ডোমিনিকান প্রজাতন্ত্র

স্থানাঙ্ক: ১৮°৪৮′ উত্তর ৭০°১২′ পশ্চিম / ১৮.৮০০° উত্তর ৭০.২০০° পশ্চিম / 18.800; -70.200
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডোমিনিকান প্রজাতন্ত্র

República Dominicana
দা ডোমেনিকান রিপাব্লিকের জাতীয় পতাকা
পতাকা
নীতিবাক্য: "Dios, Patria, Libertad"  (Spanish)
"God, Homeland, Liberty"
জাতীয় সঙ্গীত: Himno Nacional Dominicano
দা ডোমেনিকান রিপাব্লিকের অবস্থান
রাজধানীসান্তো দোমিঙ্গো 1
বৃহত্তম নগরীক্যাপিটাল
সরকারি ভাষাস্প্যানিশ
জাতীয়তাসূচক বিশেষণডোমিনিকান
সরকাররাষ্ট্রপতি ব্যবস্থা
লিওনেল ফার্নান্দেজ
রাফায়েল আলবার্কার্ক
স্বাধীন 
• Date
২৭ ফেব্রুয়ারি ১৮৪৪
আয়তন
• মোট
৪৮,৭৩৪ কিমি (১৮,৮১৬ মা) (১৩০ তম)
• পানি (%)
১.৬
জনসংখ্যা
• জুলাই ২০০৭ আনুমানিক
৯,৭৬০,০০০ (৮২তম)
• ২০০০ আদমশুমারি
৯,৩৬৫,৮১৮
• ঘনত্ব
২০১/কিমি (৫২০.৬/বর্গমাইল) (৩৮তম)
জিডিপি (পিপিপি)২০০৭ আনুমানিক
• মোট
৮৯.৮৭ বিলিয়ন ডলার (৬২তম)
• মাথাপিছু
$9,208 (৭১তম)
জিনি (২০০৩)৫১.৭
উচ্চ
মানব উন্নয়ন সূচক (২০০৫)বৃদ্ধি ০.৭৭৯
ত্রুটি: মানব উন্নয়ন সূচক-এর মান অকার্যকর · ৭৯তম
মুদ্রাপেসো (DOP)
সময় অঞ্চলইউটিসি-৪ (Atlantic)
কলিং কোড
ইন্টারনেট টিএলডি.do
  1. Known as Ciudad Trujillo from 1936 to 1961[১]

ডোমিনিকান প্রজাতন্ত্র (স্পেনীয়: República Dominicana রেপুব্লিকা দোমিনিকানা IPA [re'puβlika domini'kana]) ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অবস্থিত একটি রাষ্ট্র। এটি হিস্পানিওলা দ্বীপের দুই-তৃতীয়াংশ জুড়ে অবস্থিত। এর রাজধানীর নাম সান্তো দোমিঙ্গো

সেন্ট ডোমিনিক, যার নামে দেশটির নামকরণ করা হয়েছে

ইতিহাস[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্রের রেকর্ডকরা ইতিহাস ১৪৯২ সালে শুরু হয়েছিল যখন জেনোয়া-বংশোদ্ভূত নেভিগেটর ক্রিস্টোফার কলম্বাস, ক্যাস্টিলের মুকুটের জন্য কাজ করছিলেন, পশ্চিম আটলান্টিক মহাসাগরের অঞ্চলের একটি বড় দ্বীপে ঘটেছিল যা পরে ক্যারিবিয়ান নামে পরিচিতি লাভ করে। এটি তাইনো, আরাওয়াকান জনগোষ্ঠী দ্বারা বাস করত, যারা দ্বীপের পূর্ব অংশকে কুইসকেয়া (কিসকেয়া) নামে অভিহিত করেছিল, যার অর্থ "সমস্ত ভূমির মা"। কলম্বাস তৎক্ষণাৎ স্প্যানিশ মুকুটের জন্য দ্বীপটি দাবি করেছিলেন, এটির নামকরণ করেছিলেন লা ইসলা এস্পানিওলা ("স্প্যানিশ দ্বীপ"), পরে ল্যাটিন হয়ে হিস্পানিওলা। ইউরোপীয় সংক্রামক রোগের কারণে তাইনোরা প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। অন্যান্য কারণগুলি ছিল নির্যাতন, আত্মহত্যা, পরিবার ভেঙে যাওয়া, দুর্ভিক্ষ, মধ্যযুগীয় ইউরোপের সামন্ততান্ত্রিক ব্যবস্থার অনুরূপ এনকোমিয়েন্ডা সিস্টেম, ক্যাস্টিলিয়ানদের সাথে যুদ্ধ, জীবনযাত্রার পরিবর্তন এবং অন্যান্য মানুষের সাথে মিশে যাওয়া। ভারতীয়দের সুরক্ষার জন্য পাস করা আইনগুলি (বার্গোসের আইন, 1492-1512 থেকে শুরু করে) কখনই সত্যিকারঅর্থে প্রয়োগ করা হয়নি।

ডোমিনিকান প্রজাতন্ত্রে পরিণত হবে ১৮২১ সাল পর্যন্ত সান্তো ডোমিঙ্গোর স্প্যানিশ অধিনায়ক জেনারেল, ১৭৯৫ থেকে ১৮০৯ সাল পর্যন্ত ফরাসি উপনিবেশ হিসাবে একটি সময় ব্যতীত। এটি ১৮২১ থেকে ১৭৯৫ সাল পর্যন্ত হাইতির সাথে একীভূত হিস্পানিওলার অংশ ছিল। ১৮০৯ সালে, ডোমিনিকান স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল এবং প্রজাতন্ত্র, যা প্রায়শই বিংশ শতাব্দীর গোড়ার দিকে সান্তো ডোমিঙ্গো নামে পরিচিত ছিল, ১৮২২ থেকে ১৮৪৪ সাল পর্যন্ত একটি সংক্ষিপ্ত স্প্যানিশ দখল এবং ১৮৪৪ থেকে ২০ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের দখল ব্যতীত তার স্বাধীনতা বজায় রেখেছিল। ঊনবিংশ শতাব্দীতে, ডোমিনিকানরা প্রায়শই যুদ্ধে লিপ্ত ছিল, ফরাসি, হাইতিয়ান, স্প্যানিশ বা নিজেদের মধ্যে লড়াই করেছিল, যার ফলে কাউডিলোস দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত একটি সমাজ তৈরি হয়েছিল, যারা দেশটি শাসন করেছিল যেন এটি তাদের ব্যক্তিগত রাজ্য। ১৮৬১ এবং ১৮৬৫ এর মধ্যে, ডোমিনিকান প্রজাতন্ত্রের ১৯১৬ জন রাষ্ট্রপতি ছিলেন (যার মধ্যে মাত্র ১৯২৪ জন তাদের মেয়াদ শেষ করেছিলেন) এবং ১৯ টি সংবিধান ছিল। বেশিরভাগই বন্দুকের নল দিয়ে ক্ষমতায় এসেছিল এবং একই পথে চলে গিয়েছিল।

১৯৩০ সালের দিকে, ডোমিনিকান প্রজাতন্ত্র নিজেকে স্বৈরশাসক রাফায়েল ট্রুজিলোর নিয়ন্ত্রণে পেয়েছিল, যিনি ১৯৬১ সালে তার হত্যার আগ পর্যন্ত দেশ শাসন করেছিলেন। হুয়ান বোশ ১৯৬২ সালে রাষ্ট্রপতি নির্বাচিত হন কিন্তু ১৯৬৩ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। ১৯৩০ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র বোশ পুনরুদ্ধারের জন্য একটি অভ্যুত্থান দ্বারা সৃষ্ট রক্তক্ষয়ী গৃহযুদ্ধের মধ্যে হস্তক্ষেপের নেতৃত্ব দেয়। ১৯৬১ সালে, কৌডিলো জোয়াকিন বালাগুয়ের রাষ্ট্রপতি নির্বাচনে বোশকে পরাজিত করেছিলেন। বালাগুয়ের পরবর্তী ৩০ বছরের বেশিরভাগ সময় ক্ষমতার উপর শক্ত দখল বজায় রেখেছিলেন যখন ত্রুটিযুক্ত নির্বাচনের প্রতি মার্কিন প্রতিক্রিয়া তাকে ১৯৯৬ সালে তার মেয়াদ হ্রাস করতে বাধ্য করেছিল। তারপর থেকে, নিয়মিত প্রতিযোগিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে যেখানে বিরোধী প্রার্থীরা প্রেসিডেন্সিতে।

রাজনীতি[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্র একটি প্রতিনিধিত্বমূলক গণতন্ত্র, যেখানে ডোমিনিকান প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি সরকার প্রধান এবং বহুদলীয় ব্যবস্থার প্রধান হিসাবে কাজ করেন। নির্বাহী ক্ষমতা সরকার দ্বারা প্রয়োগ করা হয়। আইন প্রণয়নের ক্ষমতা দ্বিকক্ষবিশিষ্ট জাতীয় কংগ্রেসের হাতে ন্যস্ত। বিচার বিভাগ নির্বাহী বিভাগ এবং আইনসভা থেকে স্বাধীন।

