জুরিখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুরিখ
উপর থেকে নীচে: রাতে গ্রসমুন্সটার, অপেরা হাউস, প্রাইম টাওয়ার থেকে জুরিখের উপর দেখুন, ইটিএইচ পুরানো শহরে প্রধান ভবন এবং ফ্রামুনস্টার গির্জা।
জুরিখের প্রতীক
প্রতীক
জুরিখ-এর অবস্থান
মানচিত্র
দেশসুইজারল্যান্ড
প্রদেশ{{{canton}}}
জেলাজুরিখ
সরকার
 • মেয়রStadtpräsidentin (তালিকা)
Corine Mauch SPS/PSS
(2009 অনুযায়ী)
আয়তন[১][২]
 • মোট৮৭.৮৮ বর্গকিমি (৩৩.৯৩ বর্গমাইল)
উচ্চতা৪০৮ মিটার (১,৩৩৯ ফুট)
সর্বোচ্চ উচ্চতা (Üetliberg)৮৭১ মিটার (২,৮৫৮ ফুট)
সর্বনিন্ম উচ্চতা (Limmat)৩৯২ মিটার (১,২৮৬ ফুট)
জনসংখ্যা (2018-12-31)[৩][৪]
 • মোট৪,১৫,৩৬৭
 • জনঘনত্ব৪,৭০০/বর্গকিমি (১২,০০০/বর্গমাইল)
বিশেষণZürich (Zürcher)
পোস্টাল কোড৮০০০–৮০৯৯
এসএফওএস নম্বর0261
বেষ্টিতAdliswil, Dübendorf, Fällanden, Kilchberg, Maur, Oberengstringen, Opfikon, Regensdorf, Rümlang, Schlieren, Stallikon, Uitikon, Urdorf, Wallisellen, Zollikon
সম্পর্কিত শহরKunming, San Francisco
ওয়েবসাইটwww.stadt-zuerich.ch
এসএফএসও পরিসংখ্যান
জুরিখ শহরের প্রতীকচিহ্ন

জুরিখ (জার্মান: Zürich, জার্মান: [ˈtsyːrɪç] (শুনুন)) মধ্য ইউরোপের রাষ্ট্র সুইজারল্যান্ডের উত্তর-মধ্যভাগে, জুরিখজে হ্রদের উত্তর-পশ্চিম প্রান্যে, লিম্মাট ও জিল নদীর তীরে অবস্থিত একটি শহর।[৫] ২০২৩ সালের হিসাব অনুযায়ী জুরিখ পৌরসভার জনসংখ্যা ছিল ৪ লক্ষ ৪৩ হাজার।[৬] জুরিখ পৌর এলাকার জনসংখ্যা ১৩ লক্ষের বেশি (২০০৯)।[৭] আর জুরিখ মহানগর এলাকার জনসংখ্যা ১৮ লক্ষেরও বেশি (২০১১)।[৮] প্রশাসনিকভাবে এটি সুইজারল্যান্ডের জুরিখ ক্যান্টনের রাজধানী। এটি দেশটির একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও শিল্পোৎপাদন কেন্দ্র। এটি শুধু সুইজারল্যান্ডের আর্থিক রাজধানী নয়, গোটা ইউরোপের আর্থিক ও স্বর্ণবাণিজ্য রাজধানীগুলির একটি।[৯] জুরিখ সুইজারল্যান্ডের রেল, সড়ক ও বিমান পরিবহন ব্যবস্থার একটি কেন্দ্র। জুরিখ বিমানবন্দর ও জুরিখের প্রধান রেলস্টেশনটি সুইজারল্যান্ডের বৃহত্তম।

জুরিখের সরকারি ভাষা হল জার্মান। তবে স্থানীয় অধিবাসীরা জার্মান ভাষার জুরিখ জার্মান উপভাষাতে কথা বলে, যেটি আবার আলেমানীয় সুইজারল্যান্ডীয় জার্মান উপভাষার একটি স্থানীয় রূপভেদ।

