আলিগড় জেলা

স্থানাঙ্ক: ২৭°৫০′ উত্তর ৭৮°১০′ পূর্ব / ২৭.৮৩৩° উত্তর ৭৮.১৬৭° পূর্ব / 27.833; 78.167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলিগড় জেলা
अलीगढ़ ज़िला
علی گڑھ ‏ضلع
উত্তরপ্রদেশের জেলা
উত্তরপ্রদেশে আলিগড়ের অবস্থান
উত্তরপ্রদেশে আলিগড়ের অবস্থান
দেশভারত
রাজ্যউত্তরপ্রদেশ
প্রশাসনিক বিভাগআলিগড় বিভাগ
সদরদপ্তরআলিগড়
তহশিল
সরকার
 • লোকসভা কেন্দ্রআলিগড়
জনসংখ্যা (২০১১)
 • মোট৩৬,৩৭,৮৪৯[১]
জনতাত্ত্বিক
 • সাক্ষরতা৬৯.৬১%.[১]
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট
জওয়ানে একটি পুরাতন ভবন

আলিগড় জেলা (হিন্দি: अलीगढ़ ज़िला, প্রতিবর্ণীকৃত: অলীগঢ় জ়িলা), (উর্দু: علی گڑھ ‏ضلع) হল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের আলিগড় বিভাগের অন্তর্গত একটি জেলা। এই জেলার জেলা সদর হল আলিগড়আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এই জেলায় অবস্থিত।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে, আলিগড় জেলার জনসংখ্যা ৩,৬৭৩,৮৪৯।[১] এই জনসংখ্যা মরিটানিয়া রাষ্ট্রের[২] বা মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহামা রাজ্যের জনসংখ্যার প্রায় সমান।[৩] জনসংখ্যার হিসেবে ভারতের ৬৪০টি জেলার মধ্যে এই জেলার স্থান ৭৬তম।[১] এই জেলার জনঘনত্ব ১,০০৭ জন প্রতি বর্গকিলোমিটার (২,৬১০ জন/বর্গমাইল) ।[১] এই জেলার ২০০১-২০১১ দশকে জনসংখ্যা বৃদ্ধির হার ২২.৭৮%।[১] আলিগড় জেলার লিঙ্গানুপাতের হার প্রতি ১০০০ পুরুষে ৮৭৬ জন নারী।[১]

পাদটীকা[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। ২০১১-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Liberia 3,786,764 July 2011 est.  line feed character in |উক্তি= at position 8 (সাহায্য)
  3. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। ২০১১-০৮-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Oklahoma 3,751,351  line feed character in |উক্তি= at position 9 (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]

দাপ্তরিক ওয়েবসাইট