সাম্প্রতিক রাজনৈতিক ইতিহাস[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্রের একটি বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা রয়েছে যেখানে প্রতি চার বছরে জাতীয় নির্বাচন হয়। ১৯৯৬ সালে রাষ্ট্রপতি নির্বাচনের দুই রাউন্ডে, প্রায় ৮০% যোগ্য ডোমিনিকান ভোটাররা নির্বাচনে গিয়েছিলেন। ১৯৯৪ সালে নেতৃস্থানীয় দলগুলি ছিল পিআরএসসি, আন্তর্জাতিক খ্রিস্টান গণতান্ত্রিক রাজনৈতিক আন্দোলনের সাথে যুক্ত, যার প্রার্থী ছিলেন রাষ্ট্রপতি জোয়াকিন বালাগুয়ের; পিআরডি, সোশ্যালিস্ট ইন্টারন্যাশনালের সাথে যুক্ত, যার প্রার্থী ছিলেন জোসে ফ্রান্সিসকো পেনা গোমেজ; এবং পিএলডি, যার প্রার্থী ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি হুয়ান বোশ। ১৯৯৪ সালের নির্বাচনে, আন্তর্জাতিক পর্যবেক্ষকরা ভোটার তালিকায় অনেক অনিয়ম লক্ষ্য করেছিলেন এবং বিরোধী পিআরডি অবিলম্বে কেন্দ্রীয় নির্বাচনী বোর্ড এবং পিআরএসসির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ এনেছিল। সেন্ট্রাল ইলেক্টোরাল বোর্ড কর্তৃক নিযুক্ত একটি যাচাইকরণ কমিশন অবশ্য পিআরডির অভিযোগ গ্রহণ করেনি। সমস্ত অনুমান অনুসারে, মোট বঞ্চিত ভোটাররা ১৯৯৪ সালের ২ আগস্ট রাষ্ট্রপতি বালাগুয়েরের পক্ষে বিজয়ের ২২,২৮১ ভোটের ব্যবধানকে ছাড়িয়ে গেছে।

তীব্র রাজনৈতিক কার্যকলাপের পরে, প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলি ১০ আগস্ট গণতন্ত্রের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে, রাষ্ট্রপতি বালাগুয়েরের মেয়াদ ৪ বছর থেকে কমিয়ে ২ বছর করে, আগাম নির্বাচন নির্ধারণ করে এবং সংবিধানসংস্কার করে। নির্বাচনী সংস্কারে কাজ করার জন্য একটি নতুন কেন্দ্রীয় নির্বাচনী বোর্ড নামকরণ করা হয়েছিল। ১০ সালে প্রধান প্রার্থীরা ছিলেন ভাইস প্রেসিডেন্ট জ্যাসিন্টো পেনাডো (পিআরএসসি), জোসে ফ্রান্সিসকো পেনা গোমেজ (পিআরডি), এবং লিওনেল ফার্নান্দেজ (পিএলডি)।

দেশি-বিদেশি পর্যবেক্ষকরা ১৯৯৬ সালের নির্বাচনকে স্বচ্ছ ও সুষ্ঠু হিসেবে দেখেছেন। প্রথম রাউন্ডে জ্যাসিন্টো পেনাডো (পিআরএসসি) বাদ পড়ার পরে, জোয়াকিন বালাগুয়েরের সাথে পিআরএসসি লিওনেল ফার্নান্দেজকে (পিএলডি) সমর্থন করেছিল। দ্বিতীয় রাউন্ডের ফলাফল, ১৯৯৬ দিন পরে ৪৫ শে জুন, দ্রুত সারণীভুক্ত করা হয়েছিল এবং যদিও জয়ের ব্যবধান সংকীর্ণ ছিল (৩০.১%), এটি কখনই প্রশ্নবিদ্ধ হয়নি। বর্তমান প্রশাসন থেকে আগত প্রশাসনে রূপান্তর মসৃণ ছিল এবং ডোমিনিকান রাজনৈতিক জীবনে একটি নতুন, আধুনিক যুগের সূচনা করেছিল।

ফার্নান্দেজের রাজনৈতিক এজেন্ডা ছিল অর্থনৈতিক ও বিচার বিভাগীয় সংস্কার। তিনি অর্গানাইজেশন অফ আমেরিকান স্টেটস এবং মিয়ামি শীর্ষ সম্মেলনের ফলো-আপের মতো গোলার্ধীয় বিষয়গুলিতে ডোমিনিকান অংশগ্রহণ বাড়াতে সহায়তা করেছিলেন। ২০ সালের ১৬ মে বিপ্লবী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিপোলিটো মেজিয়া আরেকটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে রাষ্ট্রপতি নির্বাচিত হন। তিনি ডোমিনিকান লিবারেশন পার্টির প্রার্থী ড্যানিলো মেদিনাকে ৪৯.৮% থেকে ২৪.৮৪% পরাজিত করেন। প্রাক্তন রাষ্ট্রপতি বালাগুয়ের ২৪.৬৮% ভোট পেয়েছিলেন। মেজিয়া ১৬ আগস্ট চারটি অগ্রাধিকার নিয়ে ক্ষমতায় আসেন: শিক্ষা সংস্কার, অর্থনৈতিক উন্নয়ন, কৃষি উৎপাদন বৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচন। মেজিয়া মধ্য আমেরিকান এবং ক্যারিবিয়ান অর্থনৈতিক সংহতকরণ এবং অভিবাসনের কারণকেও সমর্থন করে, বিশেষত যখন এটি হাইতির সাথে সম্পর্কিত। ২০০৪ সালের ১৬ ই মে, ডোমিনিকান লিবারেশন পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা কারী লিওনেল ফার্নান্দেজ প্রায় ৫৭% ভোট পেয়েছিলেন। ২০০৮ সালের ১৬ ই মে, ডোমিনিকান লিবারেশন পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা কারী লিওনেল ফার্নান্দেজ টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার জন্য প্রায় ৫৪% ভোট পেয়েছিলেন।

২০১২ সালে, ড্যানিলো মেদিনা হিপোলিটো মেজিয়ার বিরুদ্ধে রাষ্ট্রপতি হিসাবে অল্প ব্যবধানে জয়ী হন। প্রাক্তন রাষ্ট্রপতি ফার্নান্দেজের সাথে একটি চুক্তি, বিস্তৃত পিএলডি নেতৃত্ব দ্বারা অনুমোদিত, রাষ্ট্রপতি হিসাবে টানা দ্বিতীয় মেয়াদের অনুমতি দেওয়ার জন্য সংবিধানপরিবর্তনের আহ্বান জানিয়েছিল, তবে লিওনেল ফার্নান্দেজকে ২০২০ সালে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে তার পালা না হওয়া পর্যন্ত পিএলডির প্রধান হিসাবে নিযুক্ত করা হয়েছিল। সংবিধান পরিবর্তন করা হয়েছিল, এবং মদিনা আধুনিক বিপ্লবী পার্টির (পিআরএম) লুইস আবিনাদারের বিরুদ্ধে বিস্তৃত ব্যবধানে পুনর্নির্বাচন জিতেছিলেন।

২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে, রাষ্ট্রপতি মদিনার সমর্থকরা তৃতীয় মেয়াদের অনুমতি দেওয়ার জন্য দেশটির সংবিধানে অতিরিক্ত পরিবর্তনের জন্য চাপ দিয়েছিলেন। যদিও মদিনা নিজে প্রকাশ্যে অন্য একটি মেয়াদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন না, পিএলডির মধ্যে একটি তীব্র সংগ্রাম শুরু হয়েছিল। লিওনেল ফার্নান্দেজের নেতৃত্বে কংগ্রেসের বাইরে বিক্ষোভ এবং পরবর্তীকালে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের পরে (বিশেষত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর আহ্বানের জনসমক্ষে পাঠের মাধ্যমে), রাষ্ট্রপতি মেদিনা ২২ জুলাই, ২০১৯ তারিখে ঘোষণা করেছিলেন যে তিনি আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না, পরিবর্তে "নতুন রক্ত" (অর্থাৎ, প্রাক্তন রাষ্ট্রপতি ফার্নান্দেজকে সমর্থন না করার) আহ্বান জানান। মেদিনা ৬ অক্টোবর অনুষ্ঠেয় পিএলডি মনোনয়নের প্রাইমারিতে ফার্নান্দেজের বিরুদ্ধে সাবেক গণপূর্তমন্ত্রী গনসালো কাস্তিলোকে সমর্থন করেন। পিআরএম-এর মধ্যে আবিনাদারকে মনোনয়নের জন্য চ্যালেঞ্জ করছেন সাবেক প্রেসিডেন্ট মেজিয়া।

নির্বাচন ও রাজনৈতিক দল[সম্পাদনা]

রাজনৈতিক[সম্পাদনা]

ডোমিনিকান বিপ্লবী পার্টি (পার্টিডো রেভোলুসিওনারিও ডোমিনিকানো, পিআরডি)[সম্পাদনা]

