ডেনিস সাসও ঙ্গিসো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেনিস সাসও ঙ্গিসো
৫থ প্রেসিডেন্ট অফ টি রিপাবলিক অফ টি কঙ্গো
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
২৫ অক্টোবর ১৯৯৭
প্রধানমন্ত্রীইসিডোরে ম্ভুবা
ক্লিমেন্ট মোয়াম্বা
পূর্বসূরীপাস্কাল লিসওবা
কাজের মেয়াদ
৮ ফেব্রুয়ারি ১৯৭৯ – ৩১ অগাস্ট ১৯৯২
প্রধানমন্ত্রীলুই সিলভাইন গম
আঙ্গো এডোয়ার্ড পনংগু
আলফোনসে পোয়াতী-শৌচলাটি
পিয়ের মৌসা
লুই সিলভাইন গম
আন্ড্রে মিলংগো
পূর্বসূরীজ্যান-পিয়ের থেরস্টের টচিকায়া (এক্টিং)
উত্তরসূরীপাস্কাল লিসওবা
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1943-11-23) ২৩ নভেম্বর ১৯৪৩ (বয়স ৮০)
আদৌ, ফ্রেঞ্চ ইকোয়েটরিয়াল আফ্রিকা (নাউ কঙ্গো প্রজাতন্ত্র)
রাজনৈতিক দলসিঙ্গলসে পার্টি অফ লেবার (১৯৬৯–প্রেসেন্ট)
দাম্পত্য সঙ্গীএন্টিনেটা সাসও ঙ্গিসো
রিলিজিওনরোমান ক্যাথলিসিসম

ডেনিস সাসও ঙ্গিসো (জন্ম ২৩ নভেম্বর ১৯৪৩) কঙ্গো প্রজাতন্ত্র রাজনীতিবিদ যিনি ১৯৯৭ সালের পর কঙ্গো প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি; তিনি পূর্বে ১৯৭৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। রাষ্ট্রপতির প্রথম মেয়াদে তিনি ১২ বছরের জন্য কংগ্রস পার্টি অফ শ্রম (পিসিটি) -এর একক পার্টি অধিবেশনে নেতৃত্ব দেন। আন্তর্জাতিক উৎস থেকে চাপের অধীনে, তিনি ১৯৯০ সালে বহুবিধ রাজনীতি চালু করেন এবং ১৯৯১ সালের ন্যাশনাল কনফারেন্স কর্তৃক কার্যনির্বাহী ক্ষমতা ত্যাগ করেন, রাষ্ট্রের আনুষ্ঠানিক প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯২-২২২ সালের ১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে একজন প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন কিন্তু তৃতীয় পরাজিত হন।

কঙ্গো দ্বিতীয় দ্বিতীয় যুদ্ধ (১৯৯৭-১৯৯৯), যার মধ্যে তার বিদ্রোহী বাহিনী রাষ্ট্রপতি মোজাম্মেল হককে ক্ষমতাচ্যুত করে পাস্কাল লিসওবা। একটি পরিবর্তনীয় সময়ের পর, তিনি ২০০২ সালের রাষ্ট্রপতি নির্বাচন জিতেছিলেন, যার মধ্যে কম বিরোধী অংশগ্রহণ ছিল; তিনি সালের ২০০৯ সালের রাষ্ট্রপতি নির্বাচন পুনরায় নির্বাচিত হন।[১] ২০১৫ সালে প্রজাতন্ত্রের ২০১৩ সালের গণভোট দ্বারা গৃহীত একটি নতুন সংবিধানের প্রবর্তন, সাসো নিউগসোকে অন্য মেয়াদের জন্য দাঁড় করাতে সক্ষম হয়েছে। প্রথম রাউন্ডের সংখ্যাগরিষ্ঠতার সাথে তিনি সালের ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচন পুনরায় নির্বাচিত হন।

সাসও ঙ্গিসো ইস বাকিদ বি আ ভ্যারাইটি অফ পলিটিকাল পার্টিস, মোস্ট ইম্পোর্টেন্টলি টি পিক্ট. হে ২ টি প্রেসিডেন্ট ওফঃ টি পিক্ট সেন্ট্রাল কমিটি.[২]

২০২১ সালের অক্টোবরে ডেনিস সাসাউ এন'গুয়েসোকে "প্যান্ডোরা পেপারস" কেলেঙ্কারিতে উদ্ধৃত করা হয়। ইন্টার আফ্রিকান ইনভেস্টমেন্ট ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ক্যারিবিয়ান ট্যাক্স হেভেনে নিবন্ধিত হয়েছে বলে জানা গেছে। Denis Sassou N'Guesso অস্বীকার করে ব্লক এটা দলিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Congo Republic poll losers challenge president's win"। Reuters। ২৩ জুলাই ২০০৯। ৩ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০১৮ 
  2. "Congo-Brazzaville : Denis Sassou Nguesso, le joueur de poker" (French ভাষায়)। Jeune Afrique। ৩০ আগস্ট ২০১২।