নামকরণ[সম্পাদনা]

জার্মান ভাষায়, এই শহরের নাম লেখা হয় জুরিচ (Zürich) এবং সুইস প্রমিত জার্মান ভাষায় উচ্চারিত হয় সিয়ারস [ˈtsyːrɪç] অথবা জার্মানীর প্রমিত জার্মান ভাষায় উচ্চারিত হয় সিয়ারিক [ˈtsyːʁɪç]। তবে, স্থানীয় কথ্য ভাষায়, শেষের ব্যঞ্জনধ্বনি ছাড়া উচ্চারিত হয় জুরি, যদিও বিশেষণ হিসেবে জু'সার উচ্চারিত হয়। উল্লেখ্য যে, জুরিখ শহরকে ফরাসি ভাষায় জাইরিখ [zyʁik], ইতালীয় ভাষায় জুরিগো [dzuˈriːɡo] এবং রোমানশ ভাষায় টুরিগ [tuˈritɕ] বলা হয়। তবে, এই শহরের নাম ঐতিহ্যগতভাবে ইংরেজিতে উমলোট প্রতীক ছাড়া জুরিখ্ লেখা হয় এবং এভাবে উচ্চারণও করা হয়।[১০] এই শহরের প্রাচীনতম জানা নামটি হলো তুরিকাম, যা খ্রিস্টীয় ২য় শতাব্দীর শেষের দিকের একটি সমাধি প্রস্তরে [STA(tio) TURICEN(sis)] বা ("টুরিকাম ট্যাক্স পোস্ট") খোদাইকৃত আকারে পাওয়া যায়। এই নামটি, একটি নির্দিষ্ট নাম থেকে উদ্ভূত হয়েছে বলে মনে করা হয়, সম্ভবত, গলিশ ব্যক্তিক নাম তুরোস থেকে। পরবর্তীতে, এটি স্থানীয় উচ্চারণে টুরিকোন (Turīcon)-এ রূপান্তরিত হয়।[১১] গলিশ নামের দীর্ঘ স্বরধ্বনি উপর লাতিন শ্বাসাঘাত টুরিগো [tʊˈriːkõː], জার্মান ভাষায় হারিয়ে গিয়ে হয় সিয়রক্ [ˈtsyːrɪç], কিন্তু ইতালীয় ভাষা জুরিগো [dzuˈriːɡo] এবং রোমানশ্ ভাষা হিসেবে টুরিগ [tuˈritɕ] অটুট থাকে। পরবর্তীকালে, বিশেষত ষষ্ঠ শতকের প্রথম দিকে জার্মান ভাষায় জিউরিচি [Ziurichi] হিসেবে জনগণের মুখে ধ্বনিত হয়। নবম শতকের পর থেকে এই নামটি প্রমিত জার্মান ভাষায় জুরি(চ) হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।[১২] আধুনিক যুগের প্রথম দিকে, নামটি টিগুরিনি (Tigurini) হিসেবে ব্যবহৃত হয় এবং ঐতিহাসিক তুরিকামের পরিবর্তে তিগুরুম নামটি কখনো কখনো আধুনিক লাতিন ভাষায় পরিবর্তিত রূপে প্রচলিত হয়।[১৩]

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

রাজনীতি[সম্পাদনা]

নগর-জেলা[সম্পাদনা]

জুরিখের বারোটি পৌর জেলা

১৮৯৩ সালের আগে জুরিখ শহরের পূর্ববর্তী সীমানা পুরোনো শহরের অবস্থানের সাথে প্রায় সমার্থক ছিল। ১৮৯৩ সালে এবং ১৯৩৪ সালে দুইবার ব্যাপকভাবে এই শহরের সীমানা বর্ধিতকরণ করা হয়। উনবিংশ শতক থেকেই এই শহরের আশেপাশের ছোট ছোট পৌরসভাগুলো একত্রিত করে ক্রমবর্ধমান হারে এই নগরের সীমানা বৃদ্ধি করা হয়। বর্তমানে, এই নগরটিকে বারোটি জেলায় বিভক্ত করা হয়েছে (জার্মান ভাষায় এগুলো ক্রাইস নামে পরিচিত)। এই জেলাগুলো আবার ১ থেকে ৪টি করে কতিপয় এলাকা বা নেইবারহুডে বিভক্ত।

