কিয়ারা নাইটলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিয়ারা নাইটলি

সেপ্টেম্বর, ২০১১ সালে ৬৮ তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এ নাইটলি
জন্ম
কিয়ারা ক্রিস্টিনা নাইটলি

(1985-03-26) ২৬ মার্চ ১৯৮৫ (বয়স ৩৮)
পেশাঅভিনেত্রী, মডেল
কর্মজীবন১৯৯৩–বর্তমান
দাম্পত্য সঙ্গীজেমস রাইটন (২০১৩-বর্তমান)
সঙ্গীরুপার্ট ফ্রেন্ড (২০০৫-২০১০)
পিতা-মাতা

কিয়ারা ক্রিস্টিনা নাইটলি ওবিই ([Keira Christina Knightley — উচ্চারণ: কীয়ারা নাইট্‌লি] ত্রুটি: {{Lang-xx}}: text has italic markup (সাহায্য)) (জন্ম: ২৬ মার্চ, ১৯৮৫) একজন ইংরেজ[১] চলচ্চিত্র অভিনেত্রী। তিনি শিশু হিসেবে তার চলচ্চিত্রজীবন শুরু করেন এবং আন্তর্জাতিক আলোচনায় ফিরে আসেন ২০০৩ সালে; চলচ্চিত্র বেন্ড ইট লাইক বেকহ্যামপাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান চলচ্চিত্র সিরিজ-এ অভিনয়ের জন্য।

কিয়ারা নাইটলি জো রাইট পরিচালিত জেন অস্টেনের উপন্যাস প্রাইড অ্যান্ড প্রেজুডিস-এর ২০০৫ সালের চলচ্চিত্ররূপে এলিজাবেথ বেনেট চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারগোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। দুই বছর পরে অ্যাটোনমেন্ট চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি পুনরায় সেরা অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য মনোনীত হন, সেই সাথে শ্রেষ্ঠ প্রধান চরিত্রে অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কারের জন্যও মনোনীত হন।

২০০৮ সালে ফোর্বস ঘোষণা করে যে নাইটলি হলিউডের দ্বিতীয় সর্বোচ্চ উপার্জনকৃত অভিনেত্রী (ক্যামেরন ডায়াজের পরে)। ঘোষণায় বলা হয় তিনি ২০০৭ সালে ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার আয় করেছেন। সবচেয়ে উপার্জনকৃতদের ঐ তালিকায় তিনি ছিলেন একমাত্র অ-মার্কিন ব্যক্তিত্ব।[২][৩][৪]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নাইটলির জন্ম ইংল্যান্ডের বৃহত্তর লন্ডনের টেডিংটন-এ। তার মা শারম্যান ম্যাকডোনাল্ড ছিলেন একজন পুরস্কারপ্রাপ্ত নাট্যকার, এবং তার বাবা উইল নাইটলি ছিলেন মঞ্চ ও টেলিভিশন নাট্যাভিনেতা। নাইটলির বাবা ইংরেজ, এবং মা স্কটিশ ও সেই সাথে ওয়েলস বংশদ্ভূত। কালেব নামে নাইটলির একটি বড় ভাই আছে, ১৯৭৯ সালে যার জন্ম হয়েছিলো। নাইটলি তার জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন লন্ডনের রিচমন্ডে। পড়াশোনা করেছেন টেডিংটন বিদ্যালয়এশার কলেজে[৫]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

২০০৭ সালে একটি চলচ্চিত্র অনুষ্ঠানে নাইটলি

নাইটলি ২০০৬ সালে কাজ করা থেকে বিরতি নিয়েছিলেন। পরামর্শ দিয়েছিলেন যে তিনি ভ্রমণ এবং ব্যক্তিগত জীবনে মনোনিবেশ করতে অভিনয়ে কিছুটা সময় নিতে চান। ২০১৪ সালের জুলাইয়ে সংবাদমাধ্যমের সাথে কথা বলার সময়, তিনি ব্যাখ্যা করেছিলেন যে তিনি অনুভব করেছেন যে তিনি তার ক্যারিয়ারের প্রথম পর্যায়ে এসে পৌঁছেছেন এবং ২০১৪ সালে শুরু হওয়া চলচ্চিত্র "আবার শুরু হয়েছে" এর মতো ছিল নাইটলি একটি নাস্তিক হিসাবে চিহ্নিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফোলে, জ্যাক দ্য জ্যাকেট; কিরা নাইটলি প্রশ্ন ও উত্তর ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ এপ্রিল ২০১১ তারিখে ইন্ডিলন্ডন; ২৫ আগস্ট, ২০০৮।
  2. দ্য প্রেস অ্যাসোসিয়েশন (২৪ জুলাই, ২০০৮) ডায়াজ সবচেয়ে উপার্জনকৃত হলিউড অভিনেত্রী ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ জানুয়ারি ২০১০ তারিখে। সমারসেট কাউন্ট্রি গ্যাজেট; ২৪ অক্টোবর, ২০০৮।
  3. এলসওর্থ, ক্যাথরিন (২৪ জুলাই, ২০০৮) কিরা নাইটলি হলিউডের সবচেয়ে বেশি উপার্জনকৃত ব্রিটিশ অভিনেত্রী ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৬ অক্টোবর ২০০৮ তারিখে দ্য টেলিগ্রাফ; ২০ অক্টোবর, ২০০৮।
  4. জেন ম্যাকডানেল (১১ সেপ্টেম্বর, ২০০৮) উইলি স্মিথ, মাইক মায়ারস সবচেয়ে বেশি উপার্জনকারী ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ মার্চ ২০০৯ তারিখে দ্য গ্যাজেট; ২০ অক্টোবর, ২০০৮।
  5. ইউটিশি, জো (২০ জুন, ২০০৮) ওয়েলস বংশদ্ভূত কিরা নাইটলি এবং পাইরেটস-এর পর জীবনধারা রোটেন টম্যাটোস; ২০ অক্টোবর, ২০০৮।

বহিঃসংযোগ[সম্পাদনা]