ডোমিনিকান বিপ্লবী পার্টি মূলত জুয়ান বোশ, জুয়ান ইসিড্রো জিমেনেস গ্রুলোন এবং রাফায়েল মাইনার্দি রেনা কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল, অন্যান্য ট্রুজিলো-যুগের নির্বাসিতদের মধ্যে ২১ শে জানুয়ারী, ১৯৩৯ সালে কিউবার হাভানায়। ট্রুজিলোর মৃত্যুর পরে, জুয়ান বোশ, ১৯২১ সালে পিআরডির পক্ষে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, দেশের ইতিহাসে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত কর্মকর্তা হয়েছিলেন।  দলটি প্রতিষ্ঠার পর থেকে চারবার রাষ্ট্রপতি জিতেছে, ১৯৪২,১৯৪৭ ১৯৬৩ এবং ১৯৭৮ সালের নির্বাচনে জিতেছে। পিআরডি বর্তমানে সিনেটে একটি আসন, ১৯৮২ মেয়রের মধ্যে ২০০০ টি এবং ডেপুটিদের চেম্বারে ৫৭ টি আসনের মধ্যে ১৫৫ টি আসন ধারণ করে। পিআরডির প্রধান মতাদর্শ হল কেন্দ্র, দলের কিছু অংশ মধ্য-বাম এবং মধ্য-ডান, যদিও সাম্প্রতিক বছরগুলিতে দলটি পিআরডির চেয়ে বেশি রক্ষণশীল হিসাবে বিবেচিত হয়েছে। দলের বর্তমান নেতা, যিনি স্বরাষ্ট্র বিভাগের বর্তমান মন্ত্রীও, হলেন মিগুয়েল ভার্গাস মালদোনাদো।  দলের সাধারণ সম্পাদক হলেন টনি পেনা গুয়াবা। ডোমিনিকান বিপ্লবী দলের রঙ হালকা নীল এবং সাদা।

ডোমিনিকান লিবারেশন পার্টি (পিএলডি)[সম্পাদনা]

পিএলডি ১৫ ডিসেম্বর, ১৯৭৩ সালে প্রাক্তন রাষ্ট্রপতি জুয়ান বোশ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। পরের বছর, দলটি প্রথমবারের মতো জাতীয় নির্বাচনে অংশ নিয়েছিল। [তথ্যসূত্র প্রয়োজন] দলটি ১৯৯৬ সালে তার প্রথম জাতীয় বিজয় পেয়েছিল, লিওনেল ফার্নান্দেজ দলের প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি এবং সামগ্রিকভাবে ডোমিনিকান প্রজাতন্ত্রের ৫০ তম রাষ্ট্রপতি হয়েছিলেন। দলটি প্রতিষ্ঠার পর থেকে চারবার ক্ষমতায় নির্বাচিত হয়েছে, ১৯৯৬, ২০০৪, ২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে রাষ্ট্রপতি নির্বাচনে জিতেছে। বর্তমানে সিনেটে ৩২টি আসনের মধ্যে ২৬টি, ১৫৫টি মেয়রের মধ্যে ১০৬টি এবং চেম্বার অব ডেপুটিদের ১৯০টির মধ্যে ১০৬টি আসন রয়েছে পিএলডির।  পার্টির অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, পিএলডি নিজেকে প্রাথমিকভাবে মধ্য-বাম হিসাবে বিবেচনা করে, পপুলিজম এবং নিওলিবারলিজমকে প্রত্যাখ্যান করে। দলের বর্তমান নেতা সাবেক প্রেসিডেন্ট ড্যানিলো মেদিনা সানচেজ। [তথ্যসূত্র প্রয়োজন] ডোমিনিকান লিবারেশন পার্টির প্রতিনিধি রঙ হিসাবে হলুদ এবং বেগুনি রয়েছে।

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্র তিনটি ম্যাক্রো-অঞ্চলে বিভক্ত, যা দশটি অঞ্চলে বিভক্ত।

১৮৫৮ সালে দেশটি ৩ টি বিভাগে বিভক্ত হয়েছিল: সিবাও (উত্তর), ওজামা (দক্ষিণ-পশ্চিম), এবং সেবো (দক্ষিণ-পূর্ব)।[২]

জনসংখ্যা[সম্পাদনা]

১৪৯২ সালে ক্রিস্টোফার কলম্বাস হিস্পানিওলা দ্বীপে অবস্থান করলে এই অঞ্চলটি প্রথম বিশ্ব বাণিজ্যে অন্তর্ভুক্ত হয়। ১৪৯৬ সালে স্পেন যখন দেশটি দখল করে, তখন জনসংখ্যা ছিল (আরাওয়াক, তাইনো ইন্ডিয়ানস)। ১৪৯২ সালে স্পেন ফিরে আসার পরে, তারা আমেরিকার প্রথম ইউরোপীয় শহর হিসাবে বর্তমান রাজধানী সান্তো ডোমিঙ্গো প্রতিষ্ঠা করেছিল। দেশটি স্প্যানিশ শাসনের অধীনে আসে। ফ্রান্স হিস্পানিওলার অংশটি দখল করে নেয় যা বর্তমানে হাইতি। উপনিবেশ যুগে, ডোমিনিকান প্রজাতন্ত্র স্পেন এবং ফ্রান্সে চিনি সরবরাহকারী হিসাবে কাজ করেছিল। এই সময়ের মধ্যে অনেক শ্বেতাঙ্গ দেশটিতে চলে আসেন। ১৪৯৬ সালে, সান্তো ডোমিঙ্গো নির্মিত হয়েছিল এবং নতুন রাজধানী হয়ে ওঠে এবং আমেরিকার প্রাচীনতম ক্রমাগত বসতিপূর্ণ ইউরোপীয় শহর হিসাবে রয়ে গেছে। আজ, আরও দুটি বৃহৎ গোষ্ঠী যোগ দিয়েছে, যখন আদিবাসী জনগোষ্ঠী পুরোপুরি অদৃশ্য হয়ে গেছে। ডোমিনিকানদের ১৪৯৬% নিজেকে স্থানীয় বলে মনে করে, ৯৬% সাদা ৪৫% কালো এবং ১৮% মুলাটো। মহান অভিবাসনের পর অনেক বছর অতিবাহিত হয়েছে, জাতি মিশ্রিত হয়েছে এবং এটি আলাদা করা কঠিন হতে পারে। জাতিগত দিক থেকে, তারা সমস্ত অন্যান্য ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অনুরূপ। স্পেনীয়রা ডোমিনিকান প্রজাতন্ত্রে খ্রিস্টধর্ম নিয়ে এসেছিল এবং আজ জনসংখ্যার ১৬% ক্যাথলিক। জনসংখ্যার উপর স্প্যানিশ ঔপনিবেশিক যুগের একটি শেষ স্পষ্ট অবশিষ্টাংশ হ'ল ভাষা। তারা স্প্যানিশ ভাষায় কথা বলে।

সংস্কৃতি[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্রের সংস্কৃতি বিশ্বজুড়ে বিভিন্ন প্রভাবের একটি বৈচিত্র্যময় মিশ্রণ। ডোমিনিকান জনগণ এবং তাদের রীতিনীতিগুলি মূলত ইউরোপীয় সাংস্কৃতিক ভিত্তিতে গঠিত, স্থানীয় তাইনো এবং আফ্রিকান প্রভাবসহ।

ডোমিনিকান প্রজাতন্ত্র পশ্চিম গোলার্ধে প্রথম ইউরোপীয় বসতি স্থাপনের স্থান ছিল, যার নাম সান্তো ডোমিঙ্গো ১৪৯৩ সালে প্রতিষ্ঠিত। দ্বীপে পাঁচ শতাব্দীরও বেশি সময় ধরে স্প্যানিশ উপস্থিতির ফলস্বরূপ, ডোমিনিকান সংস্কৃতির মূলটি স্পেনের সংস্কৃতি থেকে উদ্ভূত। ইউরোপীয় উত্তরাধিকারগুলির মধ্যে রয়েছে পূর্বপুরুষ, ভাষা, ঐতিহ্য, আইন, প্রধান ধর্ম এবং ঔপনিবেশিক স্থাপত্য শৈলী। ইউরোপীয়দের আগমনের পরপরই, আফ্রিকান লোকদের দাস শ্রম হিসাবে পরিবেশন করার জন্য দ্বীপে আমদানি করা হয়েছিল। ইউরোপীয়, স্থানীয় তাইনো এবং আফ্রিকান ঐতিহ্য এবং রীতিনীতির সংমিশ্রণ বর্তমান ডোমিনিকান সংস্কৃতির বিকাশে অবদান রেখেছিল।

ভাষা[সম্পাদনা]

মূল নিবন্ধ: ডোমিনিকান স্পেনীয় ঔপনিবেশিক সান্তো ডোমিঙ্গোতে ক্রিস্টোফার কলম্বাসের মূর্তি। স্প্যানিশ ডোমিনিকান প্রজাতন্ত্রের সরকারী ভাষা। দেশটিতে বিভিন্ন উচ্চারণ রয়েছে যার বেশিরভাগই ক্যানারি দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ স্পেনের পশ্চিম আন্দালুসিয়ায় কথিত স্প্যানিশ থেকে উদ্ভূত। সিবাও অঞ্চলে কথিত উচ্চারণ দুটি উপভাষার মিশ্রণ: সিবাও উপত্যকায় ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীর পর্তুগিজ উপনিবেশবাদীদের এবং অষ্টাদশ শতাব্দীর ক্যানারিয়ান বসতি স্থাপনকারীদের। ডোমিনিকান স্প্যানিশ আরাওয়াক ভাষা থেকে শব্দভান্ডারও ধার নিয়েছে। তাইনো আদিবাসীদের কাছ থেকে উদ্ভূত কিছু সাধারণ শব্দগুলির মধ্যে রয়েছে: বারবিকিউ, ক্যানো, ক্যারিবিয়ান, হ্যামক, হারিকেন, ইগুয়ানা, ম্যানেটি, ম্যানগ্রোভ, সাভানা এবং তামাক

