আউগুস্ট ফ্রিড্‌রিশ পট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আউগুস্ট ফ্রিড্‌রিশ পট (জার্মান: August Friedrich Pott) (১৪ই নভেম্বর, ১৮০২, নেটেলরেডে, হানোভার৫ই জুলাই, ১৮৮৭, হালে) একজন প্রথম দিককার জার্মান ভাষাবিজ্ঞানী

পট গ্যোটিঙেন বিশ্ববিদ্যালয়ে ধর্ম নিয়ে পড়াশোনা করার সময় তুলনামূলক ভাষাতত্ত্বে আগ্রহী হয়ে পড়েন। তিনি জার্মানির শহর সেলের একজন স্কুলমাস্টার হয়েছিলেন। [১] ১৯২৭ সালে তিনি ডক্টরেট অভিসন্দর্ভ সমাপ্ত করেন এবং বার্লিন বিশ্ববিদ্যালয়ে ফ্রান্‌ৎস বপের সাথে একত্রে গবেষণা করতে যান। বপ ছিলেন ইন্দো-ইউরোপীয় ভাষাবিজ্ঞানের একজন প্রধান অগ্রগামী ব্যক্তিত্ব। পট ১৮৩০ সালে সাধারণ ভাষাবিজ্ঞানের একজন অবেতনভোগী প্রভাষক হিসেবে বার্লিনে কাজ শুরু করেন। ১৮৩৩ সালে তিনি হালে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে যোগ দেন। এখানেই তিনি বাকী জীবন কাটিয়ে দেন। তিনি ইন্দো-ইউরোপীয় ভাষাগুলির মধ্যকার ধ্বনি সাদৃশ্য ও বৈসাদৃশ্যের উপর ভিত্তি করে শব্দের ব্যুৎপত্তি নির্ণয়ের আধুনিক পদ্ধতি উদ্ভাবন করেন। এছাড়াও তিনি জিপসি জাতিদের মধ্যে প্রচলিত রোমানি ভাষার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষাবিদ হিসেবে পরিচিত ছিলেন।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Pott, August Friedrich"। ব্রিটিশ বিশ্বকোষ22 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 210।