উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২০/৯-১০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

বাংলা নিবন্ধগুলোর মান সম্পর্কে

অনেকগুলো অনুদিত নিবন্ধের অনুবাদের মান ভাল নয়। কিছু কিছু অনুবাদ গুগল দিয়ে করা যা একটুও বোধগম্য নয়। কিছু নিবন্ধ খুবই সংক্ষিপ্ত যা দ্বারা পাঠকদের জন্য অসুবিধাজনক। এক লক্ষ নিবন্ধের লক্ষ্য পূরণ হলেও নিবন্ধের মান ভাল করা প্রয়োজন। নিবন্ধের মান ভাল করার লক্ষ্যে অসম্পূর্ণ এবং খারাপ মানের নিবন্ধ গুলোর একটি তালিকা থাকলে ভাল হয়। তৈরি নিবন্ধগুলো উন্নতির জন্য একটি প্রতিযোগিতা করা যেতে পারে।— Bengalipotatoeater (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Bengalipotatoeater: আপনাকে এডিটাথনের নিয়মাবলি আবারো পড়ার অনুরোধ রইলো। যান্ত্রিক অনুবাদ কেউ জমা দিলে তা গ্রহণ করা হয় না। ৪০০ শব্দের থেকে ছোট নিবন্ধ জমা দেয়াই যায় না। অনেকে ধীরে ধীরে সময় নিয়ে কাজ করার জন্য যান্ত্রিক অনুবাদ সংরক্ষণ ও ছোট নিবন্ধ তৈরি করে রাখতে পারে। —ইয়াহিয়াবলুন...১২:৩৯, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@YahyA: উত্তরের জন্য ধন্যবাদ। আমি খেয়াল করিনি যে এডিটাথনের মাধ্যমে অনেক নিবন্ধ উন্নয়ন করা হচ্ছে। এমন একটি তালিকাই খুঁঝছিলাম।— Bengalipotatoeater (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Element box এ ক্রটি

সুধী, সোনা নিবন্ধে element box এ ৩টি ক্রটি আছে। কেউ যদি দেখে দেন, ভালো হয়। অনুপম দত্ত (আলাপ) ০৯:৪৭, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুপম দত্ত ঠিক করা হয়েছেনকীব সরকার বলুন... ০০:৪৪, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

চাঘর

সম্প্রতি আমি চাঘরের বেশ কিছু সমস্যা সংশোধন করে একে ব্যবহার উপযোগী করেছি। এটা যেহেতু নতুন ব্যবহারকারীদের সাহায্য করার উদ্দেশ্য নিয়েই তৈরী তাই মনে হয় স্বাগতম বার্তায় যদি চাঘর সম্পর্কে বলা থাকে তাহলে নতুনরা সহজেই জানবে যে সম্পদনা সম্পর্কিত কোন প্রশ্নের উত্তর কোথায় পাওয়া যাবে। স্বাগতম বার্তায় চাঘরকে রাখা যায় কি-না সেই বিষয়ে সম্প্রদায়ের মতামতা আশা করছি।~ইসমাইল (আলাপ) ০৫:০৪, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বহুবিধ সমস্যা

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@আফতাবুজ্জামান: ক্রমে ক্রমে পড়ুন

  1. উইকিপিডিয়ার প্রধান পাতায় উইকিসংবাদের যে সংযোগ দেওয়া হয়েছে তা ইংরেজি উইকিসংবাদে নিয়ে যায়। কিন্তু উইকিসংবাদের বাংলা ইনকিউবেটর তো রয়েছে, সেটাতে সংযোগ দেওয়া উচিত। উইকিউক্তিও একই সমস্যায়। আরো হয়তো থাকতে পারে, আমি সবগুলো যাচাই করিনি।
  2. এই বার্তাটি উইকিঅভিধানে দেওয়া উচিত ছিলো। কিন্তু উইকিঅভিধান এতটাই খাঁখাঁ করছে যে প্রশাসকের আবেদনে ভোট দেওয়ার মতো ব্যক্তিও নেই। এদিকে কোনো প্রশাসকও নেই যে সমস্যাগুলো ঠিক করবে। একটা উদাহরণ দিচ্ছি মাত্র , উইকিঅভিধানের প্রধান পাতায় উইকিবিশ্ববিদ্যালয়ের লিংকটি অকার্যকর। আরো অনেক আছে।
  3. উইকিপিডিয়া ও উইকিঅভিধান কোনোটাতেই বিষয়শ্রেণীবৃক্ষ কাজ করে না। এটা আগেও বলেছিলাম, আপনি সেটা ২-৩ সপ্তাহ লাগবে বলেছিলেন। ৩ সপ্তাহ হলো প্রায়, এখনো অগ্রগতি দেখছি না।

সবগুলো বিষয় বিবেচনা করবেন আশা করি। উইকিপিডিয়াকে মোটামোটি সক্রিয় রাখতে পারলেও বাকিগুলোর ব্যাপারে আমাদের উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:০১, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

হীরক রাজা, আপনাকে মনে করিয়ে দিচ্ছি এটা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম। কেউ কারো ব্যক্তিগত ব্যস্ততার দরুণ সময় দিতে না পারলে তার জবাবদিহিতা করতে বাধ্য নন। আপনার ...বাকিগুলোর ব্যাপারে উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। - বাক্যটির মাধ্যমে কিন্তু এরূপই ফুটে উঠেছে বলে মনে হচ্ছে। আমার বুঝতে ভুল হলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৫:১৬, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: আপনি একটু বেশি ভেবে ফেলেছেন। উদাসীনতার সাথে জবাবদিহিতার কিরূপ সম্পর্ক আমার জানা নেই। এখানে কাউকে সরাসরি ইঙ্গিত করা হয়নি। আপনি নিজেও উইকিপিডিয়াতে আছেন, আমিও। কিন্তু আমরা উইকিপিডিয়া ছাড়া বাকিগুলোতে উদাসীন। এজন্য আমি জবাবদিহিতা করতে বলিনি। শুধু এটুকুই কথা যে সকল স্বেচ্ছাসেবকগণ উইকিপিডিয়ায় কাজ করছেন, কিন্তু তারা হয়তো জানেই না অনেকে উইকিপিডিয়া ছাড়াও আমাদের আরো অনেকগুলো প্রজেক্ট রয়েছে। জানার কথাও না, যদি না তাদেরকে জানানো হয়। সবসময় ইতিবাচক ভাবুন। শুভেচ্ছা। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:২৩, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
হীরক রাজা, আচ্ছা। আসলে আপনি আফতাবুজ্জামান ভাইকে উল্লেখ করেছেন তো, তাই আমি ভাবলাম বুঝি ওনাকেই ইঙ্গিত দিচ্ছেন। যাই হোক, ভুল শোধরানোর জন্য ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৫:২৫, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: ওহ! আফতাব ভাইকে একটি সমস্যা আগে জানিয়েছিলাম। উনি সেটা জানেন এবং সমাধানের পদক্ষেপও নিয়েছিলেন। তাই উনাকে মেনশন করা। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:২৮, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Aishik Rehman: ১ করা হয়েছে। ২ দেখি। ৩ কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৫, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Aishik Rehman: বিষয়শ্রেণী_বৃক্ষ এখন কাজ করছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০২, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আলোচনায় যুক্ত হওয়ার আমন্ত্রণ

প্রিয় সবাই, আপনারা জানেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ডের নির্দেশনা অনুসারে ২০২০ সালের শুরুর দিকে উইকিমিডিয়া প্রকল্পে একটি সমন্বিত ‘বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা’ তৈরির জন্য সম্প্রদায়ের মতামত নেওয়া হয়েছিলো। আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বিভিন্ন সম্প্রদায় থেকে পাওয়া মতামত থেকে আমরা একটি খসড়া নির্দেশিকা তৈরি করেছি। এ খসড়ায় মতামত প্রদাণের জন্য আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি। এই খসড়ার কোন অংশ যদি অপরিষ্কার থাকে, কোন অংশ নিয়ে আপনার আপত্তি থাকে অথবা খসড়ায় যদি কোন কিছু বাদ থেকে থাকে সেক্ষেত্রে মতামত জানাতে পারেন। দয়া করে আপনিও আলোচনায় অংশ নিন এবং আগ্রহী অন্যদেরও আমন্ত্রণ জানান।


--Mervat (WMF) (আলাপ) ০৭:২৫, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

গভর্নরেট বনাম মুহাফাজাহ

আরব দেশগুলোর প্রথম কিংবা দ্বিতীয় স্তরের (শুধু সৌদি আরব) প্রশাসনিক বিভাগ হচ্ছে মুহাফাজাহ (en:Muhafazah)। এর ইংরেজি হচ্ছে "গভর্নরেট"। বাংলা উইকিপিডিয়াতে এই সম্পর্কিত নিবন্ধ গুলো গভর্নরেট নামে অনুদিত হচ্ছে। যেমন: জর্ডানের গভর্নরেট, বাহরাইনের গভর্নরেট, ইয়েমেনের গভর্নরেট, সিরিয়ার গভর্নরেটসমূহ। আমি এগুলোকে মূল আরবি নাম মুহাফাজাহ-তে স্থানান্তরের প্রস্তাব করছি (যেমন: ওমানের মুহাফাজাহ)। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১২:৩৯, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

করা যায়। গভর্নরেট ইতিমধ্যে বিদেশী শব্দ। বাংলা না পাওয়া গেলে, বিদেশী শব্দ হিসেবে মূল নাম দেয়া যায়। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৯, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমার মতে না করাই ভালো। এছাড়াও গভর্নরেটের সম্বন্ধে আগেই আলোচনা হয়েছে। তাছাড়া যদি আরবি নামেই করতে হয় তাহলে সব নিবন্ধের শিরোনাম পরিবর্তন করতে হবে। যে যে দেশের প্রশাসনিক বিভাগ সেই সেই দেশে ব্যবহৃত শব্দ দিয়েই নিবন্ধের নাম রাখতে হবে। এবং অন্যান্য বহু পরিবর্তন করতে হবে, রক্ষনাবেক্ষনের কাজেও এবং নিবন্ধের ভেতরেও। আর সবাইকে প্রশাসনিক বিভাগ সংক্রান্ত এই আলোচনাটা দেখতে বলবো। --- য় ০৫:৪২, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, Tanay barisha, এবং MS Sakib: এটা একটা সাইকেলের মতো দেখতে পাচ্ছি। আজকে এখানে আলোচনা শেষ করা হলো। কালকে আরো একজন ব্যবহারকারী একই সমস্যা নিয়ে আবারও আলোচনাসভায় বার্তা দেবে, আবারও পুরনো আলোচনার দেখিয়ে সমাপ্ত করে দেওয়া হবে। আমি এই দুষ্টচক্রের ঘোর বিরোধী। এ ধরনের নীতিনির্ধারণী আলোচনার পর তা "উইকিপিডিয়া নীতিমালা" আকারে প্রকাশ করলেই এই চক্র ভাঙা যায়। আপনারা যদি অনুমতি দেন, আমি এই আলোচনা এবং পূর্ববর্তী আলোচনার সারাংশ অনুযায়ী একটি খসড়া নীতিমালা তৈরি করে প্রশাসকদের আলোচনাসভা কিংবা সম্প্রদায়ের এই আলোচনাসভাতেই উত্থাপন করি। -- আদিভাই (আলাপ) ১৬:৪০, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
Meghmollar, প্রশাসনিক বিভাগের নিবন্ধের নাম সম্বন্ধে নীতিমালা? করতে পারেন। --- য় ১৭:২৬, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, Tanay barisha, এবং Meghmollar2017: গত দুইদিন ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকায় কোন উত্তর দিতে না পারায় আমি দুঃখিত। আমার প্রস্তাব হচ্ছে যেখানে সঠিক বাংলা পাওয়া যাবে না, সেখানে স্থানীয় নাম ব্যবহার করা। আর যেসব ক্ষেত্রে সরাসরি বাংলা পাওয়া যায়, সেখানে তো বাংলাটাই সবচেয়ে মানানসই, স্থানীয় নামের প্রয়োজন নেই। মুহাফাজাহ-র কোন সঠিক বাংলা নেই। "গভর্নরেট" আর "মুহাফাজাহ" দুটোই যেহেতু বিদেশি শব্দ তাই ইংরেজি নামের বদলে মূল নামই ব্যবহার করা যেতে পারে। ইংরেজিতে "muhafazah" নামে একটা নিবন্ধ আছে, সেখানে দেখুন, ইংরেজি অনুবাদেও ঐক্যমত নেই। কখনও গভর্নরেট, কখনও প্রদেশ (প্রভিন্স)। তাই আমি আরব বিশ্বের মুহাফাজাহ এর ক্ষেত্রে মূল আরবি নামের প্রস্তাব করেছি।≈ MS Sakib  «আলাপ» ১৪:০৩, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
এক্ষেত্রে বাংলায় নামকরণে অসামঞ্জস্যতা দেখা যায়। কোথাও গভর্নরেট, কোথাও প্রদেশ! এক্ষেত্রে সবগুলোকেই গভর্নরেট নামে স্থানান্তর করা যায়। ইংরেজিতে সামঞ্জস্যতা বিধানের জন্য গভর্নরেট রাখা হয়েছে। দক্ষিণ এশিয়ায় গভর্নরেট যতটা অর্থবহ, মুহাফাজাহ ততটা নয়। আগের আলোচনাগুলোতে এ কারণে অক্রুহা, অব্লাস্ট ইত্যাদির জন্য বিকল্প নাম খোঁজা হয়েছে। যেহেতু গভর্নরেট কোথাও প্রথম স্তরে, কোথাও দ্বিতীয় স্তরে, তাই প্রদেশ ইত্যাদি বাংলা পরিভাষা না ব্যবহার করে, গভর্নরেট ব্যবহার করাই ভালো হবে বলে আমার মনে হয়। -- আদিভাই (আলাপ) ১৬:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

Universal Language selector এ কালপুরুষ ফন্ট টি ব্যবহার করা হোক

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



Universal Language Selector

উইকিপিডিয়া সাইডবার এ ভাষা সেটিংস এ Universal Language Selector এ কালপুরুষ ফন্ট এর অপশন যোগ করা হোক। RIT RAJARSHI (আলাপ) ০৯:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@RIT RAJARSHI: বিকল্প রূপে যোগ করা যেতে পারে। অন্যরা কি বলেন দেখি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১০, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:ধন্যবাদ। RIT RAJARSHI (আলাপ) ২০:১৩, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
কালপুরুষ আমার খুবই প্রিয় একটি ফন্ট। এরসাথে আমাদের বহুল ব্যবহৃত ডেক্সটপ ফন্ট সুতন্বী এমজে এর কিছু মিল আছে। --NahidHossain (আলাপ) ০১:৫৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
 সমর্থন। —ইয়াহিয়াবলুন...১১:০৭, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@NahidHossain: @আফতাবুজ্জামান: @Yahya: "Serif যুক্ত" এবং সরু-মোটা calligraphy strokes-যুক্ত ফন্ট -এ লেখা আমি অপেক্ষাকৃত দ্রুত পড়তে পারি। এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা আমার জানা নেই। যাইহোক বাংলা অক্ষর rendering এর ক্ষেত্রে কালপুরুষ ফন্ট এই কাজ ভালোভাবে করে। অথচ ফন্টটি একইসাথে যথেষ্ট official দেখতে। এইজন্য কালপুরুষ ফন্ট টি ব্যবহার করার অনেক উপযোগিতা রয়েছে। RIT RAJARSHI (আলাপ) ১৪:৪১, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
কালপুরুষ ফন্ট যোগ করতে পারলে ভালোই হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:৫৮, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@RockyMasum: ধন্যবাদ

কালপুরুষ যোগ করলে ভালো হবে। --Nur Asad (আলাপ) ১৬:২৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তাহলে এর পরবর্তী ধাপে কী করা হবে? কোনো এডমিন রা ফন্ট টি এড করে দিলে খুব ভালো হয়। RIT RAJARSHI (আলাপ) ১৭:০২, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

