আইনের চোখে সমতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আইনের দৃষ্টিতে সমতা (এছাড়াও আইনের অধীনে সমতা হিসাবে পরিচিত, আইনি সমতা বা আইনি সমতাবাদ) নীতিটি হলো প্রতিটি স্বতন্ত্র সত্তাকে অবশ্যই আইনের দ্বারা সমানভাবে বিচার করতে হবে (আইসোনমি নীতি) এবং এগুলি সমস্ত ন্যায়বিচারের আইন (যথাযথ প্রক্রিয়া) এর সাপেক্ষে।[১] সুতরাং, আইনটি অবশ্যই নিশ্চয়তা দেয় যে, সরকার কর্তৃক কোনো ব্যক্তি বা গোষ্ঠী সুবিধাপ্রাপ্ত বা বৈষম্যমূলক আচরণ করবে না বা পাবে না। আইনের আগে সমতা উদারবাদীদের মৌলিক নীতিগুলির মধ্যে একটি। [২][৩] এই নীতিটি সমতা, ন্যায্যতা এবং ন্যায়বিচার সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং জটিল প্রশ্ন থেকে উদ্ভূত হয়। সুতরাং, আইনের আগে সাম্যতার নীতিটি বেমানান। যেমন আইনি ব্যবস্থার সাথে অ্যাসলভারি, সার্ভিডির অস্তিত্ব রুদ্ধ করে দেয়।

মানবাধিকারের সর্বজনীন ঘোষণার (ইউডিএইচআর) অনুচ্ছেদে বলা হয়েছে: "আইনের সামনে সকলেই সমান এবং আইনের সমান সুরক্ষার জন্য কোনো বৈষম্য ছাড়াই সকলে অধিকারী"। [১] সুতরাং, জাতি, লিঙ্গ, বর্ণ, ধর্ম, প্রতিবন্ধিতা, অধিকার, বৈষম্য বা পক্ষপাত ছাড়াই আইনের আওতায় প্রত্যেককে সমান আচরণ করতে হবে। সাম্যের সাধারণ নিশ্চয়তা বিশ্বের বেশিরভাগ জাতীয় সংবিধানে থাকে।[৪] তবে এই নিশ্চয়তাটি নির্দিষ্ট প্রয়োগগুলি ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, যদিও অনেকগুলি সংবিধান জাতিভেদে নির্বিশেষে সাম্যের নিশ্চয়তা দেয়,,[৫] তবে কেবলমাত্র কয়েকটি সংখ্যক জাতীয়তা নির্বিশেষে সমতার অধিকারের কথা উল্লেখ করা হয়। [৬]

ইতিহাস[সম্পাদনা]

আইনজীবী গুয়ান ঝং (খ্রিস্টপূর্ব ৭২০–৬৪৫) ঘোষণা করেছিলেন যে শাসকের এখতিয়ারাধীন সমস্ত ব্যক্তি আইনের সামনে সমান।

পেরোকেরনেসিয়ান যুদ্ধের থুকাইডাইডেসের ইতিহাসে লিপিবদ্ধ পেরিক্সের ৪৩১ বিসিইয়ের শেষকৃত্যের বক্তৃতায় অ্যাথেনীয় গণতন্ত্রের মুক্ত পুরুষ নাগরিকদের মধ্যে সমতার প্রশংসা করার একটি অংশ পাওয়া যায়:

আমরা যদি আইনগুলির দিকে নজর রাখি তবে তারা তাদের ব্যক্তিগত পার্থক্যে সকলের সাথে সমান ন্যায়বিচারের সামর্থ্য রাখে; যদি সামাজিক অবস্থানের দিকে, জনজীবনে অগ্রযাত্রা সক্ষমতার জন্য খ্যাতি হয়, শ্রেণিক বিবেচনার দ্বারা যোগ্যতায় হস্তক্ষেপ না করা হয়; আবার দারিদ্র্যও বাধা দেয় না।[৭]