ডোমিনিকান প্রজাতন্ত্রের স্কুলগুলি একটি স্প্যানিশ শিক্ষাগত মডেলের উপর ভিত্তি করে। ইংরেজি এবং ফরাসি উভয়ই বেসরকারী এবং সরকারী স্কুলে মাধ্যমিক ভাষা হিসাবে শেখানো হয়। হাইতিয়ান ক্রিওল হাইতিয়ান বংশোদ্ভূত জনসংখ্যা দ্বারা কথা বলা হয়। সামানা উপদ্বীপে প্রায় ৮,০০০ সামানা ইংরেজি ভাষীর একটি সম্প্রদায় রয়েছে। তারা পূর্বে দাসত্বের শিকার আফ্রিকানদের বংশধর যারা ঊনবিংশ শতাব্দীতে এসেছিল। পর্যটন, আমেরিকান পপ সংস্কৃতি, ডোমিনিকান আমেরিকানদের প্রভাব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দেশের অর্থনৈতিক সম্পর্ক অন্যান্য ডোমিনিকানদের ইংরেজি শিখতে অনুপ্রাণিত করে।

ধর্ম[সম্পাদনা]

সান্তা মারিয়া লা মেনোরের ক্যাথেড্রাল, সান্তো ডোমিঙ্গো, আমেরিকার প্রথম ক্যাথেড্রাল, ১৫১২–১৫৪০ সালে নির্মিত হয়েছিল। ডোমিনিকান প্রজাতন্ত্র ৬৮.৯% রোমান ক্যাথলিক, ১৮.২% ইভাঞ্জেলিকাল, ১০.৬% কোনও ধর্ম নেই এবং ২.৩% অন্যান্য।  সাম্প্রতিক অভিবাসন, পাশাপাশি ধর্মান্তরিতকরণ, জনসংখ্যার নিম্নলিখিত অংশসহ অন্যান্য ধর্মকে নিয়ে এসেছে: স্পিরিটিস্ট: ২.২%, লেটার-ডে সেন্টদের যীশু খ্রীষ্টের চার্চ: ১.১%, বৌদ্ধ: ০.১%, বাহাই: ০.১%,  চীনা লোকধর্ম: ০.১%, ইসলাম: ০.০২%, ইহুদিধর্ম: ০.০১%। জাতির দুটি পৃষ্ঠপোষক সাধু রয়েছে: নুয়েস্ট্রা সেনোরা দে লা আলতাগ্রাসিয়া (আওয়ার লেডি অফ হাই গ্রেস) এবং নুয়েস্ট্রা সেনোরা ডি লাস মার্সিডিজ (আওয়ার লেডি অফ মার্সি)।

ক্যাথলিক চার্চ ১৯ শতকের শেষের দিকে জনপ্রিয়তা হারাতে শুরু করে। এটি তহবিলের অভাব, পুরোহিতদের এবং সহায়তা কর্মসূচির অভাবের কারণে হয়েছিল। একই সময়ে, প্রোটেস্ট্যান্ট ইভাঞ্জেলিকাল আন্দোলন সমর্থন পেতে শুরু করে। দেশটিতে ক্যাথলিক এবং প্রোটেস্ট্যান্টদের মধ্যে ধর্মীয় উত্তেজনা বিরল।

সারা দেশে ধর্মীয় স্বাধীনতা সবসময়ই ছিল। ১৯৫০ এর দশক পর্যন্ত ট্রুজিলো দ্বারা গির্জার উপর বিধিনিষেধ আরোপ করা হয়নি। সরকারী প্রতিপক্ষের গণগ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিবাদ পত্র প্রেরণ করা হয়েছিল। ট্রুজিলো গির্জার বিরুদ্ধে একটি প্রচারণা শুরু করেছিলেন এবং সরকারের বিরুদ্ধে প্রচারকারী যাজক এবং বিশপদের গ্রেপ্তার করার পরিকল্পনা করেছিলেন। এই প্রচারাভিযানটি তার হত্যার সাথে এমনকি স্থাপনের আগেই শেষ হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, নাৎসি জার্মানি থেকে পালিয়ে আসা একদল ইহুদি ডোমিনিকান প্রজাতন্ত্রে পালিয়ে যায় এবং সোসুয়া শহর প্রতিষ্ঠা করে। তখন থেকে এটি ইহুদি জনসংখ্যার কেন্দ্রবিন্দু হিসাবে রয়ে গেছে।

সঙ্গীত[সম্পাদনা]

বাদ্যযন্ত্রগতভাবে, ডোমিনিকান প্রজাতন্ত্র একাধিক বাদ্যযন্ত্র শৈলী এবং শৈলী তৈরির জন্য পরিচিত, তবে বেশিরভাগক্ষেত্রে আফ্রিকান ড্রাম, পিতল, পিয়ানো, কর্ডেড বাদ্যযন্ত্রের মতো বাদ্যযন্ত্রের উপর ভিত্তি করে প্রতি মিনিটে প্রায় ১২০ থেকে ১৬০ বিট (যদিও এটি পরিবর্তিত হয়) নিয়ে গঠিত এক ধরনের প্রাণবন্ত, দ্রুত গতির ছন্দ এবং নৃত্য সংগীতের জন্য স্বীকৃত। এবং ঐতিহ্যগতভাবে অ্যাকর্ডিয়ন, পাশাপাশি ডোমিনিকান প্রজাতন্ত্রের জন্য অনন্য কিছু উপাদান, যেমন তাম্বোরা এবং গুইরা। এর সিঙ্কোপেটেড বিটগুলিতে ল্যাটিন পারকুশন, পিতলের যন্ত্র, বেস এবং পিয়ানো বা কীবোর্ড ব্যবহার করা হয়। ১৯৩৭ এবং ১৯৫০ এর মধ্যে মারেঙ্গু সংগীত আন্তর্জাতিকভাবে ডোমিনিকান গ্রুপ যেমন চ্যাপুসেক্স এবং ড্যামিরন "লস রেয়েস ডেল মেরেঙ্গু", জোসেইতো মাতেও এবং অন্যান্যদের দ্বারা প্রচারিত হয়েছিল। রেডিও, টেলিভিশন এবং আন্তর্জাতিক মিডিয়া এটিকে আরও জনপ্রিয় করে তোলে। কিছু সুপরিচিত মেরিঙ্গু পারফর্মারদের মধ্যে রয়েছে জনি ভেনচুরা, গায়ক / গীতিকার হুয়ান লুইস গুয়েরা, ফার্নান্দো ভিলালোনা, এডি হেরেরা, সার্জিও ভার্গাস, টোনো রোজারিও, মিলি কুইজাদা এবং চিচি পেরেলতা। ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে মেরিঙ্গু মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হয়ে ওঠে, বেশিরভাগ ইস্ট কোস্টে,যখন অনেক ডোমিনিকান শিল্পী, তাদের মধ্যে ভিক্টর রোক ওয়াই লা গ্রান মানজানা, হেনরি হিয়েরো, জাকারিয়াস ফেরেইরা, আভেন্তুরা এবং মিলি জোসেলিন ওয়াই লস ভেসিনোস, মার্কিন যুক্তরাষ্ট্রে (বিশেষত নিউ ইয়র্ক) বসবাসকারী লাতিন ক্লাব দৃশ্যে অভিনয় শুরু করেছিলেন এবং রেডিও এয়ারপ্লে অর্জন করেছিলেন। নিউ ইয়র্ক, নিউ জার্সি, ফ্লোরিডা এবং ম্যাসাচুসেটসে অন্যান্য ল্যাটিনো গোষ্ঠীর মধ্যে বসবাসকারী ডোমিনিকানদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাচাতার উত্থান ডোমিনিকান সংগীতের জনপ্রিয়তার সামগ্রিক বৃদ্ধিতে অবদান রেখেছিল।