  • ক্রাইস ১, যা ‘‘‘আইস্টাড‍’’’ নামে পরিচিত, এতে লিমেট থেকে শুরু করে পূর্ব ও পশ্চিম উভয় দিকে বিস্তৃত পুরনো শহর রয়েছে। জেলা ১ এ হোশসশুলেন, হাটহাওস, লিন্ডেনহোফ এবং সদর সহ নেইবারহুড বা এলাকা বিদ্যমান।
  • ক্রাইস ২, জুরিখ হ্রদের পশ্চিম পাশে অবস্থিত। এতে এনজ্, ওলিশোফেন এবং লাইমবাক এলাকা বা নেইবারহুড রয়েছে।
  • ক্রাইস ৩ যা উইডিক্যান নামে পরিচিত। এটি সাইঅল ও উয়েটলিবার্গের মধ্যবর্তী স্থানে অবস্থিত। অল্ট-উইডিক্যান, সাইঅলফল্ড এবং ফ্রাইজেনবার্গ্ নামে এলাকা বা নেইবারহুড গুলো এতে অবস্থিত।
  • ক্রাইস ৪, অসারসায়ল নামে পরিচিত। এটি জুরিখ হাপ্টবানহোফ থেকে সাইঅল গামী রেলপথের পাশে অবস্থিত। এতে যে নেইবারহুডগুলো আছে সেগুলো হলো- ওর্য়াড, ল্যাংস্ট্রাস এবং হার্ড।
  • ক্রাইস ৫, ইন্ডাস্ট্রিকোয়ার্টিয়ার নামে পরিচিত। এটি জুরিখ হাপ্টবানহোপ থেকে লিমেট গামী ট্রেন ট্রাকের পাশে অবস্থিত। এটিতে জুরিখের পুরাতন শিল্পাঞ্চল রয়েছে। বর্তমানে এটি আধুনিক ও উন্নত আবাসন ব্যবস্থা বৃহদাকারের রিটেইল এবং বাণিজ্যিক রিয়েল এস্টেট ব্যবসার ব্যাপক প্রসার লাভ করেছে। গাভারশুলে এবং এশারওয়াইস নামক নেইবারহুড এতে অবস্থিত।
  • ক্রাইস ৬ জুরিসবার্গের শেষপ্রান্তে অবস্থিত। এর পূর্বাংশে একটি পাহাড় আছে। জেলা ৬ এ ওবারস্ট্রাস এবং উন্টারস্ট্রাস নামের নেইবারহুড অবস্থিত।
  • ক্রাইস ৭, জুরিখ নগরের পূর্ব দিকে অ্যাডলিসবার্গ পাহাড়ের পাশে জুরিচবার্গের শেষপ্রান্তে অবস্থিত। জেলা ৭-এ ফ্লুনটান, হটিনজেন এবং হিরসল্যান্ডেন নেইবারগুলো রয়েছে। এই নেইবারহুডগুলো জুরিখের সবচেয়ে ধনাড্য ও বিখ্যাত ব্যক্তিবর্গের আবাসস্থল। পার্শ্ববর্তী উইটিকন নেইবারহুডও এর অন্তর্ভুক্ত।
  • ক্রাইস ৮ এর আনুষ্টানিক নাম হলো রিসবাক। চলতি কথায়, এটি সিফেড নামে বহুল পরিচিত। এটি জুরিখ হ্রদের পূর্বপাশে অবস্থিত। সিফেড, মুহলেবাক এবং ওয়েইনেগ নেইবারহুড সমূহ নিয়ে জেলা-৮ গঠিত।
  • ক্রাইস ৯, উত্তরে লিমেট এবং দক্ষিণে উইটলিবার্গের মধ্যে অবস্থিত। এটিতে আল্টস্টেটেন এবং আইবিস্রিডেন নেইবারহুডগুলো অবস্থিত।
  • ক্রাইস ১০ হলো লিমেট এর পূর্বে এবং হেংগারবার্গ এবং কেফেরবার্গ পাহাড়ের দক্ষিণে অবস্থিত জেলা শহর। জেলা ১০ এ হোংগ এবং উইপকিগেন নেইবারহুডগুলো রয়েছে।
  • ক্রাইস ১১, হেংগারবার্গ এবং কেফেরবার্গের উত্তরে ও গ্ল্যাট উপত্যকার মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত। এটিতে অ্যাফোল্টার্ন্, ওরলিকেন, এবং সিবাক নেইবারহুড গুলো রয়েছে।
  • ক্রাইস ১২, শোয়ামেনডিগেন নামে পরিচিত। এটি জুরিচবার্গের উত্তর দিকে গ্ল্যাট উপত্যকার পাশে অবস্থিত। জেলা-১২ তে সাতলান, শোয়ামেনডিজেন মিটে এবং হিজেনবাক নেইবারহুড গুলো রয়েছে।

