ক্লের্মোঁ-ফেরঁ

স্থানাঙ্ক: ৪৫°৪৬′৫৯″ উত্তর ৩°০৪′৫৭″ পূর্ব / ৪৫.৭৮৩১° উত্তর ৩.০৮২৪° পূর্ব / 45.7831; 3.0824
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্লের্মোঁ-ফেরঁ
Clarmont-Ferrand (অক্সিতঁ)
প্রেফ্যক্ত্যুরকম্যুন
মোঁজ্যুজে পার্কের দৃশ্য (উপরে) ভিক্তোয়ার স্কয়ার ও ক্লের্মোঁ-ফেরঁ ক্যাথিড্রাল, ভের্সাঁগেতোরিয়া স্ট্যাচু ও শোসেতিয়ের স্ট্রিট (মধ্য) নত্র্‌-দাম দ্যু পোর্টের বাসিলিকা (নিচে)
মোঁজ্যুজে পার্কের দৃশ্য (উপরে)
ভিক্তোয়ার স্কয়ার ও ক্লের্মোঁ-ফেরঁ ক্যাথিড্রাল, ভের্সাঁগেতোরিয়া স্ট্যাচু ও শোসেতিয়ের স্ট্রিট (মধ্য)
নত্র্‌-দাম দ্যু পোর্টের বাসিলিকা (নিচে)
ক্লের্মোঁ-ফেরঁ পতাকা
পতাকা
ক্লের্মোঁ-ফেরঁ প্রতীক
প্রতীক
ক্লের্মোঁ-ফেরঁ অবস্থান
লুয়া ত্রুটি মডিউল:তথ্যছক_মানচিত্র এর 86 নং লাইনে: bad argument #1 to 'sqrt' (number expected, got nil)।
ক্লের্মোঁ-ফেরঁ ফ্রান্স-এ অবস্থিত
ক্লের্মোঁ-ফেরঁ
ক্লের্মোঁ-ফেরঁ
স্থানাঙ্ক: ৪৫°৪৬′৫৯″ উত্তর ৩°০৪′৫৭″ পূর্ব / ৪৫.৭৮৩১° উত্তর ৩.০৮২৪° পূর্ব / 45.7831; 3.0824
দেশ ফ্রান্স
নগরের পৌরসভাক্লের্মোঁ-ফেরঁ
ক্যান্টন৬টি ক্যান্টন[১]
আন্তঃগোষ্ঠীক্লের্মোঁ ওভের্নিয়ে মেত্রোপোল
সরকার
 • মেয়র (২০১৪-২০২০) অলিভিয়ে বিয়ঁচি
আয়তন৪২.৬৭ বর্গকিমি (১৬.৪৭ বর্গমাইল)
 • পৌর এলাকা (২০১৭)১৮১ বর্গকিমি (৭০ বর্গমাইল)
 • মহানগর (২০১৭)২,৪১৫ বর্গকিমি (৯৩২ বর্গমাইল)
 • পৌর এলাকা (জানুয়ারি ২০১৭)২,৬৮,৬৯৬
 • পৌর এলাকার জনঘনত্ব১,৫০০/বর্গকিমি (৩,৮০০/বর্গমাইল)
 • মহানগর (জানুয়ারি ২০১৭)৪,৮৫,৩১৫
 • মহানগর জনঘনত্ব২০০/বর্গকিমি (৫২০/বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড৬৩১১৩ /৬৩০০০-৬৩১০০
উচ্চতা৩২১–৬০২ মি (১,০৫৩–১,৯৭৫ ফু)
(avg. ৩৫৮ মি অথবা ১,১৭৫ ফু)
ওয়েবসাইটclermont-ferrand.fr
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

ক্লের্মোঁ-ফেরঁ (ফরাসি : [klɛʁmɔ̃ fɛʁɑ̃] (শুনুন); অক্সিতঁ: Clharmou;[২][৩] লাতিন: Augustonemetum) ফ্রান্সের ওভেরনিয়ে-রোন-আল্পস রেজিওঁর শহর ও কম্যুন। এটি পুই-দ্য-দোম দেপার্তমঁর একটি প্রেফ্যক্ত্যুর বা প্রশাসনিক জেলা। ২০১৭ সালের জনশুমারি অনুযায়ী এই শহরের জনসংখ্যা ১৪৩,৮৮৬, এবং এর মহানগর এলাকার জনসংখ্যা ৪৮৫,৩১৫।[৪]