ডোমিনিকান প্রজাতন্ত্রের নৃত্য সংস্কৃতি।

বাচাতা, সংগীত এবং নৃত্যের একটি ফর্ম যা ডোমিনিকান প্রজাতন্ত্রের গ্রামাঞ্চল এবং গ্রামীণ প্রান্তিক পাড়াগুলিতে উদ্ভূত হয়েছিল, সাম্প্রতিক বছরগুলিতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর বিষয়গুলি প্রায়শই রোমান্টিক হয়; বিশেষত প্রচলিত হৃদয়বিদারক এবং দুঃখের গল্প। প্রকৃতপক্ষে, এই ঘরানার মূল নাম ছিল অমরগ ("তিক্ততা", বা "তিক্ত সংগীত", বা ব্লুজ সংগীত), যতক্ষণ না বরং অস্পষ্ট (এবং মেজাজ-নিরপেক্ষ) শব্দটি জনপ্রিয় হয়ে ওঠে। বাচাতা বোলেরো নামক প্যান-ল্যাটিন আমেরিকান রোমান্টিক শৈলী থেকে বেড়ে উঠেছে এবং এখনও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। সময়ের সাথে সাথে, এটি মেরেঙ্গু এবং বিভিন্ন ল্যাটিন আমেরিকান গিটার শৈলী দ্বারা প্রভাবিত হয়েছে। ডোমিনিকান মেরেঙ্গু নাচ। পালো একটি আফ্রো-ডোমিনিকান পবিত্র সংগীত যা দ্বীপের মাধ্যমে পাওয়া যায়। ড্রাম এবং মানুষের কন্ঠ প্রধান বাদ্যযন্ত্র। পালো ধর্মীয় অনুষ্ঠানে বাজানো হয় - সাধারণত সাধু দিবসের সাথে মিলে যায় - পাশাপাশি ধর্মনিরপেক্ষ দল এবং বিশেষ অনুষ্ঠানেও। এর শিকড় মধ্য-পশ্চিম আফ্রিকার কঙ্গো অঞ্চলে রয়েছে, তবে এটি সুরগুলিতে ইউরোপীয় প্রভাবের সাথে মিশ্রিত। পালোস ডোমিনিকান লোক ক্যাথলিক ধর্মের সাথে সম্পর্কিত, যার মধ্যে রয়েছে দেবদেবী / সাধুদের একটি প্যান্থিয়ন (এখানে মিস্টারিওস বলা হয়) কিউবা, ব্রাজিল, হাইতি এবং অন্য কোথাও আফ্রিকান উদ্ভূত সমন্বিত ধর্মীয় ঐতিহ্যের মতো। পালোস সাধারণত নিম্নবিত্ত, কালো এবং মিশ্র জনসংখ্যার সাথে যুক্ত। এগুলি ডোমিনিকান প্রজাতন্ত্রের বিভিন্ন অঞ্চলে দেখা যায়, তবে বৈচিত্রের সাথে।

সালসা সঙ্গীত দেশে প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে। ১৯৬০ এর দশকের শেষের দিকে ডোমিনিকান নেটিভ জনি পাচেকো, বিখ্যাত ফানিয়া অল স্টারসের স্রষ্টা, সংগীতের বিকাশ এবং জনপ্রিয়করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং শৈলীটি বোঝাতে "সালসা" শব্দটি তৈরি করার জন্যও কৃতিত্ব দেওয়া হয়।

ডোমিনিকান রক ডোমিনিকান প্রজাতন্ত্রের তরুণ এবং এত কম বয়সী জনতার মধ্যেও জনপ্রিয়। ডোমিনিকান রক ব্রিটিশ এবং আমেরিকান রক দ্বারা প্রভাবিত, তবে অনন্য শৈলীর নিজস্ব অনুভূতিও রয়েছে। ডোমিনিকান প্রজাতন্ত্রের রক দৃশ্যটি সাম্প্রতিক বছরগুলিতে খুব প্রাণবন্ত হয়েছে, পপ রক, রেগে / রক এবং পাঙ্কের মতো রকের শৈলীতে বিস্তৃত। এছাড়াও বেশ কয়েকটি ভূগর্ভস্থ ধাতব কনসার্ট মাঝে মাঝে সান্তো ডোমিঙ্গো এবং সান্তিয়াগো শহরে অনুষ্ঠিত হয়, যেখানে কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্করা সাধারণত অন্যান্য শৈলীর সাথে সন্তুষ্ট হয় না। [তথ্যসূত্র প্রয়োজন]

রন্ধনশৈলী[সম্পাদনা]

মূল নিবন্ধ: ডোমিনিকান প্রজাতন্ত্রের রন্ধনপ্রণালী চিচারন মিক্সটো, দক্ষিণ স্পেনের আন্দালুসিয়া থেকে উদ্ভূত দেশের একটি সাধারণ খাবার। ডোমিনিকান প্রজাতন্ত্রের রন্ধনশৈলী মূলত স্প্যানিশ, আদিবাসী তাইনো এবং আফ্রিকান প্রভাবের সংমিশ্রণে গঠিত। অনেক মধ্য-প্রাচ্যের খাবার ডোমিনিকান রান্নায় গ্রহণ করা হয়েছে, যেমন "কুইপ" যা লেবানিজ কিব্বেহ থেকে আসে। ডোমিনিকান রন্ধনশৈলী ল্যাটিন আমেরিকার অন্যান্য দেশের সাথে সাদৃশ্যপূর্ণ, পুয়ের্তো রিকো এবং কিউবার নিকটবর্তী দ্বীপপুঞ্জের সাথে, যদিও খাবারের নামগুলি কখনও কখনও পৃথক হয়। [তথ্যসূত্র প্রয়োজন]

একটি ঐতিহ্যবাহী প্রাতঃরাশের মধ্যে মাঙ্গু, ভাজা পেঁয়াজ, ভাজা ডিম, ভাজা সালামি, ভাজা পনির এবং কখনও কখনও অ্যাভোকাডো থাকে। একে "লস ট্রেস গোলপেস" বা "দ্য থ্রি হিটস" বলা হয়। স্পেনের মতো, দিনের বৃহত্তম, সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হ'ল মধ্যাহ্নভোজ। এর সর্বাধিক সাধারণ রূপ, ডাকনাম লা বান্দেরা ("পতাকা"), ভাত, লাল মটরশুটি এবং মাংস (গরুর মাংস, মুরগি, শুয়োরের মাংস বা মাছ) নিয়ে গঠিত, কখনও কখনও সালাদের পাশে থাকে। [তথ্যসূত্র প্রয়োজন]

খাবারগুলি দুগ্ধজাত পণ্য এবং শাকসব্জির চেয়ে মাংস এবং স্টার্চকে পছন্দ করে। অনেক গুলি খাবার সোফ্রিটো দিয়ে তৈরি করা হয়, যা মাংসের জন্য ভেজা ঘষা হিসাবে ব্যবহৃত স্থানীয় ভেষজগুলির মিশ্রণ এবং কোনও খাবারের সমস্ত স্বাদ বের করার জন্য ভাজা হয়। দক্ষিণ-মধ্য উপকূল জুড়ে, বুলগুর বা পুরো গম, কুইপ বা টিপিলি (বুলগুর সালাদ) এর একটি প্রধান উপাদান। [তথ্যসূত্র প্রয়োজন]

অন্যান্য প্রিয় ডোমিনিকান খাবারগুলি হ'ল চিচারন, ইউকা, ক্যাসাবে, পেস্টলিটোস (এম্পানাডাস), বাটাটা, ইয়াম, চাকা (মাইজ ক্যাকুয়াও / ক্যাস্কোয়াডো, মাইজ কন ডুলস এবং মাইজ কন লেচে নামেও পরিচিত), চিমিচুরিস, টোস্টোন। ডোমিনিকানরা উপভোগ করে এমন কিছু খাবার হ'ল অ্যারোজ কন লেচে (বা অ্যারোজ কন ডুলস), বিজকোকো ডোমিনিকানো (লিট ডোমিনিকান কেক), হাবিচুয়েলাস কন ডুলস, ফ্ল্যান, ফ্রিও ফ্রিও (তুষার শঙ্কু), ডুলস ডি লেচে এবং কানা (আখ)। ডোমিনিকানরা যে পানীয়গুলি উপভোগ করে সেগুলির মধ্যে রয়েছে মোরির সোনান্দো, রাম, বিয়ার, মামা জুয়ানা, বাতিদা (স্মুদি), জুগোস ন্যাচারালস (তাজা সংকুচিত ফলের রস), মাবি এবং কফি। [তথ্যসূত্র প্রয়োজন]

খেলাধুলা[সম্পাদনা]

ডোমিনিকান নেটিভ এবং মেজর লীগ বেসবল খেলোয়াড় অ্যালবার্ট পুজোলস। বেসবল ডোমিনিকান প্রজাতন্ত্রের সবচেয়ে জনপ্রিয় খেলা। দেশটিতে ছয়টি দলের একটি বেসবল লীগ রয়েছে। মিলওয়াকি ব্রিউয়ার্সের এখানে বেসবল একাডেমি নামে একটি গ্রীষ্মকালীন লীগ রয়েছে।  বেসবল মরসুম সাধারণত অক্টোবরে শুরু হয় এবং জানুয়ারীতে শেষ হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের পরে, ডোমিনিকান প্রজাতন্ত্রের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মেজর লিগ বেসবল (এমএলবি) খেলোয়াড় রয়েছে। ওজি ভার্জিল, সিনিয়র ২৩ সেপ্টেম্বর, ১৯৫৬ এ এমএলবিতে প্রথম ডোমিনিকান বংশোদ্ভূত খেলোয়াড় হয়েছিলেন। জুয়ান মারিচল বেসবল হল অফ ফেমের প্রথম ডোমিনিকান বংশোদ্ভূত খেলোয়াড়।