অধিকাংশ জেলার সীমানা পূর্বের জুরিখ শহরের সীমানা মতো প্রায় অনুরূপ ছিল।

সরকার-ব্যবস্থা[সম্পাদনা]

নগর কাউন্সিল বা স্টাড্রাট, জুরিখ শহরের প্রশাসনিক ও নির্বাহী সরকার গঠন করে। এটি কলেজিয়েট কর্তৃপক্ষ হিসেবেও কাজ করে। এটি নয়জন কাউন্সিলর নিয়ে গঠিত সরকার ব্যবস্থা। এই নয়জন কাউন্সিল নিজ নিজ অধিভুক্ত বিভাগের প্রেসিডেন্ট। নগর কাউন্সিল বিভাগীয় কাজ, সমন্বয় ব্যবস্থা এবং পৌর কাউন্সিল কর্তৃক গৃহীত আইন বাস্তবায়ন প্রভৃতি কার্য পরিচালনা করে। ভোট প্রদানে যোগ্য যেকোনো অধিবাসী কর্তৃক সিটি কাউন্সিলের নিয়মিত নির্বাচন প্রতি ৪ বছর পরপর অনুষ্ঠিত হয়। মেয়র যাকে জার্মান ভাষায় ```স্টাডপ্রেসিডেন্ট``` বলা হয়, জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। এই নির্বাচনের নাম মেজরজ সিস্টেম। অন্যদিকে, অন্যান্য বিভাগের কাউন্সিলরগণ, কলেজিয়েটদের ভোটে নির্বাচিত ও নিযুক্ত হন। ভোট প্রদানে যোগ্য যেকোনো জুরিখের অধিবাসী সিটি কাউন্সিলের সদস্য হিসাবে নির্বাচনে অংশগ্রহণ করতে পারে এবং নির্বাচিত হতে পারে। ২০১৮-২০২২ ম্যান্ডেট সময়কালে সিটি কাউন্সিলের মেয়র ```কোরিন মাউচ```-এর নেতৃত্বে পরিচালিত হয়। এক্সিকিউটিভ বডি বা পরিচালনা পর্ষদ লিমেট নদীর বাম তীরে অবস্থিত সিটি হল (জার্মান: স্টাডহাউস) এ তাদের সভা করে। এই ভবনটি ১৮৮৩ সালে রেনেসাঁ শৈলীতে নির্মাণ করা হয়। ২০১৮ সালের মে মাস পর্যন্ত, জুরিখ সিটি কাউন্সিল-এ মেয়র সহ সোশাল ডেমোক্রেটিক পার্টি (এসপি)র ৩ জন প্রতিনিধি, গ্রিন পার্টি ও ফ্রি ডেমোক্রেটিক পার্টি (এফডিপি)-এর ২ জন করে প্রতিনিধি এবং গ্রিন লিবারেল পার্টি (জিএলপি) ও অলটারনেটিভ লেফট পার্টি (এ এল)- এর ১ জন করে প্রতিনিধি নিয়ে গঠিত হয়। বাম দলগুলো মোট নয়টি আসনের ছয়টি আসন লাভ করে।২০১৮ সালের ৪ মার্চ তারিখে সর্বশেষ নিয়মিত নির্বাচন অনুষ্ঠিত হয়।[১৪]