ক্লের্মোঁ-ফেরঁ মাসিফ সেন্ট্রালের লিমানিয়ে সমভূমিতে অবস্থিত এবং এর চারপাশে শিল্প এলাকা বিদ্যমান। শহরটির চারপাশে আগ্নেয়গিরির সারি শেন দে পুই রয়েছে, তন্মধ্যে শহরটি থেকে ১০ কিমি (৬ মাইল) দূরে অবস্থিত সুপ্ত আগ্নেয়গিরি পুই দ্য দোম শহর থেকে দৃশ্যমান।

ক্লের্মোঁ-ফেরঁ শহরে প্রতি বছর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য বিশ্বের অন্যতম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ক্লের্মোঁ-ফেরঁ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। এছাড়া এটি বৈশ্বিক টায়ার প্রস্তুতকারী কোম্পানি মিশলাঁর কর্পোরেট সদরদপ্তর। প্রতিষ্ঠানটি এখানে ১০০ বছরের অধিক সময় পূর্বে প্রতিষ্ঠিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

প্রাগৈতিহাসিক ও রোমান আমল[সম্পাদনা]

ক্লের্মোঁ ফ্রান্সের অন্যতম প্রাচীন শহর হিসেবে স্বীকৃত। সর্বপ্রথম গ্রিক ভূগোলবিদ স্ত্রাবো এই শহরের উল্লেখ করেন। তিনি শহরটিকে "আর্ভের্নির মেট্রোপলিস" হিসেবে উল্লেখ করেন। শহরটি তখন "নেমেসস" নামে পরিচিত ছিল, গোলীয় ভাষায় এর অর্থ পবিত্র বন। এটি তখন বর্তমানে যেখানে ক্লের্মোঁ-ফেরঁ ক্যাথিড্রাল অবস্থিত সেখানে একটি টিলার উপর অবস্থিত ছিল। আর্ভের্নির নেমোসসে কোন এক এলাকাতে খ্রিষ্টপূর্ব ৭২ অব্দে ভের্সাঁগেতোরিয়া জন্মগ্রহণ করেছিল। তিনি জুলিয়াস সিজার কর্তৃক পরিচালিত রোমান আক্রমণে প্রতিরোধ গড়তে একত্রীত গ্যালিক বাহিনীর প্রধান ছিলেন। নেমোসস জর্জোভিয়ার প্লাতোর নিকটবর্তী স্থানে অবস্থিত ছিল, যেখানে ভের্সাঁগেতোরিয়া খ্রিষ্টপূর্ব ৫২ অব্দে জর্জোভিয়ার যুদ্ধে রোমানদের বিরুদ্ধে সফলভাবে প্রতিরোধ গড়েছিল। রোমানদের বিজয়ের পর শহরটির নাম পরিবর্তন করে আউগুস্তোনেমেতুম রাখা হয়েছিল। এই নামটি শহরটির মূল গ্যালিক নাম ও সম্রাট আউগুস্তুসের নামের সাথে মিলিয়ে রাখা হয়েছিল। ২য় শতাব্দীতে এই শহরের জনসংখ্যা ১৫,০০০ থেকে ৩০,০০০ ছিল, যা তৎকালীন রোমান গোলের অন্যতম বৃহৎ শহর ছিল। ৩য় শতাব্দীতে অন্যান্য গ্যালিক শহরের মত এই শহরের বাসিন্দাদের নামানুসারে এই শহরের নামকরণ করা হয় আর্ভনিস।

মধ্যযুগ[সম্পাদনা]

ক্লের্মোঁ প্রথম ক্রুসেড শুরুর স্থান। এখান থেকেই খ্রিস্টান বিশ্ব মুসলমানদের কর্তৃত্ব থেকে জেরুসালেমকে মুক্ত করার জন্য তৈরি হয়েছিল। পোপ দ্বিতীয় উরবান ১০৯৫ সালে ক্লের্মোঁ দ্বিতীয় সম্মেলনে ক্রুসেডের ডাক দেন। ১১২০ সালে ওভেরনিয়ের কাউন্ট ও ক্লের্মোঁর বিশপদের মধ্যকার সংকট শুরু হয় এবং যাজকদের ক্ষমতার বিপরীত প্রতিক্রিয়া জানাতে কাউন্টরা ক্লের্মোঁর দুর্গের পাশেই এক টিলায় ১২শ ও ১৩ শতাব্দীর শহর নতুন মিদির আদলে মোঁফেরঁ শহর প্রতিষ্ঠা করে। আধুনিক যুগের শুরুর পূর্ব পর্যন্ত এ দুটি ভিন্ন শহর ছিল, তন্মধ্যে ক্লের্মোঁ এপিস্কোপাল শহর এবং মোঁফেরঁ কমিটাল শহর।