সর্বকালের তিন সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত বেসবল খেলোয়াড় অ্যালেক্স রদ্রিগেজ, অ্যালবার্ট পুজোলস এবং রবিনসন ক্যানো ডোমিনিকান বংশোদ্ভূত। ডোমিনিকান প্রজাতন্ত্রের অন্যান্য উল্লেখযোগ্য বেসবল খেলোয়াড়রা হলেন: জুলিয়ান জাভিয়ের, পেদ্রো মার্টিনেজ, ফ্রান্সিসকো লিরিয়ানো, ম্যানি রামিরেজ, জোসে বাউটিস্তা, হ্যানলি রামিরেজ, ডেভিড অর্টিজ, উবাল্ডো জিমেনেজ, জোসে রেয়েস, আলসিডেস এসকোবার, প্লাসিডো পোলাঙ্কো এবং স্যামি সোসা। ফিলিপে আলু ম্যানেজার হিসাবেও সাফল্য উপভোগ করেছেন, এবং ওমর মিনায়া একজন মহাব্যবস্থাপক হিসাবে। ২০১৩ সালে, ডোমিনিকান দল বিশ্ব বেসবল ক্লাসিক জয়ের পথে অপরাজিত ছিল।

বক্সিংয়ে, ডোমিনিকান প্রজাতন্ত্র বিশ্বমানের যোদ্ধা এবং বেশ কয়েকটি বিশ্ব চ্যাম্পিয়ন তৈরি করেছে।  বাস্কেটবল তুলনামূলকভাবে উচ্চ স্তরের জনপ্রিয়তা উপভোগ করে। আল হরফোর্ড, ফেলিপে লোপেজ এবং ফ্রান্সিসকো গার্সিয়া বর্তমানে বা পূর্বে জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশনে (এনবিএ) ডোমিনিকান বংশোদ্ভূত খেলোয়াড়দের মধ্যে রয়েছেন। অলিম্পিক স্বর্ণপদক জয়ী এবং বিশ্ব চ্যাম্পিয়ন বাধাদাতা ফেলিক্স সানচেজ ডোমিনিকান প্রজাতন্ত্রের বাসিন্দা, যেমন এনএফএল ডিফেন্সিভ শেষ লুইস কাস্তিলো।

অন্যান্য গুরুত্বপূর্ণ খেলাগুলির মধ্যে রয়েছে, ভলিবল, যা ১৯১৬ সালে মার্কিন মেরিন দ্বারা প্রবর্তিত হয়েছিল, ডোমিনিকান ভলিবল ফেডারেশন দ্বারা নিয়ন্ত্রিত হয়। অন্যান্য খেলাগুলির মধ্যে রয়েছে তাইকোয়ান্দো, যেখানে গ্যাব্রিয়েল মার্সিডিজ একটি অলিম্পিক রৌপ্য পদক বিজয়ী, এবং জুডো।

স্থাপত্য[সম্পাদনা]

সান্তো ডোমিঙ্গোতে জাতীয় প্যান্থিয়ন। ডোমিনিকান প্রজাতন্ত্রের স্থাপত্য বিভিন্ন সংস্কৃতির একটি জটিল মিশ্রণ উপস্থাপন করে। ইউরোপীয় উপনিবেশবাদীদের গভীর প্রভাব সারা দেশে সবচেয়ে স্পষ্ট। অলংকৃত নকশা এবং ব্যারোক কাঠামো দ্বারা চিহ্নিত, শৈলীটি রাজধানী শহর সান্তো ডোমিঙ্গোতে সর্বোত্তমভাবে দেখা যায়, যা পুরো আমেরিকার প্রথম ক্যাথেড্রাল, দুর্গ, মঠ এবং দুর্গের আবাসস্থল, শহরের ঔপনিবেশিক অঞ্চলে অবস্থিত, ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষিত একটি অঞ্চল।  ডিজাইনগুলি সারা দেশ জুড়ে ভিলা এবং বিল্ডিংগুলিতে বহন করে। এটি এমন বিল্ডিংগুলিতেও দেখা যায় যেখানে স্টুকো বাহ্যিক, খিলানযুক্ত দরজা এবং জানালা এবং লাল টিলযুক্ত ছাদ রয়েছে। সান্তো ডোমিঙ্গোর কাছে একটি বোহিও। অনেক ডোমিনিকান - বিশেষত গ্রামাঞ্চলের লোকেরা - বিংশ শতাব্দীর মাঝামাঝি অবধি বোহিওসে বাস করত, যেমন স্থানীয় তাইনোরা।

ডোমিনিকান প্রজাতন্ত্রের আদিবাসীরাও দেশের স্থাপত্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। তাইনো লোকেরা কারুশিল্প, শিল্পকর্ম, আসবাবপত্র এবং ঘরগুলি একত্রিত করার জন্য মেহগনি এবং গুয়ানো (শুকনো খেজুর গাছের পাতা) এর উপর ব্যাপকভাবে নির্ভর করেছিল। কাদা, ছাদ এবং মেহগনি গাছ ব্যবহার করে বিল্ডিং এবং আসবাবপত্রকে একটি প্রাকৃতিক চেহারা দেয়, দ্বীপের আশেপাশের সাথে নির্বিঘ্নে মিশে যায়। [তথ্যসূত্র প্রয়োজন]

সম্প্রতি, পর্যটন বৃদ্ধি এবং ক্যারিবিয়ান ছুটির গন্তব্য হিসাবে ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে, ডোমিনিকান প্রজাতন্ত্রের স্থপতিরা এখন বিলাসিতার উপর জোর দেওয়া অত্যাধুনিক নকশাগুলি অন্তর্ভুক্ত করতে শুরু করেছেন। অনেক উপায়ে একটি স্থাপত্য খেলার মাঠ, ভিলা এবং হোটেলগুলি নতুন শৈলী প্রয়োগ করে, যদিও এখনও পুরানোগুলিতে নতুন গ্রহণএর প্রস্তাব দেয়। [তথ্যসূত্র প্রয়োজন] ডোমিনিকান স্থপতি রাফায়েল কালভেন্টি দ্বারা মাস্ট্রোলিলি আবাসিক অভ্যন্তর। এই নতুন শৈলী, যদিও বৈচিত্র্যময়, সরলীকৃত, কৌণিক কোণ এবং বড় জানালা দ্বারা চিহ্নিত করা হয় যা বহিরঙ্গন এবং অভ্যন্তরীণ স্থানগুলি মিশ্রিত করে। সামগ্রিকভাবে সংস্কৃতির মতো, সমসাময়িক স্থপতিরা নতুন কিছু তৈরি করতে ডোমিনিকান প্রজাতন্ত্রের সমৃদ্ধ ইতিহাস এবং বিভিন্ন সংস্কৃতিকে আলিঙ্গন করেন। আধুনিক ভিলাগুলি জরিপ করে, কেউ তিনটি প্রধান শৈলীর যে কোনও সংমিশ্রণ খুঁজে পেতে পারে: একটি ভিলায় কৌণিক, আধুনিকতাবাদী বিল্ডিং নির্মাণ, স্প্যানিশ ঔপনিবেশিক শৈলীর আর্চযুক্ত জানালা এবং শয়নকক্ষের বারান্দায় একটি ঐতিহ্যবাহী তাইনো হ্যামক থাকতে পারে। [তথ্যসূত্র প্রয়োজন]

ভিজ্যুয়াল আর্টস[সম্পাদনা]

রেইন ইন দ্য মার্কেট, ১৯৪২ (মিউজিয়াম অফ মডার্ন আর্ট, সান্তো ডোমিঙ্গো)। ডোমিনিকান শিল্প সম্ভবত উজ্জ্বল, প্রাণবন্ত রঙ এবং চিত্রগুলির সাথে যুক্ত যা সারা দেশ জুড়ে প্রতিটি পর্যটক উপহারের দোকানে বিক্রি হয়। যাইহোক, দেশে চারুকলার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে যা ১৮০০ এর দশকের মাঝামাঝি সময়ে ফিরে যায় যখন দেশটি স্বাধীন হয়েছিল এবং একটি জাতীয় শিল্প দৃশ্যের সূচনা হয়েছিল।

ঐতিহাসিকভাবে, এই সময়ের চিত্রকর্মগুলি জাতীয় স্বাধীনতা, ঐতিহাসিক দৃশ্য, প্রতিকৃতির সাথে সংযুক্ত চিত্রগুলিকে কেন্দ্র করে ছিল তবে ল্যান্ডস্কেপ এবং স্থির জীবনের চিত্রগুলিও কেন্দ্রীভূত ছিল। চিত্রকলার শৈলীগুলি নিওক্লাসিসিজম এবং রোমান্টিকতার মধ্যে বিস্তৃত ছিল। ১৯২০ এবং ১৯৪০ এর মধ্যে শিল্প দৃশ্যটি বাস্তববাদ এবং প্রভাববাদের শৈলী দ্বারা প্রভাবিত হয়েছিল। ডোমিনিকান শিল্পীরা আরও স্বাধীন এবং স্বতন্ত্র শৈলী বিকাশের জন্য পূর্ববর্তী, একাডেমিক শৈলী থেকে ভেঙে যাওয়ার দিকে মনোনিবেশ করেছিলেন। সেই সময়ের শিল্পীরা ছিলেন সেলেস্টে ওস ওয়াই গিল (১৮৯০–১৯৮৫), জাইম কলসন (১৯০১–১৯৭৫), ইয়োরি ও মোরেল (১৯০৬–১৯৭৯) এবং দারিও সুরো (১৯১৭–১৯৯৭)।