The Stadtrat of Zurich[১৫]
City Councilor (Stadtrat / Stadträtin) Party Head of Office (Departement, since) elected since
কোরিন মাচ[SR ১]      এসপি মেয়র (২০০৯) ২০০৯
দানিয়েল লপি      জিপিএস অর্থ (২০১৩) ২০১০
কারিন রিকাট      জিপিএস প্রতিরক্ষা (২০১৮) ২০১৮
রিচার্ড ওয়েলফ      এএল পুর কৌশল এবং বর্জ্য ব্যবস্থাপনা (২০১৮) ২০১৩
আন্দ্রে ওডারমাত      এসপি স্ট্রাকচারাল ইনজিনিয়ারিং (২০১০) ২০১০
রাফায়েল গয়েলটা      এসপি সোশাল সার্ভিস (২০১৪) ২০১৪
মিশায়েল বাউমার      এফডিপি ইনডাস্ট্রিয়াল ফেসিলিটিজ(২০১৮) (২০১৮) ২০১৮
ফিলিপো লয়টেনএগা      এফডিপি শিক্ষা এবং ক্রীড়া (২০১৮) ২০১৪
আন্দ্রেস হাউরি      জিএলপি স্বাস্থ্য এবং পরিবেশ (২০১৮), ২০১৮) ২০১৮

ক্লডিয়া কচে-কার্টি ২০১২ সাল থেকে টাউন ক্রনিকলার হিসেবে এবং পিটার সাইলে ২০০০ সাল থেকে সিটি কাউন্সিলের লিগ্যাল কাউন্সেল হিসেবে কর্মরত রয়েছেন।


সংসদ[সম্পাদনা]

মিউনিসিপ্যাল কাউন্সিল (Gemeinderat) আইন প্রণয়নের ক্ষমতা রাখে। এটি 125 জন সদস্য (Gemeindrat / Gemeinderätin) নিয়ে গঠিত, প্রতি চার বছর পর পর নির্বাচন অনুষ্ঠিত হয়। মিউনিসিপ্যাল কাউন্সিল প্রবিধান এবং উপ-আইন ঘোষণা করে যা সিটি কাউন্সিল এবং প্রশাসন দ্বারা কার্যকর করা হয়। পৌরসভার অধিবেশন জনসমক্ষে অনুষ্ঠিত হয়। সিটি কাউন্সিলের মত নয়, মিউনিসিপ্যাল কাউন্সিলের সদস্যরা পেশায় রাজনীতিবিদ নন তবে তাদের উপস্থিতির উপর ভিত্তি করে একটি ফি প্রদান করা হয়। জুরিখের যে কোনো বাসিন্দাকে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হলে পৌরসভার সদস্য হিসেবে নির্বাচিত হতে পারেন। আইন প্রণয়নকারী সংস্থাটি সিটি হল (স্ট্যাডথাউস) এর বিপরীতে লিম্মতের ডান তীরে, টাউন হলে (রাথাউস) এর মিটিং করে।

পৌরসভার শেষ নির্বাচন 2018-2022 এর ম্যান্ডেট সময়ের জন্য 4 মার্চ 2018-এ অনুষ্ঠিত হয়েছিল। 2018 সালের মে পর্যন্ত, মিউনিসিপ্যাল কাউন্সিলে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপি), 21 জন লিবারেল (এফডিপি), 17 জন সুইস পিপলস পার্টি (এসভিপি), 16 জন গ্রিন পার্টি (জিপিএস), 14 জন গ্রিন লিবারেল পার্টির সদস্য রয়েছে। (জিএলপি), 10 বিকল্প তালিকা (এএল), এবং ইভাঞ্জেলিক্যাল পিপলস পার্টি (ইভিপি) এর চার সদস্য, বাম দলগুলিকে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা দিয়েছে 69।

