জারলান্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জারলান্ড
Saarland
জার্মানির রাজ্য
জারলান্ডের পতাকা
পতাকা
জারলান্ডের প্রতীক
প্রতীক
স্থানাঙ্ক: ৪৯°২২′৫৯″ উত্তর ৬°৪৯′৫৯″ পূর্ব / ৪৯.৩৮৩০৬° উত্তর ৬.৮৩৩০৬° পূর্ব / 49.38306; 6.83306
দেশ জার্মানি
রাজধানীSaarbrücken
সরকার
 • Minister-PresidentAnnegret Kramp-Karrenbauer (CDU)
 • শাসক দলসমূহCDU / SPD
 • বুনডেসরাটে ভোট3 (of 69)
আয়তন
 • মোট২,৫৭০ বর্গকিমি (৯৯০ বর্গমাইল)
জনসংখ্যা (2013-12-31)[১]
 • মোট৯,৯০,৭১৮
 • জনঘনত্ব৩৯০/বর্গকিমি (১,০০০/বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+১)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইডিটি (ইউটিসি+২)
আইএসও ৩১৬৬ কোডDE-SL
জিডিপি/নামমাত্র€ ৩০.০৬ বিলিয়ন (২০১০)[তথ্যসূত্র প্রয়োজন]
বাদাম অঞ্চলDEC
ওয়েবসাইটsaarland.de

জারলান্ড[টীকা ১] (জার্মান ভাষায়: das Saarlandজার্মান উচ্চারণ: [das ˈzaːɐlant]) জার্মানির একটি রাজ্য। এর রাজধানী জারব্রুকান। জারলান্ডের আয়তন ২,৫৭০ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ১,০১২,০০০। আয়তন ও জনসংখ্যার ভিত্তিতে বার্লিন, ব্রেমেন ও হামবুর্গ – সিটি স্টেটগুলো ছাড়া জারলান্ড জার্মানির সবচেয়ে ছোট রাজ্য। এটি ফ্রান্স ও জার্মানির সীমান্তে অবস্থিত। জারলান্ডের প্রাকৃতিক সম্পদের প্রধান হল কয়লা। এখানে রয়েছে বিশাল কয়লা উত্তোলন শিল্প।

লীগ অফ নেশন্স কর্তৃক জার অববাহিকা অঞ্চল প্রতিষ্ঠার পূর্বে জারলান্ড কোন প্রদেশ বা একটি স্বতন্ত্র অঞ্চল ছিল না। এই রাজ্যের কিছু অংশ আগে প্রুশিয়া এবং কিছু অংশ বাভারিয়ার অন্তর্গত ছিল। ১৯৪৭ থেকে ১৯৫৬ পর্যন্ত জারলান্ড একটি ফরাসি অধ্যুষিত অঞ্চল ছিল এবং জার্মানি থেকে পৃথক ছিল। ১৯৫০ থেকে ১৯৫৬ পর্যন্ত জারলান্ড কাউন্সিল অব ইউরোপের সদস্য ছিল।

ভূগোল[সম্পাদনা]

জারলান্ডের সীমানায় রয়েছে ফ্রান্স, লুক্সেমবার্গ, রিনেল্যান্ড-প্লাটজ। জারলান্ডের নামকরণ হয় জার নদীর নামানুসারে। জার নদী এই রাজ্যের দক্ষিণ থেকে উত্তর-পশ্চিমে প্রবাহিত হয়েছে। জারলান্ডের এক-তৃতীয়াংশ ভূমি বনাঞ্চল দ্বারা আবৃত এবং এই বনাঞ্চলের হার জার্মানির অন্যান্য রাজ্যের থেকে বেশি। জারলান্ডের ভূমি সাধারণত উঁচু-নিচু। এর সর্বোচ্চ পর্বত ডোলবার্গ যার উচ্চতা ৬৯৫.৪ মিটার। জারলান্ডের ফ্রান্স সীমানার পাশেই রাজ্যটির রাজধানী জারব্রুকান ও এর আশপাশে অধিকাংশ জনগণের বসবাস।

টীকা[সম্পাদনা]

  1. এই জার্মান ব্যক্তি বা স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় জার্মান শব্দের প্রতিবর্ণীকরণ শীর্ষক রচনাশৈলী নিদের্শিকাতে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fläche und Bevölkerung - Stand: 31.12.2013 (Basis Zensus 2011)" (পিডিএফ)Statistisches Amt des Saarlandes (German ভাষায়)। সেপ্টেম্বর ২০১৪। 

বহিঃসংযোগ[সম্পাদনা]