রয়্যাল নৌবাহিনী না কি রাজকীয় নৌবাহিনী

যুক্তরাজ্যের নৌবাহিনী Royal Navy (ইংরেজি) হিসাবে পরিচিত। বাংলাতে এর শিরোনাম কি হবে? বিভিন্ন সংবাদ পত্র ও নিউজ পোর্টাল রয়্যাল নৌবাহিনীরাজকীয় নৌবাহিনী দুটিই ব্যবহার করছে। বিবিসি বাংলা-এর অনলাইন সংস্করণে দুটি শব্দই ব্যবহৃত হতে দেখা যায়। রয়্যাল (Royal) শব্দটি এখানে নাম বাচক হিসাবে ব্যবহৃত হচ্ছে, ফলে এর বাংলা অনুবাদ কি যুক্তিযুক্ত? আর বাংলা ভাষায় রাজকীয় নৌবাহিনী নামটি প্রচলিত কতটা সে বিষয়েও সন্দেহ রয়েছে। ... সকলের মাতামতের আশা রাখছি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:১৭, ১৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

যেহেতু নামবাচক বিশেষ্য, তাই অনুবাদের পরিবর্তে প্রতিবর্ণীকরণ অবলম্বন করা হলে ভালো হয়। তাই আমি রয়্যাল নৌবাহিনী-র পক্ষে। --- য় ১৬:০৪, ১৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
Royal শব্দটি এখানে রাজকীয় অর্থে ব্যবহার করা হচ্ছে না। নামের ক্ষেত্রে অনুবাদ করা হয় না উইকি তে। তারপরেও আপনি একবার আফতাব ভাই এর মত নিয়ে নিন। উনি অনুবাদ নিয়ে নীতিমালা গুলো বেশ ধারনা রাখেন। --NahidHossain (আলাপ) ০১:৫৮, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমাদের লক্ষ্য রাখতে হবে। রয়্যাল নৌবাহিনী বাংলায় প্রচলিত হলে তবে তা লিখতে পারেন। তবে নামবাচক শব্দ হলেই তার অনুবাদ করাই যাবে না এমন সঠিক নয়। যেমন Royal Canadian Air Force, একে ফরাসি ভাষায় Aviation royale canadienne বলা হয় (ফরাসি কানাডার সরকারি একটি ভাষা)। নামবাচক শব্দ হলেই তার অনুবাদ হবে না হলে ফরাসি ভাষায় এটির অনুবাদ হত না, কিন্তু হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৬, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
খাঁ শুভেন্দুকে ধন্যবাদ, কিছুটা জটিল অথচ সহজ বিষয়টি প্রস্তাব আকারে উত্থাপন করায়। কিন্তু, এ আলোচনায় দ্বি-মত পোষণ করছি। বিভিন্ন মাধ্যমে বিভিন্ন নামে উপস্থাপন করা হতেই পারে অর্থাৎ যে, যতটুকু বুঝে তা মনগড়াভাবে উল্লেখ করে থাকে। আলোচ্য নিবন্ধটির নাম একই থাকবে অর্থাৎ প্রতিবর্ণীকরণে নিবন্ধের নাম হবে - রয়্যাল নেভি বা রয়েল নেভি। লক্ষ্য করুন - Royal Navy (RN) এবং তথ্যছকের লোগোটিও দেখুন। পুরোটাই কিন্তু প্রাতিষ্ঠানিক নাম; এমনকি, বিষয়শ্রেণীটিও দেখুন। সবক্ষেত্রে বাংলাকরণ বা অনুবাদকরণ হয় না। আশা করছি, সংশ্লিষ্ট সকলে বুঝতে পেরেছেন! সিদ্ধান্ত আকারে পরবর্তীকালে এ আলোচনাটি সংগ্রহশালায় রেখে দেয়া যেতে পারে, নয় কি? ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ০৫:৩৮, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
(সম্পুরক) হিন্দি ও মারাঠি উইকি’র বানানটিও লক্ষ্য করে দেখতে পারেন! - Suvray (আলাপ) ০৫:৪৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, Canadian Air Force এবং Aviation royale canadienne দুটিই সরকারি নাম। একই ভাবে ভারতের ক্ষেত্রে যেমন "ইন্ডিয়ান নেভি" এবং "ভারতীয় নৌবাহিনী" সরকারি নাম। কিন্তু "রাজকীয় নৌবাহিনী" কিন্তু সরকারি নাম নয়। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪৩, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@খাঁ শুভেন্দু এবং Suvray: সবক্ষেত্রে বাংলাকরণ বা অনুবাদকরণ হয় না এই কথায় দ্বিমত করছি। অবশ্যই হতে পারে। লোগোতে কি লেখা আছে বা সেটির মূল নাম কি তা ব্যাপার নয়। লোগোর নামের যুক্তি দেখিয়ে তবে তো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-এর নাম পরিবর্তন করে দেয়া যায়, কারণ লোগোতে ইংরেজি নাম লেখা আছে। আবার ফরাসি নৌবাহিনীর নাম Marine Nationale (মারিন ন্যাসিওনাল) রাখতে হবে কারণ এটাই মূল নাম ও লোগোতে তাই আছে (নাকি ইংরেজি নাম বলে তার মূল নাম রাখা যাবে কিন্তু অন্য ভাষায় হলে মূল নাম রাখা যাবে না!!)। এই রকম আরও বহু আছে। আবার দেখুন ভারতীয় নৌবাহিনীর অন্যভাষার নামগুলি (d:Q356359), ইতালীয় ভাষায় নাম Marina militare dell'India (মারিনা মিলিতারে দেলইন্দিয়া), অথচ ইতালীয় ভারত প্রজাতন্ত্রের কোন সরকারী ভাষা নয়। তাই আমাদের প্রতিটা দেখে দেখে আগাতে হবে। বাংলায় প্রচলিত নাম আছে কিনা, বাংলা নাম পাওয়া যাচ্ছে কিনা। না হলে অনুবাদ সম্ভব কিনা (এক্ষেত্রে আন্তঃউইকির ভাষাগুলি নির্দেশক হতে পারে)। তাও সম্ভব না হলে পরিশেষে মূল নাম ব্যবহারের চিন্তা করা যেতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

শেখ মুজিবুর রহমানের নামের পূর্বে অথবা নামের পরিবর্তে বঙ্গবন্ধু উপাধি ব্যবহার প্রসঙ্গে

উইকিপিডিয়ায় শেখ মুজিবুর রহমানের নামের পূর্বে অথবা নামের পরিবর্তে বঙ্গবন্ধু শব্দটি ব্যবহারের ক্ষেত্রে উইকিপিডিয়ার নিয়ম কি হবে? - 45.125.220.162 (আলাপ) ১৮:৫৭, ১৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপাধি। যা তার নামের অংশ নয়। কিছু ক্ষেত্র বিবেচনায় আনলে বঙ্গবন্ধু একটি বিশেষণও বটে। আর উইকিপিডিয়ায় কোন ব্যক্তির নামের পূর্বে বিশেষণ ব্যবহার করা উচিত না। তাই শেখ মুজিবুর রহমানের নামের পূর্বে সবসময় বঙ্গবন্ধু উল্লেখ করা উচিত না। কিন্তু যেহেতু বঙ্গবন্ধু বহুল প্রচলিত তাই কিছু ক্ষেত্রে সম্ভাষণে (শেখ মুজিব লেখার বদলে) ব্যবহার করা যাবে, তবে সবসময় তা করা যাবে না। আশা করি বুঝতে পেরেছেন।—Wiki RuHan [ Talk ] ১৪:০৫, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা/জীবনী#সম্মানসূচক উপাধি অনুসারে, নামের সাথে বা পরিবর্তে উপাধি তখনই ব্যবহার করা যেতে পারে যখন উপাধি ছাড়া ব্যক্তিকে চিহ্নিত করা অসম্ভব বা কষ্টকর, কিন্তু শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি ছাড়াই শেখ মুজিবুর রহমান বা শেখ মুজিব নামে সবাই চিহ্নিত করতে পারে, এ নামে সাধারণত সুপরিচিত অন্য কাওকে পাওয়া যায় না, এবং এটি বহুল ব্যবহৃত কোন নামও না যে আলাদাভাবে চিহ্নিত করতে কষ্ট হবে, যেমনটা আতাতুর্কের কিংবা মহাত্মা গান্ধীর ক্ষেত্রে ঘটে, মোস্তফা কামাল আতাতুর্ককে আতাতুর্ক না বললে কেও চেনে না, কারণ মোস্তফা কামাল নামে বিশ্বে অগণিত মানুষ আছে। প্রায় একইভাবে মহাত্মা না বললে বা শুধু গান্ধী বললে মোহনদাস করমচাঁদ গান্ধীকে অনেকেই চেনে না, কারণ গান্ধী নামে স্বয়ং তার নিজ পরিবারেই অনেক জনপরিচিত লোক আছে, আর মোহনদাস করমচাঁদ গান্ধী বললেও বিশ্বের অধিকাংশ লোক মহাত্মা গান্ধী নামের মত এত সহজে চেনে না, কিংবা মাওলানা ভাসানী, কারণ আব্দুল হামিদ খান নামটি ব্যাপক প্রচলিত আর ভাসানী বা মাওলানা ভাসানী না বললে তাকে চেনা কষ্টকর হয়ে দাড়ায়। কিন্তু শেখ মুজিবুর রহমানের ক্ষেত্রে এমনটা ঘটে না, কারণ নিজ নামেই তিনি সর্বাধিক ও সুস্পষ্টভাবে পরিচিত। তাই এক্ষেত্রে উপাধির ব্যবহারটা আমার কাছে উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী একটু অসামঞ্জস্যপূর্ণ লাগছে। আমার মতে তার নামের সঙ্গে চাইলে বাংলাদেশের জাতির পিতা, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রধান নেতা ও বাংলাদেশের ১ম ও ৪র্থ রাষ্ট্রপতি যুক্ত করা যেতে পারে, কিন্তু বঙ্গবন্ধু উপাধি যোগ করা কিংবা নামের পরিবর্তে বঙ্গবন্ধু ব্যবহার করা আমার কাছে উইকিপিডিয়ার প্রচলিত গতানুগতিক ধারার চেয়ে ব্যতিক্রম বলে মনে হচ্ছে, মনে হচ্ছে অন্য অনেক ক্ষেত্রে যে আবেগকে উইকিপিডিয়ায় ছাড় দেওয়া হয় না (যেমন মুহাম্মদ শব্দের পর (সাঃ) এর ব্যবহার), এ ক্ষেত্রে সেই আবেগের ব্যবহার বাংলা উইকিপিডিয়ায় বেশিরভাগ সময় নজরবিহীন অবস্থায় থেকে যাচ্ছে। একই কথা পল্লীবন্ধু এরশাদ কিংবা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বা দেশনেত্রী খালেদা জিয়া অথবা বঙ্গবন্ধু কন্যা/জননেত্রী শেখ হাসিনা, বঙ্গমাতা ফজিলাতুন্নেসা, বঙ্গবীর ওসমানী, বঙ্গবীর কাদের সিদ্দিকী, শেরে বাংলা একে ফজলুল হক, শহীদ জননী জাহানারা ইমাম ইত্যাদি রাজনৈতিক শব্দগুলো ব্যবহারের ক্ষেত্রেও প্রযোজ্য হয়। - 45.125.220.162 (আলাপ) ১৮:২১, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সকল উইকিপিডিয়ান দের জানাই শারদীয়ার শুভেচ্ছা ।

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সকল উইকিপিডিয়ান দের জানাই শারদীয়ার শুভেচ্ছা ।

RIT RAJARSHI (আলাপ) ২১:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ইঙ্গ-উইকিপিডিয়ার প্রথম পাতায় এরূপ দেখাচ্ছে কেন

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



https://en.wikipedia.org/wiki/Main_Page এর ল্যাঙ্গুয়েজ বার এর স্ক্রীন শটঃ

File:Screenshot force translate.png

বাংলা উইকিপিডিয়ায় প্রধান পাতা তো বর্তমান। তাহলে ঐ লিঙ্ক ধূসর দেখাচ্ছে, প্রধান পাতা বর্তমান নয় বলছে, এবং অনুবাদ করতে বলছে কেন? অনুগ্রহ করে কোনও অ্যাডমিন আন্তঃউইকি লিঙ্ক সম্পাদনা করে দিন। RIT RAJARSHI (আলাপ) ০৯:১৪, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@RIT RAJARSHI: ইংরেজি উইকিপিডিয়ার প্রধান পাতার আন্তঃউইকি সংযোগ তালিকাটি মূলত উইকিউপাত্তের আন্তঃউইকি সংযোগ অনুযায়ী যোগ করে নি। যেসকল উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ১ লক্ষের ওপরে সেকল উইকিপিডিয়ার লিংক সেখানে যোগ করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধ অতিক্রম করতে আরো সাড়ে ৫ হাজারের মতো নিবন্ধ তৈরি করতে হবে। এ উপলক্ষে বাংলা উইকিপিডিয়ায় চলমান এডিটাথনে নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করুন। আশা করি আমরাও দ্রুত এক লক্ষ্যের মাইলফলক অতিক্রম করবো। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:২৮, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ও আচ্ছা RIT RAJARSHI (আলাপ) ১৮:৩৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

মসজিদ/মন্দিরের উল্লেখযোগ্যতা?

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



মসজিদ/মন্দিরের উল্লেখযোগ্যতা কি? যেকোনো মসজিদ/মন্দির হলেই হবে নাকি কোনো কারণে বিখ্যাত, বড়, প্রধান,..., এরকম টাইপের কিছু হতে হবে?? - ওয়াইস আলাপ ১২:৩২, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বাংলাদেশে হাজার হাজার মসজিদ ও মন্দির রয়েছে। সবগুলো তো আর উইকিপিডিয়ায় রাখার মতো না। এগুলো কোনো কারণে বিখ্যাত হতে হবে অথবা এর ঐতিহাসিক গুরুত্ব থাকতে হবে। আরও পড়ুন উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ভৌগোলিক উপাদান) পাতায়। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:০৩, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Indic Wikisource Proofreadthon II and Central Notice

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



Sorry for writing this message in English - feel free to help us translating it


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

দেশ/রাজধানী/রসায়ন নিয়ে এডিথাটন

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



বাংলা উইকিপিডিয়ায় এমনিতেও অবদানকারীর সংখ্যা কম। তাই হয়তো নিবন্ধগুলো অনুবাদের পর অসম্পূর্ণই থেকে যায়। আবার অনেক নিবন্ধ শুধুমাত্র তথ্যছক আর ভূমিকার কিছু কথার মধ্যে সীমাবদ্ধ থাকে। অন্যান্য নিবন্ধের ক্ষেত্রে এগুলো চোখে না পড়লেও দেশ রাজধানীর নিবন্ধগুলো ভালোভাবেই চোখে পড়ে। কিছু কিছু রাষ্ট্র এবং রাজধানীর নিবন্ধ এতোই ছোট যে সেখানে এক অনুচ্ছদের তথ্য্ও খুঁজে পাওয়া যায় না। শুধু দেশ আর রাজধানী নিয়ে একটি এডিথাটনের আয়োজন করা গেলে কেমন হয়?

এরপর যদি আসি রাসায়নিক বিক্রিয়া, যৌগ, মৌলের ক্ষেত্রে সেখানেও বাংলা উইকিপিডিয়া খুব একটা সমৃদ্ধ নয়। এটি নিয়ে কোন এডিথাটন কখনো চোখে পড়েনি। এছাড়াও অন্যান্য বিজ্ঞান বিষয়ক কোন এডিথাটনও আমি দেখিনি।--রাফি (আলাপ) ০৫:২২, ২০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Rafi Bin Tofa: লক্ষ্য এবার লক্ষ এডিটাথনের পরবর্তী বিষয় হবে বিজ্ঞান। সেখানে রসায়নের জন্যও আলাদা সময় বরাদ্দ থাকবে। আপনি চাইলে এডিটাথনের আলাপ পাতায় রাসায়নিক যৌগ, বিক্রিয়া ও মৌলের তালিকা দিয়ে আয়োজকদের সাহায্য করতে পারেন। আপনি আপনার উপপাতায়ও তালিকা তৈরি করতে পারেন। যেগুলো বাছাই করে এডিটাথনে যুক্ত করা যেতে পারে। আর বর্তমানে ভূগোল বিষয়ক এডিটাথন চলছে। সেখানে অনেক দেশ রাজধানী সম্পর্কে অনেক নিবন্ধ তৈরি হচ্ছে। —ইয়াহিয়াবলুন...১১:৪৪, ২০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Rafi Bin Tofa: বর্তমানে দ্রুত এক লক্ষ নিবন্ধের মাইফলক অর্জনের লক্ষ্যে শুধু নিবন্ধ তৈরির এডিটাথন চলছে। ১ লক্ষ নিবন্ধ তৈরি সম্পন্ন হলে এই এডিটাথনের পর নিবন্ধ সম্প্রসারণের এডিটাথন আয়োজন করা যেতে পারে। বাকিটা ইয়াহিয়া ভাই বলেছেন। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১৮:১৫, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Math

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



M এর বিপরীত রাশির সাথে m যোগ করলে যোগফল 2 হবে? প্রশ্ন হলো সমীকরনে প্রকাশ কর 103.52.135.205 (আলাপ) থেকে এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে। ০৫:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তবে অনুগ্রহপূর্বক লক্ষ্য করুন এটি কোনো গণিত শেখার ক্লাস নয়। এটি হল উইকিপিডিয়াসংশ্লিষ্ট বিভিন্ন আলোচনার স্থান।নকীব সরকার বলুন... ০৫:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
এটাতো ক্লাস ৬ এর অংক! - ওয়াইস আলাপ ০৬:১০, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নতুন কাজের অনুমোদনের অনুরোধ

আমি আমার বটের জন্য নতুন কাজের অনুমোদনের জন্য আবেদন করেছি। আগ্রহী ব্যক্তিবর্গকে সেখানে আলোচনায় আমন্ত্রণ জানাচ্ছি। নকীব সরকার বলুন... ০৭:৪৩, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধের নাম

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


মুফতি আব্দুল হান্নান নিবন্ধে নামের শুরুতে মুফতি শব্দ ব্যবহার করা হয়েছে। “মুফতি” শব্দটি ইসলামে অত্যন্ত পবিত্র শব্দ। ইসলামি রাষ্ট্রে, যেমনঃ সৌদি আরবে “মুফতিরা” বিচারকের দায়িত্ব পালন করে। মুসলিম দেশে “মুফতি”রা ধর্মীয় সমস্যার সমাধান দিয়ে থাকে।

সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে মৃত্যুদন্ডে দন্ডিত একজন মানুষের নামের শুরুতে মুফতি শব্দ ব্যবহার করা কতটুকু যৌক্তিক!