নির্বাচন[সম্পাদনা]

জাতীয় পরিষদ[সম্পাদনা]

সুইস ন্যাশনাল কাউন্সিলের জন্য 2019 ফেডারেল নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় দল ছিল SPS যেটি 25.6% (-6) ভোট পেয়েছিল। পরবর্তী চারটি জনপ্রিয় দল হল GPS (20.9%, +9.7), GLP (15.7%, +6.4), SVP (13.7%, -4.3), FDP (11.8%, -2.2), AL (4%) , নতুন), এবং CVP (3.5%, -0.2)। ফেডারেল নির্বাচনে, মোট 110,760 জন ভোটার ভোট দিয়েছেন, এবং ভোটারদের উপস্থিতি ছিল 47.7%।

2015 সালের ফেডারেল নির্বাচনে সুইস ন্যাশনাল কাউন্সিলের জন্য সবচেয়ে জনপ্রিয় দল ছিল SPS যেটি 31.6% ভোট পেয়েছিল। পরবর্তী চারটি জনপ্রিয় দল ছিল SVP (18%), FDP (14%), GPS (10.7%), GLP (9.2%)। ফেডারেল নির্বাচনে, মোট 114,377 জন ভোটার ভোট দিয়েছেন, এবং ভোটারদের উপস্থিতি ছিল 46.2%।

আন্তর্জাতিক সম্পর্ক[সম্পাদনা]

যমজ শহর এবং বোন শহর

জুরিখ দুটি বোন শহর: কুনমিং এবং সান ফ্রান্সিসকোর সাথে অংশীদারিত্ব করেছে।

ভূগোল[সম্পাদনা]

জুরিখে লিমাট[সম্পাদনা]

শহরটি লিমাতের উভয় দিকে প্রসারিত, যা জুরিখ হ্রদ থেকে প্রবাহিত হয়েছে। শহরের কেন্দ্রস্থল থেকে হ্রদ পর্যন্ত আল্পস দেখা যায়।

জুরিখে লিমাট
শহরটি লিমাতের উভয় দিকে প্রসারিত, যা জুরিখ হ্রদ থেকে প্রবাহিত হয়েছে। শহরের কেন্দ্রস্থল থেকে হ্রদ পর্যন্ত আল্পস দেখা যায়।

জুরিখ আল্পসের প্রায় 30 কিমি (19 মাইল) উত্তরে জুরিখ (জুরিখসি) লেকের নিম্ন (উত্তর) প্রান্তে সমুদ্রপৃষ্ঠ থেকে 408 মিটার (1,339 ফুট) উপরে অবস্থিত, পশ্চিম এবং পূর্ব দিকে জঙ্গলময় পাহাড়ের মধ্যে অবস্থিত। ওল্ড টাউনটি লিমাটের উভয় দিকে প্রসারিত, যা হ্রদ থেকে প্রবাহিত হয়েছে, প্রথমে উত্তর দিকে প্রবাহিত হয়েছে এবং তারপর ধীরে ধীরে পশ্চিমে একটি বক্ররেখায় পরিণত হয়েছে। শহরের ভৌগোলিক (এবং ঐতিহাসিক) কেন্দ্র হল লিন্ডেনহফ, লিমমাটের পশ্চিম তীরে একটি ছোট প্রাকৃতিক পাহাড়, যার প্রায় 700 মিটার (2,300 ফুট) উত্তরে জুরিখ হ্রদ থেকে নদী নির্গত হয়। আজ অন্তর্ভূক্ত শহরটি পাহাড়ের প্রাকৃতিক সীমানার বাইরে কিছুটা প্রসারিত এবং গ্ল্যাট উপত্যকা (গ্লাটাল) এর উত্তর-পূর্বে এবং লিমাট উপত্যকায় (লিমাটাল) উত্তরে কিছু জেলা অন্তর্ভুক্ত করে। পুরাতন শহরের সীমানা শ্যানজেনগ্রাবেন খাল দ্বারা চিনতে সহজ। এই কৃত্রিম জলধারাটি 17 এবং 18 শতকে তৃতীয় দুর্গ নির্মাণের জন্য ব্যবহার করা হয়েছে।