১৯৪০ এর দশক ডোমিনিকান শিল্পের একটি গুরুত্বপূর্ণ সময়ের প্রতিনিধিত্ব করে। রাষ্ট্রপতি রাফায়েল লিওনিডাস ট্রুজিলো স্প্যানিশ গৃহযুদ্ধের শরণার্থীদের আশ্রয় দিয়েছিলেন এবং ইউরোপীয়দের একটি দল (বিখ্যাত শিল্পীসহ) পরবর্তীকালে ডিআর-এ এসেছিলেন। তারা তরুণ ডোমিনিকান শিল্পীদের জন্য অনুপ্রেরণা হয়ে ওঠে যাদের শিল্পের উপর আরও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি দেওয়া হয়েছিল। আর্ট স্কুল এসকুয়েলা ন্যাসিওনাল ডি বেলাস আর্টস শিল্প শিক্ষার জন্য প্রথম অফিসিয়াল কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। দেশটি ইউরোপে ঘটে যাওয়া প্রবণতাদ্বারা ব্যাপকভাবে অনুপ্রাণিত হয়ে নবজাগরণের মধ্য দিয়ে গেছে। [তথ্যসূত্র প্রয়োজন]

১৯৫০ এবং ১৯৭০ এর মধ্যে ডোমিনিকান শিল্প সেই সময়ের সামাজিক এবং রাজনৈতিক পরিস্থিতি প্রকাশ করেছিল। চিত্র ভাষার পুনর্নবীকরণের প্রয়োজন দেখা দেয় এবং ফলস্বরূপ, চিত্রগুলি অ-রূপক, বিমূর্ত, জ্যামিতিক এবং কিউবিস্টিক শৈলীতে তৈরি করা হয়েছিল। সর্বাধিক উল্লেখযোগ্য শিল্পীদের মধ্যে ছিলেন পল গিউডিসেলি (১৯২১-১৯৬৫), ক্লারা লেডেসমা (১৯২৪-১৯৯৯), গিলবার্তো হার্নান্দেজ ওর্তেগা (১৯২৪-১৯৭৯), গ্যাসপার মারিও ক্রুজ (১৯২৫-২০০৬), লুইচি এম রিচিজ (১৯২৮-২০০০), এলিজিও পিচারদো (১৯২৯–১৯৮৪), ডোমিঙ্গো লিজ (১৯২৯–১৯৮৪), সিলভানো লোড (১৯৩৪)।। [তথ্যসূত্র প্রয়োজন]

১৯৭০ এবং ১৯৮০ এর দশকে শিল্পীরা নতুন শৈলী, ফর্ম, ধারণা এবং থিম নিয়ে আবার পরীক্ষা-নিরীক্ষা করছিলেন। অ্যাডা বালকাসার (জন্ম ১৯৩০), ফার্নান্দো পেনা ডিফিলো (জন্ম ১৯২৮) এবং রামন ওভিয়েদো (জন্ম ১৯২৭) এর মতো শিল্পীরা দশকের সবচেয়ে প্রভাবশালী হিসাবে গণ্য হন। [তথ্যসূত্র প্রয়োজন]

সিনেমা[সম্পাদনা]

ডোমিনিকান সিনেমা একটি উদীয়মান চলচ্চিত্র শিল্প, ল্যাটিন আমেরিকার প্রথম দেশগুলির মধ্যে একটি যেখানে লুমিয়ার ভাইয়েরা ১৯০০ সালে শতাব্দীর শুরুতে সান ফেলিপ দে পুয়ের্তো প্লাটায় কুরিয়েল থিয়েটার নিয়ে এসেছিলেন, শিল্পের সূচনা ১৯১৫ সাল থেকে শুরু হয়েছিল যেখানে ডোমিনিকান অঞ্চলে প্রথম চলচ্চিত্র টি নির্মিত হয়েছিল। [তথ্যসূত্র প্রয়োজন]

ডোমিনিকান ফিল্ম মার্কেট আনুষ্ঠানিকভাবে ক্যারিবিয়ান অঞ্চলের ইতিহাসে প্রথম চলচ্চিত্র বাজার, ডিএফএম অডিওভিজুয়াল ডোমিনিকানা নির্বাহী চলচ্চিত্র নির্মাতা রডি পেরেজ এবং নুরগুল শায়খমেতোভা দ্বারা তৈরি এবং প্রযোজনা করা হয়েছিল। এর প্রথম সংস্করণে, ডিএফএম প্যানাসনিক, নিকন এবং ব্ল্যাকম্যাজিক ডিজাইনের মতো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ব্র্যান্ডগুলির সমর্থন পেয়েছিল, পাশাপাশি সিনেমা মহাপরিচালক ডিজিসিআইএন, ডোমিনিকান প্রজাতন্ত্রের রফতানি ও বিনিয়োগ কেন্দ্র সিইআই-আরডি এবং ডোমিনিকান প্রজাতন্ত্রের পর্যটন মন্ত্রণালয়ের সহ-স্পনসরশিপ পেয়েছিল। [তথ্যসূত্র প্রয়োজন]

ফ্যাশন[সম্পাদনা]

ডোমিনিকান বংশোদ্ভূত, ফ্যাশন ডিজাইনার এবং পারফিউম প্রস্তুতকারক অস্কার দে লা রেন্টা মাত্র সাত বছরে, ডোমিনিকান প্রজাতন্ত্রের ফ্যাশন সপ্তাহ সমগ্র ক্যারিবিয়ান অঞ্চলে তার ধরনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট এবং সমগ্র ল্যাটিন আমেরিকান ফ্যাশন বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান ফ্যাশন ইভেন্টগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। দেশটি এই অঞ্চলের দশটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিজাইন স্কুলগুলির মধ্যে একটি, লা এসকুয়েলা ডি ডিসেনো ডি আলটোস ডি চাভোন, যা দেশটিকে ফ্যাশন এবং ডিজাইনের বিশ্বের একটি মূল খেলোয়াড় করে তুলছে।

বিশ্ববিখ্যাত ফ্যাশন ডিজাইনার অস্কার দে লা রেন্টা ১৯৩২ সালে ডোমিনিকান প্রজাতন্ত্রে জন্মগ্রহণ করেন এবং ১৯৭১ সালে মার্কিন নাগরিকত্ব লাভ করেন। তিনি নেতৃস্থানীয় স্পেনীয় ডিজাইনার ক্রিস্টোবাল বালেনসিয়াগার অধীনে পড়াশোনা করেছিলেন এবং তারপরে প্যারিসে ল্যানভিনের বাড়িতে কাজ করেছিলেন। তারপরে ১৯৩২ সালের মধ্যে, ডি লা রেন্টার নিজস্ব লেবেল বহনকারী ডিজাইন ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে নিজেকে প্রতিষ্ঠিত করার পরে, ডি লা রেন্টা সারা দেশে বুটিক খুলেছিলেন। তার কাজ আমেরিকান শৈলীর সাথে ফরাসি এবং স্প্যানিশ ফ্যাশনের মিশ্রণ।

যদিও তিনি নিউ ইয়র্কে বসতি স্থাপন করেছিলেন, ডি লা রেন্টা ল্যাটিন আমেরিকাতেও তার কাজ বাজারজাত করেছিলেন যেখানে এটি খুব জনপ্রিয় হয়ে ওঠে। তিনি তার জন্মভূমি ডোমিনিকান প্রজাতন্ত্রে সক্রিয় ছিলেন, যেখানে তার দাতব্য কার্যক্রম এবং ব্যক্তিগত কৃতিত্ব তাকে জুয়ান পাবলো দুয়ার্তে অর্ডার অফ মেরিট এবং অর্ডার অফ ক্রিস্টোবাল কোলন অর্জন করেছিল।

ফ্যাশন ডিজাইনার জেনি পোলানকো মহিলাদের পোশাক এবং হ্যান্ডব্যাগের জন্য পরিচিত ছিলেন যা তার ডিজাইনে ডোমিনিকান এবং ক্যারিবিয়ান প্রভাবঅন্তর্ভুক্ত করেছিল।

উৎসব[সম্পাদনা]