আমার মতে, এর দ্বারা মুফতি শব্দটির অপব্যবহার হচ্ছে। তাই শিরোনামটি পুনর্নির্দেশনা ছাড়াই ভিন্ন নামে স্থানান্তর করা হোক। - ওয়াইস আলাপ ১১:১৯, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আগে বলতে পারবেন কি তার নাম মুফতি কেন হয়েছে? কি কারণে হয়েছে? তাহলে সিদ্ধান্ত নিতে সুবিধা হতো।--রাফি * জিজ্ঞাসা ১৫:১০, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বট নীতিমালা

আমি এখানে বট নীতিমালার একটি খসড়া তৈরি করছি। অনুগ্রহপূর্বক আগ্রহীদের পরামর্শ প্রদানের অনুরোধ রইল। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৭:০৪, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ এডিটাথন সাইট ঘোষণার অনুরোধ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সুধী, ২০২০ সালের ৪–১০ অক্টোবর বাংলা উইকিপিডিয়ায় মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ এডিটাথনের আয়োজন করা হয়েছে। বর্তমানে লক্ষ্য এবার লক্ষ এডিটাথন চলমান রয়েছে, তাই সম্পাদকদের দৃষ্টিগোচর হবার স্বার্থে ৪–১০ অক্টোবর ১ সপ্তাহের জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি।

সাইট নোটিশ ব্যানারটি এরকম হতে পারে:

বাংলা উইকিপিডিয়ায় চলছে মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ অনলাইন এডিটাথন।
নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে এডিটাথনে যোগ দিন

‍‍~মহীন (আলাপ) ০৮:১৫, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

হাঙ্গেরির কাউন্টি

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সুধী, ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করার পর যা শব্দ হয়েছে তা 'লক্ষ্য এবার লক্ষ' র জন্য কম। একটু সাহায্য করুন,,,,, অনুপম দত্ত (আলাপ) ০৯:২৬, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

 মন্তব্য:@Anupamdutta73: আপনি ছক ও তথ্যছক অনুবাদ করেন নি। আমি অনুরোধ করবো, গুগল করে কিছু তথ্য যোগ করে ৪০০ শব্দ পূরণ করার জন্য।—ইয়াহিয়াবলুন...১১:৫২, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

মহাত্মা গান্ধী এডিটাথন, ২ ও ৩ অক্টোবর ২০২০

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



Please feel free to translate the message. (অনূদিত হয়েছে)
শুভেচ্ছা!
আশা করি বার্তাটি সবার দৃষ্টিগোচর হবে। আমরা খুবই আনন্দের সাথে জানাচ্ছি যে, সিআইএস-এ২কে মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে ২ থেকে ৩ অক্টোবর - দুই দিনব্যাপী একটি মিনি এডিটাথন আয়োজন করতে যাচ্ছে। কোনো একটি প্রকল্প নয়, বরং অবদানকারীরা উইকিমিডিয়ার যেকোনো প্রকল্প থেকে (যেমন উইকিপিডিয়া, উইকিউপাত্ত, উইকিমিডিয়া কমন্স, উইকিউক্তি ইত্যাদি) এডিটাথনে অংশগ্রহণ করতে পারবে। এডিটাথনের বিষয়: “মহাত্মা গান্ধী এবং তাঁর কর্ম ও অবদান”। আমরা আপনাদের সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ কামনা করছি। এডিটাথন সংক্রান্ত অন্যান্য যেকোনো বিস্তারিত তথ্যের জন্য আয়োজনের মূল পাতা দেখুন। ধন্যবাদ। — ব্যবহারকারী:Nitesh (CIS-A2K) ১১:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি), MediaWiki message delivery (আলাপ) ব্যবহার করে বার্তাটি পাঠানো হয়েছে।


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

রাজনীতি বিষয়ক এডিটাথনের প্রস্তাব

উইকিপিডিয়ার লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ধারাবাহিকে রাজনীতি নিয়ে কোন এডিটাথন পর্ব কি করা যায়? 45.125.220.162 (আলাপ) ১৮:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

করা হবে, তবে আগামী ১/২ মাস বিজ্ঞান বিষয়ক এডিটাথন চলবে। এরপরেই রাজনীতি এডিটাথন শুরু হতে পারে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৪:৪৫, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
রাজনীতি বিষয়ক নতুন নিবন্ধ তৈরির পাশাপাশি রাজনীতির বিভিন্ন মৌলিক সংজ্ঞা বিষয়ক বর্তমান নিবন্ধগুলোর মানোন্নয়ন ও সম্প্রসারণও উক্ত এডিটাথনে অন্তর্ভুক্ত থাকলে ভালো হবে। 45.125.220.162 (আলাপ)
আপনি যদি চান তাহলে উক্ত বিষয়গুলো নিয়ে ৪০০ শব্দের বেশি হয় এমন নিবন্ধের খসড়া তালিকা তৈরি করতে পারেন। পরবর্তীতে আয়োজক দল কর্তৃক তা অনুমোদিত হলে এডিটাথনের নিবন্ধ তালিকায় যোগ করা হবে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৫৯, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমার আরও একটা প্রস্তাব হল সম্ভব হলে লাইফস্টাইল, হেলথ, বডি বিল্ডিং (অ্যান্ড ফিজিক্যাল এক্সারসাইজ) অর্থাৎ জীবনশৈলী, স্বাস্থ্য, শরীর গঠন (ও শারীরিক ব্যায়াম/শরীরচর্চা) নিয়ে একটা এডিটাথন পর্ব করা হোক। এর মধ্যে শারীরিক সুস্থতা বিষয়ক নন্দনতত্ত্বের সকল বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন স্থূলতা, মেদ ভুরি, এডিপোজ টিস্যু, মেদহীন শরীরের ওজন (Lean body mass), স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ঘুম, রৌদ্রস্নান ইত্যাদি। আর তারপর অর্থনীতি বিষয়ক কোন এডিটাথন পর্ব হতে পারে। 116.58.203.211 (আলাপ) ০৮:২০, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
প্রস্তাব দেওয়ার জন্য ধন্যবাদ। পরবর্তীতে লক্ষ্য এবার লক্ষ এডিটাথন সংক্রান্ত মতামত দিতে এডিটাথনের আলাপ পাতা ব্যবহার করুন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:২৩, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

এক লক্ষ নিবন্ধ

যে হারে প্রবন্ধ তৈরি হচ্ছে, এতে ২৭ জানুয়ারি ২০২০ এর মধ্যে এক লক্ষ নিবন্ধের মাইলফলক স্পর্শ করা যাবে কিনা, সন্দেহ। আমার হিসাব বলছে যে হারে প্রবন্ধ তৈরি হচ্ছে, এতে লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে আর সর্বোচ্চ ১২০০-১৫০০ প্রবন্ধ সৃষ্টি হবে। ৯৫,০৭২+১৫০০=৯৬,৫৭২। ধরে নিলাম এর মাঝে এডিটাথন ছাড়াও প্রবন্ধ তৈরি হবে। এক্ষেত্রে, ৯৬,৫৭২+২০০০=৯৮,৫৭২ টি নিবন্ধ। ১,০০,০০০-৯৮,৫৭২=১,৪২৮ টি নিবন্ধ কোথায় গেল? এমন একটা কিছু করুন, যাতে করে এ মাইলফলক স্পর্শ করা যায় এবং অতি সক্রিয় উইকিপিডিয়ান ছাড়া বাকিরাও নিবন্ধ সৃষ্টি করতে আগ্রহী হয়। সম্প্রদায়ের অনেক সদস্য-ই চাঘরে সক্রিয়, তাই চাঘরে বার্তাটি প্রদান করলাম।Ppt2003 (আলাপ) ১৬:০৬, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

Wiki of functions naming contest

২১:১৯, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মন্তব্যের অনুরোধ

একজন ব্যবহারকারী এখানে নতুন অধিকার চালু সম্পর্কিত একটি প্রস্তাব রেখেছেন। সম্প্রদায়ের সকলকে মন্তব্য করার অনুরোধ করা হচ্ছে।—ইয়াহিয়াআলাপ১৫:৩১, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আরেকটি মন্তব্যের অনুরোধ

এখানে বট নীতিমালা সংক্রান্ত মন্তব্যের অনুরোধ করা হয়েছে। সকলের মতামত কামনা করছি। নকীব সরকার বলুন... ১৮:১৭, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশনের উপধারায় পরিবর্তন এবং বোর্ড সদস্য যাচাই পদ্ধতি সংক্রান্ত বিধিমালার জন্য মতামত (ফিডব্যাক) আহ্বান

হ্যালো। আপনাদের স্থানীয় ভাষায় বার্তাটি না পেয়ে থাকলে ক্ষমাপ্রার্থী। দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন। (অনূদিত হয়েছে)

উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি দুইটি বিষয়ে আপনাদের প্রতিক্রিয়া (ফিডব্যাক) আহ্বান করছে। প্রথমত, বোর্ড সদস্যের সংখ্যা ১০ থেকে ১৬ জনে উন্নীত করতে প্রয়োজনীয় উপধারায় সংশোধন, এবং দ্বিতীয়ত, বোর্ডের নতুন সদস্য নির্বাচন ও যাচাইয়ের জন্য একটি নতুন ও অভিনব পদ্ধতি সম্পর্কে আপনাদের মতামত আহ্বান করা হচ্ছে। ২৬ অক্টোবর পর্যন্ত এ বিষয়ে মতামত প্রদানে আপনারা সাদর আমন্ত্রিত। আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আপনাকে ধন্যবাদ! Qgil-WMF (talk) ১৭:১৭, ৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

[প্রস্তাবনা] নটর ডেম এডিটাথন ও‌ বাংলা উইকিপিডিয়া অসম্মেলন ২০২০

নটর ডেম কলেজের সহশিক্ষা সংগঠন নটর ডেম ইংলিশ ক্লাবের সহায়তায় নটর ডেম কলেজ ও সারা বাংলাদেশের শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে বাংলা উইকিপিডিয়া ও সার্বিক উইকিমিডিয়া আন্দোলন সম্পর্কে শিক্ষার্থীদের কাছে শক্তিশালী বার্তা পৌঁছানোর জন্য ও বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় নতুন সম্পাদক তৈরি করার লক্ষ্যে একটি কর্মশালা ও অসম্মেলন আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে আয়োজনটি পরিচালনা করা হবে। প্রাথমিক পরিকল্পনানুযায়ী পুরো প্রক্রিয়াটা কে আমরা দুটো ভাগে ভাগ করব।

প্রথম অংশ

প্রথম ধাপে থাকবে কর্মশালাসহ এডিটাথন বা নিবন্ধ রচনা প্রতিযোগিতা - "নটর ডেম এডিটাথন ও কর্মশালা - ২০২০ (ইংরেজি: Notre Dame Edit-a-thon with Workshop 2020)। নটর ডেম উইকি আলাপন ১.০ এর অনুসরণে পরিকল্পনা সাজানো হবে। এ পর্যায়ে ইংরেজি উইকিপিডিয়া থেকে পূর্ননির্ধারিত একটি তালিকা থেকে নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় অনুবাদ করতে হবে(তালিকায় নটর ডেম ইংলিশ ক্লাবের কর্মপরিধির সাথে সামঞ্জস্য রেখে ইংরেজি ভাষা ও সাহিত্য সম্পর্কিত মাঝারি আকারের নিবন্ধকে প্রাধান্য দেয়া হবে।) কর্মশালায় উইকিপিডিয়ায় সম্পাদনার সাধারণ নিয়ম শিখিয়ে দেয়া হবে এবং যারা এডিটাথনে অংশ নিতে চায় তাদের একটি উইকি পাতায় গিয়ে ছোট্ট কিছু কোড লিখে নিজের নাম অন্তর্ভুক্ত করতে বলা হবে। যারা এ ছোট্ট কোডটুকু লিখতে রাজি হবে না, তারা এমনিতেই নিবন্ধ অনুবাদে আগ্রহী হতো না। ফলে বাড়তি যাচাই প্রক্রিয়ার কোনো প্রয়োজন হবেনা। এডিটাথনের মূল কর্মশালা ছাড়াও নটর ডেম কলেজ থেকে ইতোমধ্যেই সক্রিয় থাকা সম্পাদকদল তাদের আলাদা করে উইকিপিডিয়ায় সম্পাদনা করা জন্য প্রয়োজনীয় সিনট্যাক্স ও অন্যান্য বিষয়ে সাহায্য করে যাবে। একটা নির্দিষ্ট সময় (ধরা যাক এক সপ্তাহ) তাদেরকে কাজ করার সুযোগ দেয়া হবে এবং সর্বোচ্চসংখ্যক নিবন্ধ সবথেকে নিখুঁতভাবে তৈরি করার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক সম্পাদক (ধরা যাক দশজন) পুরস্কৃত করা হবে এবং যাচাইযোগ্য সার্টিফিকেট দেয়া হবে। ২০১৯ সালে নটর ডেম কলেজ আবৃত্তি দলের সহায়তায় হওয়া এডিটাথনের অভিজ্ঞতা ব্যবহার করে ও ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে এ এডিটাথনটিকে সর্বোচ্চ কার্যকর করার চেষ্টা করা হবে।

উদ্দেশ্য

কর্মশালাসহ এডিটাথনের মূল উদ্দেশ্যই থাকবে শিক্ষার্থীদের ভেতর থেকে দক্ষ ও সক্রিয় সম্পাদক তৈরি করা। হাতেকলমে উইকিপিডিয়ায় সম্পাদনার প্রাথমিক নিয়মগুলো শেখানোর চেষ্টা করা হবে এবং যতদিন সম্ভব তাদেরকে সাহায্য করার চেষ্টা করা হবে।