টপোগ্রাফি/ভূসংস্থান[সম্পাদনা]

Topographic map of Zürich and surroundings

জুরিখ পৌরসভার আয়তন ৯১.৮৮ কিমি ২ (৩৫.৪৮ বর্গ মাইল), যার মধ্যে ৪.১ কিমি ২ (১.৬ বর্গ মাইল) লেক জুরিখ নিয়ে গঠিত। এলাকাটি উত্তর সুইস মালভূমির একটি অংশ অন্তর্ভুক্ত করে। লিম্মতের তীরগুলি শহরের ঘনতম অংশ। নদীটি দক্ষিণ-পূর্ব-উত্তরপশ্চিম দিকে অভিমুখী, সমতল উপত্যকার তলটির প্রস্থ দুই থেকে তিন কিমি (1.2 থেকে 1.9 মাইল)। আংশিকভাবে প্রবাহিত এবং সোজা লিমাট উপত্যকার কেন্দ্রীয় অংশে প্রবাহিত হয় না, তবে সর্বদা তার ডানদিকে (উত্তরপূর্ব) দিকে প্রবাহিত হয়। সুইস ন্যাশনাল মিউজিয়ামের সীমান্তবর্তী প্লাটজস্পিটজের শেষে সিহল লিমাটের সাথে মিলিত হয়। লিমাট সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৯২ মিটার (১,২৮৬ ফুট) উপরে ওবেরেংস্ট্রিংজেনে পৌরসভার সর্বনিম্ন বিন্দুতে পৌঁছেছে। [উদ্ধৃতি প্রয়োজন]

এর পশ্চিম দিকে, লিমাট উপত্যকাটি পশ্চিম সীমান্ত বরাবর প্রবাহিত অ্যালবিস শৃঙ্খলের কাঠের উচ্চতা দ্বারা ঘেরা। Uetliberg হল, সমুদ্রপৃষ্ঠ থেকে 869 মিটার (2,851 ফুট) উপরে, আশেপাশের এলাকার সর্বোচ্চ উচ্চতা। Uetlibergbahn এর চূড়ায় সহজেই পৌঁছানো যায়। চূড়ার উপর পর্যবেক্ষণ টাওয়ারের প্ল্যাটফর্ম থেকে, শহর, হ্রদ এবং আল্পসের একটি চিত্তাকর্ষক প্যানোরামা দেখা যায়। [উদ্ধৃতি প্রয়োজন]

লিমাট উপত্যকার উত্তর-পূর্ব দিকে পাহাড়ের একটি শ্রেণী রয়েছে, যা লিমাট এবং গ্ল্যাটের মধ্যবর্তী জলাশয়কে চিহ্নিত করে। উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্বে, বেশিরভাগ কাঠের নলগুলির উচ্চতা সাধারণত বৃদ্ধি পায়: গুব্রিস্ট (615 মিটার বা 2,018 ফুট), হংগারবার্গ (541 মিটার বা 1,775 ফুট), কাফারবার্গ (571 মিটার বা 1,873 ফুট), জুরিখবার্গ ( 676 মি বা 2,218 ফুট), অ্যাডলিসবার্গ (701 মি বা 2,300 ফুট) এবং ওশব্রিগ (696 মি বা 2,283 ফুট)। কাফারবার্গ এবং জুরিখবার্গের মধ্যে মিল্চবাকের স্যাডল (প্রায় 470 মিটার বা 1,540 ফুট) অবস্থিত, এটি লিমাট উপত্যকা থেকে গ্ল্যাট উপত্যকায় একটি গুরুত্বপূর্ণ পথ।

