গ্যারি ওল্ডম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্যারি ওল্ডম্যান
গ্যারি ওল্ডম্যান (ছবিটি ২০১৪ সালে তোলা)
জন্ম
গ্যারি লিওনার্ড ওল্ডম্যান

(1958-03-21) ২১ মার্চ ১৯৫৮ (বয়স ৬৫)
পেশাঅভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, সঙ্গীত শিল্পী
কর্মজীবন১৯৭৯-বর্তমান
দাম্পত্য সঙ্গীলেসলি ম্যানভিল
(১৯৮৭-১৯৮৯)
উমা থরম্যান
(১৯৯০-১৯৯২)
ডোনিয়া ফিওরেন্টিনো
(১৯৯৭-২০০১)
আলেকজান্দ্রা এডিনবারা
(২০০৮-২০১৫)
গিজেল স্মিট (২০১৭-)
সন্তান
পরিবারলায়লা মোর্স (বোন)

গ্যারি লিওনার্ড ওল্ডম্যান[১] (জন্ম ২১ মার্চ ১৯৫৮)[২] একজন ইংরেজ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, প্রযোজক। কখনও কখনও গানও গেয়ে থাকেন। হলিউডের সেলিব্রিটি দৃশ্য থেকে দূরে থাকার জন্য তাকে মাঝে মাঝে "অভিনেতার অভিনেতা" বলা হয়। অভিনয়ের বৈচিত্রতা এবং প্রকাশভঙ্গিপূর্ণ অভিনয়ের দক্ষতার জন্য ওল্ডম্যানকে তার প্রজন্মের অন্যতমে সেরা পর্দা অভিনয়শিল্পী বলে গণ্য করা হয়।[৩] অভিনয়ের কৃতিত্বের জন্য তিনি একটি একাডেমি পুরস্কার, তিনটি বাফটা পুরস্কার, একটি গোল্ডেন গ্লোব পুরস্কার, একটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং দুটি ক্রিটিকস চয়েস পুরস্কার লাভ করেছেন এবং এমি পুরস্কার ও পাল্ম দোরের মনোনয়ন লাভ করেছেন। ২০১১ সালে এম্পায়ারের পাঠকদের ভোটে তিনি এম্পায়ার আইকন পুরস্কার লাভ করেন।

চলচ্চিত্র ও পুরস্কার তালিকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Births, Marriages & Deaths Index of England & Wales, 1916–2005.
  2. "OLDMAN, Gary"হু'স হুukwhoswho.com2015 (online Oxford University Press সংস্করণ)। এ অ্যান্ড সি ব্ল্যাক, ব্লুম্‌সবারি পাবলিশিং পিএলসি মুদ্রিত।  (সাবস্ক্রিপশন বা ইউকে পাবলিক লাইব্রেরি সদস্যতা প্রয়োজন) (সদস্যতা প্রয়োজনীয়)
  3. Hornaday, Ann (৫ ডিসেম্বর ২০১৭)। "'Darkest Hour' is a soaring portrayal of Winston Churchill on the eve of Dunkirk"ওয়াশিংটন পোস্ট। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]