ডোমিনিকান প্রজাতন্ত্রের শিক্ষার্থীরা ঐতিহাসিক জাতীয় পতাকা সহ। ডোমিনিকান প্রজাতন্ত্রে কার্নিভাল উদযাপন প্রতি ফেব্রুয়ারিতে প্যারেড, স্ট্রিট নাচ, খাদ্য উত্সব এবং সংগীতের সাথে অনুষ্ঠিত হয়। ইস্টার সানডে পর্যন্ত সপ্তাহেও উৎসব অনুষ্ঠিত হয়। প্যারেড, সৌন্দর্য প্রতিযোগিতা এবং সারা দেশের প্রতিটি শহরে বিভিন্ন উত্সব সপ্তাহ পূর্ণ করে। জুন মাসে দেশটি দ্বীপের বহু-জাতিগত ঐতিহ্যকে সম্মান জানাতে ঐতিহ্যবাহী সংগীতের বৈশিষ্ট্যযুক্ত দেশব্যাপী উত্সবের সাথে এস্পিরিতু সান্তো উদযাপন করে। ডোমিনিকান প্রজাতন্ত্রের মেয়ে নেটিভ তাইনো পোশাকে। কনসার্ট, নৃত্য দল, শিল্প ও কারুশিল্প বুথ এবং শেফরাও প্রতি জুনে পুয়ের্তো প্লাটায় একটি বার্ষিক সাংস্কৃতিক উত্সবের মাধ্যমে ডোমিনিকান ঐতিহ্য উদযাপন করে। ফিয়েস্তা প্যাট্রিয়া দে লা রেস্টাউরাসিয়ন বা পুনরুদ্ধার দিবস, ডোমিনিকান প্রজাতন্ত্রের স্পেন থেকে স্বাধীনতা দিবস উদযাপন করে, যা 1863 সালে ঘটেছিল। দেশব্যাপী ইভেন্টগুলির মধ্যে প্যারেড, সংগীত উত্সব, রাস্তার উত্সব এবং খাদ্য উত্সব অন্তর্ভুক্ত রয়েছে।

সান্তো ডোমিঙ্গোতে লাতিন সঙ্গীত উৎসবের জন্য প্রতি জুনে তিন দিন আলাদা রাখা হয়। স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় ল্যাটিন সংগীতশিল্পী এবং ব্যান্ড মঞ্চে আসে। জুলাইয়ের শেষ সপ্তাহ এবং আগস্টের প্রথম সপ্তাহে সান্তো ডোমিঙ্গো ফেস্টিভ্যাল ডেল মেরেঙ্গুতে বিশ্বের শীর্ষ স্থানীয় কিছু মেরিঙ্গু ব্যান্ড হোস্ট করে। দুই সপ্তাহব্যাপী এই পার্টিতে অন্যান্য ইভেন্টের মধ্যে রয়েছে ফুড ফেস্টিভ্যাল এবং একটি আর্টস অ্যান্ড ক্রাফটস ফেস্টিভ্যাল। ডোমিনিকান কার্নাভালের ঐতিহ্যবাহী কোজুয়েলো মুখোশ সান্তো ডোমিঙ্গো এবং পুয়ের্তো প্লাটা উভয় শহরেই জুলাই মাসে মেরিঙ্গু উৎসব অনুষ্ঠিত হয়।  এই সপ্তাহব্যাপী বাচনাল "মেরেঙ্গু" এবং নৃত্যশিল্পীদের দ্বারা পরিহিত পোশাকগুলিকে একটি শিল্পরূপে উন্নীত করে। নৃত্যশিল্পীরা রাস্তায় এবং উন্মুক্ত মঞ্চে নৃত্য করে এবং কোরিওগ্রাফির মৌলিকতা, তরলতা এবং সৌন্দর্যকে স্বীকৃতি দেয় এমন বিভিন্ন সম্মানের জন্য প্রতিযোগিতা করে। উত্সবের বিজ্ঞাপনের জন্য ডিজাইন করা পোস্টারগুলি মৌলিকতা এবং সৌন্দর্যের জন্য প্রতিযোগিতা করে। সন্ধ্যায় নাচ এবং কুচকাওয়াজ দেখতে আসা জনতাও নাচছে।

অক্টোবরের পুয়ের্তো প্লাটা ফেস্টিভ্যাল সারা দেশ থেকে সংগীতশিল্পীদের একত্রিত করে বিভিন্ন শৈলীতে লাইভ সংগীত পরিবেশন করে। ব্লুজ, জ্যাজ, ফোক, সালসা এবং মেরেঙ্গু সবচেয়ে সাধারণ। অক্টোবরে কলম্বাস ডে উইকেন্ডের সময় আরেকটি সংগীত ইভেন্ট অনুষ্ঠিত হয়: ডোমিনিকান প্রজাতন্ত্র জাজ উত্সব। পুয়ের্তো প্লাটা, সোসুয়া এবং কাবারেটে কনসার্ট অনুষ্ঠিত হয় এবং এতে দেশের শীর্ষস্থানীয় জাজ সংগীতশিল্পী এবং ব্যান্ডগুলি উপস্থিত থাকে। [তথ্যসূত্র প্রয়োজন]

অন্যান্য উত্সবগুলির মধ্যে রয়েছে নববর্ষের দিনে ডেল সান্তো ক্রিস্টো ডি বায়াগুয়ানা উৎসব। ম্যাসের দিকে পরিচালিত ইভেন্টগুলির মধ্যে একটি প্যারেড, সংগীত এবং নৃত্য অন্তর্ভুক্ত রয়েছে। প্রতি বছর জানুয়ারিতে ডোমিনিকান প্রজাতন্ত্র জুয়ান পাবলো দুয়ার্তেকে সান্তো ডোমিঙ্গোতে বন্দুকের সালাম এবং সারা দেশে অসংখ্য কার্নিভাল দিয়ে সম্মানিত করে। দুয়ার্তেকে ডোমিনিকান প্রজাতন্ত্রের জন্য হাইতি থেকে স্বাধীনতা অর্জনকারী ব্যক্তি হিসাবে উদযাপন করা হয়। সমস্ত ক্যারিবিয়ান অঞ্চলে প্রধান রান্নার ইভেন্ট হ'ল টেস্ট এসডি, যা প্রতি বছর অক্টোবরে অনুষ্ঠিত হয়। [তথ্যসূত্র প্রয়োজন]

ইভেন্ট চলাকালীন, শত শত রেস্তোঁরা, খাদ্য বিক্রেতা, শেফ এবং রন্ধন দৃশ্যে অন্যান্যরা উপস্থাপনা, স্বাদ এবং আরও অনেক কিছুর আয়োজন করে। ইভেন্টটি বেশ কয়েক দিন এবং স্থান জুড়ে বিস্তৃত এবং কয়েক হাজার অতিথিকে আকৃষ্ট করার জন্য পরিচিত। ২০১২ সালে উন্মোচিত মূল ইভেন্টটি হ'ল আমেরিকার কুলিনারি কাপ যেখানে শেফরা শীর্ষ পুরষ্কার জয়ের আশায় বেশ কয়েকটি রান্না এবং বেকিং ইভেন্টে অংশ নেয়। আরেকটি ইভেন্ট ডোমিনিকান প্রজাতন্ত্র আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রতি ডিসেম্বরে চার দিন, স্বাধীন চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য এবং ডকুমেন্টারি প্রদর্শিত হয়। [তথ্যসূত্র প্রয়োজন]

আরও দেখুন[সম্পাদনা]

ছুটির দিন[সম্পাদনা]

আরও তথ্যের জন্য দেখুন: ডোমিনিকান প্রজাতন্ত্রে সরকারী ছুটির দিন

তারিখ নাম
১ জানুয়ারি নববর্ষের দিন অ-কর্মদিবস।
১ জানুয়ারি এপিফানির ক্যাথলিক দিবস চলমান।
১ জানুয়ারি Altagracia দিবস অ-কর্মদিবস। পৃষ্ঠপোষক দিবস (ক্যাথলিক)।
১ জানুয়ারি Duarte's Day চলমান। প্রতিষ্ঠাতা পিতা।
২৭ ফেব্রুয়ারি স্বাধীনতা দিবস অ-কর্মদিবস। জাতীয় দিবস।
(পরিবর্তনশীল তারিখ) পবিত্র সপ্তাহ গুড ফ্রাইডে ব্যতীত কাজের দিন।

ক্যাথলিক ছুটির দিন।

১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস চলমান।
মে মাসের শেষ রবিবার মা দিবস
(পরিবর্তনশীল তারিখ) ক্যাথলিক কর্পাস ক্রিস্টি অ-কর্মদিবস। মে বা জুন

মাসের একটি বৃহস্পতিবার (ইস্টার সানডে পরে 60 দিন)।

১৬ আগস্ট পুনরুদ্ধার দিবস অ-কর্মদিবস।
২৪ সেপ্টেম্বর Virgen de las Mercedes অ-কর্মদিবস। পৃষ্ঠপোষক দিবস (ক্যাথলিক)
৬ নভেম্বর সংবিধান দিবস চলমান।
২৫ ডিসেম্বর ক্রিসমাস ডে অ-কর্মদিবস।

দ্রষ্টব্য:

  • অ-কর্মক্ষম ছুটি অন্য দিনে সরানো হয় না।
  • যদি কোনও চলমান ছুটি শনি, রবিবার বা সোমবার পড়ে তবে এটি অন্য দিনে সরানো হয় না। যদি এটি ম

অন্যান্য[সম্পাদনা]

https://en.wikipedia.org/wiki/Culture_of_the_Dominican_Republic#cite_ref-1:~:text=%E0%A6%A1%E0%A7%8B%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%20%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF,%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A8%20%E0%A6%86%E0%A6%AE%E0%A7%87%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%95%E0%A7%83%E0%A6%A4%E0%A6%BF

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Santo Domingo, city, Dominican Republic"The Columbia Encyclopedia, Sixth Edition। Bartleby.com। ২০০৫। ২০০৭-০৬-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-০৩ 
  2. "Geographic Regions of the Dominican Republic"Wikipedia (ইংরেজি ভাষায়)। ২০২২-০৯-০১। 

বহিঃসংযোগ[সম্পাদনা]