জিলিয়ান লিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেইম জিলিয়ান লিন
২০১৩ সালে জিলিয়ান লিন
জন্ম
জিলিয়ান বারবারা

(1926-02-20) ২০ ফেব্রুয়ারি ১৯২৬ (বয়স ৯৮)
ব্রুমলি, কেন্ট, ইংল্যান্ড
পেশাব্যালে নর্তকী, নৃত্যশিল্পী, অভিনেত্রী, থিয়েটার/টেলিভিশন পরিচালক, কোরিওগ্রাফার।
দাম্পত্য সঙ্গীপ্যাট্রিক ব্যাক (১৯৪৯–১৯??; বিবাহবিচ্ছেদ)
পিটার ল্যান্ড(১৯৮০–বর্তমান)

ডেম গিলিয়ান বারবারা লিন (জন্ম ২০ ফেব্রুয়ারী ১৯২৬ - মৃত্যু ১ জুলাই ২০১৮) তিনি ছিলেন একজন ইংরেজ ব্যালেরিনা, নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার, অভিনেত্রী এবং থিয়েটার-টেলিভিশন পরিচালক। ব্রডওয়েতে দুটি দীর্ঘতম চলমান শো'র সাথে যুক্ত তার থিয়েটার ও কোরিওগ্রাফির জন্য বিখ্যাত হিস্ট্রি, ক্যাটস এবং অপেরা ফ্যান্টম।৮৭ বছর বয়সে তাকে ২০১৪ সালের নিউ ইয়ার অনার সম্মানের তালিকায় ডিবিই (ডেম কমান্ডার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার) আওতাভুক্ত করা হয়েছিল।

কৈশোর জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

গিলিয়ান বারবারা কেন্টের ব্রমলিতে জন্মগ্রহণ করেছিলেন এবং ছোটবেলা থেকেই তিনি ছিলেন একটি অকাল নৃত্য প্রতিভা। স্কুলে থাকাকালীনই তার শৈশবের বন্ধু বেরিল গ্রে-এর সাথে দল বেঁধেছিলেন এবং ৪ জুলাই তার মায়ের সহিংস মৃত্যুর ট্র্যাজেডি মুছে ফেলার জন্য নাচছিলেন। ১৯৩৯ সালে কভেন্ট্রিতে (এডওয়ার্ড টার্নারের প্রথম স্ত্রীর সাথে একটি গাড়ি দুর্ঘটনার ফলে), যখন লিনের বয়স ছিল মাত্র ১৩ বছর।

লিন যে নাচের জন্যেএ পৃথিবীতে এসেছেন তা একজন ডাক্তার আবিষ্কার করেছিলেন। সে স্কুলে ভালো পারফর্ম করছিল না, তাই তার মা তাকে ডাক্তারের কাছে নিয়ে যান এবং তার অস্থিরতা এবং মনোযোগের অভাব সম্পর্কে ব্যাখ্যা করেন।তার মা যা বলেছেন সব শোনার পর, ডাক্তার লিনকে বলেছিলেন যে তিনি তার মায়ের সাথে একান্তে একটু কথা বলতে চান। এবং রেডিও চালু করে সেখান থেকে বের হন। এরপর ডাক্তার তার মাকে লিনের দিকে তাকাতে বলেন, তারা দেখছিলো যে লিন গানের তালে তালে নাচছিল। এরপর ডাক্তার জানান যে, লিন নাচটাকেই অধিক ভালোবাসে। এবং তাকে নাচের স্কুলে নিয়ে যেতে উৎসাহিত করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Recounted by Dame Beryl Grey in The Independent, 10 March 2002; accessed 22 March 2014.