দ্বিতীয় অংশ

দ্বিতীয় ধাপে থাকবে "বাংলা উইকিপিডিয়া অনলাইন অসম্মেলন ২০২০" (ইংরেজি: Bangla Wikipedia Online Unconference 2020)। ২০১২ সালে অনুষ্ঠিত বাংলা উইকিপিডিয়া অসম্মেলন ২০১২-এর অনুসরণে পরিকল্পনা সাজানো হবে। সারা বাংলাদেশ থেকে যে কোন প্রতিষ্ঠানের যে কোনো শিক্ষার্থী এতে অংশ নিতে পারবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্লাবের প্লাটফর্ম থেকে অথবা অন্য কোনো প্লাটফর্মের ব্যবস্থা যদি আমরা সাথে করতে পারি, সেখান থেকে পুরো আয়োজন সরাসরি স্ট্রিম করা হবে। আর সব অংশগ্রহণকারীদের অংশগ্রহণ সার্টিফিকেট দেওয়া হবে। তবে তার জন্য অসম্মেলন শুরুর একটা নির্দিষ্ট সময় আগ পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। যারা রেজিস্ট্রেশন করবে আয়োজন শেষ হওয়ার পর অনলাইনে অসম্মেলনে দেখানো বিষয়গুলোর উপর ছোট্ট একটা এমসিকিউ ধরণের যাচাই পরীক্ষা দিয়ে অনলাইন সার্টিফিকেট নিতে পারবে। সার্টিফিকেটের একটা অংশে কিউআর কোড থাকবে। কোডটি স্ক্যান করলে একটা নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে, যেখানে ওই সার্টিফিকেটের মূল কপি থাকবে এবং আমরা সার্টিফিকেটটির সত্যতার নিশ্চয়তা দেব। যার অর্থ যে কেউ কিউআর কোড দিয়ে সার্টিফিকেট এর বিশ্বাসযোগ্যতা যাচাই করতে পারবে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের ক্লাউড প্লাটফর্ম উইকিমিডিয়া ফাউন্ডেশন টুলফোর্জ ব্যবহার করে পুরো প্রক্রিয়ার সনদপত্র প্রদানের জন্য একটি সরঞ্জাম তৈরি করা হবে। এতে যেকোনো সংখ্যক প্রতিযোগীকে ছোট্ট যাচাই পরীক্ষাটুকু নিয়ে সনদপত্র প্রদান ও বাকি পুরো জীবনের জন্য সেগুলোকে যাচাইকরণের ব্যবস্থা করা যাবে।

উদ্দেশ্য

অসম্মেলনে উইকিপিডিয়া কি, কিভাবে শুরু হলো, উইকিপিডিয়ার উন্মুক্ত জ্ঞান সংগ্রহের দর্শন, কিভাবে সারা পৃথিবীর ১৪ লক্ষেরও বেশি স্বেচ্ছাসেবক সুশৃংখলভাবে পুরো প্রক্রিয়া চালু রেখেছে আর আমরাই বা সেখানে কি করতে পারি সেগুলো তুলে ধরা হবে। এতে সক্রিয় ব্যবহারকারী তৈরি করার বদলে বিস্তৃত পরিসরে উইকিপিডিয়ার বার্তা পৌঁছে দেয়া, উইকিমিডিয়া আন্দোলনের ব্যাপকতা, যেকোনো সাধারণ মানুষের কাছে থাকা যেকোনো উল্লেখযোগ্য তথ্য যে চাইলেই নির্দিষ্ট প্রক্রিয়ায় উইকিপিডিয়ায় অন্তর্ভুক্ত করা সম্ভব সে বার্তা দেয়ার চেষ্টা করা হবে। খুব গভীরে গিয়ে সম্পাদনার নিয়ম শেখানোর বদলে খুব ইতিবাচক এবং আনন্দময় ও সমৃদ্ধ একটি বৈশ্বিক সম্প্রদায় হিসেবে উইকিপিডিয়াকে সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে। উইকিপিডিয়া সম্পর্কে স্বল্প জ্ঞাত বা অজ্ঞাত সাধারণ শিক্ষার্থীদের কাছে তথ্যভিত্তিক যেকোনো প্রয়োজনে উইকিপিডিয়াকে ব্যবহার করার মানসিকতা তৈরির চেষ্টা করা হবে। এতে উইকিমিডিয়া আন্দোলনে কেন্দ্রীয়ভাবে দায়িত্বপূর্ণ মানুষদের কয়েক মিনিটের জন্য হলেও লাইভে আনার চেষ্টা করা হবে, অথবা শুভেচ্ছাবার্তাসহ সংক্ষিপ্ত ভিডিওর অনুরোধ করা হবে। (সম্ভব হলে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসকেই কেন নয়?)। নটর ডেম ইংলিশ ক্লাব বাংলাদেশের স্কুল ও কলেজগুলোর শিক্ষার্থীদের আয়োজনে অংশগ্রহণের আমন্ত্রণ জানাবে এবং পুরো আয়োজনকে জাতীয় রূপ দেবে, উইকিমিডিয়া বাংলাদেশ এতে সাহায্য করতে পারে। কেন্দ্রীয় উইকিমিডিয়া আন্দোলন থেকে আমন্ত্রিত অতিথি তরুণ অংশগ্রহণকারী, নটর ডেম ইংলিশ ক্লাব ও উইকিমিডিয়া বাংলাদেশকে শুভকামনা জানাতে পারেন; যা আয়োজনটিকে আরো প্রাণবন্ত করবে, বিস্তৃত বৈশ্বিক সম্প্রদায়ে বাংলা উইকিপিডিয়ার সম্মানজনক অবস্থান সম্পর্কে শক্তিশালী বার্তা দেবে এবং দর্শকদের অন্তত একবার হলেও বাংলা উইকিপিডিয়ায় ঘুরে আসতে অনুপ্রেরণা জোগাবে।

স্বেচ্ছাসেবাভিত্তিক কাজ হওয়ায় একজন সম্পাদকের পক্ষে কয়েক বছরের বেশি উইপিডিয়ায় অবদান রাখা সম্ভব হয় না। আবার আমাদের দেশের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবাভিত্তিক উন্নয়নমূলক কাজে অনেক বেশি আগ্রহী। বাংলাদেশে বড় আকারে হয়ে চলা সহশিক্ষা কার্যক্রমগুলো এর ওপর ভর করেই চলে। যেকোনো আন্তর্জাতিক মঞ্চে বাংলা ভাষা ও সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করা এবং বাংলা ভাষা কিংবা মানবসভ্যতার জ্ঞানভান্ডার সমৃদ্ধ করার মতো কাজে আমাদের দেশের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানালে সাধারণত খুবই স্বতঃস্ফূর্ত সাড়া পাওয়া যায়। এদিক থেকে বাংলা উইকিপিডিয়াও সেরকম সম্পাদক প্রয়োজন। আবার সবরকম নিয়মকানুন মেনে উইকিপিডিয়ায় নিয়মিত অবদান রাখা একজন শিক্ষার্থীর ব্যক্তিত্বের উন্নয়নের জন্যও খুব সহায়ক। অথচ বেশির ভাগ শিক্ষার্থী উইকিপিডিয়া সম্পর্কেই জানে না। অসম্মেলনে আমাদের লক্ষ্য হবে সেরকম সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীদের কাছে উইকিপিডিয়ার বার্তা পৌঁছানো। বাংলা উইকিপিডিয়ায় স্থায়ীভাবে সম্পাদনা না করলেও অন্তত যেন উইকিপিডিয়ার কার্যক্রমগুলো কিভাবে হয়ে থাকে, সেটি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীরা ধারণা পায়।

প্রস্তাবনায় - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৮:২৯, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

মতামত

  • আপনাদের আয়োজনের ব্যাপারে সাধুবাদ ও শুভেচ্ছা জানাই। কর্মশালার আয়োজনে উইকিমিডিয়া বাংলাদেশ ও আয়োজক কর্তৃপক্ষ মিলে একটা সিদ্ধান্ত নেয়। আপনারা দুই কর্তৃপক্ষ মিলে একসাথে বসে আলোচনা করতে পারেন। আয়োজনে আমার  সমর্থন রইল। — আদিভাইআলাপ১১:০৩, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিমিডিয়া বাংলাদেশ ও আয়োজক কর্তৃপক্ষের সাথে সকল বিষয় নিয়ে আলোচনা চলছে। তবু বাংলা উইকিপিডিয়ার সক্রিয় সম্পাদকদের মতামতও জরুরী। আমাদের পরিকল্পনার কার্যকারীতা ও সম্ভাব্যতা সম্পর্কে বিস্তারিত মতামত আমাদের কাজে দিকনির্দেশনা হিসেবে কাজ করবে, তাঁদের সমর্থন অনুপ্রেরণা হিসেবে থাকবে। তাছাড়া এডিটাথনে অংশ নেয়া পুরোপুরি নতুন সম্পাদকদের প্রশিক্ষণের ক্ষেত্রেও বাংলা ভাষার উইকিপিডিয়ানদের আন্তরিক সহায়তা প্রয়োজন। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৩৩, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আদিভাই, আপনার মতামত ও সমর্থনের জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করি সাথেই থাকবেন। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৫৯, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
প্রিয় শুভ ভাই, আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ। পরিকল্পনাটিতে ঠিক কোন কোন স্থানে পরিমার্জন করা প্রয়োজন, তা জানালে কৃতজ্ঞ থাকব। লক্ষ্য এবার এক লক্ষ এর সাথে অন্য কোনো এডিটাথনের বিরোধ আছে বলে মনে হয় না। এডিটাথন নিয়ে খুব বেশি চিন্তার কিছু নেই। নটর ডেম উইকি আলাপন ১.০ এর মতো দু তিনজন স্বেচ্ছাসেবকই সেখানে যথেষ্ট। লক্ষ্য এবার এক লক্ষের সাথে তাল রেখে বেশ কিছু এডিটাথন এখনো চলছে। সেগুলো বরং গতিই এনে দিচ্ছে। আর পুরো পরিকল্পনাটি বিবেচনা করার সময় এর পেছনের বিস্তৃত দৃষ্টিভঙ্গিটুকুর ওপর গুরুত্ব দেবার অনুরোধ রইল। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৫:৩২, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
 মন্তব্য একসাথে একাধিক এডিটাথন চলায় সমস্যা দেখি না। নটর ডেম উইকি আলাপন ১.০-এর সাথেই এশীয় মাস চলছিল। এমনকি উইকি আলাপন এডিটাথনের নিবন্ধ এশীয় মাসেও যেন জমা দেওয়া যায়, সেদিকে লক্ষ্য রাখা হয়েছিল। এ কাজটি এবারও করা যায়। আমি এ ব্যাপারে @আফতাবুজ্জামান, NahidSultan, ANKAN, Tanweer Morshed, Wiki Ruhan, এবং Nokib Sarkar: ভাইদের মন্তব্য আশা করি। — আদিভাইআলাপ১৫:৫৭, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
একাধিক এডিটাথনে সমস্যা নেই। যতদূর জানতে ও বুঝতে পেরেছি, এই এডিটাথন কেবল নটর ডেমের ছাত্রদের নিয়ে হবে। ফলে আমরা (যারা নটর ডেমের না) আমাদের মত অবদান চালিয়ে যাব, অন্যদিকে নটর ডেমের নতুন-পুরনো উইকিপিডিয়ান এই এডিটাথন নিয়ে থাকবে। অসম্মেলনের ব্যাপারে বলতে পারছি না, ওটা করতে উইকিমিডিয়া বাংলাদেশের সাহায্য অবশ্যই লাগবে ও সে সিদ্ধান্ত উইকিমিডিয়া বাংলাদেশের ওপর। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
  • বাংলা উইকিপিডিয়ার একজন অবদানকারী হিসেবে আমার ব্যক্তিগত মতামত হল উইকিপিডিয়ার লক্ষ নিবন্ধ পূর্ণ হওয়ার পরে বড় কার্যক্রম করা (যেটা চিন্তায় আগে থেকেই আছে), তখন সেই কার্যক্রমের একটা অংশে আরো বর্ধিত পরিসরে শিক্ষার্থীদের কাছে পৌঁছানোর জন্য আমরা বাহ্যিক সহায়তা (হয়তো শিক্ষাসংশ্লিষ্ট কার্যক্রমের জন্য কোনো ক্লাবের সহযোগিতা) নিতে পারি সকলের মতামতের পরিপ্রেক্ষিতে, এবং নীতিমালার ভিত্তিতে। কারণ, লক্ষ নিবন্ধ একটি মাইলফলক মাত্র, আমাদের অনেক সামনে এগোতে হবে। অতএব সবসময়ই নতুনদের উৎসাহিত করতে হবে আমাদের। দ্বিতীয়ত, কর্মশালা-সংশ্লিষ্ট কার্যক্রমের নামের ইংরেজির কোনো প্রয়োজন দেখছি না (যেটা ব্র্যাকেটে উল্লেখিত আছে)। বাংলাদেশের একটি কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নেবে এবং সবকিছু বাংলাতেই দেখানো হবে যেহেতু। কর্মশালা সকল সময়েই হয়ে আসছে, অতীতেও হয়েছে। এটা করার ক্ষেত্রে বাধার কিছু দেখছি না। যাচাইযোগ্য সনদপত্র বাস্তবায়ন করার ক্ষেত্রে সংশ্লিষ্ট অভিজ্ঞদের মতামত আশা করছি, আমি সে ব্যাপারে বলতে পারছি না কিছু। অসম্মেলন এখন আয়োজন না করার পক্ষে আমি। আপনার আগ্রহের জন্য আন্তরিক ধন্যবাদ। — অংকন (আলাপ) ১৬:১৮, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
বাংলা ব্যবহারের বিষয়ে আমার মন্তব্য অংকনের মত ও সব ক্ষেত্রে ব্যবহারকে আবশ্যক বলব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
কর্মশালা যেহেতু বাংলা উইকিপিডিয়ার, সেহেতু বাংলা ব্যবহার করার বিকল্প দেখছি না। কর্মশালার সমস্ত কর্মকাণ্ড বাংলাতেই হওয়া উচিত। তারপরেও কিন্তু তবু এর প্রশ্ন থেকে যায়, আয়োজক যেহেতু "ইংলিশ ক্লাব"। কাজেই আমার মনে হয়, উভয়পক্ষকেই সমান সুযোগ দেওয়া উচিত। কর্মশালা এবং এডিটাথন দুইটাই সফল হোক, এবং তাতে কোনো পক্ষেরই যেন কোনোরকম আক্ষেপ না থাকে। সেজন্য দুইপক্ষকেই কিছুটা নমনীয় হওয়ার আহ্বান জানাবো। একটা সৃষ্টিশীল, সফল আয়োজনের জন্য একটু ছাড় দেওয়াই যায়। উইকিমিডিয়া বাংলাদেশ কর্তৃপক্ষকে যেমন বলবো, তেমনি নটর ডেম ইংলিশ ক্লাব কর্তৃপক্ষকেও একই কথাই বলবো। আর সফল আয়োজনে তো লাভ আখেরে বাংলা উইকিপিডিয়া তথা, বাংলা ভাষারই হবে। তাতে হয়তো আমাদের মাইলফলক অর্জনও দ্রুত সম্ভব হবে। — আদিভাইআলাপ০৯:২৯, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সৃষ্টিশীল, সফল আয়োজনের সার্বিক দিক যেন আমাদের আদর্শগত ভিত্তির সাথে একই পথে চলে, সেটা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কর্মশালা পরিচালনা করবে বাংলা উইকিপিডিয়ার অবদানকারী, যা শেখানো হবে বাংলাদেশের একটি কলেজের শিক্ষার্থীদের, যা পরিচালিত হবে বাংলা ভাষায়, সেই কর্মশালার নাম আয়োজনে সহযোগী ক্লাবের কথা চিন্তা করে অন্য ভাষায় করাটা আমাদের মূল আদর্শকেই ভুলভাবে উপস্থাপন করে; লাভের চেয়ে দীর্ঘমেয়াদী ভুল বার্তাটা স্থায়ী যে চিহ্ন রেখে যাবে, তা বেশি ক্ষতিকর। উইকিমিডিয়া বাংলাদেশ বিভিন্ন ক্লাবের সহায়তায় কর্মশালা আয়োজন করে থাকে, অর্থাৎ আয়োজনের দিকটা মূলত সহশিক্ষা কার্যক্রমে যুক্ত কোনো ক্লাবের সহযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশই করে থাকে। ইতিপূর্বেও নটর ডেম কলেজে কর্মশালা হয়েছে তিনবার, যা আগাগোড়া বাংলা ভাষায় হয়েছে। এখানে আমাদের অবস্থানে ছাড় দেয়ার বিষয়টাতে বাংলা উইকিপিডিয়ার একজন অবদানকারী হিসেবে আমার ঘোর আপত্তি রয়েছে। — অংকন (আলাপ) ১৮:০৭, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

প্রিয় অংকন ভাই এবং আফতাবুজ্জামান ভাই, প্রস্তাবনাটি গুরুত্বসহকারে বিবেচনা করছেন দেখে সত্যি খুব ভালো লাগছে এবং সম্মানিত বোধ করছি। তবে যৌক্তিক দিক থেকে আপনাদের মতের বিরোধিতা করছি। দুটো বিষয় নিয়ে কথা বলছি, প্রথমটি আয়োজনের ভাষাগত অবস্থান এবং দ্বিতীয়টি আয়োজনের সময়।

প্রথমত, নটর ডেম ইংলিশ ক্লাব শিক্ষার্থীদের কাছে বাংলা ভাষার সাথে ইংরেজির সাবলীল যোগাযোগ তৈরি করে দিতে কাজ করে। বাংলা ভাষার সমৃদ্ধ ঐতিহ্যকে আন্তর্জাতিক ভাষায় পৃথিবীর সামনে তুলে ধরা এবং বিশেষত ইংরেজি ভাষার নিজস্ব সম্পদ ছাড়াও পৃথিবীর সমস্ত ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ হয়ে আসা বিশ্ব সাহিত্যের সম্পদগুলো বাংলার জ্ঞানভাণ্ডারে অন্তর্ভুক্ত করার প্রবণতা বাড়ানো এর কাজ। উইকিমিডিয়া ফাউন্ডেশনের মিশনের বিবৃতি অনুযায়ী- The mission of the Wikimedia Foundation is to empower and engage people around the world to collect and develop educational content under a free license or in the public domain, and to disseminate it effectively and globally. আবার ২০১৮ থেকে ২০২০ এ উইকিমিডিয়া আন্দোলনের কৌশল এ বলা হয়েছে - We will welcome people from every background to build strong and diverse communities. We will break down the social, political, and technical barriers preventing people from accessing and contributing to free knowledge. একটু খেয়াল করলেই দেখা যাবে নটর ডেম ইংলিশ ক্লাব আর উইকিমিডিয়া আন্দোলনের দর্শন আসলে হুবহু একই, শুধু কাজের পরিধি ভিন্ন!