আধুনিক যুগ[সম্পাদনা]

ক্লের্মোঁ ১৫৫১ সালে রাজকীয় শহর হয় এবং ১৬১০ সালে ফরাসি রাজদরবারের অভিন্ন সম্পত্তিতে রূপান্তরিত হয়। ১৬৩০ সালের ১৫ই এপ্রিল ত্রোয়ের অধ্যাদেশ অনুসারে ক্লের্মোঁ ও মোঁফেরঁ শহর দুটি একত্রীত হয়। ১৭৩১ সালে চতুর্দশ লুই দ্বিতীয় অধ্যাদেশের মাধ্যমে এই একত্রীতকরণ বলবৎ করেন। এই সময়ে মোঁফেরঁ ক্লের্মোঁর একটি আলাদা শহর ছিল এবং ২০শ শতাব্দীর পূর্ব পর্যন্ত এর অবস্থান এমনই ছিল। ১৭৮৯, ১৮৪৮ ও ১৮৬৩ সালে তিনবার শহরটির স্বাধীনতার দাবী জানানো হয়েছিল।

২০শ শতাব্দীতে এই শহরে টায়ার প্রস্তুতকারী কোম্পনি মিশলাঁ প্রতিষ্ঠিত হয়, যা আধুনিক ক্লের্মোঁ-ফেরঁ গড়তে ও দুটি শহরকে ঐক্যবদ্ধ করতে ভূমিকা রাখে। দুটি ভিন্ন শহরের নিম্ন-এলাকা থাকলেও মোঁফেরঁর অধিক পরিচিতি রয়েছে।

সংস্কৃতি[সম্পাদনা]

গণিতবিদ ও দার্শনিক ব্লেজ পাস্কাল এই শহরে জন্মগ্রহণ করেন, যিনি তরল ইকুইলিব্রিয়ামে গ্যাসের চাপের প্রভাব সম্পর্কিত এভাঞ্জেলিস্তা তোরিচেল্লির অনুসিদ্ধান্ত পরীক্ষা করেন। এই পরীক্ষায় একটি পারদের টিউবে একটি ভ্যাকুয়াম তৈরি করা হয়। পাস্কালের এই পরীক্ষায় পুই-দ্য-দোমের শীর্ষে একটি ব্যারোমিটার নিয়ে যাওয়া হয়েছিল। এই শহরে ব্লেজ-পাস্কাল বিশ্ববিদ্যালয় অবস্থিত, পাস্কালের নামানুসারে এই বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়।

ক্লের্মোঁ-ফেরঁ শহরে ক্লের্মোঁ-ফেরঁ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। ১৯৭৯ সালে চালু হওয়া এই উৎসব বিশ্বের প্রথম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব।[৫] এই উৎসব উপলক্ষ্যে প্রতি বছর হাজার হাজার লোক সমাগম হয় (২০০৮ সালের হিসাব অনুসারে ১৩৭,০০০), যা আগত লোকের হিসাবে কান চলচ্চিত্র উৎসবের পর দ্বিতীয় ফরাসি চলচ্চিত্র উৎসব; তবে দর্শকের হিসাবে এটি প্রথম কারণ কারণে আগতদের প্রেক্ষাগৃহে প্রবেশ করতে দেওয়া হয় না, কেবল পেশাদাররা সেখানে নিমন্ত্রণ পান। এই উৎসব থেকে অনেক তরুণ পরিচালক বর্তমানে সুপরিচিত, তন্মধ্যে রয়েছেন মাতিও কাসোভিৎজ, সেদ্রিক ক্লাপিশ, ও এরিক জোঁকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Decree 2014-210/Décret 2014-210 du 21 février 2014 portant délimitation des cantons dans le département du Puy-de-Dôme"Légifrance (French ভাষায়)। ২১ ফেব্রুয়ারি ২০১৪। 
  2. Karl-Heinz Reichel (২০০৫)। Grand dictionnaire général auvergnat-français (ফরাসি and অক্সিটান ভাষায়)। Nonette Créer editions। আইএসবিএন 2848190213 
  3. Pierre Bonnaud (১৯৯৯)। Nouveau dictionnaire général français-auvergnat (ফরাসি and অক্সিটান ভাষায়)। Éditions Créer। আইএসবিএন 2-909797-32-5 
  4. "Comparateur de territoire − Comparez les territoires de votre choix - Résultats pour les communes, départements, régions, intercommunalités... | Insee"ইন্সি। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  5. "Clermont ISFF | About us | Clermont ISFF"ক্লের্মোঁ-ফেরঁ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]