আলেক্‌সঁদ্র ইয়েরসাঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলেক্‌সঁদ্র ইয়েরসাঁ
আলেক্‌সঁদ্র ইয়েরসাঁ
জন্ম(১৮৬৩-০৯-২২)২২ সেপ্টেম্বর ১৮৬৩
মৃত্যু১ মার্চ ১৯৪৩(1943-03-01) (বয়স ৭৯)
জাতীয়তাফরাসি-সুইজারল্যান্ডীয়
পরিচিতির কারণইয়েরসিনিয়া পেস্টিস
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রব্যাকটেরিয়া বিজ্ঞানী
প্রতিষ্ঠানসমূহএকল নরমাল সুপেরিয়র
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেনকিতাসাতো শিবাসাবুরো

আলেক্‌সঁদ্র এমিল জঁ ইয়েরসাঁ (ফরাসি: Alexandre Yersin) (২২শে সেপ্টেম্বর, ১৮৬৩ - ১লা মার্চ, ১৯৪৩) একজন ফরাসি-সুইজারল্যান্ডীয় চিকিৎসক ও ব্যাকটেরিয়া বিজ্ঞানী। তিনি বিউবনিক প্লেগ রোগের জন্য দায়ী ব্যাকটেরিয়ার আবিস্কারক হিসেবেই প্রধানত পরিচিত, যা পরবর্তীতে তার সম্মানার্থে তার নামানুসারে (ইয়েরসিনিয়া পেস্টিস) নামে পরিচিত হয়।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

ইয়েরসাঁ ১৮৬৩ সালের ২২ সেপ্টেম্বর ওবন, ভো ক্যান্টন, সুইজারল্যান্ড জন্মগ্রহণ করেন; তবে তার পরিবার ফ্রান্স থেকে আগত। তিনি ১৮৮৩ ও ১৮৮৪ সালে সুইজারল্যান্ডের লোজান শহরে চিকিৎসাশাস্ত্রে অধ্যয়ন করেন; এরপর জার্মানির মারবুর্গ এবং পরবর্তীতে ১৮৮৬ সাল পর্যন্ত প্যারিসে শিক্ষা গ্রহণ করেন।

মৃত্যু[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪৩ সালে তিনি নেহ ত্রাং শহরে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।

সম্মাননা[সম্পাদনা]

আলেক্‌সঁদ্র ইয়েরসাঁ ভিয়েতনামে একজন পরিচিত ও সম্মানিত ব্যক্তিত্ব এবং সেখানে তাকে ভালোবেসে অং নাম (মি. নাম/পঞ্চম) নামে ডাকা হয়। ভিয়েতনামের স্বাধীনতা লাভের পর সেখানকার রাস্তা তার নামে নামাঙ্কিত করা হয় ও তার সমাধিতে একটি প্যাগোডা তৈরী করা হয়। ভিয়েতনামের নেহ ত্রাং-এ অবস্থিত তার বাড়িটি বর্তমানে ইয়েরসাঁ জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়। ডাক্তার ইয়েরসাঁকে সাইগন শহর থেকে ৩০০ কি.মি. উত্তর-পশ্চিমে অবস্থিত ডা লাট শহরের স্থান নির্বাচনের জন্য কৃতিত্ব দেয়া হয়। এখানে তার নামানুসারে ১৯২০ সালে একটি বিদ্যালয় ও ২০০০ সালে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি ১৯৩৪ সালে পাস্তুর ইনস্টিটিউটের সম্মানিত সভাপতি হিসেবে এবং একজন প্রশাসনিক সভার সভ্য নির্বাচিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]