আবার উইকিমিডিয়া বাংলাদেশ সম্পর্কে নটর ডেম ইংলিশ ক্লাব থেকে জানতে চাওয়া হলে তাঁদেরকে উইকিমিডিয়া বাংলাদেশের গঠনতন্ত্র দেখানো হয়, যেখানে Objectives and Goals of the Society অনুচ্ছেদের পঞ্চম ধারায় বলা হয়েছে - To promote wider participation in creation, dissemination and expansion of information and educational resources covering the world’s knowledge and languages to all persons, everywhere. স্পষ্টতই যেখানে নির্দিষ্ট কোনো ভাষার সীমানা উল্লেখ করার বদলে পৃথিবীর সমস্ত ভাষা নিয়ে কাজ করবার কথা বলা হয়েছে। একই অনুচ্ছেদের তৃতীয় ধারাটিও আমাদের এই পরিকল্পনাটিকে দৃঢ়ভাবে সমর্থন করে। তাছাড়া ২০১২ সালে হওয়া বাংলা উইকিপিডিয়া অসম্মেলনেও বাংলার পাশাপাশি পুরো আয়োজনের বিবৃতির ইংরেজিতে অনূদিত সংস্করণ তৈরি করা হয়েছিল।

নটর ডেম ইংলিশ ক্লাবের প্রাথমিক পরিকল্পনানুযায়ী পুরো আয়োজনের সমস্ত বিষয় বাংলায়ই থাকবে, শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণার জন্য প্রয়োজনীয় পোস্ট, ছবি, ইভেন্ট পেইজ ও সার্টিফিকেটে ব্যবহারের জন্য মূল নথিগুলোর অনূদিত সংস্করণ তৈরি করা হবে এবং বাংলা ভাষাকে মূল আকর্ষণে রাখা হলেও পাশাপাশি সামান্য কিছু ক্ষেত্রে ইংরেজিত অনুবাদকেও ব্যবহার করা হবে। তাছাড়া প্রচারণার জন্য দুই ভাষা ব্যবহার করেই একটি ভিডিও তৈরি করা হবে, যার অন্তর্নিহিত বার্তা থাকবে - জীবনের প্রয়োজনে আমরা পৃথিবীর যেখানেই যাই কিংবা যে ভাষাই ব্যবহার করি না কেন, দিনশেষে আমাদের শেকড় - বাংলা ভাষায়ই আমাদের ফিরে আসতে হবে। এতে উইকিমিডিয়া বাংলাদেশের কিংবা সামগ্রিক উইকিমিডিয়া আন্দোলনের সাথে কোনো ধরণের সংঘর্ষ তো হয়ই না বরং আমার মতে উইকি দর্শন বিবেচনায়ই এ পরিকল্পনা প্রশংসনীয়।

দ্বিতীয়ত, ফেব্রুয়ারি কিংবা তার পরে এই আয়োজন করা একেবারেই উচিত নয়। আমি পরিকল্পনায় স্পষ্টভাবেই বলেছি আয়োজনটি বাংলাদেশের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে। আমরা বিশ্বাস করি কার্যকরভাবে পরিকল্পনাটি বাস্তবায়ন করা গেলে শুধু শিক্ষার্থীদের দিয়েই বাংলা উইকিপিডিয়ার আকার ও কাজের গতি কয়েকগুণ বাড়িয়ে দেয়া সম্ভব। পরিকল্পনা সফল হলে প্রয়োজনে তখন আন্তঃপ্রতিষ্ঠান এডিটাথন করার সংস্কৃতিও চালু করা যেতে পারে। ২০২১ সালটি শুরু হবে বাংলাদেশের সকল শিক্ষার্থীদের জন্য উৎকণ্ঠা দিয়ে। উচ্চমাধ্যমিক পরিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে ব্যস্ত হয়ে পড়বে, মাধ্যমিক পরীক্ষার সময় হয়ে যাবে, পাশাপাশি সকল শ্রেণির বার্ষিক পরীক্ষাও জানুয়ারি - ফেব্রুয়ারিতে নেয়া হবে বলে শোনা যাচ্ছে। তাছাড়া আমরা নিজেদের স্কুল জীবনের অভিজ্ঞতা বিচার করলেও নভেম্বর - ডিসেম্বরে বড় আয়োজন করা মাহাত্ম বুঝতে পারব। তবে আমার কাছে এক লক্ষ নিবন্ধ বড় মাইলফলক এবং আমরা তা পেরিয়ে এসেছি এর চেয়ে আমাদের সবাইকে কাঁধে কাঁধ রেখে এটি পেরোতে হবে - দুটো বার্তার দ্বিতীয়টি বেশি অনুপ্রেরণাদায়ক বলে মনে হচ্ছে। নটর ডেম ইংলিশ ক্লাবের কার্যনির্বাহী পরিষদের কয়েকজন সদস্যও এ মাইলফলকের কথা শুনে আগ্রহী হয়েছে এমনকি প্রচারণার সেটি গুরুত্ব দেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

আমাদের উদ্দেশ্য শুধুই বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা। তবে আত্মপরিচয় ও সমৃদ্ধ ভাষা-সংস্কৃতির গর্ব করতে শেখাটা যেমন জরুরী, তেমনই নিজেদের পথ হারানো বিচ্ছিন্ন পথিক না ভেবে নিজেদের বৃহত্তর মানবসভ্যতার শক্তিশালী ও কার্যকর অঙ্গ হিসেবে ভাবতে পারাটাও জরুরী। আয়োজনে দুটো বার্তাই শিক্ষার্থীদের ভাবনায় ঢুকিয়ে দেয়ার চেষ্টা করা হবে। এই ভাবনা থেকেই আমরা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের শুভেচ্ছাবার্তার কথা বলেছিলাম। ২০১২ সালের অসম্মেলনে কিন্তু এরকম আয়োজন ছিল। তবে ইন্টারনেটের ক্ষমতা ব্যবহার করে এবার আমরা অনলাইনে আরো বিরাট আয়োজনের পরিকল্পনা করছি। কোনো ভুল করে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবার অনুরোধ রইল। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪৪, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

তুমি যেসব লক্ষ্য ও উদ্দেশ্য বলেছ তা ঠিক আছে কিন্তু এই লক্ষ্যে পৌঁছাতে স্বদেশী ভাষার পাশাপাশি ইংরেজি ভাষার ব্যবহার করার কথা বলা হয়নি। এই পর্যন্ত দেশীয়দের নিয়ে যত দেশীয় অনুষ্ঠান-কর্মশালা হয়েছে, সব জায়গায় প্রচারণা সামগ্রী বাংলায় হয়ে এসেছে, এমনকি নটর ডেমেও। আয়োজনের সমস্ত বিষয় নিঃসন্দেহে বাংলায়ই থাকবে, একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণার জন্য প্রয়োজনীয় পোস্ট, ছবি, ইভেন্ট পাতা ও সার্টিফিকেট অবশ্যই বাংলায় হওয়া জরুরী। এই অনুষ্ঠান-কর্মশালায় অংশগ্রহণকারী সকলের মাতৃভাষা বাংলা, বর্তমানে সকল ডিভাইসে বাংলা দেখতে পাওয়া যায়, এই অনুষ্ঠান-কর্মশালার লক্ষ্য বাংলা উইকিপিডিয়া প্রচার করা; ফলে আমি বাংলাভাষীর কাছে বাংলা প্রচারের লক্ষ্যে উপকরণ দ্বিতীয় আরেকটি ভাষায় করার যুক্তি দেখি না, এবার যেই এই অনুষ্ঠান-কর্মশালা আয়োজক করুক না কেন। ইংরেজি ক্লাব তাঁদের ফেসবুক পাতা থেকে এই অনুষ্ঠান-কর্মশালার জন্য একবার ইংরেজি ও আরেকবার বাংলায় পোস্ট দিক। এছাড়া বাকী প্রয়োজনীয় পোস্ট, ছবি, ইভেন্ট পাতা ও সার্টিফিকেট অবশ্যই বাংলায় হতে হবে। এটাতে যদি তারা রাজি না হয়, তবে তুমি দেখ অন্য কোনও ক্লাব এই অনলাইন অনুষ্ঠান-কর্মশালা আয়োজন করতে ইচ্ছুক কিনা? আর উপরেরই বলেছি এই অনুষ্ঠান-কর্মশালা ২০২০-য়েই আয়োজন করা যেতে পারে ও আমার কোনও আপত্তি নেই যদি এই বছর করা সম্ভব হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৬, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে একমত আমি। আপনার দেয়া উপরোক্ত সূত্রের ভিত্তিতে কথা আরো পরিষ্কার করি: যে সম্প্রদায় বাংলাতে সবচেয়ে সহজভাবে সবকিছু নেয় (আমাদের মাতৃভাষা বাংলা), সে সম্প্রদায়ে অন্য ভাষার মাধ্যমে প্রচার ঘটানো বৈচিত্র্য আনবে না। যদি এমন কোনো সম্প্রদায়ের কাছে আমাদের পৌঁছাতে হয় যারা বাংলা জানে না বা বাংলাতে সহজ না, তখন আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে তাদের কাছে সেই ভাষায় বা তাদের জন্য তুলনামূলক সহজ ভাষায় পৌঁছানোর। সোজা কথায় বললে বাংলা কেন, কোনো ভাষাকেই অকারণে প্রয়োগ আমাদের উদ্দেশ্যের সম্পূর্ণরূপের বিরোধীতা করে। আপনার বার্তায় পরিষ্কার, ইংরেজি ক্লাব তাদের নিজেদের আদর্শ বলি বা নীতিমালা বলি, তার কথা ভেবে ইংরেজিতে প্রচারণার দিকগুলো চাইছে। এতে আমাদের সম্প্রদায়ে কোনো বৈচিত্র্য আসবে না, আমাদের লক্ষ্য অংশগ্রহণকারীরা, যারা বাংলা জানে অতএব অংশগ্রহণে হেরফের হবে না (এর পূর্বে আমরা কর্মশালায় অংশগ্রহণকারীদের আন্তরিক আগ্রহ লক্ষ্য করেছি, তখন সবকিছু বাংলাতেই ছিল)। আমরা তাদের সহযোগিতাতেই আয়োজন করি, যারা আমাদের আদর্শকে, আমাদের কার্যক্রমের উদ্দেশ্যকে লালন করতে পারে; অতীতেও অনেক প্রতিষ্ঠান এই আদর্শ লালন করেই আমাদের সাথে যুক্ত হয়েছে। ভবিষ্যতেও হবে বলেই আমাদের বিশ্বাস, যদি তাদেরকে অনুধাবন করানো যায়। — অংকন (আলাপ) ০৫:১৪, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Mrb Rafi:, বাংলা উইকিপিডিয়ার নীতিনির্ধারণী ক্ষেত্রে আপোস গ্রহণযোগ্য নয়। কোনোরূপ ছাড় দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করলাম। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ০৫:৫০, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আজ কাল উইকিপিডিয়া ব্যবহার করছি একটু বেখায়লি হয়ে।

আচ্ছা আমি বুঝতে পারছিনা , ভালো নিবন্ধ পর্যালচনা করার ক্ষেত্রে কী কী জিনিস মাথায় রাখা উচিৎ ? আমাকে সু পরামর্শ দিবেন। না বুঝে অনেক ভুল করে ফেলেছি। --নাইম (আলাপ) ১২:৫৫, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: এই কয়েকটি বিষয় দেখবেন: ১. নিবন্ধের বাক্য গঠন সঠিকভাবে লিখিত কিনা ২. নিবন্ধের বিষয় সম্পর্কে যথেষ্ট তথ্য আছে কিনা ৩. প্রয়োজনীয় তথ্যসূত্র আছে কিনা। মোটকথা উইকিপিডিয়া:ভালো নিবন্ধের মানদণ্ড পূরণ করেছে কিনা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৪, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ফার্সি শব্দদ্বয়ের মাঝখানে -ই- দেওয়া প্রসঙ্গে

ফার্সি ভাষার একটি শব্দ যেমন, مرد (মর্দ; অর্থ- পুরুষ) শব্দটির সাথে جاں باز (জানবায; অর্থ- বীর) । বাংলাতে দুটি শব্দকে একত্রিত করলে হয়, বীর পুরুষ। আর ফার্সিতে দুটি শব্দকে একত্রিত করলে হয়, مردِ جاں باز (মর্দে জানবায; অর্থ- বীর পুরুষ। কেননা, مرد (মর্দ) শব্দের শেষ অক্ষর د (দ) -এর সাথে অন্য শব্দটি মিলার কারনে তে এমালা যুক্ত যের (অর্থাৎ এবং র মধ্যবর্তি উচ্চারন; অর্থাৎ এ-কার) হবে। কিন্তু বাংলা উইকিতে অধিকাংশ নিবন্ধে দেখা যায় একটি শব্দের সাথে আরেকটি শব্দ যোগ করলে শব্দদ্বয়ের মাঝখানে -ই- দেয়া হয়। যেমন, মর্দ-ই-জানবায (উদাহরণস্বরূপ)। কিন্তু এটা ভূল। --> মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৫:২০, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: ধন্যবাদ, গুরুত্বপূর্ণ বিষয় সামনে আনার জন্য। আপনি সংশোধনের আগে উর্দুর কথাও উল্লেখ করেছিলেন, সেখানেও কি একই ব্যাপার?—ইয়াহিয়াআলাপ১৭:১১, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Yahya: না। উর্দুতে এরকমটা নেই। তবে উর্দুতে অনেক ফার্সি শব্দ ও বাক্যাংশ ব্যবহৃত হয়। তাই সংশোধন করে শুধু ফার্সি রাখলাম। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৭:১৫, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে ইসলাম বিষয় যোগ করা প্রসঙ্গে

লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে ইসলাম বিষয়টি রাখা হলে ভাল হতো। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৬:০৯, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: দেখুন, পৃথিবীতে ৩০ কোটি+ বাংলাভাষী ব্যবহারকারী আছে। যার মধ্যে অর্ধেকের মতো মুসলমান। বাকিরা অন্য ধর্মবিশ্বাসের। আবার উইকিপিডিয়া সার্বজনীন ও নিরপেক্ষ একটি বিশ্বকোষ। সেখানে শুধুমাত্র ইসলাম নিয়ে একটি এডিটাথন করলে উইকিপিডিয়ার একটি মূল নীতি প্রশ্নবিদ্ধ হয়ে যায়। একারণে, কোনো ধর্ম নিয়েই আজ পর্যন্ত আলাদা কোনো এডিটাথন হয় নি। ভুল বুঝবেন না, আমি নিজেও প্রচুর ধর্মীয় নিবন্ধ তৈরি করেছি এবং নিজের ধর্ম যথেষ্ট মানি। কিন্তু সেটা আমার ব্যক্তিগত বিশ্বাস, যা প্রমোট করার জন্য উইকিপিডিয়াকে ব্যবহার করতে পারি না। দ্বিতীয়ত, ইসলাম পূর্ণাঙ্গ জীবন বিধান। সুতরাং, চলমান প্রতিটি বিষয়ের মাঝেই ইসলাম সম্পর্কিত নিবন্ধ পাওয়া যায়। যেমন ইতিহাসের সময় ইসলামের ইতিহাস সম্পর্কিত কিছু নিবন্ধ তৈরি হয়েছে। আমিও করেছি। এরকম বিষয়ভিত্তিক কিছু নিবন্ধের তালিকা প্রস্তাব করতে পারেন। এছাড়া উইকিপ্রকল্প ইসলামেও যোগ দিতে পারেন।—ইয়াহিয়াআলাপ১৭:৩৪, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এবং Yahya: ধর্ম নিয়ে এডিটাথন হয় না, এটা বলা যাবে না। এই রমজান মাসেই এডিটাথন হয়ে গেছে। কিন্তু লক্ষ এবার লক্ষ-এর মতো বিশেষ এডিটাথনে শুধুমাত্র একটি ধর্মকে ফোকাস করা অনুচিত হবে। তবে সব ধর্মকে মিলিতভাবে সংস্কৃতির অন্তর্ভুক্ত করা যায়, যা "শিল্প-সাহিত্য-সংস্কৃতি" নামে আগামী যেকোনো মাসে করা যেতে পারে। :) — আদিভাইআলাপ০৭:৪৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017 এবং Safi Mahfouz: সেখানে ফাউন্ডেশনের সংশ্লিষ্টতা ছিল না। ব্যক্তি উদ্যোগে মাহফুজ ভাই নিজেও একটা এডিটাথন আয়োজন করতে পারেন। ‘শিল্প-সাহিত্য-সংস্কৃতি’ নিয়ে এডিটাথন হলে আমার পূর্ণ সমর্থন থাকবে। :) —ইয়াহিয়াআলাপ১৫:৪৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"শিল্প-সাহিত্য-সংস্কৃতি" বা "বাঙালি সংস্কৃতি" বা "বাংলা সাহিত্য" নিয়ে আগামী পর্ব শুরু হতে পারে। এমনিতেই উইকিতে ধর্ম বিষয়ক নিবন্ধের অভাব নেই। অভাব রয়েছে বিজ্ঞান আইন চিকিৎসা বিষয়ক নিবন্ধের। আমাাদের সেদিক নজর দেয়া উচিৎ। এবং এও মনে রাখা উচিৎ যে, ধর্ম মানেই ইসলাম নয়, ধর্ম মানে ধর্ম। ~মহীন (আলাপ) ১৬:০১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি চাচ্ছিলাম রাজনীতি আর অর্থনীতি নিয়েও একটা পর্বের আয়োজন করা হোক। এবং স্বাস্থ্যবিধি, শারীরিক সুস্থতা (en:Physical fitness), স্বাস্থ্যকর জীবনযাপন (en:Healthy lifestyle) ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস (en:Healthy diet) নিয়েও। এছাড়াও মাদক বিরোধী সচেতনতা ও যৌন সহিংসতা বিষয়ক সচেতনতা নিয়েও পর্বের আয়োজন করা যেতে পারে। - 45.125.220.162 (আলাপ) ১৬:০৯, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আগামী মাসে জীববিজ্ঞানের সাথে চিকিৎসাবিজ্ঞানকেও অন্তর্ভুক্ত রাখার কথা হচ্ছে। তাতে স্বাস্থ্যবিধি, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ইত্যাদি অন্তর্ভুক্ত রাখা যায়। সম্মানিত আইপি ব্যবহারকারীও নিবন্ধ তালিকা প্রণয়নে সহায়তা করতে পারেন। তবে রাজনীতি বা অর্থনীতি বিষয়ে এডিটাথনে চালনায় আয়োজকদের দ্বিমত থাকতে পারে। আমি "শিল্প-সাহিত্য-সংস্কৃতি"-এর পক্ষে। — আদিভাইআলাপ১৬:৩১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"শিল্প-সাহিত্য-সংস্কৃতি" পর্বের পরেও তো যে কোন এক পর্যায়ে রাজনীতি আর অর্থনীতি নিয়ে পর্বের আয়োজন করা যায়। আগেই করতে হবে এমন তো বলি নি আদিব ভাই। আমি সাথে মৌলিক কিছু নিবন্ধের নাম উল্লেখ করছি, যেমন en:Political economy, en:Knowledge economy, en:Cultural economics, en:Political culture, en:Economics of the arts and literature, en:The arts and politics, en:Political fiction, en:Political cinema, en:Political theatre, en:Political satire, en:Music and politics, en:Economics film ইত্যাদি। 45.125.220.162 (আলাপ) ১৬:৪১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
ভাই! আপনি আগে একটি একাউন্ট তৈরি করে নিন।মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৭:০৮, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি একাউন্ট ছাড়াই ভালো আছি ভাই। 45.125.220.162 (আলাপ) ১৭:১২, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সম্মানিত আইপি ব্যবহারকারী, আপনাকে আপনার প্রস্তাবনার জন্য ধন্যবাদ। তবে নিবন্ধ প্রস্তাবনাগুলো এডিটাথনের আলাপ পাতায় দিলে বিশেষ সুবিধা হয়। আর পরবর্তী মাসগুলোর বিষয় নিয়ে আলোচনায় আপনার প্রস্তাবনা অবশ্যই বিবেচনায় রাখা হবে। আমাকে কেউ একজন বলেছিল, আপনি হয়তো Lazy-restless! অবশ্য না-ও হতে পারেন, কারণ উইকিতে আমাকে এই নামে কেউ খুব একটা চেনে না, কিন্তু আপনি চেনেন! 🙂 যাই হোক! আপনার যদি অ্যাকাউন্ট না থেকে থাকে এবং বাধাপ্রাপ্ত না হন, তাহলে অ্যাকাউন্ট খুলতে সমস্যা দেখি না। অবশ্য আপনার মর্জি। — আদিভাইআলাপ১৮:০০, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আপনার নাম যে আদিব, সেটা আপনার ব্যবহারকারী পাতায় আছে। সেখান থেকে দেখেছি। আলাদাভাবে আপনি আমার পরিচিত নন। 45.125.220.162 (আলাপ) ২০:৩৯, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

এসভিজি ফাইল

[[ চিত্র:ফুসফুসের ব্রংকাই.svg]] ‎ বাংলা উইকিতে এই ফাইল আপলোড দিলাম । এরকম হল কেন । হয়ত নতুন নতুন কাজ শিখেছি ্তাই ভুল হয়েছে তাই দয়া করে ঠিক করে দিবেন। --নাইম (আলাপ) ০০:৫৫, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: কি দিয়ে ছবিটি সম্পাদনা করেছেন? ইনকস্কেপ? --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৩, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আফতাবুজ্জামান হ্যাঁ ভাই। --নাইম (আলাপ) ০২:০৬, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@ইফতেখার নাইম: এই এসভিজির মূল সমস্যা হল, এটি সঠিকভাবে এসভিজিকরণ হয়নি। আপনি একটি jpg চিত্র ইনকস্কেপ এনে তাতে বাংলা লিখে সংরক্ষণ করেছেন। আপনাকে হাতে দিয়ে ছবি অঙ্কন করে path-এ রূপান্তর করতে হবে। আপনি সহজে যে কাজ করতে পারেন, আপনি কমন্সে থেকে ফুসফুসের একটা svg নিয়ে তাতে বাংলা যোগ করে নেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:২৫, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ এডিটাথন সাইট ঘোষণার অনুরোধ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সুধী, প্রতিবছরের মতো ২০২০ সালের ১৯ – ২৫ অক্টোবর বাংলা উইকিপিডিয়ায় উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ এডিটাথনের আয়োজন করা হয়েছে। বর্তমানে লক্ষ্য এবার লক্ষ এডিটাথন চলমান রয়েছে, তাই সম্পাদকদের দৃষ্টিগোচর হবার স্বার্থে ১৯ – ২৫ অক্টোবর ১ সপ্তাহের জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি।

সাইট নোটিশ ব্যানারটি এরকম:

বাংলা উইকিপিডিয়ায় চলছে উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ অনলাইন এডিটাথন।
নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে এডিটাথনে যোগ দিন


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

জানতে চাই

vandalism কি?ShazidSharif2001 (আলাপ) ১৮:৩২, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001: অগঠনমূলক সম্পাদনা বা ধ্বংসাত্মক সম্পাদনাকে ইংরেজিতে vandalism বলে। আরও দেখুন WP:ধ্বংসপ্রবণতা পাতাটি আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৩৬, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

স্থানাংক

সুধী, অনেক নিবন্ধে স্থানাংক পর পর দুই বার করে পরিবেশিত হচ্ছে । আমি ঠিক করতে পারছি না। একটু সাহায্য করেন। অনুপম দত্ত (আলাপ) ১৫:৩০, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Anupamdutta73: নিবন্ধের নাম? --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৮, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, দুইটি নাম চট্টগ্রাম, চট্টগ্রাম জেলা । এ রকম আরো আরো আছে.... অনুপম দত্ত (আলাপ) ০৬:৩৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Anupamdutta73: যদি তথ্যছকের মধ্যে ও নিবন্ধের উপরের থাকার কথা বলেন, তবে ঠিকই আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৯, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, সে রকম হলে তো সমস্যা ই নয়, কিন্তু অনেক জায়গায় পর পর দুই বার করে আছে...... অনুপম দত্ত (আলাপ) ১২:০৫, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Anupamdutta73: চট্টগ্রাম, চট্টগ্রাম জেলা নিবন্ধে আমি সব ঠিক দেখতে পাচ্ছি। বোঝার জন্য, আমাকে স্ক্রিনশট দিয়ে দেখান সমস্যাটি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৫, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ট্যাগ বিষয়ে

কোন নিবন্ধ এই এডিটাথনের জন্য তৈরি হতে থাকলে {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ}} ট্যাগটি লাগিয়ে দিতে হয়। কিন্তু এমন কিছু নিবন্ধ, যা এডিটাথনের একটি নির্দিষ্ট বিষয়ের জন্য তৈরি করা হচ্ছে, এবং সেই বিষয়ের সময় অতিবাহিত হয়ে গেছে। তখন সেই নিবন্ধ আর জমা দেয়া যাবেনা, আর এটাও বলা যাবেনা যে, এটা এডিটাথনের জন্য তৈরি করা হচ্ছে। কিন্তু ট্যাগও কেউ সরাবেনা। কারন, সে ভাববে যে, এটা এডিটাথনের জন্য তৈরি হচ্ছে, আর সেই বিষয়ের সময়টা হয়ত এখনও আছে। অথবা সে অনিশ্চিত যে, এটা কোন বিষয়ের জন্য তৈরি হচ্ছে। আর বিষয়টা জানা থাকলেও হয়ত এটা জানেনা যে, বিষয়টার মেয়াদ কবে শেষ হবে। তাই এমন অসম্পূর্ণ ও যান্ত্রিক অনুবাদ বিশিষ্ট নিবন্ধ এডিটাথন শেষ পর্যন্ত উইকিতে থেকে যাবে। তাই আমার পরামর্শ এই যে, প্রত্যেকটা বিষয়ের জন্য আলাদা আলাদা ট্যাগ তৈরি করা। তাতে যেন বিষয়ের নাম ও বিষয়টি শেষ হবার তারিখও উল্লেখিত থাকে। তাহলে সহজেই বুঝবে যে, এটা কোন বিষয়ে জন্য আর বিষয়টা কবে শেষ হবে। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ০৯:৫১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: আলাদা আলাদা ট্যাগের প্রয়োজন নেই, একটি ট্যাগেই সমাধান করা সম্ভব। কিন্তু এজন্য বাকিদের মতামতের প্রয়োজন হবে। — আদিভাইআলাপ১৪:০১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আফতাব ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সভা - অক্টোবর ৩০

কেমন আছেন সবাই? আন্দোলনের কর্মকৌশলকে কাজে পরিণত করার সময় এসেছে আর এজন্য আপানদের সাহায্য আমাদের প্রয়োজন। আমরা দক্ষিণ এশীয় সম্প্রদায়সমূহ, ভারতীয় উইকিমিডিয়ানগণ, আর আগ্রহী যে কাওকে আন্দোলনের কৌশল ও বাস্তবায়ন বিষয়ক একটি অঞ্চল-কেন্দ্রিক আলাপ-আলোচনায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। দয়া করে শুক্রবার অক্টোবর ৩০ / রাত ৭:৩০ ভারতীয় সময় বা রাত ৮:০০ বাংলাদেশী সময়ে আমাদের সঙ্গে যুক্ত হউন। (Google Meet)

এই বৈঠকের উদ্দেশ্য হল বৈশ্বিক আলাপ-আলোচনার জন্য প্রস্তুত হওয়া, ২০২১ সালে বাস্তবায়নের জন্য মুখ্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো চিহ্নিত করা, এবং প্রদত্ত ধাপগুলোর পরিকল্পনা করা। এ ব্যাপারে ১০টি পরামর্শ আছে আর তাতে দুই বছর যাবত বহু উইকিমিডিয়ান কর্তৃক লিখিত ভিন্ন ভিন্ন ৪৫ টি উদ্যোগ রয়েছে। এটি এখন সম্প্রদায়ের সিদ্ধান্ত যে তারা ২০২১ সালে কোন বিষয়টির উপর একত্রে কাজ করবে, যা স্থানীয় ও আঞ্চলিক আলোচনার মাধ্যমে শুরু হবে। বৈশ্বিক বৈঠক পরবর্তীতে নভেম্বরে অনুষ্ঠিত হবে যেখানে আমরা বৈশ্বিক দিকনির্দেশনা ও উৎস নিয়ে আলোচনা করবো। বৈশ্বিক অনুষ্ঠানাদি বিষয়ক আরও তথ্য খুব শীগ্রই জানানো হবে।

  • আন্দোলনের কৌশলের সঙ্গে সম্পর্কিত কোন কাজটি আপনি ইতোমধ্যে করছেন?
  • ২০২১ সালে আপনার জন্য গুরুত্বের দিক থেকে অগ্রবর্তী বিষয়গুলো কি কি?
  • বৈশ্বিকভাবে আমাদের সবার করা উচিৎ এমন কাজগুলো কি কি?

যদি দক্ষিণ এশিয়া থেকে সম্প্রদায়গুলো পরামর্শ বাস্তবায়নে অর্থবহভাবে সম্পৃক্ত না হয়, তবে আমরা একটি আন্দোলন আকারে বিস্তার লাভ করতে সক্ষম হব না। আপনার প্রশ্ন ও ভাবনা নিয়ে অংশগ্রহণ করুন, অথবা এসে অন্তত কুশল বিনিময় করুন। দেখা হবে ৩০ অক্টোবর শুক্রবারে।

এই বার্তার একটি অনুবাদযোগ্য সংস্করণ মেটা-তে খুঁজে পাওয়া যেতে পারে।

MPourzaki (WMF) (talk) ১৭:২৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

politics, political ইত্যাদি শব্দের অনুবাদ

উইকিপিডিয়ার বিভিন্ন লেখায় politics, political ইত্যাদি শব্দের অনুবাদ কোনটি হবে? রাষ্ট্রব্যবস্থা, রাষ্ট্রীয় নাকি রাজনীতি, রাজনৈতিক? যেমন politics of Bangladesh, Politics of Saudi Arabia এদের অনুবাদ কোনটি হবে? বাংলাদেশ বা সৌদি আরবের রাজনীতি না রাষ্ট্রব্যবস্থা? আবার political economy এটার বাংলা অর্থ কি রাষ্ট্রীয় অর্থনীতি হবে নাকি রাজনৈতিক অর্থনীতি হবে? এটা কি সুনির্দিষ্ট হবে নাকি ক্ষেত্র বিশেষে আলাদা হবে? 45.125.220.162 (আলাপ) ০৪:৪৩, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

Important: maintenance operation on October 27

-- Trizek (WMF) (talk) ১৭:১০, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

CentralNotice banner for Wikipedia Asian Month 2020

Dear colleagues, please comment on CentralNotice banner proposal for Wikipedia Asian Month 2020 (1st November to 30st November, 2020). Thank you! --KOKUYO (আলাপ) ১৯:২১, ২২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিউপাত্তের জন্মদিন উদযাপন আয়োজনে স্বাগতম!

