খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং
তিব্বত সাম্রাজ্ঞী
পূর্বসূরিল্হা-বাল-পো
উত্তরসূরিখ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সান
পূর্ণ নাম
খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং
ওয়াইলিKhri-ma-lod-Khrl-steng

খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং (ওয়াইলি: Khri-ma-lod-Khrl-steng) (রাজত্বকাল ৭০৫-৭১২) তিব্বতের সাম্রাজ্যের ইতিহাসে একমাত্র সাম্রাজ্ঞী যিনি নিজে সিংহাসনে আরোহণ করে তিব্বত শাসন করেন।

পরিচয়[সম্পাদনা]

ব্রো গোষ্ঠীর খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং ছিলেন তিব্বত সম্রাট খ্রি-মাং-স্লোন-র্ত্সানের স্ত্রী ও সম্রাট খ্রি-দুস-স্রোং-ব্ত্সনের মাতা।

সিংহাসনে আরোহণ[সম্পাদনা]

খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেংয়ের পুত্র সম্রাট খ্রি-দুস-স্রোং-ব্ত্সন ম্চিমস গোষ্ঠীর রাজকুমারী ব্ত্সান-মা-থোগ-থোগ-স্তেনকে বিবাহ করে ৭০৪ খ্রিষ্টাব্দে খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সান নামে এক পুত্র সন্তানের জন্ম দেন [১]:২৩৮:২৪২ খ্রি-দুস-স্রোং-ব্ত্সনের অপর এক রাণী গা-তুনের পুত্র ল্হা-বাল-পো ৭০৪ খ্রিষ্টব্দে পিতার মৃত্যুর পর কিছুদিন জন্য তিব্বতের সিংহাসনে বসলেও [২] ল্হা-বাল-পোকে সরিয়ে তাঁর পিতামহী সাম্রাজ্ঞী খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং শিশু খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানকে সম্রাট ঘোষণা করেন এবং প্রকারান্তরে তিনি নিজেই রাজত্ব করেন। অনেক তিব্বতবিদের মতে ল্হা-বাল-পোর মাতা গো-তুন এবং তাঁর মধ্যে ক্ষমতার দ্বন্দ্বে ল্হা-বাল-পোকে সিংহাসন ছেড়ে দিতে হয়। খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং এই দ্বন্দ্বে নিজের পক্ষে তিব্বতের বেশিরভাগ গোষ্ঠীর সমর্থন লাভ করেন। খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং ৭১২ খ্রিষ্টাব্দে মারা না যাওয়া পর্যন্ত খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সান সিংহাসন লাভ করতে পারেননি। [৩]:৯২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ancient Tibet: Research materials from the Yeshe De Project. 1986. Dharma Publishing, California. আইএসবিএন ০-৮৯৮০০-১৪৬-৩
  2. Bacot, J., et al. Documents de Touen-houang relatifs à l'Histoire du Tibet. (1940), p. 42. Libraire orientaliste Paul Geunther, Paris. (Translated from the French)
  3. Pelliot, Paul. Histoire Ancienne du Tibet, Paris. Libraire d'amérique et d'orient. 1961.

আরো পড়ুন[সম্পাদনা]

রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
ল্হা-বাল-পো
খ্রি-মা-লোদ-খ্র্ল-স্তেং
রাজত্বকাল ৭০৫-৭১২
উত্তরসূরী
খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সান