিভিডি)

কভার সিরিজ[সম্পাদনা]

ডিস্কোগ্রাফি[সম্পাদনা]

স্টুডিও অ্যালবাম

ভ্রমণ[সম্পাদনা]

ব্যান্ড সদস্য[সম্পাদনা]

সময়রেখা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. This was referenced in the documentary "The Score so Far", on the second disc of the Score DVD.
  2. "YtseJam Records - The Official Dream Theater Bootlegs"। Ytsejamrecords.com। সংগ্রহের তারিখ ২০০৯-০১-০২ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]