সুধী,

আনন্দের সাথে জানাচ্ছি যে আগামী ২৯ অক্টোবর উইকিউপাত্তের অষ্টম জন্মদিন উপলক্ষ্যে উইকিউপাত্ত নিয়ে অনলাইন কর্মশালা এবং সপ্তাহব্যাপী ডাটাথন আয়োজিত হতে যাচ্ছে।

  • উইকিউপাত্তে হাতেখড়ি শীর্ষক অনলাইন কর্মশালাটি আয়োজিত হবে আগামী ২৯ অক্টোবর, রাত ৭টা ৩০ থেকে ৯টা ৩০ (বাংলাদেশ সময়, ইউটিসি +৬)। বাংলা ভাষায় পরিচালিত এ কর্মশালায় উইকিউপাত্তের সূচনা থেকে শুরু করে নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করা হবে। কর্মশালাটি পরিচালনা করবেন মাহির মোরশেদ। বিস্তারিত দেখুন এখানে
  • কর্মশালার পরদিন অর্থাৎ ৩০ অক্টোবর থেকে সপ্তাহব্যাপী ডাটাথন আয়োজিত হবে বাংলা ভাষার চলচ্চিত্র বিষয়ে। কর্মশালায় ডাটাথনে অংশগ্রহণের উপায় নিয়ে আলোচনা হবে, যেন নবীনরাও কোনো সমস্যা ছাড়াই এ ডাটাথনে অংশ নিতে পারেন। ডাটাথনে অংশগ্রহণকারীদের উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ই-সনদপত্র প্রদান করা হবে।

কর্মশালার জন্য নিবন্ধন করুন এখানে যুক্ত হওয়ার বিস্তারিত তথ্য ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

আগ্রহী সকলের আন্তরিক অংশগ্রহণ একান্তভাবে কাম্য। — অংকন (আলাপ) ১৩:০৪, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

AbuseFilter notice: rmspecials() will no longer remove whitespace when used in filters

হ্যালো,

Apologies if you are not reading this message in your native language. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন.

We are making a change to the AbuseFilter extension, which may impact the behavior of some existing filters. The rmspecials() function currently removes spaces in addition to special characters. We will change it such that it will only remove special characters. The existing rmwhitespace() can be used to remove spaces whenever applicable.

As reported on https://phabricator.wikimedia.org/P12854 we believe at least one filter on your wiki has been identified to use the rmspecials() function. Please consider updating these filters by wrapping rmspecials() inside rmwhitespace() like this: rmwhitespace(rmspecials(....))

We need you to update the relevant filters within 2 weeks of this notice. If one of the community members with proper access is volunteering to take this on, we ask them to please respond below and notify User:Huji in their response or in the edit summary. If we don't hear back from you within 2 weeks, Huji will edit the relevant filters on your wiki per the global abuse filter maintainer policy, to ensure the filters won't break once the change is implemented. Thank you for your consideration!

Best regards,

--User:Huji (আলোচনা) ২৩:৪৮, ২৬ অক্টোবর ২০২০ (ইউটিসি), sent via MediaWiki message delivery

নিবন্ধে সম্মানসূচক ব্যবহার

আলোচনাটি উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ থেকে অনুলিপি করা হয়েছে।

সাধারণত আপনি ব্যবহার করলে তার সঙ্গী সর্বনামগুলি হল 'তিনি', 'তাঁর', 'তাঁকে' ইত্যাদি। নিবন্ধ রচনায় যদি সম্মানসূচক ক্রিয়া ব্যবহার করতে বাধা না থাকে, অর্থাৎ আমি যদি লিখতে পারি "আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেন।" তাহলে কিভাবে লেখা যায় "তার পিতা জয়নুল-আবেদিন. . . . "? বাংলায় তো একে বলে গুরু-চণ্ডালী দোষ। সম্মানসূচক শব্দ বাদ দিতে চাইলে তো দুই ক্ষেত্রেই বাদ দিতে হবে, লিখতে হবে 'আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেছিল।' তাহলে এর সাথে লেখা যায় 'তার পিতা'। একটু আলোচনা চাইছি এই বিষয়ে। দয়া করে সকলে যদি যুক্তিপূর্ণ মতামত দেন, তাহলে পরবর্তী নিবন্ধগুলি লিখতে সুবিধা হয়। Nettime Sujata (আলাপ) ১১:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আলোচনা শুরু করার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় এটি একটি বহুল আলোচিত বিষয়। ইংরেজিতে সর্বনামজনিত সম্মানবাচক এই সমস্যাটি নেই। যে কারণে বাংলা উইকিতে এ সংক্রান্ত নীতিও স্পষ্ট নয়। নিরপেক্ষতা বজায় রাখতে গিয়ে চন্দ্রবিন্দু বাদ পড়েছে, কিন্তু অজ্ঞাত কারণে -এন এখনও বজায় আছে। এটি শুধু এডিটাথনের বিষয় নয়, সমগ্র বাংলা উইকির প্রশ্ন। কাজেই আলোচনাটি আলোচনাসভায় শুরু করলে হয়তো আলোচনার স্কোপ (বাংলা মনে আসছে না) বাড়বে। — আদিভাইআলাপ১৫:৩৯, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কিভাবে শুরু করা যাবে? আমার ওপরের বক্তব্য কি আলোচনাসভাতে আবার লিখব? Nettime Sujata (আলাপ) ১৬:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata: আনা হয়েছে। আমি এই আলোচনায় সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। — আদিভাইআলাপ১৬:৪০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিরপেক্ষতার প্রশ্নে -এন ব্যবহার না করলেও ভাষার সাবলীলতার স্বার্থে কিছু মৌলিকত্ব বজায় রাখতে হবে। যেমন সে এতো তারিখে জন্মগ্রহণ করেছিল না বলে সে এতো তারিখে জন্মগ্রহণ করে, অথবা আবদুল জব্বার ১৯৭৮ খ্রিস্টাব্দের ২৩শে সেপ্টেম্বর মৃত্যুবরণ করে, এভাবে লিখতে হবে, ছিল শব্দটি যোগ করা যাবে না, তবে আমার মতে -এন বিযুক্তকরণে অনেক আলোচনা হওয়ার সম্ভাবনা আছে, দেখা যাক ঐকমত্য কি হয়। 45.125.220.162 (আলাপ) ১৬:৫৪, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং Meghmollar2017: আমি যতটুকু জানি, "করেন" এবং "তার" সাংঘর্ষিক নয়। কারণ "আপনি" এবং এই জাতীয় শব্দগুলো শুধু সম্মানসূচক ব্যবহার হয় না; সাধারণ ব্যবহারও হয়। যেমন: "আপনি কাজটি করেন" (সাধারণ), আপনি কাজটি করুন (অনুরোধ/সম্মান)। বাংলা ভাষার রীতি অনুযায়ী আমরা ঘনিষ্ঠজন বা অতি পরিচিত ব্যক্তি ছাড়া অন্যান্যদের সাথে "আপনি"-জাতীয় শব্দ ব্যবহার করে থাকি৷ এটা সম্মানসূচক নয়; বরং সাধারণ অর্থে৷ এক্ষেত্রে "আপনি"-জাতীয় শব্দ যদি শব্দ যদি সম্মানসূচক ভাবে ব্যবহৃত হয় তাহলে তাঁর ব্যবহৃত হবে এবং সাধারণ ক্ষেত্রে তার ব্যবহৃত হবে। আমার মতে ....জন্মগ্রহণ করেন। তার.... ব্যবহার করাটাই সর্বোত্তম। আর গুরুচণ্ডালী হচ্ছে সাধু আর চলিতের (তৎসমের সাথে অতৎসম) মিশ্রণ। ≈ MS Sakib  «আলাপ» ০৫:০৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@MS Sakib: "আপনি" অবশ্যই সম্মানসূচক, অন্তত ব্যাকরণগতভাবে। সাধারণ কথ্য ভাষাতেও, আমার জানামতে, গুরুজনদের আপনি বলা হয়, সমবয়সী কিংবা ছোটদের নয়। "আপনি" সর্বনামের সাথে বসা ক্রিয়ারূপগুলোও সম্মানসূচক ক্রিয়ারূপ। কিন্তু এখানে আলোচ্য বিষয় দ্বিতীয় পুরুষের সাথে কোন ক্রিয়া বসে, তা নয়; বরং তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক রূপ "তাঁর" বর্জিত (আবার, "তিনি" গৃহীত!) হলেও, তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপ "করেন" কেন বর্জিত হবে না, সেটা আলোচ্য। — আদিভাইআলাপ০৫:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: আমি ক্রিয়ার ব্যবহার করেছি সাধারণ অর্থেও যে আপনি ব্যবহৃত হয় তা বোঝাতে। গুরুজন ব্যতিত অপরিচিত জনের সাথে কথা বলার সময় "আপনি" ব্যবহার মোটেই সম্ভ্রমাত্মক নয়; এটা সাধারণ অর্থে। সাধারণ অর্থে আপনি ব্যবহৃত হলে এর সাথে "তার" ব্যবহৃত হয়; তাঁর নয়। কিন্তু আপনি/তিনির সাথে "করে" সাংঘর্ষিক । তাই আপনি ব্যবহার করলে এর সাথে "করেন" ও "তিনি" ব্যবহার করতে হবে, তবে তাঁর/তার দুটোই ব্যবহার করা যাবে। নিরপেক্ষতার খাতিরে তার ব্যবহার করা হোক। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
এইটা বোধহয় ঠিক নয়। 'আপনি' সর্ব অর্থেই সম্মানসূচক। 'তিনি কাজটি করেছে' এটা যেমন ভুল, আবার 'সে কাজটি করেছেন' এটাও ভুল। ক্রিয়া সম্মানসূচক হলে তার সঙ্গে সর্বনামটিও সামঞ্জস্যপূর্ণ সম্মানসূচক হওয়া উচিত। হয় বলতে হবে 'তিনি কাজটি করেছেন' অথবা 'সে কাজটি করেছে'। অনেককেই আমি বলতে শুনেছি 'তিনি বলল', এটা কিন্তু একদমই ভুল প্রয়োগ। Nettime Sujata (আলাপ) ০৮:৩০, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমিও এ ব্যাপারে একমত। বাক্যের মধ্যে এটা যেমন সত্য, তেমনি একটা অনুচ্ছেদের ক্ষেত্রেও সত্য। এটাকে যদি গুরুচণ্ডালী না বলা-ও যায়, তবু সন্দেহাতীতভাবে জগাখিচুড়ি বলা যাবে। নিরপেক্ষতার খাতিরে যদি "তাঁকে" না বলা যায়, তাহলে "তিনি" আর "করেন" বলারও যুক্তি নেই। — আদিভাইআলাপ০৮:৪৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়ায় থাকা সকল ব্যক্তির জীবনী নিবন্ধগুলি উল্লখযোগ্যতা প্রমাণ করেই টিকে আছে। তাঁরা বিশেষ যোগ্যতা সম্পন্ন, তাঁরা সম্মানিত। তাঁদের বেলায় সর্বদা "তাঁরা" বা তিনি/করেন/করেছেন সম্মানসূচক সর্বনাম গুলি ব্যবহার করাই যুক্তিযুক্ত।  কুউ পুলক   🖂  ০৯:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়ায় বাক্য গঠনের খাতিরে "তিনি" "করেন" রক্ষিত হয়েছে, তাই "তাঁর"-ও রক্ষা করা যায়। এতে উপরি পাওনা শুদ্ধ ব্যাকরণও রক্ষিত হবে। নিরপেক্ষতার প্রশ্ন আসলে, নির্বিশেষে সবার ক্ষেত্রেই এক বানান ব্যবহার করলেই হয়। তাছাড়া উপরের মন্তব্যে সাকিব তো বললোই, অপরিচিত জনের ক্ষেত্রেও আমরা সম্ভ্রমাত্মক সর্বনাম ও ক্রিয়ারূপ ব্যবহার করি, যদিও তা ঠিক প্রকৃত সম্মানার্থ প্রকাশ করে না। — আদিভাইআলাপ০৯:৫৭, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি পুলক ভাইয়ের সাথে অনেকটা একমত। কোন ব্যাক্তির ক্ষেত্রে সে, করেছিল, করেছে এজাতীয় শব্দ ব্যবহারে কিছুটা তাচ্ছিল্য করার মতো মনে হয়। তাই আমি তিনি, করেন, করেছেন ব্যবহারের পক্ষপাতি। তার/তাঁর যেকোন একটা ব্যবহৃত হোক। ≈ MS Sakib  «আলাপ» ১০:৫২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আপনাদেরকে একটা অনুরোধ করছি, অনুগ্রহপূর্বক এই আলোচনার সূত্র ধরে আবার নতুন করে বঙ্গবন্ধু কিংবা সাঃ নিয়ে সমস্যা সৃষ্টি করা শুরু করবেন না। 45.125.220.162 (আলাপ) ১৭:৫৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"আপনি" বাদ দিয়ে তৃতীয় ব্যক্তিকে "সে", "তুই", "তুমি" ইত্যাদি সম্মোধনে লেখা মোটেও মোটেও একদম উচিত নয়। তৃতীয় কাউকে "আপনি/তিনি" বলা হল বাংলা ভাষার নিয়ম-প্রয়োগ রীতি-বৈশিষ্ট্য (হোক তিনি বিখ্যাত বা কুখ্যাত বা সাধারণ)। "তিনি" লিখলে আপনাকে "করেন/করেছিলেন" লিখতেই হবে, যদি "করে/করেছিল" লেখা হয় তবে বোধগম্যতা-বাক্য গঠনে ত্রুটি হবে, ঠিক শোনাবে না। আর তাঁর ও তার নিয়ে এই আলোচনায় শেষের দিকে একটি ব্যাখ্যা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: ভাই, পুরো আলোচনাটাই পড়লাম। কিন্তু কী ব্যবহার হবে, তার কোনো সুরাহা পেলাম না। যদি অরিন্দমদার শেষোক্ত মন্তব্যকে ধরি, তাহলে "তাঁর" ব্যবহারে বাধা নেই। কিন্তু নাহিদ ভাইয়ের এখানে যথেষ্ট আপত্তি। "তিনি" শব্দটিও সম্মানজনক, এটা সবাই মানে, তাহলে "তাঁর" নিয়ে আপত্তি কেন? নিবন্ধে যদি "সে" "করে" দৃষ্টিকটু হয়, [এবং এক্ষেত্রে নিরপেক্ষতার নিয়মে ছাড় দেওয়া যায়,] তাহলে একই নিবন্ধে, একই অনুচ্ছেদে, এমনকি একই বাক্যে (যেমন "তিনি তার....") "তার" ব্যবহারও সমান দৃষ্টিকটু। তাই অরিন্দমদার সাথে আমিও "তাঁর" ব্যবহারে দৃঢ় সমর্থন দিচ্ছি। পূর্বোক্ত আলোচনাটি হঠাৎ করে কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়ে গেছে। অন্তত এই আলোচনাটি যেন সুসমাপ্ত হয়, তার অনুরোধ করি। — আদিভাইআলাপ০৫:২৭, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমার মতে, সম্বোধন আছে চারটা, তুই, তুমি, আপনি, আরেকটা হল সম্মানসূচক চন্দ্রবিন্দুযুক্ত। চরমপন্থী দুটো মানে তুই আর চন্দ্রবিন্দু বাদ দিলে থাকে তুমি আর আপনি, মানে মধ্যমপন্থী দুইটি সম্বোধন, এখন আপনি ভাষাগতভাবে সাবলীল, তুমি ভাষাগতভাবে সাবলীল না, আবার আপনি হল সম্মানজনক, তুমি নিরপেক্ষ, এখন বিষয়টা তুমি এবং আপনির মধ্যে সীমাাবদ্ধ থাকতে হবে, প্রান্তিক কট্টরপন্থী দুটি সম্বোধনঃ তুই কিংবা চন্দ্রবিন্দু, কোনটাকেই টেনে আনা যাবে না। 43.245.120.134 (আলাপ) ০৬:৩৭, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সম্মানিত আইপি ব্যবহারকারীর বক্তব্য বোধগম্য হলো না। সর্বনামের কট্টরপন্থী, মধ্যপন্থী বলে কোনো শ্রেণীবিভাগ নেই। তৃতীয় পুরুষের যে ক্রিয়ারূপে বাক্য গঠন করা হচ্ছে, বাক্যের উদ্দেশ্যও (subject) সেই অনুযায়ী হওয়া উচিত। এ প্রসঙ্গে @Nettime Sujata:দির মতামত জানতে চাইছি। — আদিভাইআলাপ০৩:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমার ব্যক্তিগতভাবে তিনি তার করেন করেছিলেন ব্যবহারে আপত্তি নেই, কিন্তু চন্দ্রবিন্দু ব্যবহারে আপত্তি আছে, চন্দ্রবিন্দু যদি ব্যবহার করতেই হয়, তাহলে আমি মুহাম্মাদের পর (সাঃ) ব্যবহারেরও অনুমতি চাইবো। 43.245.120.15 (আলাপ) ০৪:০৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: চন্দ্রবিন্দু ব্যবহার, আপনি লেখা অথবা তিনি লেখা সবই সম্মান সূচক এবং একই ক্ষেত্রে ব্যবহার হয়। কোন ভাল উপন্যাস পড়লেই এগুলি ব্যবহার পরিষ্কার হয়ে যাবে। 'তার' লেখা হয় সে অথবা 'তুমি' বোঝাতে। আপনি বোঝাতে চাইলে কিন্তু তিনি, তাঁর, তাঁদের, তাঁকে কোনোটাই বাদ দেওয়া যায়না। অতিরিক্ত সম্মান এড়াতে আমরা 'শ্রী' ইত্যাদি গুলি ব্যবহার করিনা। আপনি এবং সম্মানসূচক চন্দ্রবিন্দু একই ক্ষেত্রে ব্যবহার হয়। এখানে চন্দ্রবিন্দু কিন্তু কোন ঈশ্বর বাচক শব্দ নয়। - Nettime Sujata (আলাপ) ০৪:৫৫, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata:, উইকিপিডিয়াকে উপন্যাসের সাথে কিংবা সাহিত্যের সাথে তুলনা করার মত কিছু নেই। এটা নিতান্তই নিরস ও কাঠখোট্টা একটি তথ্যকোষ মাত্র, যার ভিত্তি হল নিরপেক্ষতা। আমি ২০১৯ সালের আলোচনা থেকে নাহিদ ভাইয়ের বক্তব্য আবারও হুবুহু তুলে উল্লেখ করছিঃ * তার/তাঁর: তার” হলো সাধারণ সর্বনাম পদ। আর “তাঁর” হলো সম্মানবাচক সর্বনাম পদ। সাধারণ কোনো ব্যক্তির প্রতি ইঙ্গিত করার জন্য “তার” ব্যবহার হয়।[১] কিন্তু সম্মানিত কোনো ব্যক্তি বা সত্তার প্রতি ইঙ্গিত করার জন্য চন্দ্রবিন্দু সহ “তাঁর” বলা হয়। এছাড়া, বাংলায় প্রচলিত ক্ষেত্রে এর তেমন পার্থক্য নেই।[২][৩] যেমন ইংরেজিতে সম্মান প্রকাশের জন্য you-এর পরিবর্তে your highness ব্যবহার হয়। এ নিয়মটি বাংলা ভাষার সকল সর্বনাম পদের ক্ষেত্রেই প্রযোজ্য। যেমন এঁর-ওঁর-তাঁর-যাঁর, এঁদের-ওঁদের-তাঁদের-যাঁদের, এঁদেরকে-ওঁদেরকে-তাঁদেরকে-যাঁদেরকে, এঁরা-ওঁরা-তাঁরা-যাঁরা, এঁকে-ওঁকে-তাঁকে-যাঁকে ইত্যাদি। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলে। তাই বিশেষ কোন জীবনীর ক্ষেত্রে সম্মানসূচক সর্বনাম শব্দ ব্যবহার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে। 45.125.220.162 (আলাপ) ০৫:৪৬, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@45.125.220.162: আমি উপন্যাস দেখার কথা বলতে কোন আলঙ্কারিক ভাষার ব্যবহারের কথা বলিনি। শুধু ব্যাকরণগত শুদ্ধি অশুদ্ধি খেয়াল করতে বলেছি। 'তিনি' বা 'আপনি' র সাথে ব্যকরণের দিক দিয়ে 'তাঁর' ব্যবহার শুদ্ধ, কিন্তু 'তার' ব্যবহার অশুদ্ধ। এইটা আমি রেফারেন্সের জন্য দেখতে বলেছি। Nettime Sujata (আলাপ) ০৬:৫৪, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমি যা বুঝলাম, আদি বাংলা ব্যাকরণের নিয়মে তাঁর ব্যবহার তিনির সাথে সামঞ্জস্যপূর্ণ, আর তার এর ব্যবহার সে-র সাথে, যদি ভাষার বিবর্তন বাদ দেই, পশ্চিমবঙ্গের কথা জানি না, তবে বাংলাদেশে বর্তমানে তিনির সঙ্গে যে তাঁর ব্যবহার হয়, তাতে চন্দ্রবিন্দুর ব্যবহার দিনদিন কমে যাচ্ছে, তাছাড়া আমরা নবম দশম ও একাদশ শ্রেণীতে হায়াৎ মামুদের বইতে তিনির সঙ্গে দুটি তাঁর/তার ব্যবহার শিখেছি, একটি চন্দ্রবিন্দু ছাড়া সাধারণভাবে, আরেকটা চন্দ্রবিন্দুসহ সম্মানসূচকভাবে। এখন সমস্যাটা হয়েছে এখানেই। 45.125.220.162 (আলাপ) ০৭:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ও, আচ্ছা। আসলে পশ্চিমবঙ্গে 'তিনি' র সঙ্গে 'তাঁর' ব্যবহার হয়। সেজন্য ভীষন চোখে লেগেছে, 'তিনি' বা 'ছিলেন' এর সাথে 'তার' ব্যবহার। তাহলে এখন কি করা যাবে? আমাদের তো একটা মতৈক্যে আসা দরকার। Nettime Sujata (আলাপ) ০৮:৫৯, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমি আইপি ব্যবহারকারীর সাথে একমত নই। "আপনি"ও একটি সম্মানবাচক শব্দ। বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের একাডেমি আলাদা কোনো কথা বলে না। ব্যবহারকারী @Nettime Sujata:দির চোখে লাগা স্বাভাবিক। ড. হায়াৎ মামুদ ও ড. মোহাম্মদ আমীনের “প্রমিত বাংলা ব্যাকরণ ও নির্মিতি” বইয়ের ১৫৮ পৃষ্ঠায় “পাঠ ০৪: পক্ষ (পুরুষ)” এ পক্ষের শ্রেণীবিভাগে বলা হয়েছে- “..... আর মানী (আপনি-আপনারা)। তবে মানী পক্ষে অন্য পক্ষের একটি অংশও (তিনি-তাঁরা, উনি-ওঁরা, ইনি-এঁরা) অন্তর্ভুক্ত হবে,কারণ ক্রিয়াপদের বিভক্তি এই তিন পক্ষেই পৃথক হয়ে যায়। মানী শ্রোতাপক্ষ ও মানী অন্যপক্ষ পৃথক হয় না।” এছাড়া দুই লাইন পরে আছে, “মানী পক্ষ (সম্ভ্রমাত্মক): অনুপস্থিত বা পরোক্ষভাবে উদ্দিষ্ট সত্তা (ব্যক্তি, প্রাণী, বস্তু) হলো অন্যপক্ষ। অর্থাৎ শ্রোতাপক্ষের মানী ক্রিয়ার পক্ষ-বিভক্তি আর অন্য পক্ষের মানী ক্রিয়ার পক্ষ বিভক্তি এক। যেমন– আপনি খান।...... তাই ক্রিয়ার শেষ বিভক্তি বা পক্ষ-বিভক্তি অনুযায়ী বাংলা সর্বনামের পাঁচটি পক্ষ দাঁড়ায়।... সাধারণ অন্যপক্ষ (সে-তারা, এ-এরা, ও-ওরা) এবং মানীপক্ষ (আপনি-আপনারা, তিনি-তাঁরা ইত্যাদি)।” এখন কেউ যদি বলে একই ব্যক্তি একই বিষয়ে তাঁর অন্য বইয়ে অন্য কথা বলেছেন, তা আমি মোটেই বিশ্বাস করব না। অবশ্য বোঝার ভুল হতেই পারে। মুনীর চৌধুরী ও মোফাজ্জল হায়দার চৌধুরী রচিত নবম-দশম শ্রেণির পাঠ্য “বাংলা ভাষার ব্যাকরণ” বইয়ে (যেটাকে বাংলাদেশে বাংলা ব্যাকরণের আদর্শ বই ধরা হয়) চতুর্থ অধ্যায় তৃতীয় পরিচ্ছেদে (কাল, পুরুষ এবং কালের বিশিষ্ট প্রয়োগ) ১১৯ পৃষ্ঠায় বলা হয়েছে, সাধারণ, সম্ভ্রমাত্মক, তুচ্ছার্থকভেদে মধ্যম ও নাম পুরুষের ক্রিয়ার রূপের পার্থক্য হয়ে থাকে (উত্তম পুরুষে হয় না)। যেমন

