উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্যবহার
লিখনপদ্ধতিবাংলা লিপি
ধরনশব্দীয় বর্ণমালা লিপি
উৎপত্তির ভাষাবাংলা ভাষা, অসমীয়া ভাষা, বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা, মৈথিলী ভাষা
উচ্চারণ ব্যবহার/ri/ (/r̩/)
ইউনিকোড মানU+098B
বর্ণমালায় অবস্থান
ইতিহাস
ক্রমবিকাশ
ব্রাহ্মী ঋ
  • গুপ্ত ঋ
    • সিদ্ধং ঋ
অন্যান্য
লেখার দিকবাম থেকে ডানে

(আধ্বব: /ri/) হলো বাংলা লিপির সপ্তম স্বরবর্ণ এবং ৭ম বর্ণ। বাংলা লিপিতে স্বরবর্ণের সংখ্যা মোট ১১টি; তার মধ্যে পূর্ণমাত্রাযুক্ত স্বরবর্ণ ৬টি, অর্ধমাত্রাযুক্ত স্বরবর্ণ ১টি এবং মাত্রা ছাড়া স্বরবর্ণ ৪টি। ‘ঋ’ হলো একমাত্র অর্ধমাত্রাযুক্ত স্বরবর্ণ।

বর্ণনা[সম্পাদনা]

"ঋ" বাংলায় স্বরধ্বনি রূপে ব্যবহৃত না হওয়া সত্ত্বেও একে বাংলা স্বরবর্ণের সারণিতে স্থান দেওয়া হয়েছে।অন্য স্বরধ্বনিগুলোর মতো এটি শব্দের আদিতে বহুল ব্যবহৃত নয়। বাংলা ভাষায় কিছু তৎসম শব্দে আদিতে বা মধ্যভাগে এর ব্যবহার রয়েছে।"ঋ" এর দীর্ঘ রূপটিও বাংলায় প্রচলিত নয়। তবে সংস্কৃত বা তৎসম শব্দের যেসব শব্দ বাংলায় বিদ্যমান তার ধাতুতে দীর্ঘ-ঋ রয়েছে। দীর্ঘ-ঋ এর অস্তিত্ব বাংলা ভাষায় এর মাঝেই সীমাবদ্ধ।

সম্প্রতি আন্তর্জাতিক বাংলা ভাষা ও সাহিত্য পরিষদ কর্তৃক কে বাংলা লিপি থেকে সরিয়ে ফেলার প্রস্তাব করা হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]

ধ্বনিগত বৈশিষ্ট্য[সম্পাদনা]

"ঋ" কে প্রথাগতভাবে মূর্ধন্য ধ্বনি বলা হয়। কারণ সংস্কৃতে এর উচ্চারণ মূর্ধা থেকে হতো এবং এটি স্বরধ্বনি ছিল। তবে বর্ণটি বাংলাতে সংস্কৃতের কোনো বৈশিষ্ট্যকেই অক্ষুণ্ন রাখেনি।এটি না স্বরধ্বনি না মূর্ধন্য ধ্বনি।বাংলায় এর উচ্চারণ "রি" অথবা "রী" এর মতো।অন্য বর্ণের সঙ্গে যুক্ত হয়ে এটি র-ফলার মতো উচ্চারিত হয়।[১] তেমন:হৃদয় (উচ্চারণ:হ্রিদয়), আদৃত (উচ্চারণ: আদ্রিতো), দৃশ্য (উচ্চারণ:দ্রিশ্-শো)

উদাহরণ[সম্পাদনা]

•ঋষি •ঋষভ •ঋণ •ঋজু

‘ঋ’ এর অন্যান্য রূপ[সম্পাদনা]

মৈথিলী ‘ঋ’[সম্পাদনা]

মৈথিলী ভাষা বাংলা ও কৈথী উভয় লিপি ব্যবহার করে লিখা হয়। তবে মৈথিলী ভাষার বাংলা লিপিতে ‘ঋ’ (রি) এর রূপ অন্য রকম হয় এবং এর উচ্চারণও ভিন্ন। বাংলা-ভিত্তিক মৈথিলী লিপিতে - এভাবে ‘ঋ’ লিখা হয় এবং এর উচ্চারণ /r̩/

পরবর্তী বর্ণ[সম্পাদনা]

সংস্কৃত বর্ণক্রম অনুসারে ঋ এর পরবর্তী অক্ষরগুলো হলো (দীর্ঘ রি), (হ্রস লি), (দীর্ঘ লি)। এই ধারাবাহিকতায় পূর্ববর্তী ‘ঋ’ বর্ণটিকে "হ্রস রি" নামে ডাকা হতো। উনবিংশ শতকে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কর্তৃক বাংলা বর্ণমালার সংস্কারের পর উক্ত তিনটি বর্ণকে বাদ দেওয়া হয়, কারণ এই বর্ণগুলোর প্রকৃত উচ্চারণ সংস্কৃত ভাষায় মূলত পাওয়া যেত, বাংলা বর্ণমালায় বর্ণগুলোর উচ্চারণ ব্যঞ্জনবর্ণ এর অনুরূপ। বাংলা, অসমীয়া ভাষায় ব্যবহার না হলেও অনুরূপ বর্ণ মৈথিলী ভাষাতে ব্যবহার করা হয়।

তবে বিদ্যাসাগরীয় সংস্কারের পর আধুনিক বর্ণমালায় ঋ এর পরবর্তী বর্ণ হচ্ছে

কম্পিউটিং কোড[সম্পাদনা]

স্বতন্ত্র[সম্পাদনা]

অক্ষর
ইউনিকোড নাম বাংলা অক্ষর স্বরধ্বনিযুক্ত ঋ
এনকোডিং দশমিক হেক্স
ইউনিকোড 2443 U+098B
ইউটিএফ-৮ 224 166 139 E0 A6 8B
সংখ্যাসূচক অক্ষরের তথ্যসূত্র ঋ ঋ

নির্ভরশীল[সম্পাদনা]

অক্ষর
ইউনিকোড নাম বাংলা স্বর বৈশিষ্ট্যসূচক চিহ্ন ঋ
এনকোডিং দশমিক হেক্স
ইউনিকোড 2499 U+09C3
ইউটিএফ-৮ 224 167 131 E0 A7 83
সংখ্যাসূচক অক্ষরের তথ্যসূত্র ৃ ৃ

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ব্যবহারিক বাংলা অভিধান। বাংলা একাডেমি। পৃষ্ঠা ১৭৭। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে সম্পর্কিত মিডিয়া দেখুন।
  • উইকিঅভিধানে -এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।