আলফ্রেড ভেগেনার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলফ্রেড ওয়েগনার থেকে পুনর্নির্দেশিত)
আলফ্রেড লোথার ভেগেনার
আলফ্রেড ভেগেনার, ১৯২৫-এর দিকে
জন্ম(১৮৮০-১১-০১)১ নভেম্বর ১৮৮০
মৃত্যুনভেম্বর ১৯৩০ (বয়স ৫০)
জাতীয়তাজার্মান
নাগরিকত্বজার্মান
মাতৃশিক্ষায়তনবার্লিন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণমহাদেশীয় প্রবাহ মতবাদ
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রআবহাওয়াবিজ্ঞান, ভূতত্ত্ব, জ্যোতির্বিদ্যা
স্বাক্ষর

আলফ্রেড লোথার ভেগেনার (/ˈvɡənər/;[১] জার্মান: [ˈʔalfʁeːt ˈveːɡənɐ];[২][৩] ১ নভেম্বর ১৮৮০ - নভেম্বর ১৯৩০) একজন জার্মান ভূ-তত্ত্ববিদ, আবহাওয়াবিদ ও মেরু বিষয়ক গবেষক। তিনি তার "ভাসমান ভূ-ভাগ তত্ত্বের" জন্য বিখ্যাত হয়ে আছেন। তার অন্যান্য প্রধান অবদানের মধ্যে রয়েছে জেট স্ট্রিমের প্রবাহ বিষয়ক আলোচনা, মেরু অঞ্চলের আবহাওয়া ও জলবায়ু নিয়ে করা বিশদ গবেষণা, মেরু অঞ্চলের বরফের জমাটবদ্ধতা বিষয়ক গবেষণা প্রভৃতি।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

১৮৮০ সালের ১ নভেম্বর জার্মানির বার্লিনে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আলফ্রেড লোথার ভেগেনার। তার পিতা রিখার্ড ভেগেনার ছিলেন একজন শিক্ষক। ভেগেনার ১৯০৫ সালে আবহাওয়া বিষয়ে পিএইচ.ডি. ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

মেরু অভিযান[সম্পাদনা]

১ম অভিযান[সম্পাদনা]

১৯০৬ সালে ভেগেনার গ্রিনল্যান্ডে তার তিনটি অভিযানের প্রথমটিতে অংশগ্রহণ করেন।

ড্যানিশ Ludvig Mylius - Erichsen নেতৃত্বে অভিযানে উদ্দেশ্য , গ্রীনল্যান্ড এর উত্তর - পূর্ব উপকূলে শেষ প্রসারিত অন্বেষণ ছিল . Wegener gauges আর্কটিক জলবায়ু আবহাওয়া পর্যবেক্ষণ জন্য প্লেন এবং বেলুনের ইনস্টল যেখানে গ্রীনল্যান্ড Danmarks Havn , প্রথমে আবহাওয়া পর্যবেক্ষণ স্টেশন নির্মিত. তিনি আর্কটিক মধ্যে মৃত্যুর সঙ্গে তার প্রথম জানাশোনা তৈরি : একটি হাতুড়িবিশেষ সঙ্গে অন্বেষণ যাত্রা সময়, যুদ্ধযাত্রা এর নেতা এবং একই দুটি অন্যান্য সদস্যদের মারা যান.

১৯০৮ সালে ফেরার তারিখে, এবং প্রথম বিশ্বযুদ্ধের প্রারম্ভে পর্যন্ত, Wegener একটি আবহবিদ্যা অধ্যাপক, জ্যোতির্বিদ্যা ও Magdeburg মধ্যে মহাজাগতিক পদার্থবিদ্যা অভ্যাস ছিল. ১৯০৯ থেকে ১৯১০ থেকে তিনি তিনি গ্রীনল্যান্ড তার যুদ্ধযাত্রা দ্বারা প্রাপ্ত ফলাফল অনেক ব্যবহার , যার জন্য , বায়ুমন্ডলের তার বই তাপগতিবিদ্যা কাজ .

Magdeburg মধ্যে ছাত্র এবং সহকর্মীদের Wegener বিশেষ করে তার প্রতিভা esteemed ; জটিল বিষয় সহজ এবং পরিষ্কারভাবে নতুন আবিষ্কারের ফলাফল ব্যাখ্যা করতে পারে. এই বছর Wegener সবচেয়ে সৃজনশীল সময়ের চিহ্নিত : নভেম্বর ৬, ১৯১২ তিনি মহীসঞ্চরণ তার প্রথম হাইপোথিসিস উপস্থাপন . এটা তিনি অন্য ১৯১৩ সালে তার স্ত্রী যারা ​​ওঠে ​​কোপেন , পূরণ যে এই বছর সময় ছিল .

২য় অভিযান[সম্পাদনা]

৩য় অভিযান[সম্পাদনা]

৪র্থ অভিযান[সম্পাদনা]

ভাসমান ভূ-ভাগ তত্ত্ব[সম্পাদনা]

আলফ্রেড ভেগেনারকে বর্তমানকালে তার কালজয়ী "ভাসমান ভূ-ভাগ তত্ত্বের" জন্য অধিক স্মরণ করা হয়ে থাকে; যা পরবর্তীতে "প্লেট টেকটোনিক তত্ত্ব" দ্বারা আরো সুসংহত ও সুসংগঠিত হয়েছে।

১৯১২ সালে ভেগেনার এই তত্ত্বটি প্রকাশ করেন। এই তত্ত্বের মূল ভাষ্য হচ্ছে, "মহাদেশগুলো একসময় পরস্পর সংযুক্ত ছিলো এবং পরবর্তীতে তারা পরস্পরের নিকট হতে দূরে সর যায়।"

সমালোচনা[সম্পাদনা]

সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wegener" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ মার্চ ২০১৮ তারিখে. Random House Webster's Unabridged Dictionary.
  2. Dudenredaktion; Kleiner, Stefan; Knöbl, Ralf (২০১৫) [First published 1962]। Das Aussprachewörterbuch [The Pronunciation Dictionary] (জার্মান ভাষায়) (7th সংস্করণ)। Berlin: Dudenverlag। পৃষ্ঠা 177, 897। আইএসবিএন 978-3-411-04067-4 
  3. Krech, Eva-Maria; Stock, Eberhard; Hirschfeld, Ursula; Anders, Lutz Christian (২০০৯)। Deutsches Aussprachewörterbuch [German Pronunciation Dictionary] (জার্মান ভাষায়)। Berlin: Walter de Gruyter। পৃষ্ঠা 302, 1047। আইএসবিএন 978-3-11-018202-6 

বহিঃসংযোগ[সম্পাদনা]