সাধারণ সম্ভ্রমাত্মক তুচ্ছার্থক/ঘনিষ্ঠার্থক
উত্তম পুরুষ আমি যাই -- --
মধ্যম পুরুষ তুমি যাও
তোমরা যাও
আপনি যান
আপনারা যান
তুই যা
তোরা যা
নাম পুরুষ সে যায়
তারা যায়
তিনি যান
তাঁরা যান
এটা যায়
এগুলো যায়।

একই বইয়ের (পূর্বোক্ত অধ্যায়, পঞ্চম পরিচ্ছেদ: বাংলা অনুজ্ঞা) ১৩২, ১৩৩, ১৩৪ পৃষ্ঠায় এরকম আরও উদাহরণ সন্নিবেশিত আছে। এছাড়া ষষ্ঠ পরিচ্ছেদ (ক্রিয়া-বিভক্তি: সাধু ও চলিত) ১৩৬ – ১৪৫ পৃষ্ঠায় স্পষ্ট করে সাধারণ ও সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপের উদাহরণ লিখা আছে। কাজেই আগের মন্তব্যে কোন উদাহরণকে বাংলাদেশি ব্যাকরণের নিয়ম বলে প্রতিষ্ঠা করা হলো, তা আমার কাছে একদমই বোধগম্য হয়নি। — আদিভাইআলাপ১১:৫২, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমার হয়তোবা ভুল হয়ে থাকতে পারে। 43.245.122.121 (আলাপ) ১২:৪৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
গুগল বইয়ে ও গুগল সংবাদে সম্মানসূচক চন্দ্রবিন্দু অনুসন্ধান দিয়ে আমি এই অংশগুলো পেলামঃ ১) সম্মানসূচক কিছু সর্বনামের কয়েকটি রূপে চন্দ্রবিন্দু লাগাবার দরকার হয়। দৃষ্টান্ত : 'তাঁর', 'তাঁদের, তাঁকে, “তাঁরা । এ ব্যাপারে সতর্ক থাকুন।[৪] ২) তৃতীয় পুরুষের বহুবচনবাচক সম্মানসূচক সর্বনাম। সম্মানসূচকটিতে একটি চন্দ্রবিন্দু থাকে, সাধারণ বা হীনাত্মকটিতে থাকে না।[৫] ৩) যাদের সর্বনাম পদ এ 'চন্দ্রবিন্দু লেখা হয় না ও বাক্যে ক্রিয়াপদে দন্ত্যন বাদ দেওয়া হয়, ঁ ও ন সম্মানসূচক যা তার ওরা নয়)।[৬] ৪) ( ৭ ) চন্দ্রবিন্দুর ব্যবহার বহুক্ষেত্রে করা হয়েছে , কখনাে কখনাে করা হয় নি । সম্মানসূচক সর্বনামে সর্বত্র আছে , যথা ' তার '[৭] ৫) ২০. বাংলা ভাষায় চন্দ্রবিন্দু একটি গুরুত্বপূর্ণ বর্ণ। চন্দ্রবিন্দু যোগে শব্দগুলোতে চন্দ্রবিন্দু ব্যবহার করতে হবে; না করলে ভুল হবে। অনেক ক্ষেত্রে চন্দ্রবিন্দু ব্যবহার না করলে শব্দে অর্থের পরিবর্তন ঘটে। এ ছাড়া চন্দ্রবিন্দু সম্মানসূচক বর্ণ হিসেবেও ব্যবহার করা হয়। যেমন— তাহাকে>তাঁহাকে, তাকে>তাঁকে ইত্যাদি।[৮] 45.125.220.162 (আলাপ) ১৪:০৫, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র:

  1. ভাষা শিক্ষা, হায়াৎ মামুদ
  2. বাংলা ভাষা, বাংলাপিডিয়া
  3. বাংলাভাষা-পরিচয়/১৪
  4. Chakraborty, Nirendra Nath (১৯৯১)। বাংলা, কি লিখবেন, কেন লিখবেন: আনন্দবাজার পত্রিকা ব্যবহার বিধি। Ānanda Pābaliśārsa। পৃষ্ঠা ১৯৬। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  5. Ājāda, Humāẏūna (১৯৯২)। নরকে অনন্ত ঋতু। Āgāmī Prakāśanī। পৃষ্ঠা ২০। 
  6. Tofayell, Z. A. (১৯৯০)। বিখ্যাত বাঙ্গালী। Jiẏāuna Nāhāra। পৃষ্ঠা ১৪৪। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  7. Yati, Rāmānanda (১৯৬৯)। চণ্ডীমঙ্গল। Kalikāta Biśvabidyālaẏa। পৃষ্ঠা ৫। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  8. Diganta, Probashir (১৮ নভেম্বর ২০১৯)। "এক নজরে বাংলা বানান শেখার কতিপয় গুরুত্বপূর্ণ নিয়ম"প্রবাসীর দিগন্ত। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 

মুক্তিযুদ্ধাদের নাম

মুক্তিযুদ্ধাদের নামের শুরুতে “বীর” শব্দ লিখাকে বাধ্যতামূলক করে সরকারি গেজেট প্রকাশিত হয়েছে। দেখুন। উইকিতে তার কোন প্রভাব পড়বে কিনা? - ওয়াইস আলাপ ১২:৩৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: নিবন্ধের শিরোনামে এর প্রভাব পড়বে না। তবে নিবন্ধের শীর্ষ অনুচ্ছেদে নামের পূর্বে বীর যোগ করতে হবে, এই আরকি। — আদিভাইআলাপ১৩:৩১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: ভাই, আপনি প্রজ্ঞাপনের ভুল অর্থ ধরেছেন। প্রজ্ঞাপন অনুযায়ী মুক্তিযোদ্ধাদের নামের আগে নয়, "মুক্তিযোদ্ধা" শব্দের আগে "বীর" শব্দটি লিখতে হবে। উইকিপিডিয়ায় কী করা হবে, তা নিয়ে সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। — আদিভাইআলাপ১৭:০৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিবন্ধের তথ্যছকে "বীর মুক্তিযোদ্ধা" লিখে দিলেই হবে। তবে নিবন্ধের ভিতর লেখার মাঝে বারবার লেখার দরকার নেই, বরং সাধারণভাবে লিখুন। উদা: "১৯৭২ সালে মুস্তাফিজুর রহমান অমুক এলাকা সফর করেন" লিখুন, "১৯৭২ সালে বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান অমুক এলাকা সফর করেন" লেখার দরকার নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সমস্যা কি?

@আদিভাই: ভাই সম্প্রতি উইকিপিডিয়ানদের আলাপ পাতায় বার্তা যোগ করা যাচ্ছে না।— ShazidSharif2001 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ShazidSharif2001: আপনাকে তো কেউ বাধা দেয়নি। ব্রাউজার কিংবা ইন্টারনেট সংযোগের সমস্যা হতে পারে। — আদিভাইআলাপ১৫:২৩, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া অনলাইন আড্ডা, অক্টোবর ২০২০

প্রিয় সবাই, বেশ কিছুদিন যাবত অনলাইন আড্ডা আয়োজন করা হচ্ছে না। সুতরাং আগামী ৩১ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮ ঘটিকা থেকে ১০টা পর্যন্ত (ভারতে ৭.৩০-৯.৩০) অনলাইন আড্ডা দেব। আড্ডাটি গুগল মিটে অনুষ্ঠিত হবে যার লিংক এখানে। যেহেতু বেশ কিছু সময় বিরতি দিয়ে আড্ডাটি হচ্ছে সুতরাং কোন নির্দিষ্ট আলোচ্যসূচি নেই। নিয়মিত ব্যবহারকারীদের সাথে সাথে নতুন বা বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে আগ্রহী যে কাউকে স্বাগতম :) ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ব্লক তুলে নেওয়ার অনুরোধ

আমি ব্যবহারকারী lazy-restless বলছি, আমি পূর্বকৃত অপরাধের ক্ষমাচাওয়াপূর্বক আমার ব্লক তুলে নেওয়ার বিনীত আবেদন করছি। 43.245.120.134 (আলাপ) ১৫:০০, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)