প্রাচীন যুগে, মৌলিক সাম্যের উন্মাদ দমন একটি তুচ্ছ বিষয় ছিল। সাম্প্রতিক সময়ে রোমান রাজতন্ত্রের উত্থান এবং রোমান প্রজাতন্ত্রের প্লাইবস অ্যাসক্রোস্যান্ট ট্রাইব্যুনস প্রতিষ্ঠা, সিনসিনাটাসের পুত্র সিসো একটি দলকে নেতৃত্ব দিয়েছিল যে ন্যায়সঙ্গত লিখিত আইন তৈরির প্রতিরোধে ফোরামের পক্ষ থেকে ধাওয়া করেছিল। সাম্প্রতিক সময়ে রোমান রাজতন্ত্রের উত্থান এবং রোমান প্রজাতন্ত্রের প্লাইবস অ্যাসক্রোস্যান্ট ট্রাইব্যুনস প্রতিষ্ঠাতা সিনসিনাটাসের পুত্র সিসো একটি দলকে নেতৃত্ব দিয়েছিল যে ন্যায়সঙ্গত লিখিত আইন তৈরির প্রতিরোধ করা ও বিচারালয়ের পক্ষ থেকে এই বিষয়ে ধাওয়া করা। রোমের ক্ষেত্রে, প্লাবস (প্রাচীন রোমের নাগরিক সুখবিসুখ ও অধিকার হইতে বহুলাংশে বঞ্চিত জনসাধারণ) এবং পৃষ্ঠপোষকদের সংগঠন তাদের উপর নির্ভরশীলতা উভয় শ্রমিক এবং সৈন্যের অর্থ দ্বাদশ টেবিল স্থাপন এবং বৃহত্তর সাম্যতা প্রতিষ্ঠার মাধ্যমে আদেশের সংঘাতের সমাধান হয়েছিল। বিশেষত, সম্রাট বাদে সমস্ত নাগরিক রোমান সাম্রাজ্যকালে রোমান আইনে সমান ছিল। তবে, এই নীতিটি বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রেই প্রয়োগ করা হয়নি এবং এমনকি ইউরোপে অভিজাত ও আভিজাত্যের উত্থানই আধুনিক যুগে অব্যাহত অসম আইনি ব্যবস্থা তৈরি করেছিল।

উদারনীতি[সম্পাদনা]

উদারনীতি আইনের সামনে সকল ব্যক্তির জন্য সমতার জন্য আহ্বান জানায়।[২] উদারপন্থী এবং আধুনিক আমেরিকান রক্ষণশীলদের দ্বারা গৃহীত ধ্রুপদী উদারপন্থা স্বতন্ত্র অধিকার ব্যয়ে দলগত অধিকার অনুসরণের বিরোধিতা করেছিল।[৩] তবে লক্কান উদারনীতি (ধ্রুপদী উদারনবাদের ভিত্তি) অন্যদের দ্বারা সামাজিক অধিকার এবং দায়িত্ব সহ ব্যাখ্যা করা হয়েছিল। [৮]

নারীবাদ[সম্পাদনা]

আইনের আগে সমতা হলো নারীবাদের কিছু শাখার মতবাদ। ১৯ শতকে, আইনের আগে লিঙ্গ সমতা ছিলো একটি ভিত্তিগত লক্ষ্য, কিন্তু পরবর্তীতে কিছু নারীবাদী দৃষ্টিভঙ্গিতে ধরে রাখা হয় যে, আনুষ্ঠানিক আইন সমতায় নারী ও পুরুষের মধ্যে প্রকৃত ও সামাজিক সমতা তৈরি করতে যথেষ্ট নয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Universal Declaration of Human Rights"www.un.org। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০১৮ 
  2. Chandran Kukathas, "Ethical Pluralism from a Classical Liberal Perspective," in The Many Pacqiuo and the One: Religious and Secular Perspectives on Ethical Pluralism in the Modern World, ed. Richard Madsen and Tracy B. Strong, Ethikon Series in Comparative Ethics (Princeton, NJ: Princeton University Press, 2003), p. 61 (আইএসবিএন ০-৬৯১-০৯৯৯৩-৬).
  3. Mark Evans, ed., Edinburgh Companion to Contemporary Liberalism: Evidence and Experience (London: Routledge, 2001), p. 55 (আইএসবিএন ১-৫৭৯৫৮-৩৩৯-৩).
  4. "Read about "Equality" on Constitute"constituteproject.org। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০১৮ 
  5. "Read about "Equality regardless of race" on Constitute"constituteproject.org। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০১৮ 
  6. "Read about "Equality regardless of nationality" on Constitute"constituteproject.org। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০১৮ 
  7. Thucydides, The History of the Peloponnesian War, Written 431 BCE, Translated by Richard Crawley (1874), retrieved via Project Gutenberg.
  8. Locke, John. Two Treatises of Government. Peter Laslett, ed., Cambridge, UK: Cambridge University Press, 1960 (see "Introduction," pp. 114–126).