মিউনিসিপ্যালিটির উত্তরের অংশ গ্ল্যাট উপত্যকার সমতল এবং স্যাডল পর্যন্ত বিস্তৃত যা গ্লাটাল এবং ফুর্টালের মধ্যে সংযোগ স্থাপন করে। এছাড়াও, কাটজেনসি (প্রকৃতি সংরক্ষিত) এবং বুসিসি-এর একটি অংশ, যে দুটিই কাটজেনবাখ থেকে গ্ল্যাট পর্যন্ত নিষ্কাশিত হয়েছে, শহরের অন্তর্গত। [উদ্ধৃতি প্রয়োজন]




তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statistisches Jahrbuch des Kantons Zürich 2015"; প্রকাশনার তারিখ: ফেব্রুয়ারি 2015.
  2. "Arealstatistik Standard - Gemeinden nach 4 Hauptbereichen"। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১৯ 
  3. https://www.pxweb.bfs.admin.ch/pxweb/fr/px-x-0102020000_201/-/px-x-0102020000_201.px/table/tableViewLayout2/?rxid=c5985c8d-66cd-446c-9a07-d8cc07276160; সংগ্রহের তারিখ: 22 জুন 2023.
  4. https://data.stadt-zuerich.ch/dataset/b90c0f3b-b400-4563-8ae1-5d06e4e98880/resource/19dd9141-1770-4fac-829f-4afe04d74d60/download/bev322od3222.csv.
  5. "Zürich entry at the Swiss Tourist Board"। Myswitzerland.com। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১০ 
  6. "Bevölkerungsbestand und -entwicklung - Stadt Zürichbestand"www.stadt-zuerich.ch (জার্মান ভাষায়)। Stadt Zürich Präsidialdepartment। ২০ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ মার্চ ২০২৩ 
  7. "Population size and population composition – Data, indicators – Agglomerations: Permanent resident population in urban and rural areas"www.bfs.admin.ch (Statistics)। Federal Statistical Office, Neuchâtel, Swiss Federal Administration। ২০১৫। ৪ মে ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ সেপ্টেম্বর ২০১৫ 
  8. "Zürich in Zahlen 2011 Taschenstatistik (German)"। Präsidialdepartement der Stadt Zürich (Department of the Mayor)। ৮ সেপ্টেম্বর ২০১২। ৭ মার্চ ২০১৩ তারিখে মূল (Press release) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১২ 
  9. "Swiss financial centre"www.eda.admin.ch (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১০-২২ 
  10. Ingeborg Glier, reviewing Koschorreck and Werner 1981 in Speculum 59.1 (January 1984), p 169.
  11.  Andres Kristol, Zürich ZH (Zürich) in: Dictionnaire toponymique des communes suisses – Lexikon der schweizerischen Gemeindenamen – Dizionario toponomastico dei comuni svizzeri (DTS|LSG), Centre de dialectologie, University of Neuchâtel, Verlag Huber, Frauenfeld/Stuttgart/Wien 2005, ISBN 3-7193-1308-5 und Éditions Payot, Lausanne 2005, ISBN 2-601-03336-3, p. 992f.
  12. Zürcher Ortsnamen – Entstehung und Bedeutung, H. Kläuli, V. Schobinger, Zürcher Kantonalbank (1989), p. 109. ortsnamen.ch Archived 22 December, 2017 at the Wayback Machine
  13. An example is a Zurich ducat dated 1646, inscribed with DUCATUS NOVUS REIPUBL[icae] TIGURI[um] "Coins of Zurich throughout History" (PDF). Sunflower.ch. Archived (PDF) from the original on 27 June, 2018. Retrieved 26 April 2017.
  14. "Der Stadtrat von Zürich" (official site) (in German). City of Zürich. 16 May 2018. Archived from the original on 27 June 2018. Retrieved 26 June 2018.
  15. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; SR নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি


উদ্ধৃতি ত্রুটি: "SR" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="SR"/> ট্যাগ পাওয়া যায়নি